দীপক পুনিয়া এর জীবনী - Deepak Punia Biography in Bengali
দীপক পুনিয়া এর জীবনী - Deepak Punia Biography in Bengali

দীপক পুনিয়া এর জীবনী 

Deepak Punia Biography in Bengali

দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali : ভারতে এমন অনেক রতন রয়েছে যারা তাদের ভারতকে গর্বিত করার জন্য যে কোনও কিছু করতে প্রস্তুত। ভারতের এমনই একজন উদীয়মান রতন, যিনি হরিয়ানার বাহাদুরগড়ে অবস্থিত ছড়া গ্রামের বাসিন্দা, নাম দীপক পুনিয়া (Deepak Punia)দীপক পুনিয়া (Deepak Punia) কে যিনি টোকিও অলিম্পিক 2020-এ ভারতের নাম আলোকিত করেছিলেন এবং দীপক পুনিয়া (Deepak Punia) জীবনের অর্জনগুলি কী, আমরা এখানে তাদের সম্পর্কে বিস্তারিত জানব।

   ভারতীয় ফ্রিস্টাইল কুস্তিগীর দীপক পুনিয়া এর একটি সংক্ষিপ্ত জীবনী । দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali বা দীপক পুনিয়া এর আত্মজীবনী বা (Deepak Punia Jivani Bangla. A short biography of Deepak Punia. Deepak Punia Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দীপক পুনিয়া এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দীপক পুনিয়া কে ? Who is Deepak Punia ?

দীপক পুনিয়া (Deepak Punia), একজন ভারতীয় ফ্রিস্টাইল কুস্তিগীর এবং ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসার (জেসিও) যিনি ফ্রিস্টাইল 86 কেজি বিভাগে 2019 বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছেন এবং 2020 গ্রীষ্মকালীন অলিম্পিকে একটি স্থান অর্জন করেছেন। দীপক পুনিয়া (Deepak Punia) হরিয়ানার ঝাজ্জার জেলায় জন্মগ্রহণ করেন। দীপক পুনিয়া (Deepak Punia) তার ওজন বিভাগে বর্তমান কমনওয়েলথ চ্যাম্পিয়ন।

দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali

নাম (Name) দীপক পুনিয়া (Deepak Punia)
জন্ম (Birthday) ১৯ মে ১৯৯৯ (19th May 1999)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পেশা ভারতীয় সেনাবাহিনী, কুস্তিগীর
জাতীয়তা ভারতীয়
বিভাগ ৮৬ কেজি

দীপক পুনিয়া এর প্রারম্ভিক জীবন – Deepak Punia Early Life : 

টোকিও অলিম্পিকে নিজের নাম গর্বিত করছেন দীপক পুনিয়া (Deepak Punia), বাবার ছেলে, যিনি একটি ছোট ডেইরি চালান। দুই কন্যার পর, দীপক পুনিয়া (Deepak Punia) 19 এপ্রিল 1999 সালে হরিয়ানার ঝাজ্জারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই কুস্তির প্রতি ঝোঁক ছিল তার। যার কারণে, 5 বছর বয়স থেকে, দীপক পুনিয়া (Deepak Punia) কুস্তিকে তার লক্ষ্য হিসাবে রেখে আগামী ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিলেন। 7 বছর বয়সের মধ্যে, দীপক পুনিয়া (Deepak Punia) নিশ্চিতকরণের অনেক কিছু শিখেছিলেন এবং তার আশেপাশের লোকেরাও তার কুস্তি প্রতিভার জন্য পরিচিত ছিল।

দীপক পুনিয়া এর শিক্ষা ও ট্রেনিং – Deepak Punia Education and Training : 

গ্রামের মধ্যবিত্ত পরিবারে জন্ম নেওয়া দীপক পুনিয়া (Deepak Punia) কুস্তি খুব পছন্দ করতেন। তার প্রাথমিক শিক্ষা সেখানেই একটি ছোট স্কুলে সম্পন্ন হয়েছিল, এমনকি স্কুলের সময়কালেও তিনি দাঙ্গা কুস্তির মতো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতেন। দীপক পুনিয়া (Deepak Punia) স্বপ্ন ছিল আন্তর্জাতিক স্তরে খেলে নিজের দেশের জন্য ম্যাডাম আনা এবং অন্যান্য দেশে ভারতের নাম উজ্জ্বল করা। এই কারণে দীপক পুনিয়া (Deepak Punia) আরও ভাল প্রশিক্ষণের জন্য ছত্রশাল স্টেডিয়ামের বিখ্যাত কুস্তিগীর গুরু সতপাল জিকে বেছে নিয়েছিলেন। বিশ্ব ক্যাডেট চ্যাম্পিয়নশিপে দীপক তার প্রতিভা দেখিয়েছেন কিন্তু তাতে দীপক পুনিয়া (Deepak Punia) জিততে পারেননি তবুও হাল ছাড়েননি।

দীপক পুনিয়া এর শুরুর ক্যারিয়ার – Deepak Punia Starting Career : 

2015 সালে ছত্রশাল স্টেডিয়ামের একজন সুপরিচিত কুস্তিগীরের নেতৃত্বে প্রশিক্ষণ শুরু করার পর, দীপক পুনিয়া (Deepak Punia) প্রথম বিশ্ব ক্যাডেট চ্যাম্পিয়নশিপের অংশ হয়ে তার দক্ষতা দেখিয়েছিলেন, যদিও দীপক পুনিয়া (Deepak Punia) সাফল্য পাননি তবুও হাল ছাড়েননি।

একই বছরে, তিনি সাব জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে তার প্রতিভা প্রদর্শন করতে এগিয়ে যান এবং বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে তিনবার অংশগ্রহণ করে তিনটি পদক জিতেছিলেন। এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপ 2018 এর সময়, দীপক পুনিয়া (Deepak Punia) আবারও ভারত দেশের হয়ে তার দক্ষতা প্রদর্শন করে এবং ভারত দেশের সম্মানে স্বর্ণপদক জিতে নেয়।

 একই বছর, দীপক পুনিয়া (Deepak Punia) বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপের অংশ হয়ে রৌপ্য পদক জিতেছিলেন। 2019 সালেও, এশিয়ান চ্যাম্পিয়নশিপে তার দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তাকে ব্রোঞ্জ পদক দেওয়া হয়েছিল। তার প্রতিভা দেখে, কাজাখস্তানের নুরসুলতান তাকে একই বছর 2019 সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান কিন্তু দীপক পুনিয়া (Deepak Punia) দুর্ভাগ্যজনক যে তার গোড়ালিতে আঘাতের কারণে তিনি সেখানে যেতে পারেননি।

দীপক পুনিয়া এর টোকিও অলিম্পিক – Deepak Punia Tokyo Olympic : 

টোকিও অলিম্পিক 2020-এ ভারতের প্রতিনিধিত্ব করে, দীপক পুনিয়া (Deepak Punia) তার দক্ষতা দিয়ে কলম্বিয়ার টাইগারদের পরাজিত করে সেমিফাইনালে উঠেছে। পুনিয়া তার ফ্রিস্টাইল পারফরম্যান্স দিয়ে 85 কেজি বিভাগের কোয়ার্টারে চীনা খেলোয়াড়কে পরাজিত করেন। বিশ্বচ্যাম্পিয়ন রৌপ্য পদক জয়ী দীপক পুনিয়া (Deepak Punia) অত্যন্ত দক্ষতার সাথে 6-3 গোলে পরাজিত করে সেমিফাইনালের শিরোপা জিতে নেন। সার্বক্ষণিক লড়াইয়ের পর শেষ মুহূর্তের কঠোর পরিশ্রমে তিনি এই জয় পেয়েছেন।

 কিন্তু সেমিফাইনালে ওঠার পরও জিততে পারেননি, অর্থাৎ সেমিফাইনাল ম্যাচে দীপক পুনিয়া (Deepak Punia) পরাজিত করেন যুক্তরাষ্ট্রের ডেভিড টেলর। এ কারণে তারা খেলার বাইরে।

[আরও দেখুন, মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali]

দীপক পুনিয়া এর অ্যাওয়ার্ডস – Deepak Punia Awards : 

ক্যারিয়ারে প্রথমবারের মতো, দীপক পুনিয়া (Deepak Punia) বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপের সময় স্বর্ণ এবং রৌপ্য পদক জিতেছিলেন।

দীপক পুনিয়া (Deepak Punia) 2019 সালে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের সময় একটি রৌপ্য পদক দেওয়া হয়েছিল।

দীপক পুনিয়া (Deepak Punia) এশিয়ান গেমসের সময় তার পারফরম্যান্সের জন্য দুটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

দীপক পুনিয়া (Deepak Punia) বিশ্ব ক্যাডেট চ্যাম্পিয়নশিপে চমৎকার পারফরম্যান্স দেখিয়ে তিনি বিশ্ব পদকও পান।

দীপক পুনিয়া (Deepak Punia) 2022 সালে এ বছর লন্ডনের কমন ওয়েল্থ গেমস এ সোনা পান।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali FAQ : 

  1. দীপক পুনিয়া কে ?

Ans: একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. দীপক পুনিয়া এর জন্ম কোথায় হয় ?

Ans: দীপক পুনিয়া এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. দীপক পুনিয়া এর জন্ম কবে হয় ?

Ans: দীপক পুনিয়া এর জন্ম হয় ১৯ মে ১৯৯৯ সালে ।

  1. দীপক পুনিয়া এর বিভাগ কত ?

Ans: দীপক পুনিয়া এর বিভাগ ৮৬ কেজি ।

  1. দীপক পুনিয়া কতবার সোনা জিতেন ?

Ans: দীপক পুনিয়া তিনবার সোনা জিতেন ।

  1. দীপক পুনিয়া এর পেশা কী ?

Ans: দীপক পুনিয়া একজন ফ্রি – স্টাইল রেসলার ।

  1. দীপক পুনিয়া ভারতীয় সেনাবাহিনীতে কী পদে আছে ?

Ans: দীপক পুনিয়া ভারতীয় সেনাবাহিনীতে সুবেদার পদে আছেন ।

  1. দীপক পুনিয়া ২০১৯ এ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের সময় কী পদক পান ?

Ans: দীপক পুনিয়া ২০১৯ এ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের সময় একটি রৌপ্য পদক পান ।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দীপক পুনিয়া এর জীবনী – Deepak Punia Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।