Roberto Carlos Biography in Bengali
Roberto Carlos Biography in Bengali

রোবের্তো কার্লোস এর জীবনী

Roberto Carlos Biography in Bengali

রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali : রোবের্তো কার্লোস, যিনি রোবের্তো কার্লোস দা সিলভা রোচা নামেও পরিচিত, একজন প্রাক্তন ব্রাজিলিয়ান আন্তর্জাতিক যিনি 2002 সালে ব্রাজিলের সাথে ফিফা বিশ্বকাপ জিতেছেন। বর্তমানে, খেলোয়াড় খেলার একজন দূত হিসেবে কাজ করেন। এই খেলোয়াড়কে খেলার ইতিহাসে অন্যতম সেরা লেফট-ব্যাক হিসেবে বিবেচনা করা হয়। যদিও তিনি আক্রমণাত্মক খেলোয়াড় হিসাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, খেলোয়াড়টিকে তার ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই লেফট-ব্যাক পজিশনে দেখা গেছে এবং খেলার ইতিহাসে তাকে “সবচেয়ে আক্রমণাত্মক মানসিকতা লেফট-ব্যাক” হিসাবে বিবেচনা করা হয়।

   ব্রাজিলীয় ফুটবলার রোবের্তো কার্লোস এর একটি সংক্ষিপ্ত জীবনী । রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali বা রোবের্তো কার্লোস এর আত্মজীবনী বা (Roberto Carlos Jivani Bangla. A short biography of Roberto Carlos. Roberto Carlos Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রোবের্তো কার্লোস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রোবের্তো কার্লোস কে ? Who is Roberto Carlos ?

রোবের্তো কার্লোস একজন ব্রাজিলীয় ফুটবলার। বর্তমানে রিয়াল মাদ্রিদের হয়ে খেলেন। তিনি একজন পটু উইংব্যাক হিসেবে পরিচিত।

তিনি প্রথমে উইং পজিশনে খেলতেন। তিনি রিয়াল মাদ্রিদে ১৯৯৬ সালে যোগ দেন।

রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali

নাম (Name) রোবের্তো কার্লোস (Roberto Carlos)
জন্ম (Birthday) ১০ এপ্রিল ১৯৭৩ (10th April 1973)
জন্মস্থান (Birthplace) ব্রাজিল
পেশা ফুটবলার
জার্সি নম্বর 
মাঠে অবস্থান  লেফট ব্যাক
উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি 

রোবের্তো কার্লোস এর প্রারম্ভিক জীবন – Roberto Carlos Early Life : 

রোবের্তো কার্লোস 1973 সালের 10শে এপ্রিল ব্রাজিলের সাও পাওলোতে ভেরা লুসিয়া দা সিলভা এবং অস্কার দা সিলভাতে জন্মগ্রহণ করেছিলেন। একটি দরিদ্র পরিবারে জন্ম নেওয়া এই খেলোয়াড়ের শুরুটা ছিল খুবই বিনয়ী। যাইহোক, প্রতিভা যে কোন জায়গায় উজ্জ্বল হতে পারে। অ্যাটলেটিকো মিনেরো নামে একটি ব্রাজিলিয়ান ক্লাবে প্রবেশ করার সময় খেলোয়াড়ের একটি সাফল্য ছিল।

রোবের্তো কার্লোস এর শৈশবকাল – Roberto Carlos Childhood : 

প্রতিভাবান এবং বহুমুখী খেলোয়াড়ের শুরু 1992 সালে যখন রোবের্তো কার্লোস মাত্র 19 বছর বয়সী হওয়া সত্ত্বেও জাতীয় দলে ডাক পান। খেলোয়াড়টি তার জাতীয় দলের যাত্রা শুরু করার জন্য যথেষ্ট উদ্যমী ছিল।

রোবের্তো কার্লোস এর ক্লাব ক্যারিয়ার – Roberto Carlos Club Career : 

প্রাথমিকভাবে নিম্ন ক্লাবে খেলা সত্ত্বেও, রোবের্তো কার্লোস অ্যাটলেটিকো মিনেরোর সাথে সফর করার সুযোগ পেয়েছিলেন যেখানে খেলোয়াড় 2- গেমে তার মেধা পরীক্ষা করেছিলেন। যাইহোক, তিনি পালমেইরাসে যোগ দেন এবং দুই মৌসুম খেলেন। পালমেইরাসে থাকাকালীন, তিনি পরপর দুটি ব্রাজিলিয়ান লিগ শিরোপা জিতেছিলেন। যদিও তিনি প্রায় 1995 সালে অ্যাস্টন ভিলায় যোগদান করেছিলেন, তিনি পিএল দলে নেরাজজুরিসকে বেছে নিয়েছিলেন। তার এক মৌসুমে, খেলোয়াড়কে ফ্লপ হিসেবে বিবেচনা করা হয়েছিল যেখানে ইন্টার সেই মৌসুমে 7 তম স্থান অর্জন করেছিল।

যাইহোক, 1996 সালে, রোবের্তো কার্লোস 1996 সালে লস ব্লাঙ্কোসে যোগ দেন এবং খেলোয়াড়টি অবিলম্বে ক্লাবের প্রথম পছন্দের লেফট-ব্যাক হয়ে ওঠে। 11টি মৌসুমে, খেলোয়াড় 584টি ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি 71টি গোল করেছেন।  এছাড়াও, খেলোয়াড়টি রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি ক্যাপড বিদেশী-জন্মকৃত খেলোয়াড় হয়ে উঠেছেন।  রোবের্তো কার্লোসকে ফ্লোরেন্তিনো পেরেজের গ্যালাক্টিকোস সাইনিংয়ের একজন হিসাবেও বিবেচনা করা হয়।

রিয়াল মাদ্রিদের সাথে তার 11 মৌসুমে, রোবের্তো কার্লোস উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সাথে চারটি লা-লিগা শিরোপা জিতেছেন। এছাড়াও, তিনি 2002 এবং 2003 সালে “ক্লাব ডিফেন্ডার অফ দ্য ইয়ার” পুরস্কার জিতেছিলেন এবং উয়েফা বর্ষসেরা দলে অংশ নিয়েছিলেন। সান্তিয়াগো বার্নাব্যুতে একটি গৌরবময় ক্যারিয়ারের পরে, খেলোয়াড় তুর্কি সুপার লিগ দল ফেনারবাহসের সাথে দুই বছরের চুক্তি স্বাক্ষর করেন। ক্লাবের হয়ে তার প্রথম ম্যাচে, দলটি তুর্কি সুপার কাপে বেসিকতাসের বিপক্ষে ২-১ গোলে জিতেছিল। তুর্কি লিগে তার প্রথম শাসনামলে, তিনি মৌসুমের রোমাঞ্চকর অংশটি মিস করেন যেখানে তার দল গালাতাসারের কাছে ট্রফিটি অল্প ব্যবধানে হারিয়েছিল।

রোবের্তো কার্লোস এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Roberto Carlos International Career : 

রোবের্তো কার্লোস যখন মাত্র 19 বছর বয়সে জাতীয় দলে জায়গা করে নেন। ব্রাজিলের জাতীয় দলের হয়ে খেলে, তিনি 125 বার উপস্থিত হন যাতে তিনি ব্রাজিল জাতীয় দলের হয়ে 11টি গোল করেন। এছাড়াও, তিনি 1996 সালের অলিম্পিক গেমস এবং ফিফা কনফেডারেশন কাপ ছাড়াও ফিফা বিশ্বকাপে তিনবার তার জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছিলেন।

প্লেয়ারটি একটি ফ্রি-কিক এর জন্য বিখ্যাত যা “ব্যানানা ফ্রি কিক” নামে পরিচিত।  ফ্রি-কিক চলাকালীন, 10 গজ দূরে থাকা বল বয়টি ঢুকে পড়ে, কিন্তু বলটি গোলের ভিতরে চলে যায়। 2010 সালে, ফরাসি বিজ্ঞানীদের একটি দল এটির পিছনে বিজ্ঞান ব্যাখ্যা করে একটি কাগজ তৈরি করেছিল।

2002 সালে, ব্রাজিল ফিফা বিশ্বকাপ জিতেছিল এবং রোবের্তো কার্লোস অল-স্টার দলে নাম লেখান। এছাড়াও, তিনি বিশ্বকাপে চীনের বিপক্ষে একটি গোল করেছিলেন।  2002 সালের জয়টি 1998 বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কাছে হারের প্রতিশোধের মতো মনে হয়েছিল। তবে, 2006 সালে ব্রাজিল বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে গেলে খেলোয়াড় অবসর নেন।

রোবের্তো কার্লোস এর উপলব্ধি – Roberto Carlos Achivements : 

International Level

  • FIFA World Cup: 2002
  • Copa América (2): 1997, 1999
  • FIFA Confederations Cup: 1997
  • CONMEBOL Men Pre-Olympic Tournament: 1996
  • Umbro Cup: 1995
  • Lunar New Year Cup: 2005
  • 1996 Summer Olympics: Bronze Medalist

রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali FAQ : 

  1. রোবের্তো কার্লোস কে ?

Ans: রোবের্তো কার্লোস একজন ব্রাজিল এর বুটবলার ।

  1. রোবের্তো কার্লোস এর জন্ম কোথায় হয় ?

Ans: রোবের্তো কার্লোস এর জন্ম হয় ব্রাজিলে ।

  1. রোবের্তো কার্লোস এর জন্ম কবে হয় ?

Ans: রোবের্তো কার্লোস এর জন্ম হয় ১০ এপ্রিল ১৯৭৩ সালে ।

  1. রোবের্তো কার্লোস এর জার্সি নম্বর কত ?

Ans: রোবের্তো কার্লোস এর জার্সি নম্বর ৩ ।

  1. রোবের্তো কার্লোস এর উচ্চতা কত ?

Ans: রোবের্তো কার্লোস এর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি ।

  1. রোবের্তো কার্লোস এর মাঠে অবস্থান কী ?

Ans: রোবের্তো কার্লোস এর মাঠে অবস্থান লেফট ব্যাক ।

রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রোবের্তো কার্লোস এর জীবনী – Roberto Carlos Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel