লতা মঙ্গেশকর এর জীবনী - Lata Mangeshkar Biography in Bengali
লতা মঙ্গেশকর এর জীবনী - Lata Mangeshkar Biography in Bengali

লতা মঙ্গেশকর এর জীবনী

Lata Mangeshkar Biography in Bengali

লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali : কিংবদন্তী সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর শিল্প সংস্কৃতির ক্ষেত্রে ভারতবর্ষে কার অবদান সবচেয়ে বেশি , এই প্রশ্ন নিয়ে ১৯৮৬ সালে একটি নমুনা সমীক্ষা করা হয়েছিলো ‘ ইন্ডিয়া টু – ডে ‘ পত্রিকার পক্ষ থেকে । দেশের বিভিন্ন প্রান্তের পাঠক – পাঠিকাদের ভোটের ফলে দেখা গেছে লতা মঙ্গেশকরের নাম সবার শীর্ষে । সেখানে মকবুল ফিদা হুসেন , ভীমসেন যোশী , রাজকাপুর , সত্যজিত্রায় , এমন কি অমিতাভ বচ্চনের মতো দিকপালেরাও স্থান পেয়েছেন লতার নিচের সারিতে । আড়াই ঘণ্টার একটা ছবিতে গান থাকে মোটামুটি কুড়ি পঁচিশ মিনিট । নারী কন্ঠের গান অর্ধেক সময় অর্থাৎ দশ বারো মিনিট । ঐ সামান্য সময়ে কী অসামান্য প্রভাব বিস্তার করে লতা তিনটি প্রজন্মের শ্রোতাকে মুগ্ধ আবিষ্ট করে রেখেছেন । এমন উচ্চতায় লতা নিজেকে প্রতিষ্ঠিত করেছেন যে , আজ থেকে শত বৎসর পরেও হয়তো এই উপ মহাদেশের কোনো প্রান্তে কিংবা ইউরোপ আমেরিকায় কাউকে না কাউকে গেয়ে উঠতে হবে লতার গানের কলি । এখানেই সময়কে অতিক্রম করে লতা আজো অনন্যা । সুর ও সঙ্গীতের ভুবনে লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) এক আশ্চর্য বিস্ময় । জীবন্ত কিংবদন্তী । দীর্ঘ অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে প্রতিদ্বন্দ্বীহীন সঙ্গীত সম্রাজ্ঞী হয়ে রইলেন । লতার যুগের যেন শেষ হবে না ।

  কিংবদন্তী সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর এর একটি সংক্ষিপ্ত জীবনী । লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali বা লতা মঙ্গেশকর এর আত্মজীবনী বা (Lata Mangeshkar Jivani Bangla. A short biography of Lata Mangeshkar. Lata Mangeshkar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) লতা মঙ্গেশকর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

লতা মঙ্গেশকর কে ? Who is Lata Mangeshkar ?

লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) হলেন ভারতের একজন স্বনামধন্য গায়িকা। লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) এক হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষাতে ও বিদেশি ভাষায় গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই।

কিংবদন্তী সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali :

নাম (Name) লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)
জন্ম (Birthday) ২৮ সেপ্টেম্বর ১৯২৯ (28th September 1929)
জন্মস্থান (Birthplace) ইন্দোর, ব্রিটিশ ভারত (মধ্যপ্রদেশ)
অভিভাবক (Parents)/পিতামাতা দ্বীননাথ মঙ্গেশকর

শিবন্তী মঙ্গেশকর

কর্মজীবন  ১৯৪২ – বর্তমান
উল্লেখযোগ্য পুরস্কার
  • ভারতরত্ন (২০০১)
  • পদ্মবিভূষণ (১৯৯৯)
  • দাদাসাহেব ফালকে পুরস্কার (১৯৮৯)
  • মহারাষ্ট্রভূষণ পুরস্কার (১৯৯৭) 
  • এনটিআর জাতীয় পুরস্কার (১৯৯৯)
  • পদ্মভূষণ (১৯৬৯)
ধরন মারাঠি চলচ্চিত্রের গান
বাদ্যযন্ত্র সমুহ কণ্ঠশিল্পী
আত্মীয়
  • আশা ভোঁসলে (বোন)
  • ঊষা মঙ্গেশকর (বোন)
  • মীনা মঙ্গেশকর (বোন)
  • হৃদয়নাথ মঙ্গেশকর (ভাই)

লতা মঙ্গেশকর এর জন্ম – Lata Mangeshkar Birthday :

 লতা মঙ্গেশকর ১৯২৯ সালের ২৮শে সেপ্টেম্বর তৎকালীন ইন্দোর রাজ্যের রাজধানী ইন্দোর (বর্তমান মধ্যপ্রদেশ) জন্মগ্রহণ করেন ।

লতা মঙ্গেশকর এর পিতামাতা – Lata Mangeshkar Parents :

 তার পিতা পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর একজন মারাঠি ও কোঙ্কিণী সঙ্গীতজ্ঞ এবং মঞ্চ অভিনেতা ছিলেন । তার মাতা শেবন্তী (পরবর্তী নাম পরিবর্তন করে সুধামতি রাখেন) ।

লতা মঙ্গেশকর এর কর্মজীবন – Lata Mangeshkar Work Life :

 বোম্বাইয়ের ফিল্মিস্থান কর্ণধার , তৎকালীন এক মুভি – মুঘল শশধর মুখার্জির কাছে সঙ্গীত পরিচালক গুলাম হায়দারের হাত ধরে পঞ্চদর্শী কিশোরী লতা গিয়েছিলেন গান গাইবার সুযোগ পেতে চল্লিশের দশকের মাঝামাঝি সময়ে । সেদিন অসহায় পিতৃহারা কিশোরীকে ফিরতে হয়েছিলো শূন্য হাতে । তেরো বছরের কিশোরী লতাকে একটি সঙ্গীত প্রতিযোগিতায় পুরস্কার দেবার সূত্রে হায়দার লতাকে চিনতেন ।

 তিনিই নিলেন অনুঘটকের ভূমিকা । গোলাম হায়দারের সঙ্গীত পরিচালনায় লতার রেকর্ডিঙে উপস্থিত ছিলেন তৎকালীন দিকপাল সঙ্গীত পরিচালক খেমচন্দ্র প্রকাশ , নৌশাদ এবং অনিল বিশ্বাস । এই তিনজনই লতার সুরেলা কণ্ঠস্বর এবং গায়কীর স্বতঃস্ফূর্তিতে আকৃষ্ট হয়ে সুযোগ দিলেন নিজেদের সুরে গাইবার । শঙ্কর জয়কিষণ বরসাত ছবিতে মিরাকল করে দিলেন । এরপর এদের কাউকেই আর পিছনে ফিরে তাকাতে হয়নি । প্রায় সকল সুরকারই বাঁধা পড়ে গেলেন লতাকণ্ঠের ফাসে ।

লতা মঙ্গেশকর এর সুপার হিট গান গুলি – Lata Mangeshkar Superhit Songs :

 ঊনিশশো ঊনপঞ্চাশ ‘ জিয়া বেকারার হ্যায় ’ উতলা করে দিয়েছিলো শ্রোতাদের মন ৷ পঞ্চান্নয় ‘ মন দোলে মেরা তন দোলে ‘ দুলিয়েছিলো সারা দেশের হৃদয় , সাতান্নতে ‘ আজারে পরদেশী ‘ ডাক দিলো দুনিয়ার সঙ্গীত রসিকদেরকে । খ্যাতি আর জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে গেলেন কিন্নরকণ্ঠী লতা মঙ্গেশকর । ক্রমাগত সুপার ডুপার হিট বহু গানের দৌলতে ফিল্ম ইন্ডাষ্ট্রী মাথায় তুলে নিলো লতাজীকে । সঙ্গীত পরিচালকদেরও নয়নের মণি হয়ে উঠলেন তিনি ।

 গানের ভাব অনুযায়ী গায়কীকে তৈরি করে নেবার আশ্চর্য দক্ষতা লতার । একই ছবিতে তিনজন নায়িকার কণ্ঠে গান গেয়েছেন লতা , গাইবার ভঙ্গী প্রতিক্ষেত্রেই পাল্টেনিয়ে । নার্গিসের মতো প্রায় প্রৌঢ় নায়িকার কণ্ঠে যিনি মানানসই , সেই লতার কণ্ঠ অবলীলায় মিলে যায় ‘ ববি’র কিশোরী ডিম্পলের সঙ্গে । শিশুকণ্ঠের গান , বিরহের বা উচ্ছ্বাসের গান , শিশুকে ঘুম পাড়ান মায়ের গান , প্রেমের গান , ভক্তিমূলক গান যাই হোক না কেন সিকোয়েন্সের সব পুরোপুরি মিটিয়ে প্রার্থিত ভাবটি অতি নিপুণতায় ফুটিয়ে তুলতে পারেন কিন্নরকণ্ঠী লতা । 

 একবার নৌশাদ বলেছিলেন – ‘ লতার মতো সঙ্গীত প্রতিভা আমি আর পাইনি । বিভিন্ন মাধ্যমেই এক একজন আসেন , যাঁর মাথায় ঈশ্বর হাত রাখেন , লতা তেমনই একজন । ‘ সাধনা , সংগ্রাম , শৃঙ্খলা , সততা , সঙ্গীতে জীবন উৎসর্গ করার মানসিকতার সঙ্গে স্বকীয় প্রতিভার জোরেই ঈশ্বরের এই আশীর্বাদ পাবার যোগ্যতা অর্জন করেছেন লতা । ‘ 

 লতা নিজেকে ফিল্মী গানে এমন অপরিহার্য করে তুলেছিলেন যে , শঙ্কর জয়কিষণ বলতেন ‘ লতাজীর হাঁচি হলে ফিল্ম ইন্ডাষ্ট্রির সর্দি লেগে যায় । হিন্দী সিনেমার গ্রেট শো – ম্যান রাজকাপুর বলেছেন ‘ আমরা সৌভাগ্যবান যে লতার সময় ছবি করতে পেরেছি । এমন প্রতিভা শতাব্দীতে একজন জন্মায় কি না সন্দেহ । ‘

[আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

লতা মঙ্গেশকর এর রেকর্ড – Lata Mangeshkar Records :

 ত্রিশ হাজারেরও অনেক বেশি গান গাইবার বিশ্ব রেকর্ডের অধিকারী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) । বহু গান শিল্পীর নিজের সংগ্রহেই নেই । সম্পূর্ণ তালিকা উদ্ধারই বেশ শক্ত কাজ । ১৯৫৯ সালেই সপ্তাহে গড়ে তিরিশটি করে গান রেকর্ড করতে হয়েছে লতা মঙ্গেশকরকে । একাত্তর সালের মধ্যে আঠারোশো সিনেমায় লতা মঙ্গেশকর রেকর্ড করে ফেলেছেন প্রায় পঁচিশ হাজার গান ।

লতা মঙ্গেশকর এর পুরস্কার ও সন্মান – Lata Mangeshkar Prizes :

 আকাশছোঁয়া খ্যাতির পথে হাঁটতে হাঁটতে অজস্র পুরস্কার সম্মানের মিছিল লতার দরোজায় কড়া নেড়েছে । কোলাপুর , খয়রাগড় , হায়দ্রাবাদ তিনটি বিশ্ববিদ্যালয়ের ডক্টরেট খেতাব ( সম্মানসূচক ) , শঙ্করাচার্যের দেওয়া ‘ স্বরভারতী উপাধি , ইলকরঞ্জী প্রদত্ত রাষ্ট্রভূষণ তিরুপতি দেব স্থানমের দেওয়া ‘ আস্থাবিদ্বান খেতাব পেয়েছেন । তেইশ বার শ্রেষ্ঠ প্লে – ব্যাক সিঙ্গার পুরস্কার অর্জন করেছেন । মধ্যপ্রদেশ সরকার দিয়েছেন ‘ তানসেন পুরস্কার ’ । লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar) ভারত সরকার চলচ্চিত্রের ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান ‘ দাদাসাহেব ফালকে পুরস্কার ’ এবং ‘ পদ্মভূষণ ’ পুরস্কারে ভূষিত করেছেন ।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

লতা মঙ্গেশকর এর ভারতরত্ন – Lata Mangeshkar’s Bharat Ratna :

 ২০০১ সালে ভারতের সর্বোচ্চ পুরস্কার “ ভারতরত্ন ” পুরস্কারে পুরস্কৃত হয়েছেন কোকিলকণ্ঠী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)

 মধ্যপ্রদেশ সরকার এবং মহারাষ্ট্র সরকার লতা মঙ্গেশকরের নামেই চালু করেছেন লক্ষ টাকার পুরস্কার । কোনো জীবিত ব্যক্তির নামে এমন পুরস্কার ঘোষণার নজির সারা ভারত ও বিশ্বে নেই ।

লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali FAQ :

  1. লতা মঙ্গেশকর কে ?

Ans: লতা মঙ্গেশকর হলেন ভারতের একজন স্বনামধন্য গায়িকা ।

  1. লতা মঙ্গেশকর এর জন্ম কোথায় হয় ?

Ans: লতা মঙ্গেশকর এর জন্ম হয় ইন্দোর, মধ্যপ্রদেশ।

  1. লতা মঙ্গেশকর কবে জন্মগ্রহণ করেন ?

Ans: লতা মঙ্গেশকর ২৮ সেপ্টেম্বর ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন ।

  1. লতা মঙ্গেশকর এর পিতার নাম কী ?

Ans: লতা মঙ্গেশকর এর পিতার নাম দ্বীননাথ মঙ্গেশকর।

  1. লতা মঙ্গেশকর এর মাতার নাম কী ?

Ans: লতা মঙ্গেশকর এর মাতার নাম শিবন্তী মঙ্গেশকর ।

  1. লতা মঙ্গেশকর কবে ভারতরত্ন পান ?

Ans: লতা মঙ্গেশকর ২০০১ সালে ভারতরত্ন পান ।

  1. লতা মঙ্গেশকর কবে পদ্মভূষণ পান ?

Ans: লতা মঙ্গেশকর ১৯৬৯ সালে পদ্মভূষণ পান ।

  1. লতা মঙ্গেশকর কবে মহারাষ্ট্রভূষণ পান ?

Ans: লতা মঙ্গেশকর ১৯৯৭ সালে মহারাষ্ট্রভূষণ পান।

[আরও দেখুন, সুনীল গাভাস্কারের জীবনী – Sunil Gavaskar Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।