Gitanjali Awas Yojana in Bengali
Gitanjali Awas Yojana in Bengali

গীতাঞ্জলি আবাস যোজনা

Gitanjali Awas Yojana in Bengali

গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana in Bengali : পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনা পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক চালু করা একটি প্রকল্প। এই পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনার আওতায় গ্রামাঞ্চলের দরিদ্র মানুষদের ৫ লক্ষ বাড়ি দেওয়া হবে। পশ্চিমবঙ্গ সরকার তখন গ্রামীণ বেল্টের জনগণকে ব্যাঙ্গালোরের পালা সরবরাহ করবে। বাংলা গ্রাম আবাস যোজনা পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার একটি অংশ। পাশাপাশি, ‘পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনা’র আওতায় বাড়ি নির্মাণের জন্য পশ্চিমবঙ্গের আরও ৩ লক্ষ মানুষকে আর্থিক সহায়তা দেবে সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবারের পঞ্চায়েত নির্বাচনের আগে এই বাড়িগুলি ৫ লক্ষ মানুষের মধ্যে বিতরণের কথা ঘোষণা করেছিলেন।

   জমি থাকলে বিনামূল্যে এই প্রকল্প এর অধীনে মাথার উপর ছাদ তৈরি করে দিচ্ছে রাজ্য সরকার প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana in Bengali বা গীতাঞ্জলি আবাস যোজনা কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Gitanjali Awas Yojana Bangla. A short information of Gitanjali Awas Yojana Scheme. What is Gitanjali Awas Yojana, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Gitanjali Awas Yojana / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) গীতাঞ্জলি আবাস যোজনা বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গীতাঞ্জলি আবাস যোজনা কী ? What is Gitanjali Awas Yojana ?

পশ্চিমবঙ্গে গীতাঞ্জলি প্রকল্পটি চালু হয় ২০০৬ সালে বাম আমলে। তৎকালীন ইন্দিরা আবাস যোজনা (এখন যেটার নাম হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা) প্রকল্পের ধাঁচেই এটি তৈরি করা হয়। … নিজের বাড়ি তৈরির আর্থিক ক্ষমতা নেই, এমন সকলে এই প্রকল্পের সুবিধা পেতে পারে। এই প্রকল্পে দু’দফায় ৭০ হাজার টাকা মেলে সমতলে, পাহাড়ি এলাকায় ৭৫ হাজার।

গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana in Bengali

প্রকল্পের নাম গীতাঞ্জলি আবাস যোজনা (Gitanjali Awas Yojana)
রাজ্য পশ্চিমবঙ্গ
সরকার পশ্চিমবঙ্গ সরকার
সংস্থাপনের সাল ২০০৬
দেশ ভারত
বর্তমান অবস্থা সক্রিয়

 

WB গীতাঞ্জলি আবাস যোজনা – West Bengal Gitanjali Awas Yojana in Bengali : 

আপনি কি জানেন পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনা কী এবং আপনি কীভাবে এর সুবিধা নিতে পারেন। পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনা হল পশ্চিমবঙ্গ সরকার দ্বারা চালু করা একটি প্রকল্প।  এই পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনার আওতায় গ্রামীণ এলাকার দরিদ্র মানুষকে ৫ লক্ষ বাড়ি দেওয়া হবে। এর পরে পশ্চিমবঙ্গ সরকার গ্রামীণ অঞ্চলের মানুষকে ব্যাঙ্গালোর বাড়ি সরবরাহ করবে।  বাংলা গ্রাম আবাস যোজনা হল পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার একটি অংশ।  এছাড়াও, সরকার পশ্চিমবঙ্গের আরও 3 লক্ষ মানুষকে “পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনা”-এর অধীনে বাড়ি তৈরি করতে আর্থিক সহায়তা দেবে।  পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই বছর অনুষ্ঠিত হতে যাওয়া পঞ্চায়েত নির্বাচনের আগে 5 লক্ষ মানুষকে এই বাড়িগুলি বিতরণ করার ঘোষণা করেছেন।  এছাড়াও, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উত্তর দক্ষিণ করিডোর প্রকল্পের অধীনে রাস্তাগুলির উন্নয়নের জন্য 3000 কোটি রুপি প্রদান করবেন।  কৃষি খাতকে উত্সাহিত করতে “মাটি উৎসব” এর উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেছেন।  এই পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনার অধীনে, গ্রামীণ এলাকার দরিদ্র এবং অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর সমস্ত মানুষ ঘর পাবে।  রাজ্য সরকার 29শে জানুয়ারী 2018 তারিখে বিভিন্ন জেলায় 5 লক্ষ অভাবী এবং গৃহহীন পরিবারকে WB দ্বারা এই বাড়িগুলি প্রদান করবে।

গীতাঞ্জলি আবাস যোজনা কত প্রকার হয় – Gitanjali Awas Yojana in Bengali : 

পশ্চিমবঙ্গে দুই ধরনের গীতাঞ্জলি আবাস যোজনা রয়েছে।  শহুরে আবাসন প্রকল্প এবং গ্রামীণ আবাসন প্রকল্প। শহুরে এবং গ্রামীণ আবাসন প্রকল্পের সুবিধাগুলিও আলাদাভাবে পাওয়া যায়।  PM আরবান আবাস যোজনায় সুবিধাভোগীকে 2.67 লক্ষ টাকা দেওয়া হয় এবং PM গ্রামীণ আবাস যোজনায় ভর্তুকি হিসাবে 1.20 লক্ষ টাকা সুবিধাভোগীকে দেওয়া হয়।  তালিকায় শুধু আপনার নাম থাকতে হবে।

গীতাঞ্জলি আবাস যোজনা এর লাভ – Gitanjali Awas Yojana in Bengali Benefits : 

পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার অধীনে, পশ্চিমবঙ্গ সরকার সিঙ্গুরে কৃষকদের জোর করে নেওয়া জমি ফিরিয়ে দিয়েছে।  এখন এখানকার কৃষকরা এ জমিতে সোনালি ধান উৎপাদন করবেন।

 পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার অধীনে, সুবিধাভোগী শহুরে আবাসন প্রকল্পে 67 লক্ষ টাকার সুবিধা পায়, যখন গ্রামীণ আবাসন প্রকল্পে ভর্তুকি আকারে উপকারভোগীকে 1.20 লক্ষ টাকা দেওয়া হয়।  তালিকায় শুধু আপনার নাম থাকতে হবে।

 পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার আওতায় পশ্চিমবঙ্গের দরিদ্রদের বিনামূল্যে বাড়ি দেওয়া হবে।

 পশ্চিমবঙ্গ গীতাঞ্জলি আবাস যোজনার আওতায় গ্রামীণ এলাকায় গরিব মানুষকে ৫ লক্ষ বাড়ি দেওয়া হবে।

 পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার অধীনে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উত্তর দক্ষিণ করিডোর প্রকল্পের অধীনে রাস্তার উন্নয়নের জন্য 3000 কোটি টাকাও প্রদান করবেন।

গীতাঞ্জলি আবাস যোজনা এর জরুরী কাগজ – Gitanjali Awas Yojana in Bengali Required Documents : 

পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার সাথে সুবিধাভোগীর তার আধার কার্ড থাকা বাধ্যতামূলক।

 পশ্চিমবঙ্গে গীতাঞ্জলি আবাস যোজনার আবেদনের জন্যও ভোটার কার্ড বাধ্যতামূলক৷

 পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার জন্য আবেদনকারী ব্যক্তিকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

 পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনার জন্য আবেদন করতে, আপনাকে আপনার আয়ের শংসাপত্রও দিতে হবে।

 সুবিধাভোগীর দুটি পাসপোর্ট সাইজের ছবি থাকাও বাধ্যতামূলক।

 পশ্চিমবঙ্গের গীতাঞ্জলি আবাস যোজনায় আবেদনকারী ব্যক্তি যদি বিপিএল পরিবারের অন্তর্ভুক্ত হন, তাহলে তার শংসাপত্রও থাকতে হবে।

গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana in Bengali FAQ :

  1. গীতাঞ্জলি আবাস যোজনা কী ?

Ans: একটি সরকারি প্রকল্প ।

  1. গীতাঞ্জলি আবাস যোজনা কবে চালু হয় ?

Ans: ২০০৬ সালে ।

  1. গীতাঞ্জলি আবাস যোজনা কে চালু করেন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ।

  1. গীতাঞ্জলি আবাস যোজনা এর মাধ্যমে কী পাওয়া যায় ?

Ans: বাড়ি পাওয়া যায়। 

  1. গীতাঞ্জলি আবাস যোজনা এর মাধ্যমে কত টাকা পাওয়া যায় ?

Ans: ১.২০ লক্ষ টাকা ।

গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana  ” পােস্টটি পড়ার জন্য। গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।