পেরু সম্পর্কে কিছু তথ্য - Facts About Peru in Bengali
পেরু সম্পর্কে কিছু তথ্য - Facts About Peru in Bengali

পেরু সম্পর্কে কিছু তথ্য

Facts About Peru in Bengali

পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali : পেরু (Peru) দক্ষিণ আমেরিকার একটি দেশ। পাচামা পর্বতমালার উত্তরে স্থিত পেরুতে সামুদ্রিক ও পর্বতীয় এলাকা দুটি পার্থক্যপূর্ণ দেশ এবং এর রাজধানী লিমা। পেরু একটি সংবিধানগত লোকশাসনপ্রণালীতে চলমান একটি প্রজাতন্ত্র। পেরু (Peru) অর্থনীতি ভারতীয় মহাসাগরের পাকস্থলের মধ্যে অবস্থিত হওয়ার কারণে সংস্থাগত সম্পদ হিসাবে সমৃদ্ধ এবং প্রাক-ইন্কা সভ্যতার ঐতিহ্য প্রকাশ করে থাকে। পেরুর উত্পাদনের মূলত চীনা, জাপানি এবং মার্কিন এমন দেশগুলো যারা পেরুর উপকরণপত্র এবং খনিজ পণ্য ক্রয় করে থাকে। পেরু (Peru)তে মশার চাষ, ধান চাষ, মাছ ধরার কাজ ও খনিজ পণ্য উৎপাদন প্রধান কাজ।

   পেরু সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali বা পেরু এর কিছু বৈশিষ্ট্য বা (Peru Knowledge Bangla. A short Facts of Peru. Unknown Facts About Peru, Amazing Facts About Peru Country, Capital, Size, Population, History, Culture, Peru Information in Bengali, Peru Rachana Bangla, Facts About Peru in Bengali) পেরু এর বর্ণনা সম্পর্কে বা পেরু সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

পেরু কী ? What is Peru ?

পেরু (Peru) দক্ষিণ আমেরিকার পশ্চিম-মধ্য অঞ্চলে, প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত একটি রাষ্ট্র। পেরু (Peru) ভূগোলে চরম বৈপরিত্যের সহাবস্থান পরিলক্ষিত হয়। এখানে আছে জনবিরল মরুভূমি, সবুজ মরূদ্যান, বরফাবৃত পর্বতমালা, উচ্চ মালভূমি এবং গভীর উপত্যকা। দেশটির উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব বরাবর আন্দেস পর্বতমালা চলে গেছে। আন্দেস পেরিয়ে দেশের অভ্যন্তরে রয়েছে ঘন ক্রান্তীয় অরণ্য, যেখানে জনবসতি তেমন ঘন নয়। প্রশান্ত মাহাসাগরের উপকূলে অবস্থিত লিমা দেশটির প্রধান বাণিজ্যিক কেন্দ্র ও রাজধানী।

পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali

দেশের নাম (Country Name) পেরু (Peru)
রাজধানী (Capital) লিমা
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্পেনিশ
আয়তন (Size) ১২,৮৫,২২০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৯ তম
জনসংখ্যা (Population) ৩২,৫৪০,৬১৯ জন
জাতীয় পশু (National Animal) Vicuña
রাষ্ট্রপতি (President) Ollanta Humala

পেরু এর আয়তন – Peru Size  : 

পেরু (Peru) দক্ষিণ আমেরিকার একটি দেশ এবং এর আয়তন প্রায় ১,২৮,৮১৫ বর্গকিলোমিটার। এটি দক্ষিণ আমেরিকার পর্বতমালা এন্ডেস এর মধ্যে অবস্থিত একটি দেশ এবং উচ্চতম এলাকার একটি অংশ। পেরু সমুদ্র সৈকতে উত্তরে এবং উত্তর-পশ্চিমে ব্রাজিল, দক্ষিনে চিলি, পূর্বে বলিভিয়া এবং পশ্চিমে একুয়াডর দেশসহ পাঁচটি দেশের সাথে সীমাবদ্ধ রয়েছে।

পেরু এর লোকসংখ্যা – Population of Peru : 

2021 সালের পেরু (Peru) জাতীয় পরিসংখ্যান অনুযায়ী, পেরু একটি জনসংখ্যা দক্ষিণ আমেরিকার দেশ এবং এর জনসংখ্যা প্রায় 3.3 কোটি মানুষ।

পেরু এর রাজধানী – Capital of Peru : 

পেরু (Peru) দেশের রাজধানী লিমা (Lima)। এটি পেরুর উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি মহানগরী। লিমা পেরুর অর্থনীতি এবং বাণিজ্য কেন্দ্র হিসাবে পরিচিত এবং এটি দেশের সবচেয়ে বৃহত শহরের মধ্যে একটি।

পেরু এর জাতীয় সঙ্গীত – Peru National Anthem : 

পেরু (Peru) দেশের রাষ্ট্রীয় গানের নাম “Himno Nacional del Perú” অর্থাৎ পেরুর জাতীয় সঙ্গীত। এটি মূলতঃ রাষ্ট্রীয় স্বাধীনতা প্রকাশের উদ্দেশ্যে লেখা হয়েছে। এই গানটি কাজারনদী জোসে ডে লা তোর্রে গদ্য এবং উইলিয়াম জন্স সংগীত বান্ধব সম্পাদিত।

পেরু এর জাতীয় পশু – Peru National Animal : 

পেরু (Peru) জাতীয় প্রাণী হল Vicuña (Vicugna vicugna), যা আন্দিজ পর্বতমালায় বসবাসকারী দক্ষিণ আমেরিকার উট।  ভিকুনা একটি ছোট এবং করুণ প্রাণী যা তার সূক্ষ্ম এবং মূল্যবান উলের জন্য পরিচিত। পেরুতে, ভিকুনাকে বিশুদ্ধতা, স্বাধীনতা এবং আন্দিয়ান সংস্কৃতির প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। পেরুভিয়ান সরকার এই প্রজাতিকে রক্ষা করার জন্য সংরক্ষণ ব্যবস্থা বাস্তবায়ন করেছে এবং এর পশম এখন টেকসই এবং নৈতিক অনুশীলনের মাধ্যমে পাওয়া যায়।

পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru : 

পেরু (Peru) দক্ষিণ আমেরিকার একটি দেশ যা আন্ডেস পর্বতমালার মধ্যে অবস্থিত। এর রাজধানী লিমা। পেরুর সুষম অঞ্চল সমৃদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি এবং প্রাক-ইন্কা সভ্যতার প্রকাশ করে। পেরু একটি প্রজাতন্ত্র এবং এর প্রেসিডেন্ট হলেন লুইস কিশকা। পেরু একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনীতির মূল উপাদান হল খনিজ ও খাদ্য উৎপাদন। পেরুর প্রধান বাণিজ্যিক পণ্য হল মিনারেল, প্রাকৃতিক গ্যাস এবং ফসল। পেরু একটি ভ্রমণমুখী দেশ এবং এর সংস্কৃতি, ঐতিহ্য, খাদ্য এবং নৈতিক মূল্যসমূহ আমরা সম্পর্কে অনেক কিছু জানতে পারি। পেরু একটি সুন্দর দেশ যেখানে আপনি ভ্রমণ করতে পারেন এবং উচ্চতম পর্বতমালার প্রাকৃতিক সৌন্দর্যে ভোগ করতে পারেন।

পেরু সম্পর্কে কিছু তথ্য – Peru Facts About in Bengali FAQ : 

  1. পেরু কী ?

Ans: পেরু একটি দেশ ।

  1. পেরু এর রাজধানী কী ?

Ans: পেরু এর রাজধানী লিমা ।

  1. পেরু এর রাষ্ট্রপতি কে ?

Ans: পেরু এর রাষ্ট্রপতি Ollanta Humala ।

  1. পেরু এর লোকসংখ্যা কত ?

Ans: পেরু এর লোকসংখ্যা ৩২,৫৪০,৬১৯ জন ।

  1. পেরু এর আয়তন কত ?

Ans: পেরু এর আয়তন ১২,৮৫,২২০ বর্গকিলোমিটার ।

পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পেরু সম্পর্কে কিছু তথ্য – Facts About Peru in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।