KL Rahul biography in Bengali
KL Rahul biography in Bengali

কে. এল. রাহুল  এর জীবনী

KL Rahul biography in Bengali

কে. এল. রাহুল  এর জীবনী – KL Rahul biography in Bengali : একজন খেলোয়াড় যিনি বর্তমান সময়ে প্রযুক্তিগতভাবে দক্ষ।  ভারতের সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে বিবেচিত।  এই হল গল্প।  এমনই একজন ক্রিকেটার।  যিনি আইসিসির তিন ফরম্যাটেই সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন।  এই হল গল্প।  আইপিএলে 14 বলে 50 রান করা ক্রিকেটার।  এই হল গল্প।  কেএল রাহুলকে ভারতীয় দলের রাহুল দ্রাবিড় বলে মনে করা হয়।

        যদি ভারতের কথা বলা হয় আর তাতে ক্রিকেটের কথা নেই।  তাই সেই আলোচনা নিজেই অসম্পূর্ণ মনে হয়।  এখানে মানুষ ক্রিকেটকে ধর্ম হিসেবে পূজা করে।  ক্রিকেটারদের তিনি ভগবান মনে করেন।  ক্রিকেটের প্রতি এই উন্মাদনা আমাদের দেশে অনেক প্রতিভাবান ক্রিকেটারের জন্ম দিয়েছে।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার কে. এল. রাহুল এর একটি সংক্ষিপ্ত জীবনী । কে. এল. রাহুল এর জীবনী – KL Rahul Biography in Bengali বা কে. এল. রাহুল এর আত্মজীবনী বা (KL Rahul Jivani Bangla. A short biography of KL Rahul. KL Rahul Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কে. এল. রাহুল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কে. এল. রাহুল  কে ? Who is KL Rahul ?

কর্ণাটকের ম্যাঙ্গালোরে জন্মগ্রহণকারী ভারতের উদীয়মান ক্রিকেটার। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে কর্ণাটকের প্রতিনিধিত্ব করছেন তিনি। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। পাশাপাশি দলের প্রয়োজনে উইকেটের পিছনেও অবস্থান করেন কেএল রাহুল নামে পরিচিত লোকেশ রাহুল।

কে. এল. রাহুল  এর জীবনী – KL Rahul biography in Bengali

নাম (Name)  কে. এল. রাহুল (KL Rahul)
জন্ম (Birthday)  ১৮ এপ্রিল ১৯৯২ (18 April 1992) 
জন্মস্থান (Birthplace)  ম্যাঙ্গালোর, কর্ণাটক, ভারত
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি 
ভূমিকা  ব্যাটসম্যান, উইকেট-কিপার 
জাতীয় পার্শ্ব  ভারত 
টেস্ট অভিষেক  ২০১৪ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট  ২০১৫ বনাম অস্ট্রেলিয়া 

 

কে. এল. রাহুল  এর জন্ম ও পরিবার – KL Rahul Birthday and Family : 

কেএল রাহুল 18 এপ্রিল 1992 সালে ম্যাঙ্গালোরের গ্যালিউরে জন্মগ্রহণ করেন।  রাহুলের বাবা, ডক্টর কে এল লোকেশ একজন অধ্যাপক এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, NIT, সুরথকল।  তার মা রাজেশ্বরী ম্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক।  পরিবারে রাহুল ছাড়াও তার একটি ছোট বোন রয়েছে।  যার নাম ভাবনা।

       রাহুলের বাবা কেএল লোকেশ বড় একাডেমিক হওয়া সত্ত্বেও।  ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সুনীল গাভাস্কারের বড় ভক্ত ছিলেন।  যার কারণে তিনি তার ছেলের নাম সুনীল গাভাস্কারের ছেলের নামে রাখতে চেয়েছিলেন।  কিন্তু তিনি ভুল করে রোহনের পরিবর্তে রাহুলকে বসিয়ে দেন।  কিন্তু ততক্ষণ পর্যন্ত সে তার ভুল বুঝতে পেরেছে।  ততক্ষণে রাহুলের বার্থ সার্টিফিকেট হয়ে গেছে।

       ক্রিকেটের প্রতি বাবার অনুরাগ ও অনুরাগের প্রভাব ছিল একমাত্র।  সেই রাহুল ছোটবেলা থেকেই ক্রিকেটের বড় ভক্ত ছিলেন।  এ বিষয়ে লোকেশের বাবা ডা.  রাহুল খুব অল্প বয়সে ক্রিকেট খেলা শুরু করেন।  তারপর দেখেন তিনি ক্রিকেটে আরও বেশি আগ্রহ নিতে শুরু করেন।  তারপর রাহুলকে বললেন, ক্রিকেটের পাশাপাশি তুমি পড়ালেখাকেও গুরুত্ব দেবে।  তবেই আপনি আপনার ক্রিকেট ক্যারি-অন রাখতে পারবেন।

       রাহুল তার বাবার কথা মানল।  তারপর দুজনেই তাদের প্রাথমিক আগ্রহের দিকে সমান মনোযোগ দিতে শুরু করে।  যার ফল দেখা গেল অচিরেই।  এনআইটি মাঠে যখন ম্যাচ খেলা।  আশেপাশের বাড়ির জানালা ভাঙতে থাকে।  কিন্তু 11 বছরের রাহুল তখন টেনিস বল দিয়ে ক্রিকেট খেলতেন।  একই সঙ্গে ম্যাঙ্গালোর জেলার অনূর্ধ্ব-১৩ দল নির্বাচন করা হচ্ছিল।  বাবার সঙ্গে রাহুলও সেখানে গিয়েছিল।  কিন্তু নির্বাচিত হতে ব্যর্থ হন।

কে. এল. রাহুল  শিক্ষাজীবন – KL Rahul Education Life : 

কেএল রাহুলের বাবা-মা একাডেমিক হওয়ার জন্য তার আচার-আচরণ ও স্বভাব মৃদু। তিনি অত্যন্ত আত্মবিশ্বাসের সাথে সবকিছু করেন। যার কারণে বাবা-মায়ের ইচ্ছার বিরুদ্ধে ক্রিকেটকে নিজের ক্যারিয়ারে পরিণত করতে পেরেছিলেন তিনি।  কেএল রাহুল তার প্রাথমিক শিক্ষা এনআইটি-এর ইংলিশ মিডিয়াম স্কুল থেকে করেছেন।

       কিন্তু যখন সে তার স্কুলের পড়া শেষ করেছে।  তখন তার বাবা-মায়ের ইচ্ছা ছিল।  তার ছেলে যেন ইঞ্জিনিয়ারিং পড়ে।  কিন্তু ছেলের স্বপ্ন পূরণ হতে দেখেন তিনি।  তার ইচ্ছাকে দমন করে।  কেএল রাহুলকে শ্রী ভগবান মহাবীর জৈন কলেজ, ব্যাঙ্গালোর থেকে বি.কম করার অনুমতি দেওয়া হয়েছিল।  যা সম্পূর্ণ করেছেন কেএল রাহুল।

কে. এল. রাহুল  এর ক্রিকেট ট্রেনিং – KL Rahul Cricket training : 

রাহুলের বাবা তার ছেলের ক্রিকেটীয় দক্ষতা সম্পর্কে পুরোপুরি সচেতন ছিলেন।  তাই আনুষ্ঠানিক ক্রিকেট শেখার জন্য রাহুলকে দক্ষিণ কন্নড় ক্রিকেট অ্যাসোসিয়েশনের নেহেরু মাঠে নিয়ে যান।  যেখানে ক্রিকেটে তার প্রাথমিক শিক্ষা শুরু হয় ক্রিকেট গুরু স্যামুয়েল জয়রাজের কাছ থেকে।  কিন্তু 11 বছরের রাহুলের ক্রিকেট যাত্রা অতটা সহজ ছিল না।

     সুরথকল স্কুল থেকে প্রতিদিন 20 কিমি দূরে একাডেমিতে পৌঁছাতে।  ঘণ্টার পর ঘণ্টা বাসে কাটাতে হয়েছে।  কিন্তু রাহুল বরাবরই ক্রিকেট শেখার ক্ষেত্রে এগিয়ে।  এ বিষয়ে বলছেন তার কোচ জয়রাজ।  প্রায় সব বাচ্চাদের মধ্যে রাহুল ছিল সবার ছোট।  তাই আমরা তাকে বলতাম উইকেট তার কাছে রাখতে।

        এ কারণে তার মধ্যে উইকেট কিপিং করার ইচ্ছা জাগে।  যা, তার জন্য, একটি লাভজনক চুক্তি হতে পরিণত.  ছোটবেলা থেকেই উইকেট কিপিং করে বোলারের হাত ও বলকে কাছে থেকে দেখতে পান।  এই অভ্যাসটি তার ব্যাটিং দক্ষতা শক্তিশালী করতে খুব সহায়ক ছিল।  শীঘ্রই রাহুল, তার দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স দিয়ে, তার ম্যাঙ্গালোর দলকে আধিপত্য করতে শুরু করে।

       এটি নিশ্চিত করা।  বলছেন কোচ জয়রাজ।  রাহুল তাড়াতাড়ি আউট হয়ে গেলে।  তাই 100 রানের মধ্যে পুরো ম্যাঙ্গালোর দল অলআউট হয়ে যায়।  কিন্তু যখন সে ভালো খেলে।  তাই তার শক্তিতে ব্যাঙ্গালোরের মতো বড় দলকে সহজেই হারাতে পারত ম্যাঙ্গালোর।  ওভারে 2 রান, একটি বাউন্ডারি এবং শেষ বলে একটি সিঙ্গেল।  হরতাল আপনার সাথে রাখুন।  তার ব্যাটিং শৈলীর বৈশিষ্ট্য ছিল।

কেএল রাহুলের প্রশংসা করলেন রাহুল দ্রাবিড় – Rahul got appreciation from Rahul Dravid : 

কেএল রাহুল এখন পর্যন্ত ম্যাঙ্গালোরের অনূর্ধ্ব-১৩ দলে যোগ দিয়েছিলেন।  একদিন চিন্নাস্বামী স্টেডিয়ামে কোনো না কোনো ক্যাটাগরিতে ম্যাচ খেলছিলেন।  সেখানে রাহুল দ্রাবিড় ছিলেন, যাকে আগে থেকেই দ্য ইন্ডিয়ান ওয়াল বলা হয়।  কেএল রাহুলও ঘটনাস্থলে একটি চার মারেন।  ডাবল সেঞ্চুরি মারেন।

       রাহুল দ্রাবিড় কেএল রাহুলের সাথে খুব মুগ্ধ ছিলেন।  তিনি তার কোচকে বলেছেন।  এটা ভাল যত্ন নিন.  গর্ব করে বলছেন তার কোচ।  আমি জেনে খুব খুশি.  রাহুল ভারতীয় ক্রিকেট কিংবদন্তি দ্রাবিড়ের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন।  এটা তাদের দারুণ তৃপ্তি দিয়েছে।  যে তিনি সঠিক পথে আছেন।

         কেএল রাহুলও কর্ণাটকের প্রাক্তন খেলোয়াড় সোমশেকর শিরাগাপ্পি এবং কেজি অনিল কুমারের ছত্রছায়ায় ম্যাঙ্গালোরে থাকতে পেরেছিলেন।  যার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।  যার কারণে প্রাথমিক স্তরে সেরা খেলোয়াড় হয়েছেন রাহুল।  তাই এখন ম্যাঙ্গালোরে তার জন্য শেখার কিছু ছিল না।

কে. এল. রাহুল  এর ডেব্যু ম্যাচ এ দারুন প্রদর্শন : 

17 বছর বয়সে, রাহুল তার পরিবারের সাথে ব্যাঙ্গালোরে চলে যান।  যেখানে তিনি তার ভালো খেলার জন্য একটি বড় পুরস্কার পেয়েছেন।  2010 সাল যখন তাদের জন্য তেহরি সুখের উপলক্ষ নিয়ে এসেছিল।  একদিকে, তিনি ভারতীয় ক্রিকেট দলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য নির্বাচিত হন।

       অন্যদিকে কর্ণাটকের হয়ে খেলছেন।  পাঞ্জাবের বিরুদ্ধে প্রথম শ্রেণির ম্যাচে অভিষেকের সুযোগ পেয়েছেন।  লিস্ট A-এর তৃতীয় পক্ষ, হায়দ্রাবাদের বিরুদ্ধে অভিষেক হয়েছিল।  যেখানে তার তিনটি অভিষেকই ছিল দুর্দান্ত।  রাহুলের ফার্স্ট ক্লাস ম্যাচের প্রথম সিজন রানে ভরপুর ছিল।

   কেএল রাহুল 2010 এবং 2011 মৌসুমে 1033 রান করেছিলেন।  যেখানে তিনি তিনটি স্মরণীয় সেঞ্চুরিও করেছেন।  ফাইনাল ম্যাচে মহারাষ্ট্রের বিপক্ষে খেলেছেন ১৩১ রানের অসাধারণ ইনিংস।  পিঠের চোটের কারণে দল থেকে বহিষ্কৃত হন তিনি।  যার কারণে ২০১১-১২ মৌসুমে একটি ম্যাচও খেলতে পারেননি তিনি।

       2012-13 মৌসুমে তিনি পুরোপুরি ফিট ছিলেন।  তবে তার পারফরম্যান্স ছিল গড়পড়তা।  কিন্তু তারা কখনো থামেনি।  এখন 2013-14 মৌসুমে, তার ব্যাটিং দক্ষতার জন্য ধন্যবাদ, তিনি 1158 রান করেন।  কেদার যাদবের পর সবচেয়ে বেশি রান করা দ্বিতীয় খেলোয়াড়।  একই মরসুমে তিনি কর্ণাটককে গোয়ার বিপক্ষে জয়ে নেতৃত্ব দেন।

কে. এল. রাহুল  এর T20 তে ডেব্যু – KL Rahul Debut in T20 cricket : 

2013 সালে কেএল রাহুল রান করেছিলেন।  যা বিসিসিআইকে প্রভাবিত করার জন্য যথেষ্ট ছিল।  BCCI-এর নির্বাচক দল তাকে 2014 অস্ট্রেলিয়া সফরের জন্য বেছে নিয়েছিল।  রোহিত শর্মার বদলি হিসেবে বেছে নেওয়া হয়েছে।  কিন্তু দুই ইনিংসেই 3 এবং 1 রান করে সফল অভিষেক করতে ব্যর্থ হন।

       তবে এই সফরে বিরাট কোহলি, কে. এল. রাহুল এবং অজিঙ্কা রাহানের মতো বড় খেলোয়াড়দের কাছ থেকে তিনি অনেক কিছু শিখতে পেরেছেন।  কর্ণাটক, পুনে থেকে দ্রুত ক্রমবর্ধমান খেলোয়াড় হওয়ার কারণে তাকে 2013 সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কিনেছিল যেখানে তিনি প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতা রাখার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন।

      2014 সালটি কেএল রাহুলের জন্য খুবই বিশেষ ছিল।  খেলেছেন দক্ষিণাঞ্চলের হয়ে।  সেন্ট্রাল জোনের বিপক্ষে দুলিপ ট্রফির ফাইনাল ম্যাচের দুই ইনিংসেই দুর্দান্ত সেঞ্চুরি।  তিনি 185 এবং 130 রান করেন।  উত্তরপ্রদেশের বিপক্ষে রঞ্জি ম্যাচে ৪৪৮ বলে ৩৩৭ রান করেন।  কর্ণাটকের প্রথম খেলোয়াড় হিসেবে ট্রিপল সেঞ্চুরি করেন তিনি।  রঞ্জির ফাইনালে তামিলনাড়ুর বিপক্ষে ১৮৮ রান করেন।  এইভাবে তিনি এই মৌসুমে রঞ্জিতে ৯৩.১১ গড়ে রান করেছেন।

কে. এল. রাহুল  এর আইপিএল ও ODI এ প্রদর্শন : 

2014 আইপিএল সিজনে সানরাইজার্স, হায়দ্রাবাদের হয়ে খেলেছেন।  2016 সালে, তিনি আবারও তার পুরনো আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে যোগ দেন।  কেএল রাহুল আইপিএল ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছেন।  2016 সালে জিম্বাবুয়ে সফরে গিয়েছিলেন।  ভারতীয় ওডিআই এবং টেস্ট দলের জন্য টিকিট কাটা।

       যেখানে তিনি 11 জুন 2016 এ জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন।  প্রথম ওয়ানডে ম্যাচেই সেটা করলেন তিনি।  যা ভারতীয় ক্রিকেটে ৪০ বছরে কেউ করতে পারেনি।  ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করেন।  ভারতীয় ক্রিকেটে 40 বছরে তৈরি হল নতুন ইতিহাস।  তিনি ভারতের প্রথম এবং একমাত্র খেলোয়াড় যিনি এমনটি করেছেন।  এই সিরিজে তিনি করেন ১৯৬ রান।  একবার ম্যান অফ দ্য ম্যাচ এবং ম্যান অফ দ্য সিরিজ পুরস্কার জিতে সফল।

KL Rahul Girlfriend and Affairs : 

প্রসঙ্গত, অনেক মেয়ের সঙ্গেই কেএল রাহুলের সম্পর্ক ছিল। এলিক্সির নাহারের সঙ্গে রাহুলের সম্পর্ক ছিল।  যে একজন মডেল।  এর পর সোনম বাজওয়ার সঙ্গে পরকীয়া হয় রাহুলের।  যিনি একজন অভিনেত্রী।  বর্তমানে, কেএল রাহুল তার বান্ধবী আথিয়া শেঠিকে নিয়ে আলোচনায় রয়েছেন।

     আথিয়া শেঠি যিনি বলিউডের জনপ্রিয় সুপারস্টার সুনীল শেঠির মেয়ে।  এই দুজন দুজনকে খুব ভালোবাসে।  আথিয়া তার ক্যারিয়ার গড়তে বলিউডে প্রবেশ করেছেন।  তার অভিষেক চলচ্চিত্র ছিল হিরো।  এর পরে তিনি নওয়াজউদ্দিন সিদ্দিকীর সাথে মতিচুর এবং চকনাচুর ছবিতেও হাজির হন।

       বক্স অফিসে ভালো করতে পারেনি এই ছবি।  তবে আথিয়ার অভিনয় সবার কাছে প্রশংসিত হয়েছে।  এরপরই সামনে আসে আথিয়া ও রাহুলের প্রেমের গল্প।  রাহুল যখন আথিয়ার জন্মদিনে তার একটি ছবি পোস্ট করে মন্তব্য করেন।  এরপর রাহুল ও আথিয়ার ঘনিষ্ঠতা আরও বেড়ে যায়।  দুজনকেই ইনস্টাগ্রামে সক্রিয় দেখা যায়।  এ বিষয়ে একমত হয়েছেন সুনীল শেঠিও।

কে. এল. রাহুল  এর জীবনী – KL Rahul biography in Bengali FAQ : 

  1. কে. এল. রাহুল  কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. কে. এল. রাহুল  এর জন্ম কোথায় হয় ?

Ans: ম্যাঙ্গালোর, কর্ণাটক এ ।

  1. কে. এল. রাহুল  এর পিতার নাম কী ?

Ans: কে এল লোকেশ ।

  1. কে. এল. রাহুল  এর মাতার নাম কী ?

Ans: রাজেশ্বরী ।

  1. কে. এল. রাহুল  এর জন্ম কবে হয় ?

Ans: ১৮ এপ্রিল ১৯৯২ সালে ।

  1. কে. এল. রাহুল  এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০১৪ সালে ।

  1. কে. এল. রাহুল  এর শেষ টেস্ট কবে হয় ?

Ans: ২০১৫ সালে ।

  1. কে. এল. রাহুল  T20 ডেব্যু কবে হয় ?

Ans: ২০১৪ সালে ।

কে. এল. রাহুল এর জীবনী – KL Rahul Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কে. এল. রাহুল এর জীবনী – KL Rahul Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কে. এল. রাহুল এর জীবনী – KL Rahul Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কে. এল. রাহুল এর জীবনী – KL Rahul Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।