Dr. Vivek Bindra Biography in Bengali
Dr. Vivek Bindra Biography in Bengali

ডঃ বিবেক বিন্দ্রা এর জীবনী

Dr. Vivek Bindra Biography in Bengali

ডঃ বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali : আজ বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) ভারতের প্রায় প্রতিটি বড় কোম্পানিতে তার প্রশিক্ষণ দিয়েছেন এবং সেখানকার লোকদের অনুপ্রাণিত করেছেন। তিনি অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন, আপনি যদি একটি ডুবন্ত ব্যবসাকে উচ্চতায় নিয়ে যেতে চান, তাহলে বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra)র কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে আপনি আপনার ব্যবসাকে নতুন উচ্চতায় এবং নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।

 বড় ব্যবসা বিবেক বিন্দ্রা ভারত সহ সারা বিশ্বে অনেক বড় বড় সেমিনার আয়োজন করেছে এবং লক্ষ লক্ষ লোক তার সেমিনারে আসে। বিবেক বিন্দ্রার ভিডিওগুলি শুধু ভারতে নয়, সারা বিশ্বে লক্ষ লক্ষ কোটিতে দেখা হয়। লোকেরা তাদের ব্যবসা খুব দ্রুত এগিয়ে চলেছে তাদের ব্যবসায় ব্যবসা করার তাদের নতুন ধারণা বাস্তবায়নের মাধ্যমে।

   ভারত থেকে একজন মোটিভেশনাল স্পিকার, লিডারশিপ ট্রেইনার এবং ইউটিউবার বিবেক বিন্দ্রা এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali বা বিবেক বিন্দ্রা এর আত্মজীবনী বা (Dr. Vivek Bindra Jivani Bangla. A short biography of Dr. Vivek Bindra. Dr. Vivek Bindra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিবেক বিন্দ্রা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ডঃ বিবেক বিন্দ্রা কে ? Who is Dr. Vibek Bindra ?

বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) ভারত থেকে একজন মোটিভেশনাল স্পিকার, লিডারশিপ ট্রেইনার এবং ইউটিউবার। তিনি তার ইউটিউব চ্যানেল ড. বিবেক বিন্দ্রায় তার প্রেরণামূলক দক্ষতার জন্য পরিচিত।  বিন্দ্রাকে এশিয়াতে ইউটিউবে সবচেয়ে বেশি দেখা কোচ এবং প্রেরণাদায়ক বক্তা হিসেবে বিবেচনা করা হয়। বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) এইচআর পেশাদারদের সবচেয়ে বড় সমাবেশের প্রশিক্ষণের জন্য বিশ্ব রেকর্ড ধারণ করে এবং এই অর্জনটি গোল্ডেন ওয়ার্ল্ড রেকর্ডসে রেকর্ড করা হয়। তার চ্যানেল “ড.  বিবেক বিন্দ্রা এশিয়ায় উদ্যোক্তাদের সবচেয়ে বেশি সাবস্ক্রাইব করা চ্যানেল।

ডঃ বিবেক বিন্দ্রা এর জীবনী – Vivek Bindra Biography in Bengali

নাম (Name) বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra)
জন্ম (Birthday) ৫ এপ্রিল ১৯৮২ (5th April 1982)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
জাতীয়তা ভারতীয়
শিক্ষা Master of Business Administration
পেশা YouTuber

Motivational Speaker

Leadership Trainer

CEO of Bada Business

চ্যানেল Dr. Vivek Bindra
সাবস্ক্রাইবার 14.4 Million 
টোটাল ভিউস ৮৮৫ – ৯০০ মিলিয়ন

 

ডঃ বিবেক বিন্দ্রা এর জন্ম, শিক্ষা ও পরিবার – Dr. Vivek Bindra Birthday, Education, Family : 

বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) ভারতের দিল্লিতে 1982 সালের 5 এপ্রিল জন্মগ্রহণ করেন।  তার বয়স যখন মাত্র 3 বছর, তার বাবা মারা যান, তার পরে তার মা অন্য কাউকে বিয়ে করেন, এই কারণে বিবেক বিন্দ্র সম্পূর্ণ একা হয়ে পড়েন এবং তাকে অনেক সংগ্রাম করতে হয়।

 তিনি তার শৈশব দীর্ঘকাল তার কাকার সাথে কাটিয়েছেন এবং তারপরে বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) তার পড়াশোনায় মনোনিবেশ করেছিলেন।  সাধারণ শিশুদের মতো দিল্লির সঞ্জিভিয়ার স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন।  এর পরে তিনি 1999-2001 সালে XAVIER কলেজ নয়াদিল্লিতে তার কলেজ অধ্যয়ন থেকে বিবিএ ডিগ্রি অর্জন করেন, এরপর তিনি এমবিএ অধ্যয়নের জন্য নয়ডায় অবস্থিত AMITY বিজনেস কলেজ থেকে 2001-2005 সালে এমবিএ সম্পন্ন করেন।

 বিবেক বিন্দ্রা শৈশবে পড়াশোনার পাশাপাশি খেলাধুলায় প্রচুর অংশগ্রহণ করতেন এবং তিনি সেই সময়ে জাতীয় স্তরে অনেক পুরস্কার জিতেছিলেন, শৈশবে তিনি 100 টিরও বেশি পদক পেয়েছিলেন।

 বিবেক বিন্দ্রা বর্তমানে নয়াদিল্লিতে থাকেন, তাঁর বাসা এখানেই তৈরি।

ডঃ বিবেক বিন্দ্রা এর সফর – Vivek Bindra Journey : 

আজ আমরা আপনাকে বিবেক বিন্দ্রের সম্পূর্ণ জীবন পরিচয় বলতে যাচ্ছি, এর মধ্যে আমরা আপনাকে ছোটবেলা থেকে আজ অবধি সম্পূর্ণ জীবন পরিচয় জানাতে যাচ্ছি, যা জানলে আপনি খুব অনুপ্রাণিত হবেন।

 বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) ভারতের রাজধানী নয়াদিল্লিতে 5 এপ্রিল, 1982 সালে জন্মগ্রহণ করেছিলেন, এটি এখন 39 বছর বয়সী, বিবেক বিন্দ্রের জন্মের মাত্র 3 বছর পরে, তার বাবা মারা যান, তারপর তার মা আবার বিয়ে করেন। অনেক কিছু ছিল। একাকীত্বের কারণে এবং যখনই তিনি অন্য কোনও বাচ্চাদের সাথে খেলতে যেতেন, তার বাবা তাকে বিবেক বিন্দ্রের সাথে খেলতে নিষেধ করতেন, পাছে আমাদের সন্তানও তা না করে।  তার বাবা মারা গেলে, তিনি তার চাচার সাথে থাকতে শুরু করেন এবং সেখানে তার পড়াশোনা এবং খেলাধুলায় মনোযোগ দিতে শুরু করেন।

 বিবেক বিন্দ্রা (Dr. Vivek Bindra) তার প্রাথমিক শিক্ষা তার নিকটস্থ স্কুল থেকে পেয়েছিলেন এবং তার পরে তিনি খেলাধুলায়ও প্রচুর মনোযোগ দিয়েছিলেন, যার কারণে তিনি জাতীয় স্তর পর্যন্ত খেলার সুযোগ পেয়েছিলেন।  যেখানে তিনি অনেক পুরষ্কার পেতেন, বিবেক বিন্দ্রা তাঁর বাড়িতে পুরস্কার নিয়ে আসতেন, তারপর তাঁর মামার ছোট ছেলে তাঁর বন্ধুদের কাছে পুরস্কার বিতরণ করতেন কারণ ক্রীড়া ক্ষেত্রে 100 টিরও বেশি পদক পেয়েছেন।

 প্রাথমিক অধ্যয়নের পর, বিবেক বিন্দ্রা 1999-2001 সালে XAVIER কলেজ নিউ দিল্লি থেকে তার বিবিএ ডিগ্রি অর্জন করেন, তারপরে তিনি এমবিএ অধ্যয়নের জন্য নয়ডায় অবস্থিত AMITY বিজনেস কলেজ থেকে 2001-2005 সালে এমবিএ সম্পন্ন করেন।

 কলেজে পড়াশোনার পাশাপাশি ড.  বিবেক বিন্দ্রা শিশুদের টিউশন শেখানোর কাজও শুরু করেছিলেন, যেখানে তিনি শিশুদের টিউশনি দিতেন এবং সেই সময়ে টিউশনের ধারণাটি ছিল নতুন।

 এগুলি ছাড়াও বিবেক বিন্দ্রা পার্ট টাইম কাজও অনেক করেছেন, এতে ডিসকভারি বিক্রি হয়েছে।  তিনি এমন কাজ করেছেন যেখানে সংগ্রাম অনেক, কিন্তু এই সব কিছু থেকে তিনি কোথাও না কোথাও কিছু জিনিস শিখেছেন এবং আজ সেই শিক্ষাই জীবনে এখানে পৌঁছাতে কাজে লাগাচ্ছেন।

ডঃ বিবেক বিন্দ্রা সফল কী করে হলেন – Dr. Vivek Bindra Success : 

বিবেক বিন্দ্রার জীবনে এখন পর্যন্ত এমন কোনো পরিবর্তন আসেনি, যেখান থেকে তিনি নাম পেয়েছেন, কিন্তু একটা সময় এসেছে।  যে সময়টি তার জীবন পুরোপুরি বদলে গিয়েছিল 10 জানুয়ারী 2004।

 বিবেক বিন্দ্র যখন ভগবদ গীতা অধ্যয়নের সুযোগ পান, সেই সময়ে তিনি এমবিএ অধ্যয়নরত ছিলেন, একই সময়ে তিনি বন্দবনে যান এবং সেখানে 4 বছর ধরে সন্ন্যাসীর মতো বসবাস করেন এবং ভগবদ্গীতা অধ্যয়ন করেন।  সেই সময় বিবেক বিন্দ্রা মাথা কামিয়ে ধুতি পরে মন্দিরে পরিবেশন, ঝাড়ু মুছতে, সিদ্ধ শাকসবজি খেয়ে মাটিতে শুয়ে এভাবেই জীবনযাপন শুরু করেন।  এই সময়ে, ভগবদ্গীতার সাথে, তিনি শাস্ত্রও অধ্যয়ন করেছিলেন এবং তিনি তার জীবনে প্রয়োগও করেছিলেন।

 একদিন বিবেক বিন্দ্রার গুরু জি তাকে বলেছিলেন যে আপনি যদি এমবিএ অধ্যয়নের পাশাপাশি ভগবত গীতা অধ্যয়ন করেন, তাহলে আপনি ভগবত গীতাকে ব্যবসার সাথে সংযুক্ত করুন এবং মানুষকে সাহায্য করুন।

 এবং এটি বিবেক বিন্দ্রার জীবনের সবচেয়ে বিবেক বিন্দ্রা জীবনের টার্নিং পয়েন্ট বলা যেতে পারে কারণ একই সময়ে বিবেক বিন্দ্রা তার গুরু জির কথা শুনেছিলেন এবং ভগবদ গীতাকে ব্যবসার সাথে সংযুক্ত করে মানুষকে সাহায্য করতে শুরু করেছিলেন।

 প্রথমদিকে, বিবেক বিন্দ্র তার ট্রেনিং প্রোগ্রাম ইংরেজিতে করতেন এবং তিনি বেশিরভাগই বিদেশে তার ট্রেনিং প্রোগ্রাম করতেন, কিন্তু পরে তিনি দেখেন যে আমরা যদি আমাদের দেশের জন্য কিছু করতে চাই, তাহলে আমাদের হিন্দিতে লোকেদের প্রশিক্ষণ দিতে হবে, তারপর তিনি আমার তৈরি করা শুরু করলেন। হিন্দিতে নিজস্ব সামগ্রী, যার কারণে ভারতের নতুন ব্যবসা খুব দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে এবং তাদের সাহায্য করতে শুরু করে।

 আজ, ভারতে যে সমস্ত বড় ব্র্যান্ডগুলি আপনি দেখেন এবং শুনেন তারা সকলেই বিবেক বিন্দ্রা স্যারের ক্লায়েন্ট যারা তাদের সাথে প্রশিক্ষণ নেয় এবং তাদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যায়।

 বিবেক বিন্দ্রার প্রথম সবচেয়ে বড় ক্লায়েন্ট ছিলেন মারুতি কোম্পানির, যেখানে তিনি মারুতি কোম্পানি এবং ইউনিয়নে কর্মরত কর্মীদের মধ্যে বিরোধ মীমাংসার জন্য প্রশিক্ষণ প্রশিক্ষণ দিয়েছিলেন।  সেই সময়ে, 2011-12 সালে, মারুতি কোম্পানির প্রশিক্ষণের বাজেট ছিল কোটি টাকা এবং মারুতিতে 50 থেকে 60টি প্রশিক্ষণ সংস্থা কাজ করত, এতে বিবেক বিন্দ্রাও অংশ নিয়েছিলেন এবং শ্রমিক এবং ইউনিয়নের মধ্যে মারামারি শেষ করেছিলেন। প্রথমবার তিনি মারুতি কোম্পানিতে এক নম্বর থেকে তার পদমর্যাদা অর্জন করেছিলেন এবং তারপর থেকে আজ পর্যন্ত বিবেক বিন্দ্রাকে মারুতি কোম্পানি কর্তৃক ওয়েস্ট ম্যানেজমেন্ট কর্পোরেট অ্যাওয়ার্ডের শিরোনামে সম্মানিত করা হয়েছে।

 এর পরে বিবেক বিন্দ্রা ভারতের অনেক জায়গায় তার প্রশিক্ষণ দিয়েছেন এবং তার প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বে একটি নতুন উদাহরণ তৈরি করেছেন।  এই সমস্ত সাফল্যের পিছনে, বিবেক বিন্দ্র স্যার শুধুমাত্র ভগবত গীতায় বিশ্বাস করেন কারণ তিনি ভগবত গীতাকে ব্যবসার সাথে যুক্ত করে মানুষের সামনে উপস্থাপন করেছিলেন।

 এর পরে, বিবেক বিন্দ্র অনেক প্রোগ্রাম করেছিলেন যার মাধ্যমে তিনি ব্যবসায় এগিয়ে যাওয়ার জন্য মানুষকে প্রশিক্ষণ দেওয়ার জন্য কাজ করেছিলেন।  যার মধ্যে বাউন্সব্যাক সবচেয়ে জনপ্রিয় হয়ে ওঠে এবং তিনি লিডারশিপ ফানেলের মতো প্রোগ্রাম করেছিলেন।  একজন ব্যক্তির মধ্যে বাউন্স ব্যাক করার হার 4000 থেকে কমিয়ে ₹ 5000 করা হয়েছিল, যেখানে যে কোনও ব্যক্তি গিয়ে প্রশিক্ষণ নিতে পারে, এটি ছাড়াও, নেতৃত্বের ফানেলে, একজন ব্যক্তিকে প্রশিক্ষণের জন্য প্রায় 1.5 লাখ টাকা দিতে হয়েছিল, যার কারণে তিনি এই প্রোগ্রামটিও বন্ধ করে দিয়েছে।এবং এখন তারা এভরিথিং এন্টারপ্রেনারশিপ বিবেক বিন্দ্রা এভরিথিং এন্টারপ্রেনারশিপ প্রোগ্রাম কেয়া হ্যায় নামে একটি নতুন প্রোগ্রাম তৈরি করেছে।

 এই মুহুর্তে বিবেক বিন্দ্রা বড় ব্যবসা [Bada Business] নামে তার নিজস্ব অ্যাপ্লিকেশন চালু করেছেন এবং এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে তিনি সাধারণ ₹ 750 এবং ₹ 1500-এ লোকেদের ব্যবসায়িক প্রশিক্ষণ দেন, তিনি এটি বিশেষভাবে ছাত্রদের জন্য তৈরি করেন যাতে ভারত লিখতে পারে। সোনালী আগামীকাল।  তারা খুব কম দামে সেরা ভিডিওগুলি মানুষকে দেওয়ার চেষ্টা করেছে এবং আজ ভারতের বড় বড় কোম্পানির সিইওরা এসে তাদের আবেদনের প্রশিক্ষণ দেয়।

 বিবেক বিন্দ্রা এমন সস্তা সামগ্রী সরবরাহ করছেন কারণ তিনি ভারতকে আবার সোনার পাখি বানাতে চান এবং বিদেশে পড়াশোনা না করে বিদেশ থেকে শিক্ষার্থীরা ভারতে পড়াশোনা করতে আসেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

ডঃ বিবেক বিন্দ্রা উপলব্ধি – Dr. Vivek Bindra Achivements : 

সেরা কর্পোরেট প্রশিক্ষক: মারুতি সুজুকি 2012 থেকে 2021

 এক ছাদের নিচে সবচেয়ে বড় এইচআর প্রফেশনালদের প্রশিক্ষণ: গোল্ডেন বুক অফ ওয়ার্ল্ডস অ্যাওয়ার্ড

 ভারতের সেরা সিইও কোচ – টাইমস অফ ইন্ডিয়া – স্পিকিং ট্রি ফেব্রুয়ারি 2017

 এশিয়ার সেরা নেতৃত্ব প্রশিক্ষক – মার্শাল গোল্ডস্মিথ ওয়ার্ল্ড এইচআরডি কংগ্রেস, মুম্বাই 2017

 কর্পোরেট এশিয়ার 2017 থিঙ্ক ট্যাঙ্ক – ওয়ার্ল্ড লিডারশিপ ফেডারেশন, দুবাই

 এক্সিলেন্স অ্যাওয়ার্ড- সাফল্যের রহস্য- রোটারি ক্লাব অফ দিল্লি মিড টাউন 2014 

 লিডারশিপ অ্যাওয়ার্ড- ডিএলএফ ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন

 সবচেয়ে অনুপ্রেরণামূলক কীটোন স্পিকার- আইডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, আইআইটি- রুরকি ইত্যাদি।

ডঃ বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali FAQ :

  1. ডঃ বিবেক বিন্দ্রা কে ?

Ans: একজন ভারতীয় ইউটিউবার ।

  1. ডঃ বিবেক এর জন্ম কোথায় হয় ?

Ans: দিল্লিতে ।

  1. ডঃ বিবেক এর জন্ম কবে হয় ?

Ans: ৫ এপ্রিল ১৯৮২ ।

  1. ডঃ বিবেক বিন্দ্রা এর চ্যানেলের নাম কী ?

Ans: ডঃ বিবেক বিন্দ্রা মোটিভেশন স্পিকার ।

  1. ডঃ বিবেক বিন্দ্রা এর কত সাবস্ক্রাইবার আছে ?

Ans: ১৫ মিলিয়ন ।

  1. ডঃ বিবেক বিন্দ্রা কোন কলেজ থেকে অধ্যয়ন করেন ?

Ans: Xavier College .

  1. ডঃ বিবেক বিন্দ্রা এর টোটাল ভিউস কত ?

Ans: ৮০০ মিলিয়ন ।

  1. ডঃ বিবেক বিন্দ্রা এর প্রফেশন কী ?

Ans: YouTuber, Motivational Speaker, Leadership Trainer, CEO of Bada Business .

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিবেক বিন্দ্রা এর জীবনী – Dr. Vivek Bindra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।