Mohammad Azharuddin Biography in Bengali
Mohammad Azharuddin Biography in Bengali

মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী

Mohammad Azharuddin Biography in Bengali

মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali : মোহাম্মদ আজহারউদ্দিন একজন প্রাক্তন ভারতীয় অধিনায়ক ছিলেন, সবাই তার ব্যাটিং নিয়ে পাগল ছিল, তিনি খুব ভালো ব্যাটসম্যান ছিলেন।  তিনি 1990 সালে ভারতীয় দলের অধিনায়কও ছিলেন এবং একজন রাজনীতিবিদও ছিলেন।  তার সাফল্যের পরিপ্রেক্ষিতে, তিনি 1986 সালে “অর্জুন পুরস্কার” এবং 1988 সালে “পদ্মশ্রী” দ্বারা সম্মানিত হন।

   ভারতীয় জনপ্রিয় প্রাক্তন ক্রিকেটার মোহাম্মদ আজহারউদ্দীন এর একটি সংক্ষিপ্ত জীবনী । মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali বা মোহাম্মদ আজহারউদ্দীন এর আত্মজীবনী বা (Mohammad Azharuddin Jivani Bangla. A short biography of Mohammad Azharuddin. Mohammad Azharuddin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মোহাম্মদ আজহারউদ্দীন কে ? Who is Mohammad Azharuddin ?

একজন ভারতীয় রাজনীতিবিদ এবং সাবেক ভারতীয় ক্রিকেটার। তিনি একজন মার্জিত ব্যাটসম্যান ছিলেন এবং ১৯৯০ শতকে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। তিনি ১৯৮৮ সালে অর্জুন পুরস্কার লাভ করেন।

মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali

নাম (Name) মোহাম্মদ আজহারউদ্দীন (Mohammad Azharuddin)
জন্ম (Birthday) ৮ ফেব্রুয়ারি ১৯৬৩ (8th February 1963)
জন্মস্থান (birthplace) হায়দ্রাবাদ, অন্ধ্রপ্রদেশ, ভারত
ডাকনাম  আজজু 

আজজু ভাই

ব্যাটিংয়ের ধরন ডান হাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরন ডানহাতি স্পিন 
ভূমিকা  ব্যাটসম্যান 
জাতীয় পার্শ্ব ভারত 
টেস্ট অভিষেক ৩০ ডিসেম্বর ১৯৮৪ বনাম ইংল্যান্ড

 

মোহাম্মদ আজহারউদ্দীন এর প্রারম্ভিক জীবন – Mohammad Azharuddin Early Life : 

মোহাম্মদ আজহারউদ্দিন 1963 সালের 8 ফেব্রুয়ারি তেলেঙ্গানা রাজ্যের হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেন।  শৈশব থেকেই হায়দ্রাবাদে বড় হয়েছেন আজহার।  তার পিতার নাম মোহাম্মদ আজিজউদ্দিন এবং মাতার নাম ইউসুফ সুলতানা।  ছোটবেলা থেকেই ক্রিকেট খেলার শখ ছিল আজারউদ্দিনের।  17 বছর বয়সে, তিনি ক্রিকেটের সমস্ত গুণাবলী শিখেছিলেন।  তার ক্রিকেট ক্যারিয়ারে তিনি ভিন্ন ধরনের ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন।

মোহাম্মদ আজহারউদ্দীন এর শিক্ষাজীবন – Mohammad Azharuddin Education Life : 

তিনি হায়দ্রাবাদের অল সেন্ট হাই স্কুলে প্রাথমিক শিক্ষা লাভ করেন।  সেই স্কুলে ক্রিকেটের ট্রেনিং খুব ভালো দেওয়া হত।  ক্রিকেট খেলার সময়, তিনি নিজাম কলেজ, ওসমানিয়া ইউনিভার্সিটি, হায়দ্রাবাদ, তেলেঙ্গানা থেকে ব্যাচেলর অফ কমার্সে স্নাতক হন।

মোহাম্মদ আজহারউদ্দীন এর বিবাহ জীবন – Mohammad Azharuddin Marriage Life : 

আজহারের প্রথম বিয়ে হয়েছিল নওরিনের সঙ্গে।  আসাদুদ্দিন ও আয়াজউদ্দিন নামে তাদের দুটি সন্তানও ছিল এবং বিয়ের ৯ বছর পর তাদের বিবাহবিচ্ছেদ হয়।  2011 সালে, তার ছেলে আয়াজউদ্দিন 19 বছর বয়সে সড়ক দুর্ঘটনায় মারা যান।

 দ্বিতীয় বিয়ে হয় ১৯৯৬ সালে বিখ্যাত মডেল ও বলিউড অভিনেত্রী সঙ্গীতা বিজলানির সঙ্গে।  যাইহোক, 14 বছর পর, 2010 সালে, তাদের দুজনেরই নিজেদের ইচ্ছায় বিবাহবিচ্ছেদ হয়।

মোহাম্মদ আজহারউদ্দীন এর ODI ক্যারিয়ার – Mohammad Azharuddin ODI Cricket Career : 

1985 সালে, মোহাম্মদ আজহারউদ্দিন ব্যাঙ্গালোরে ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ খেলে তার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন।  আজহার 334টি ওয়ানডেতে 7টি সেঞ্চুরি এবং 58টি হাফ সেঞ্চুরি সহ 9,378 রান করেছেন।  আজহার 1990 থেকে 99 সাল পর্যন্ত ভারতীয় ওডিআই দলের অধিনায়ক ছিলেন।  ফ্লিডার হিসাবে, তিনি দুর্দান্ত ছিলেন।  তিনি একদিনের মঞ্চে 156টি মার্বেল ধরেছিলেন।

 আজহারের নেতৃত্বে টিম ইন্ডিয়া 174টি ওডিআই খেলেছে।  যার মধ্যে 90টি ম্যাচে জয় এবং 76টি ম্যাচে হেরেছে।  ওয়ানডে দলের অধিনায়ক আজহারের পর, মোহাম্মদ আজহারউদ্দীন অন্যতম সফল অধিনায়ক হিসেবে পরিচিত।  এখনও পর্যন্ত, ধোনির অধিনায়কত্বে, টিম ইন্ডিয়া 191টি ওয়ানডেতে 104টি ম্যাচ জিতেছে এবং 72টি ম্যাচে হেরেছে।

মোহাম্মদ আজহারউদ্দীন এর টেস্ট ক্রিকেট ক্যারিয়ার – Mohammad Azharuddin Test Career : 

ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত আজহার।  নিজের ব্যাটিংয়ের জোরে টিম ইন্ডিয়াকে বহু ম্যাচে জয় উপহার দিয়েছেন তিনি।  99 টেস্ট ম্যাচে 22টি সেঞ্চুরি এবং 21টি হাফ সেঞ্চুরি সহ 6,216 রান করেছেন আজহার।  মহম্মদ আজহারউদ্দিনকে টিম ইন্ডিয়ার সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে গণ্য করা হয়।  তাঁর নেতৃত্বে টিম ইন্ডিয়া বহু ম্যাচ জিতেছে।  আজহার 1990 থেকে 99 সাল পর্যন্ত ভারতীয় টেস্ট দলের অধিনায়ক ছিলেন।  আজহারের নেতৃত্বে টিম ইন্ডিয়া মোট 47টি টেস্ট ম্যাচ খেলেছে, 14টি ম্যাচ জিতেছে এবং 14টি ম্যাচে হেরেছে।  তিনি তার প্রথম টেস্ট থেকে টানা ৩টি সেঞ্চুরি করে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন।  1991 সালে, তার নাম উইজডেন বর্ষসেরা ক্রিকেটারের অন্তর্ভুক্ত হয়।  পরবর্তীতে, সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল 21টি টেস্ট ম্যাচ জিতে তার রেকর্ড ভেঙে দেন।  এবং পরে মোহাম্মদ আজহারউদ্দীনর নেতৃত্বে 60টি টেস্টের মধ্যে 27টি টেস্ট ম্যাচে ভারতকে জয় এনে দেন।

 এই রেকর্ড শীঘ্রই বিরাট কোহলির দ্বারা ভেঙে যায় যখন বিরাট কোহলি 48টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন, জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে 28টি টেস্ট জিতেছিলেন।  আর কোহলির নেতৃত্বে এই ধারা আরও এগিয়ে চলেছে।  জন উডকক, একজন বিখ্যাত ক্রিকেট লেখক, তার লেখায় তার অনেক প্রশংসা করেছেন এবং আরও বলেছেন যে তিনি কখনও সেরা ক্রিকেট অভিষেক দেখেননি।  তখন আন্তর্জাতিক ক্রিকেটে শুধু মোহাম্মদ আজহারউদ্দিনকে নিয়েই আলোচনা হচ্ছিল।

মোহাম্মদ আজহারউদ্দীন এর বিবাদ – Mohammad Azharuddin Controversy : 

তার ক্যারিয়ারের শেষ দিনগুলিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিংয়ের জন্য অভিযুক্ত করেছিলেন, যখন ভারতীয় কেন্দ্রীয় তদন্ত ব্যুরো তার রিপোর্টে তাকে দোষী সাব্যস্ত করেছিল।  এরপর 2000 সালে আইসিসি এবং বিসিসিআই আজহারউদ্দিনকে নিষিদ্ধ করে।  যদিও 8 নভেম্বর 2012-এ অন্ধ্র প্রদেশ হাইকোর্ট দ্বারা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল, আজহার ততক্ষণে তার ক্রিকেট ক্যারিয়ার শেষ করেছিলেন।

মোহাম্মদ আজহারউদ্দীন এর অ্যাওয়ার্ডস – Mohammad Azharuddin Awards : 

  • 1985 সালে সেরা ভারতীয় ক্রিকেটারের পুরস্কার পান।
  • 1986 সালে, তিনি অর্জুন পুরস্কারে ভূষিত হন।
  • 1988 সালে পদ্মশ্রী পুরস্কৃত।
  • 1991 সালে, আজহার উইজডেন বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন।

মোহাম্মদ আজহারউদ্দীন এর উপর ছবি – Movie Based on Mohammad Azharuddin Life : 

বর্তমানে তার জীবন অবলম্বনে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে।  টনি ডি’সুজার পরিচালনায় নির্মিত সেই ছবির নাম ‘আজহার’।  ছবিতে আজরুদ্দিন চরিত্রে এমরান হাশমি, নওরিনের চরিত্রে প্রাচি দেশাই, সঙ্গীতা বিজলানি চরিত্রে নার্গিস ফাখরি এবং হুমা কুরেশি মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।  এবং এই ছবিটি 13 মে 2016 এ মুক্তি পায়।

মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali FAQ : 

  1. মোহাম্মদ আজহারউদ্দীন কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন এর জন্ম কোথায় হয় ?

Ans: হায়দ্রাবাদে ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন এর পিতার নাম কী ?

Ans: মোহাম্মদ আজিজউদ্দিন ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন এর মাতার নাম কী ?

Ans: ইউসুফ ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন এর উপর তৈরি সিনেমাটির নাম কী ?

Ans: আজাহার ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন এর জন্ম কবে হয় ?

Ans: ৮ ফেব্রুয়ারি ১৯৬৩ ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন কত সালে পদ্মশ্রী পান ?

Ans: ১৯৮৮ সালে ।

  1. মোহাম্মদ আজহারউদ্দীন এর ডাকনাম কী ?

Ans: আজ্জু ভাই ।

মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মোহাম্মদ আজহারউদ্দীন এর জীবনী – Mohammad Azharuddin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।