VVS Laxman Biography in Bengali
VVS Laxman Biography in Bengali

ভিভিএস লক্ষ্মণ এর জীবনী

VVS Laxman Biography in Bengali

ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali : ভারতীয় ক্রিকেট বর্তমানে যে উচ্চতায় রয়েছে তা অলৌকিক নয়।  ভারতের অনেক খেলোয়াড় এর জন্য অবদান রেখেছেন।  তারা যদি খেলোয়াড় না হতেন, তাহলে হয়তো ভারতীয় ক্রিকেট এতটা উঁচুতে থাকত না, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কার, ভিভিএস লক্ষ্মণের মতো অনেক ব্যাটসম্যান ও বোলার ছিলেন, যারা ভারতীয় ক্রিকেটের ভিত্তি স্থাপন করেছিলেন, আজ আমরা কথা বলতে যাচ্ছি। কিংবদন্তিদের একজনের সমস্যা সম্পর্কে।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ এর একটি সংক্ষিপ্ত জীবনী । ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali বা ভিভিএস লক্ষ্মণ এর আত্মজীবনী বা (VVS Laxman Jivani Bangla. A short biography of VVS Laxman. VVS Laxman Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ভিভিএস লক্ষ্মণ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভিভিএস লক্ষ্মণ কে ? Who is VVS Laxman ?

 ভি.ভি.এস. লক্ষ্মণ নামেই বেশি পরিচিত যিনি একজন ভারতীয় ক্রিকেটার এবং বর্তমানে একজন ক্রিকেট ভাষ্যকার। তিনি ডান হাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং ডান হাতি অনিয়মিত অফ-স্পীন বোলার। 

ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali

নাম (Name)  ভিভিএস লক্ষ্মণ (Vangipurapu Venkata Sai Laxman)
জন্ম (Birthday)  ১ নভেম্বর ১৯৭৪ (1st November 1974) 
জন্মস্থান (Birthplace)  হায়দ্রাবাদ, তেলেঙ্গানা
ডাকনাম ভিভিএস, Very Very Special
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডান হাতি অফ স্পিন
টেস্ট অভিষেক ২০ নভেম্বর ১৯৯৬ বনাম দক্ষিণ আফ্রিকা
শেষ টেস্ট  ২৪ জানুয়ারি ২০১২ বনাম অস্ট্রেলিয়া

 

ভিভিএস লক্ষ্মণ এর জন্ম – VVS Laxman Birthday : 

বিবিএস লক্ষ্মণের পুরো নাম ভাঙ্গিপুরপু ভেঙ্কটা সাই লক্ষ্মণ।  ভিভিএস লক্ষ্মণ 1 নভেম্বর 1974 সালে হায়দ্রাবাদ, অন্ধ্রপ্রদেশে একটি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন।

ভিভিএস লক্ষ্মণ এর পরিবার – VVS Laxman Family : 

ভিভিএস লক্ষ্মণের পরিবার সম্পর্কে কথা বলুন একটি যৌথ এবং সুখী পরিবার, তিনি একটি ব্রাহ্মণ পরিবারের অন্তর্গত।  আর তার আর্থিক অবস্থাও বেশ ভালো, ক্রিমের বাবার কথা বলছি, তার বাবার নাম ডক্টর ভি শতরাম, যিনি টাকা দিয়ে ডাক্তার।  তার মায়ের সম্পর্কেও একই কথা বলুন, তাহলে তার মায়ের নাম ডক্টর ভি. সত্যভামা। তার মাও একজন ডাক্তার। তারও একটি ভাই আছে যার নাম বিবিএস রামকৃষ্ণ অর্থাৎ ভিভিএস লক্ষ্মণের পরিবার একটি শিক্ষিত পরিবার।

ভিভিএস লক্ষ্মণ এর শিক্ষাজীবন – VVS Laxman Education Life : 

বিবিএস লক্ষ্মণ পড়াশোনায় খুব ভালো ছিলেন এবং তাঁর বাবা-মা ছিলেন ডাক্তার, যার কারণে তাঁর বাবা-মাও লক্ষ্মণকে ডাক্তার বানাতে চেয়েছিলেন।  যার কারণে ভিভিএস লক্ষ্মণ মেডিসিনে ভর্তি হয়েছিলেন, কিন্তু ক্রিকেটে ভিভিএস লক্ষ্মণের আগ্রহের পরিপ্রেক্ষিতে তিনি ডক্টরেট ছাড়ার কথা বলছিলেন।  ভিএস লক্ষ্মণের প্রাথমিক শিক্ষা, তিনি হায়দ্রাবাদের লিটল ফ্লাওয়ার হাই স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন, যখন তিনি নিউ দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে কলেজ পান।  তার শিক্ষাগত যোগ্যতায় ডক্টরেট ডিগ্রি রয়েছে, যদিও তিনি ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এই ডিগ্রিটি সম্পন্ন করেছেন।

ভিভিএস লক্ষ্মণ এর শুরুর ক্যারিয়ার – VVS Laxman Starting Career : 

ভিভিএস লক্ষ্মণের পরিবারের আর্থিক অবস্থা ভালো থাকার কারণে তার পরিবার তাকে ক্রিকেটে অনেক সমর্থন করেছিল।  কিন্তু তার পরিবারের ডাক্তার হওয়ার কারণে তাকেও ডাক্তার বানাতে চেয়েছিলেন ভিভিএস লক্ষ্মণ প্রথমে মেডিসিনে ভর্তি হয়েছিলেন।  কিন্তু পরবর্তীতে ক্রিকেটে সাফল্য পাওয়ার পর তিনি ডাক্তারি ছেড়ে দিয়ে ক্রমাগত ক্রিকেটে ভালো পারফর্ম করতে থাকেন।তার ভালো পারফরম্যান্স দেখে কোচিং সেন্টারে গিয়ে স্কুলের পক্ষ থেকে অনেক ম্যাচ খেলার সুযোগ পান। ক্লাবও খেলায় অংশগ্রহণ করত।

 অনেক ক্রিকেট কিংবদন্তি লক্ষ্মণের উজ্জ্বল ক্রিকেট দেখে মুগ্ধ হয়ে তার খেলার প্রশংসা করেন।তার ধারাবাহিক পারফরম্যান্সের পর বাবু ঘরোয়া ক্রিকেটে খেলার সুযোগ পান।

ভিভিএস লক্ষ্মণ এর ক্রিকেট ক্যারিয়ার – VVS Laxman Cricket Career : 

ডোমেস্টিক ক্যারিয়ার : 

লক্ষ্মণের ধারাবাহিক পারফরম্যান্সের পর, তিনি 1992 সালে একটি রঞ্জি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন, হায়দ্রাবাদের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন, তিনি রঞ্জি ট্রফিতে পাঞ্জাবের বিরুদ্ধে তার প্রথম ম্যাচ খেলেছিলেন।  এই ম্যাচটি ছিল কোয়ার্টার ফাইনাল, এই ম্যাচগুলিতে তিনি দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন, তারপরে ভিভিএস লক্ষ্মণ 1994 সালে দলীপ ট্রফি খেলার সুযোগ পেয়েছিলেন, এই সময় তিনি দক্ষিণাঞ্চলের দলের অংশ ছিলেন, এখানেও ভিভিএস লক্ষ্মণ দুর্দান্ত পারফর্ম করেছিলেন।

 ক্রিকেটে ভিভিএস লক্ষ্মণের দুর্দান্ত পারফরম্যান্সের পরে, তাকে এখন 1995 সালে ভারতের অনূর্ধ্ব-19 দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল, কিন্তু তিনি এই দলে ভাল পারফরম্যান্স করতে পারেননি যার কারণে তিনি খুব হতাশ হয়েছিলেন।  কিন্তু একই বছরে, তিনি রঞ্জি ট্রফিতে হায়দরাবাদের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেন, 5 ম্যাচে 532 রান করেন, একটি দুর্দান্ত ইনিংস খেলে।

 এর পরে, তিনি 1996 সালে রঞ্জি ট্রফিতে 11 ইনিংসে 775 রান করেছিলেন, যেখানে তিনি তিনটি সেঞ্চুরিও করেছিলেন এবং এখানে তার সর্বোচ্চ স্কোর ছিল 203* রান, এটি ছাড়াও তাকে ইরানি কাপেও খেলতে দেখা গেছে।

 এছাড়াও, ভিভিএস লক্ষ্মণ 2000 সালের রঞ্জি ট্রফিতেও দুর্দান্ত পারফর্ম করেছিলেন এবং সেখানেও অনেক রেকর্ড তৈরি করেছিলেন, 9 ম্যাচে 1415 রান করেছিলেন যেখানে তার স্ট্রাইক রেট ছিল 108 রান।

ভিভিএস লক্ষ্মণ এর আন্তর্জাতিক ক্যারিয়ার : (International Career) : 

ভিভিএস লক্ষ্মণের আন্তর্জাতিক ক্যারিয়ারও উত্থান-পতনে পূর্ণ ছিল, আন্তর্জাতিক ক্রিকেটে তাকে অনেক সংগ্রাম করতে হয়েছে।

ভিভিএস লক্ষ্মণ এর টেস্ট ক্যারিয়ার : VVS Laxman Test Career : 

ভিভিএস লক্ষ্মণ 1996 সালের 20 নভেম্বর নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তার টেস্ট অভিষেক হয়েছিল।  তার প্রথম টেস্ট ম্যাচে, ভিভিএস লক্ষ্মণ প্রথম ইনিংসে মাত্র 11 রান এবং দ্বিতীয় ইনিংসে 51 রান করতে সক্ষম হন। সাফ, তিনি তার টেস্ট ক্যারিয়ারে একটি 134 টেস্ট ম্যাচ খেলেছেন।  যেখানে তিনি 234 ইনিংস খেলেছেন, VVS লক্ষ্মণ সম্পর্কে কথা বলতে 8781 টেস্ট রান করেছেন, যার মধ্যে তার সর্বোচ্চ স্কোর 251 রান, যার মধ্যে 17টি সেঞ্চুরি, 2টি ডাবল সেঞ্চুরি এবং 56টি হাফ সেঞ্চুরি রয়েছে, VVS লক্ষ্মণকে বিশেষজ্ঞ হিসাবে বিবেচনা করা হয়। টেস্ট ক্রিকেটের ব্যাটসম্যান ওপেনিং করার সময় দেখা গেছে যে তিনি রাহুল দ্রাবিড়ের সাথে অনেক বড় জুটি গড়ে টিম ইন্ডিয়াকে গুরুত্বপূর্ণ জয় এনে দিয়েছেন, তাকে আউট করা কোনো বোলারের পক্ষে সহজ ছিল না।

ভিভিএস লক্ষ্মণ এর টেস্ট ক্রিকেট থেকে অবসর : 

ভিভিএস লক্ষ্মণের দুর্দান্ত টেস্ট ক্যারিয়ার ছিল, তিনি 24 জানুয়ারী 2012-এ অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন।  এর পর তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন, তার শেষ টেস্ট ম্যাচে ভিভিএস লক্ষ্মণ প্রথম ইনিংসে 18 রান এবং দ্বিতীয় ইনিংসে 35 রান করেন।

ভিভিএস লক্ষ্মণ এর এক দিবসীয় ক্রিকেট ক্যারিয়ার – VVS Laxman ODI Cricket Career : 

ভিভিএস লক্ষ্মণের টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের পর, ওডিআই ক্রিকেটও খুব ভালো ছিল, তিনি জিম্বাবুয়ের বিপক্ষে তার প্রথম ওডিআই ম্যাচ খেলেছিলেন।  এই ম্যাচটি 1998 সালের 9 এপ্রিল খেলা হয়েছিল এবং ভিভিএস লক্ষ্মণ তার প্রথম টেস্ট ম্যাচে বিশেষ কিছু দেখাতে পারেননি।  এবং 0 রানে আউট হয়েছিলেন ভিভিএস লক্ষ্মণের পুরো ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, তিনি তার ক্যারিয়ারে 86টি ওডিআই ম্যাচ খেলেছেন।  যার মধ্যে তিনি 2338 রান করতে সক্ষম হয়েছেন, যার মধ্যে তিনি 6টি সেঞ্চুরি এবং 10টি হাফ সেঞ্চুরি করেছেন এবং তার স্ট্রাইক রেট 71।

ভিভিএস লক্ষ্মণ বিবাহ জীবন – VVS Laxman Marriage Life : 

2004 সালে VVS লক্ষ্মণের বিয়ে হয়। শৈলজা যিনি একজন কম্পিউটার সফটওয়্যার ইঞ্জিনিয়ার ছিলেন এবং বর্তমানে দুজনেই ভালো জীবনযাপন করছেন।  সর্বজিৎ ও অচিন্ত নামে তাদের দুটি সন্তানও রয়েছে।

ভিভিএস লক্ষ্মণ এর পুরস্কার সমূহ – VVS Laxman Prizes : 

2001 সালে, তিনি ‘অর্জুন পুরস্কার’ দিয়ে সম্মানিত হন।

 2002 সালে উইজডেন বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন।

 2011 সালে ‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত।

 4 ফেব্রুয়ারী 2015-এ, নয়াদিল্লির তেরি বিশ্ববিদ্যালয় তাকে ডক্টরেট ডিগ্রি দিয়ে সম্মানিত করে।

ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali FAQ : 

  1. ভিভিএস লক্ষ্মণ কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার । 

  1. ভিভিএস লক্ষ্মণ এর জন্ম কবে হয় ?

Ans: ১ নভেম্বর ১৯৭৪ সালে ।

  1. ভিভিএস লক্ষ্মণ এর জন্ম কোথায় হয় ?

Ans: হায়দ্রাবাদ এ ।

  1. ভিভিএস লক্ষ্মণ কবে অর্জুন পুরস্কার পান ?

Ans: ২০০১ সালে ।

  1. ভিভিএস লক্ষ্মণ কবে ‘পদ্মশ্রী’ পান ?

Ans: ২০১১ সালে ।

  1. ভিভিএস লক্ষ্মণ এর প্রথম টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২৪ নভেম্বর ১৯৯৬ সালে ।

  1. ভিভিএস লক্ষ্মণ এর শেষ টেস্ট কবে হয় ?

Ans: ২৪ জানুয়ারি ২০১২ সালে ।

  1. ভিভিএস লক্ষ্মণ এর পুরো নাম কী ?

Ans: বিবিএস লক্ষ্মণের পুরো নাম ভাঙ্গিপুরপু ভেঙ্কটা সাই লক্ষ্মণ ।

ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভিভিএস লক্ষ্মণ এর জীবনী – VVS Laxman Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।