Lalu Prasad Yadav Biography in Bengali
Lalu Prasad Yadav Biography in Bengali

লালু প্রসাদ যাদব এর জীবনী

Lalu Prasad Yadav Biography in Bengali

লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali : লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) হলেন একজন ভারতীয় রাজনীতিবিদ, যিনি তার কঠোর পরিশ্রমের ভিত্তিতে ভারতীয় রাজনীতিতে একটি চিহ্ন তৈরি করেছেন।  লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) অনেক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন এবং তার দলের নাম রাষ্ট্রীয় জনতা দল এবং তিনি এই দলের সভাপতি এবং প্রতিষ্ঠাতাও।  এর পাশাপাশি তিনি বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী, প্রাক্তন রেলমন্ত্রী এবং লোকসভার প্রাক্তন সদস্যও ছিলেন। লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) ছাড়াও তাঁর স্ত্রী ও সন্তানরাও রাজনীতির সঙ্গে যুক্ত।  তার স্ত্রীও বিহারের মুখ্যমন্ত্রী এবং তার দুই ছেলেও বিহারের মন্ত্রী হয়েছেন।  রাজনীতির পাশাপাশি দুর্নীতির সঙ্গেও জড়িয়ে আছে লালুর পরিবারের নাম এবং এই সময়ে তার পরিবারের বেশির ভাগ সদস্যের বিরুদ্ধে বহু দুর্নীতির মামলা চলছে।

   ভারতীয় রাজনীতিবিদ লালু প্রসাদ যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali বা লালু প্রসাদ যাদব এর আত্মজীবনী বা (Lalu Prasad Yadav Jivani Bangla. A short biography of Lalu Prasad Yadav. Lalu Prasad Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) লালু প্রসাদ যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

লালু প্রসাদ যাদব কে ? Who is Lalu Prasad Yadav ?

লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) একজন ভারতীয় রাজনীতিবিদ।তিনি রাজনৈতিক দল রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সভাপতি, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী, প্রাক্তন কেন্দ্রীয় রেলমন্ত্রী এবং লোকসভার প্রাক্তন সংসদ সদস্য।

লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali

নাম (Name) লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav)
জন্ম (Birthday) ১১ জুন ১৯৪৮ (11th June 1948)
জন্মস্থান (Birthday) বিহার, ভারত
পিতামাতা (Parents) কুন্দন রায়, মারাচিয়া দেবী
পেশা রাজনীতি
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী রাবরি দেবী
ভারতের রেলমন্ত্রী ২০০৪ – ২০০৯
বিহারের মুখ্যমন্ত্রী ১৯৯০ – ১৯৯৫
জাতীয় দল রাষ্ট্রীয় জনতা দল

লালু প্রসাদ এর জন্ম ও পরিবার – Lalu Prasad Birthday and Family :

লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) 1948 সালে জন্মগ্রহণ করেন, তিনি বিহার রাজ্যের ফুলওয়ারিয়া গ্রামের অন্তর্গত এবং এই গ্রামেই তার প্রথম জীবন কাটিয়েছেন।

 লালুর বাবা কুন্দন রাই খুব গরিব ছিলেন এবং তিনি একজন কৃষক ছিলেন।  লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) মায়ের নাম মারাছিয়া দেবী এবং তিনি একজন গৃহিণী ছিলেন।  লালু তার পিতামাতার মোট ছয় সন্তানের মধ্যে দ্বিতীয় সন্তান।

 লালু প্রসাদ যাদব 1973 সালে রাবড়ি দেবীর সাথে গাঁটছড়া বাঁধেন এবং এই বিয়ে থেকে তাদের মোট 9টি সন্তান হয়, যার মধ্যে তাদের সাতটি কন্যা এবং দুটি পুত্র রয়েছে।

লালু প্রসাদ এর শিক্ষাজীবন – Lalu Prasad Education Life : 

কৃষক পরিবারে জন্ম নেওয়া লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) কাছে শিক্ষা লাভ করা কম ছিল না।  আসলে তিনি যে গ্রামে জন্মেছিলেন, সে সময়ে মানুষ শিক্ষার ব্যাপারে এতটা সচেতন ছিল না।  একই সময়ে, লালুর বাবা-মায়ের অবস্থাও এতটা ভালো ছিল না যে তারা তাদের সমস্ত সন্তানের লেখাপড়ার খরচ বহন করতে পারে।  কিন্তু লালুর পড়াশোনার প্রতি অনেক আগ্রহ ছিল এবং এই আগ্রহের কারণেই তিনি শিক্ষিত হয়ে উঠতে পারেন।

 লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) তার গ্রামের স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন, যখন তিনি উচ্চতর হওয়ার জন্য তার বড় ভাইয়ের সাথে পাটনায় চলে আসেন।

 পাটনায় গিয়ে তিনি এখানকার বিএন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং এখান থেকে তিনি আইনে স্নাতক এবং রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

 পড়াশোনা শেষ করে লালু পাটনার বিহার ভেটেরিনারি কলেজ থেকে কর্মজীবন শুরু করেন এবং এই কলেজে কেরানি হিসেবে কাজ করেন।  লালুর বড় ভাইও এই কলেজে চাকরি করতেন এবং তিনি পিয়ন হিসেবে কাজ করতেন।

লালু প্রসাদ এর ব্যাক্তিগত জীবন – Lalu Prasad Personal life :

যে দিনে লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) জন্ম হয়েছিল সে সম্পর্কে সঠিক তথ্য কারও কাছে নেই।  এমনকি লালু যাদব নিজেও তার জন্মতারিখ জানেন না।  তবে, তার নথিতে, তিনি তার জন্ম তারিখ 11 জুন লিখেছেন।

 তার বড় ভাই লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) শিক্ষা অর্জন এবং তার প্রথম চাকরি পেতে সাহায্য করেছিলেন।  কথিত আছে যে লালুর ভাই পাটনায় থাকতেন এবং লালু তার স্কুল পাশ করার সাথে সাথে তার ভাইরা তাকে তাদের সাথে পাটনায় নিয়ে আসে।

 অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের (MISA) রক্ষণাবেক্ষণের দাবিতে জরুরি অবস্থার সময় লালুকে জেলে পাঠানো হয়েছিল এবং এই আইনের নামে তিনি তার বড় মেয়ের নাম রেখেছেন।

 এত বড় রাজনীতিবিদ হওয়া সত্ত্বেও লালুর দুই ছেলেই শিক্ষিত নয় এবং তার দুই ছেলেই মাঝপথে স্কুল ছেড়ে দিয়েছে।

লালু প্রসাদ যাদব এর কলেজে রাজনৈতিক ক্যারিয়ার – Lalu Prasad Yadav Career : 

ভারতীয় রাজনীতিতে প্রবেশের আগে, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) তার কলেজে অনেক ছাত্র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং জিতেছিলেন।  এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কারণেই লালু দেশের রাজনীতিতে পা রাখতে সাহায্য করেছিলেন।

 1970 সালে, লালু পাটনা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়নের (PUSU) সাধারণ সম্পাদক হওয়ার জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং এই নির্বাচনে জয়ী হন।  এই নির্বাচনের তিন বছর পর, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) পাটনা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়নের (PUSU) সভাপতির জন্যও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং এই নির্বাচনেও লালু জিতেছিলেন।

 লালু 1974 সালে জয় প্রকাশ নারায়ণ দ্বারা শুরু করা ‘বিহার আন্দোলন’-এ অংশ নেন এবং এই সময়ে লালু অনেক ভারতীয় রাজনীতিবিদদের সাথে দেখা করার সুযোগ পান।

 বিহার আন্দোলনের সাহায্যেই লালু জনতা পার্টিতে নিজের জায়গা তৈরি করতে পেরেছিলেন এবং এই দলে যোগ দিয়ে তিনি তার রাজনৈতিক যাত্রা শুরু করেছিলেন।

লালু প্রসাদ যাদব এর রাজনৈতিক ক্যারিয়ার – Lalu Prasad Yadav Politics Career :

 জনতা পার্টির পক্ষ থেকে, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) প্রথমবার চাপড়া জেলা থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়েছিলেন এবং লালু খুব সহজেই এই নির্বাচনে জিতেছিলেন।  লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) 1977 সালের 6 তম লোকসভার জন্য এই নির্বাচনে মাত্র 29 বছর বয়সে জয়ী হন এবং অল্প বয়সেই লোকসভার সদস্য হন।  1979 সালে, জনতা পার্টির সরকার কিছু কারণে পতন ঘটে, যার পরে লালু প্রসাদ যাদব এই দল ছেড়ে যান।

লালু প্রসাদ ১৯৯০ এ প্রথমবার মুখ্যমন্ত্রী :

1990 সালে, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) প্রথমবারের মতো বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী হতে সফল হন এবং তিনি 1997 সাল পর্যন্ত এই পদে বহাল ছিলেন।  এসময় কিছু কারণে তাকে তার পদ ছাড়তে হয়।এর পর বিহারের মুখ্যমন্ত্রীর পদ তার স্ত্রীর হাতে তুলে দেন তিনি।  ভারতের সবচেয়ে বড় কেলেঙ্কারিগুলির মধ্যে একটি পশুখাদ্য কেলেঙ্কারিতে লালুর ভূমিকা নিয়ে সিবিআই দ্বারা বেশ কয়েকটি তদন্ত পরিচালিত হয়েছিল এবং পরে এই কেলেঙ্কারির কারণে তাকে গ্রেপ্তারও করা হয়েছিল।  লালুর গ্রেফতারের পর তাকে দল থেকে আলাদা করে দেয় তার দল।

লালু প্রসাদ ২০০২ এ রাজ্য সভার সদস্য : 

2002 সালে, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) যাদবকে নির্বাচনী বিধানসভায় রাজ্যসভার সদস্য করার জন্য মনোনীত করা হয়েছিল এবং তিনি 2004 সাল পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন।

 2002 সালে বিহারে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে লালুর দল জয়লাভ করে এবং তিনি আবার তার স্ত্রীকে এই রাজ্যের মুখ্যমন্ত্রী করেন।  তবে, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) স্ত্রী শুধুমাত্র 2005 সাল পর্যন্ত এই পদে ছিলেন এবং কিছু কারণে, তাকে তার পদটি ছাড়তে হয়েছিল।

লালু প্রসাদ ২০০৪ এ রেলমন্ত্রী : 

2004 সালের লোকসভা নির্বাচনে, লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) বিহারের দুটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং এই দুটি আসনেই জয়লাভ করেছিলেন।  এই নির্বাচনে লালুর দল মোট ২১টি আসনে জয়ী হয়।

 লোকসভায় লালুর দলের জয়ের পর, তিনি কংগ্রেস দলকে সমর্থন দেন এবং এইভাবে ইউপিএ-তে যোগ দেন।

 2004 সালে, ইউপিএ দলকে সমর্থন করার জন্য কংগ্রেস পার্টি লালুকে রেল মন্ত্রকের দায়িত্ব দিয়েছিল।  এই মন্ত্রকটি লালু খুব ভালভাবে চালাতেন এবং ভারতীয় রেলকে ক্ষতির পথ থেকে সরিয়ে দেওয়ার জন্য অনেক কিছু করেছিলেন।

 লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) যেভাবে রেল মন্ত্রক সামলালেন তা সকলের প্রশংসা কুড়িয়েছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

লালু প্রসাদ এর বিবাদ – Lalu Prasad Yadav Controversy : 

লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) যখন তাঁর রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময়ে তিনি পশুখাদ্য কেলেঙ্কারি করেছিলেন।  লালুর বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে তিনি তার সহযোগীদের সাথে পশুদের দেওয়া খাবারের নামে কয়েক কোটি টাকা প্রতারণা করেছেন এবং প্রায় 900 কোটি টাকা সরকারি কোষাগার থেকে লুট করেছেন।

 এই কেলেঙ্কারি নিয়ে আদালতে বহু মামলা চলছে এবং এর মধ্যে ছয়টি মামলায় লালুকে আসামি করা হয়েছে।  এই ছয়টি মামলার মধ্যে দুটি মামলায় তাদেরও অপরাধী ঘোষণা করা হয়েছে, বাকি চারটি মামলার শুনানি বাকি।

 পশুখাদ্য কেলেঙ্কারির প্রথম মামলায় লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) পঁচিশ লাখ টাকা জরিমানাসহ ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।  যেখানে দ্বিতীয় মামলায় তার সাজা হয়েছে সাড়ে তিন বছরের।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali FAQ :

  1. লালু প্রসাদ যাদব কে ?

Ans: লালু প্রসাদ যাদব বিহার প্রাক্তন মুখ্যমন্ত্রী ।

  1. লালু প্রসাদ যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: লালু প্রসাদ যাদব এর জন্ম হয় বিহারে ।

  1. লালু প্রসাদ যাদব এর পিতার নাম কী ?

Ans: লালু প্রসাদ যাদব এর পিতার নাম কুন্দন রায় ।

  1. লালু প্রসাদ যাদব এর মাতার নাম কী ?

Ans: লালু প্রসাদ যাদব এর মাতার নাম মারাচিয়া দেবী ।

  1. লালু প্রসাদ যাদব এর পুত্রের নাম কী ?

Ans: লালু প্রসাদ যাদব এর পুত্রের নাম তেজস্বী যাদব ।

  1. লালু প্রসাদ যাদব এর দলের নাম কী ?

Ans: লালু প্রসাদ যাদব এর দলের নাম রাষ্ট্রীয় জনতা দল ।

  1. লালু প্রসাদ যাদব এর স্ত্রীর নাম কী ?

Ans: লালু প্রসাদ যাদব এর স্ত্রীর নাম রাবড়ি দেবী ।

  1. লালু প্রসাদ কবে প্রথমবার মুখ্যমন্ত্রী হয় ?

Ans: লালু প্রসাদ ১৯৯০ সালে প্রথম মুখ্যমন্ত্রী হোন ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লালু প্রসাদ যাদব এর জীবনী – Lalu Prasad Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।