শাহরুখ খান এর জীবনী - Shahrukh Khan Biography in Bengali
শাহরুখ খান এর জীবনী - Shahrukh Khan Biography in Bengali

শাহরুখ খান এর জীবনী 

Shahrukh Khan Biography in Bengali

শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali : হিন্দি চলচ্চিত্রের অভিনেতা ছাড়াও, শাহরুখ খান (Shahrukh Khan) একজন প্রযোজক এবং টেলিভিশন ব্যক্তিত্বও। তাকে স্নেহের সাথে ‘বলিউডের বাদশা’, ‘বলিউডের রাজা’, ‘কিং খান’ এবং ‘রোমান্সের রাজা’ বলা হয়। শাহরুখ খান (Shahrukh Khan) প্রায় সকল ঘরানার ছবিতে (রোমান্স, ড্রামা, কমেডি, অ্যাকশন) কাজ করেছেন। লস এঞ্জেলেস টাইমস শাহরুখ খান (Shahrukh Khan)কে বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র তারকা হিসেবে অভিহিত করেছে। ভারতের পাশাপাশি বিদেশেও তার ভক্তের সংখ্যা বিপুল। 2014 সালের একটি রিপোর্ট অনুসারে, শাহরুখ খান (Shahrukh Khan) বিশ্বের দ্বিতীয় ধনী অভিনেতা। তার অ্যাকাউন্টে 14টি ফিল্মফেয়ার পুরস্কার রয়েছে। লন্ডনের মাদাম তুসোতেও শাহরুখ খান (Shahrukh Khan) মোমের মূর্তি স্থাপন করা হয়েছে।

   ভারতীয় অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবসেবী শাহরুখ খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali বা শাহরুখ খান এর আত্মজীবনী বা (Shahrukh Khan Jivani Bangla. A short biography of Shahrukh Khan. Shahrukh Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শাহরুখ খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শাহরুখ খান কে ? Who is Shahrukh Khan ?

শাহরুখ খান (Shahrukh Khan) একজন ভারতীয় অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবসেবী। গণমাধ্যমে “বলিউডের বাদশাহ”, “বলিউডের কিং” ও “কিং খান” হিসেবে পরিচিত শাহরুখ খান (Shahrukh Khan) ৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। শাহরুখ খান (Shahrukh Khan) অসংখ্য পুরস্কার অর্জন করেছেন, তন্মধ্যে রয়েছে চৌদ্দটি ফিল্মফেয়ার পুরস্কার, যার আটটিই শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে এবং ফ্রান্স সরকার তাকে অর্দ্র দে আর্ত এ দে লেত্র ও লেজিওঁ দনর সম্মাননায় ভূষিত করে। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খান (Shahrukh Khan)কে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন বিশ্ববিদ্যালয় এডিনবরা বিশ্ববিদ্যালয়। এশিয়ায় ও বিশ্বব্যাপী ভারতীয় বংশোদ্ভূত তাঁর প্রায় ৩.২ বিলিয়ন ভক্ত রয়েছে এবং শাহরুখ খান (Shahrukh Khan) মোট অর্থসম্পদের পরিমাণ ২৫০০ কোটি রুপিরও বেশি। ওয়েলথ-এক্স সংস্থার বিচারে বিশ্বের সবচেয়ে ধনী হলিউড-বলিউড তারকার তালিকায় শাহরুখ খান (Shahrukh Khan) দ্বিতীয় স্থান পেয়েছেন। তাঁর ছবির দর্শক-সংখ্যা ও আয়ের দিক থেকে তাঁকে বিশ্বের অন্যতম সফল চলচ্চিত্র তারকা বলে অভিহিত করা হয়।

শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali

নাম (Name) শাহরুখ খান (Shahrukh Khan)
জন্ম (Birthday) ২ নভেম্বর ১৯৬৬ (2nd November 1966)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
জাতীয়তা  ভারতীয়
অন্যান্য নাম কিং খান

বাদশাহ খান

কিং অব বলিউড

কিং অব রোম্যান্স

দাম্পত্য সঙ্গী গৌরী খান
পেশা অভিনেতা 

প্রযোজক 

টেলিভিশন উপস্থাপক

কর্মজীবন ১৯৮৮ – বর্তমান

 

শাহরুখ খানের প্রারম্ভিক জীবন – Shahrukh Khan Early life : 

শাহরুখ খান (Shahrukh Khan) জন্ম দিল্লিতে। শাহরুখ খান (Shahrukh Khan) পিতার নাম মীর তাজ মোহাম্মদ খান।  তার বাবা ছিলেন পাকিস্তানের পেশোয়ার থেকে।  তার মায়ের নাম লতিফ ফাতেমা।  শাহনাজ লালরুখ নামে তার একটি বড় বোনও রয়েছে এবং তিনিও শাহরুখ খান (Shahrukh Khan)র সাথে মুম্বাইতে থাকেন। টুইটারে তথ্য দিতে গিয়ে শাহরুখ একবার বলেছিলেন যে তার বাবা পাঠানি এবং মা হায়দ্রাবাদি।

 শাহরুখ খান (Shahrukh Khan) তার প্রাথমিক শিক্ষা দিল্লির সেন্ট কলম্বাস স্কুল থেকে করেন।  তিনি তার স্নাতক শেষ করার জন্য হংসরাজ কলেজে যোগদান করেছিলেন কিন্তু দিল্লি থিয়েটার অ্যাকশন গ্রুপে তার বেশিরভাগ সময় কাটিয়েছিলেন, যেখান থেকে তিনি থিয়েটার পরিচালক ব্যারি জনের অধীনে অভিনয় দক্ষতা শিখেছিলেন। এর পরে, শাহরুখ খান (Shahrukh Khan) জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে গণযোগাযোগে তার স্নাতকোত্তর অধ্যয়ন শুরু করেন কিন্তু অভিনয় ক্যারিয়ারের জন্য এটি ছেড়ে দেন।

শাহরুখ খানের অ্যাক্টিং লাইফ – Shahrukh Acting Life : 

শাহরুখ খান (Shahrukh Khan)র ক্যারিয়ার শুরু হয়েছিল টেলিভিশন দিয়ে। দিল দরিয়া, ফৌজি, সার্কাসের মতো সিরিয়ালের মাধ্যমে তিনি তার চিহ্ন তৈরি করেছিলেন, তার চলচ্চিত্র জীবন শুরু হয়েছিল ‘দিওয়ানা’ চলচ্চিত্র দিয়ে, যার জন্য তিনি শ্রেষ্ঠ নবাগত অভিনেতার জন্য ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন। সেই সময় এই ছবিটি সুপার হিট হয়ে যায় এবং এই ছবি শাহরুখ খান (Shahrukh Khan)কে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রতিষ্ঠিত করে। এর পর শাহরুখ আর পিছনে ফিরে তাকাননি এবং তিনি সাফল্যের সিঁড়ি বেয়ে উঠতে থাকেন। ধীরে ধীরে শাহরুখ খান (Shahrukh Khan) সমালোচকদের পাশাপাশি জনসাধারণের পছন্দ হয়ে ওঠেন এবং মেয়েদের মধ্যে বেশ বিখ্যাত হয়ে ওঠেন।

এটি ছিল শাহরুখ খান (Shahrukh Khan)র ক্যারিয়ারের প্রাথমিক পর্ব। এ সময় তার নিজের ঘরও ছিল না। আর এ সময় গৌরীর সঙ্গে তার পরকীয়া চলছিল। ধর্ম বিচ্ছেদ ও খানের শর্তের কারণে গৌরীর পরিবারের সদস্যরা বিয়েতে রাজি হননি। এ কারণে গৌরীর পরিবার তাকে মুম্বাইয়ে তার মামার বাড়িতে পাঠিয়ে দেয়।  প্রেমে অন্ধ খান গৌরীকে অনুসরণ করে মুম্বাই চলে যান এবং গৌরীর খোঁজে ঘুরতে থাকেন। কোনভাবে একদিন গৌরীর সাথে তার দেখা হয় এবং তিন মাস পর তারা হিন্দু রীতি অনুযায়ী বিয়ে করে। বিয়ের পরও শাহরুখ খান (Shahrukh Khan)কে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

 বলিউডে তার প্রথম ছবি ‘দিওয়ানা’ মানুষকে তার সম্পর্কে পাগল করে তোলে। এই ছবির জন্য তিনি ফিল্মফেয়ার সেরা নবাগত পুরস্কার পান।  ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাজিগর’ ছবিটি সুপারহিট হয়। এই ছবিতে একজন আততায়ীর চরিত্রে অভিনয় করার জন্য তিনি তার প্রথম ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার পান। এরপর বলিউডে একের পর এক হিট ছবি উপহার দেন শাহরুখ খান। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি শাহরুখ খান (Shahrukh Khan)। আজ পর্যন্ত তার অনেক ছবিই ব্যর্থ হয়েছে। তবে, তিনি কখনও হাল ছাড়েননি এবং সর্বদা তার সেরা শট দিয়েছেন।

[আরও দেখুন, অক্ষয় কুমার এর জীবনী – Akshay Kumar Biography in Bengali]

শাহরুখ খানের কিছু তথ্য – Facts about Shahrukh Khan : 

শাহরুখ খান (Shahrukh Khan)র বাবা তাজ মোহাম্মদ খান ছিলেন একজন মুক্তিযোদ্ধা।

 শাহরুখ খান (Shahrukh Khan) মা লতিফা ফাতিমা ছিলেন মেজর জেনারেল শাহনওয়াজ খানের কন্যা।

 শৈশবে, শাহরুখ খান (Shahrukh Khan) খেলাধুলা, একাডেমিক জীবন এবং নাট্য শিল্পের ক্ষেত্রে দক্ষ ছিলেন। তিনি বিদ্যালয়ের পক্ষ থেকে “সোর্ড অফ অনার” পুরষ্কার পেয়েছিলেন, যা প্রতি বছর সবচেয়ে যোগ্য এবং প্রতিশ্রুতিশীল ছাত্র এবং ক্রীড়াবিদকে দেওয়া হত।

 গৌরী খান একজন ডিজাইনার এবং চলচ্চিত্র প্রযোজক।

 শাহরুখ ও গৌরী খানের তৃতীয় ছেলে আব্রাহামের জন্ম হয় ‘সারোগেসি’র মাধ্যমে।

 শাহরুখ এবং তার পরিবার মুম্বাইতে সমুদ্রের কাছে ‘মান্নাত’ নামে একটি বাংলোতে থাকেন।

 বর্তমানে তার ছেলে আরিয়ান ও মেয়ে সুহানা খান বিদেশে পড়াশোনা করছেন।

 2020 সালের হিসাবে, শাহরুখ খান (Shahrukh Khan)র মোট সম্পদ $600 মিলিয়ন।

 শাহরুখ খান মোট ২৯৭টি পুরস্কার জিতেছেন।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali]

শাহরুখ খানের পুরস্কার সমূহ – Shahrukh Khan Prizes : 

শাহরুখ খান (Shahrukh Khan) 2005 সালে ‘পদ্মশ্রী’ পুরস্কারে সম্মানিত হন।

শাহরুখ খান (Shahrukh Khan) 2012 সালে, তিনি ‘এশিয়ানেট ফিল্ম অ্যাওয়ার্ডস’ দ্বারা ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডস’ দিয়ে সম্মানিত হন।

শাহরুখ খান (Shahrukh Khan) 2014 সালে, তিনি ‘এশিয়ানেট ফিল্ম অ্যাওয়ার্ডস’ দ্বারা ‘ইন্টারন্যাশনাল আইকন অফ ইন্ডিয়ান সিনেমা’ পুরস্কারে সম্মানিত হন।

শাহরুখ খান (Shahrukh Khan) 2015 সালে, তিনি ‘দ্য এশিয়ান অ্যাওয়ার্ডস’ দ্বারা ‘আউটস্ট্যান্ডিং কন্ট্রিবিউশন সিনেমা’র জন্য পুরস্কারে সম্মানিত হন।

শাহরুখ খান (Shahrukh Khan) 2011 ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (মাই নেম ইজ খান)

শাহরুখ খান (Shahrukh Khan) 2007 সালে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (চক দে! ভারত)

শাহরুখ খান (Shahrukh Khan) 2005 সালে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (স্বদেশ)

শাহরুখ খান (Shahrukh Khan) 2003 সালে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (দেবদাস)

শাহরুখ খান (Shahrukh Khan) 1999 সালে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (কুছ কুছ হোতা হ্যায়)

শাহরুখ খান (Shahrukh Khan) 1998 সালে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (দিল তো পাগল হ্যায়)

শাহরুখ খান (Shahrukh Khan) 1996 ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে)

শাহরুখ খান (Shahrukh Khan) 1994 সালে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার (বাজিগর)।

[আরও দেখুন, সুস্মিতা সেন এর জীবনী – Sushmita Sen Biography in Bengali]

শাহরুখ খানের জীবনী – Shahrukh Khan Biography in Bengali : (FAQ)

  1. শাহরুখ খান কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. শাহরুখ খান এর জন্ম কোথায় হয় ?

Ans: দিল্লিতে ।

  1. শাহরুখ খান এর পিতার নাম কী ?

Ans: মীর তাজ মোহাম্মদ খান ।

  1. শাহরুখ খান এর ছেলের নাম কী ?

Ans: আরিয়ান খান ।

  1. শাহরুখ খান এর ক্যারিয়ার কবে থেকে শুরু হয় ?

Ans: ১৯৮৮ থেকে ।

  1. শাহরুখ খান এর মায়ের নাম কী ?

Ans: লতিফ ফাতেমা ।

  1. শাহরুখ খান এর স্ত্রীর নাম কী ?

Ans: গৌরী খান ।

  1. শাহরুখ খান কতগুলি ফিল্ম ফেয়ার পেয়েছেন ?

Ans: ১৪ টি ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।