Paresh Rawal Biography in Bengali
Paresh Rawal Biography in Bengali

পরেশ রাওয়াল এর জীবনী

Paresh Rawal Biography in Bengali

পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali : পরেশ রাওয়াল একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা।  যিনি মূলত হিন্দি, গুজরাটি, তেলেগু, ইংরেজি ও মারাঠি ছবিতে কাজ করেছেন।  তিনি 2014 লোকসভার সংসদ সদস্যও ছিলেন।  তিনি 1986 সালে “অর্জুন” চলচ্চিত্র দিয়ে তার ক্যারিয়ার শুরু করেন।  তিনি এখন পর্যন্ত শতাধিক চলচ্চিত্রের অংশ হয়েছেন এবং পদ্মশ্রী, জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ফিল্মফেয়ার পুরস্কারের মতো অনেক সম্মান পেয়েছেন।

   ভারতীয় জনপ্রিয় হিন্দি চলচ্চিত্র অভিনেতা পরেশ রাওয়াল এর একটি সংক্ষিপ্ত জীবনী । পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali বা পরেশ রাওয়াল এর আত্মজীবনী বা (Paresh Rawal Jivani Bangla. A short biography of Paresh Rawal. Paresh Rawal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পরেশ রাওয়াল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পরেশ রাওয়াল কে ? Who is Paresh Rawal ?

একজন হিন্দি চলচ্চিত্র অভিনেতা। ২০১৪ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভুষিত করে। ১৯৯৪ খ্রিটাব্দেও তাকে সহায়ক চরিত্রে অভিনয়ের জন্যে রাষ্ট্রীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়। পরে হাস্যরসাত্মক চরিত্রে অভিনয়ের জন্যে শ্রেষ্ঠ হাস্যকার হিসেবে সম্মিত করা হয়। শ্রী রাওয়াল কেতন মেহতা নির্দেশিত ছবি সরদার-এ স্বাধীনতা সংগ্রামী বল্লভভাই প্যাটেল চরিত্রে অভিনয় করে সবার মন কেড়েছিলেন।

পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali

নাম (Name) পরেশ রাওয়াল (Paresh Rawal)
জন্ম (Birthday) ৩০ মে ১৯৫০ (30th May 1950)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত
জাতীয়তা ভারতীয়
কর্মজীবন ১৯৮৪ – বর্তমান
প্রতিষ্ঠান বলিউড
দাম্পত্য সঙ্গী স্বরূপ সম্পৎ
পুরস্কার পদ্মশ্রী (২০১৪)

 

পরেশ রাওয়াল এর প্রারম্ভিক জীবন – Paresh Rawal Early life : 

পরেশ রাওয়াল 30 মে 1950 সালে ভারতের মুম্বাইতে জন্মগ্রহণ করেন।  তিনি গুজরাটি ব্রাহ্মণ পরিবারের সদস্য। পরেশা খুব ছোট ছিলেন যখন তার বাবা দহিয়ালাল রাওয়াল মুম্বাইতে চলে আসেন। পরেশ মুম্বাই থেকেই পড়াশোনা শেষ করেছেন।

পরেশ রাওয়াল এর পরিবার ও ব্যাক্তিগত জীবন – Paresh Rawal Family and Personal life : 

পরেশ রাওয়াল একজন বিখ্যাত অভিনেতা হিসেবে পরিচিত। তার অভিনীত অনেক সিনেমা হয়েছে। তিনি অভিনেত্রী এবং মিস ইন্ডিয়া স্বরূপ সম্পাতকে বিয়ে করেছিলেন।  তাদের দুই সন্তান আদিত্য ও অনিরুদ্ধ।  আদিত্য রাওয়ালও তার বাবার মতো অভিনেতা হতে চান এবং “বামফাদ” ছবির মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করতে চলেছেন।

 তিনি নরসি মঞ্জি কলেজ অফ কমার্স অ্যান্ড ইকোনমিক্স থেকে শিক্ষা গ্রহণ করেন।  পরেশ রাওয়াল বলিউড ইন্ডাস্ট্রির সবচেয়ে বহুমুখী এবং উজ্জ্বল অভিনেতা।  ক্রিকেটে তার আগ্রহ অনেক, অনেক ম্যাচেই দেখা গেছে তাকে।

পরেশ রাওয়াল এর ক্যারিয়ার – Paresh Rawal Career : 

পরেশ রাওয়াল 1985 সালে অর্জুনের সহায়ক ভূমিকায় আত্মপ্রকাশ করেন।  এটি ছিল 1986 সালের ব্লকবাস্টার চলচ্চিত্র যা তাকে একজন মহান অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করে।  তিনি 1980 এবং 1990-এর দশকে 100 টিরও বেশি ছবিতে দেখা দিয়েছিলেন, প্রধানত খলনায়ক হিসাবে, রাজা আঙ্কেল, রাম লখন, দাউদ, বাজি এবং আরও অনেকের চরিত্রে অভিনয় করেছিলেন।  1990-এর দশকে, তিনি কাল্ট কমেডি আন্দাজ আপনা আপনাতেও অভিনয় করেছিলেন, যেখানে তিনি দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন।  2000 সালের বলিউড কাল্ট ক্লাসিক হেরা ফেরি পর্যন্ত পরেশ রাওয়ালকে শ্রোতা এবং সমালোচক উভয়ই একজন চরিত্র অভিনেতা হিসাবে বিবেচনা করেছিলেন।

 এর পরে তিনি প্রধান অভিনেতা বা প্রধান নায়ক হিসাবে অনেক হিন্দি মূলধারার ছবিতে অভিনয় করেছিলেন।  হেরা ফেরি ছবিতে পরেশ প্রতিবন্ধী, উদ্ধত এবং দয়ালু মারাঠি জমিদার বাবুরাও গণপতরাও আপ্তের চরিত্রে অভিনয় করেছিলেন।  সে রাজু (অক্ষয় কুমার) এবং শ্যামকে (সুনীল শেঠি) তার বাড়িতে অতিথি হিসেবে নেয়।  চলচ্চিত্রটির দেশব্যাপী সাফল্যের একটি গুরুত্বপূর্ণ কারণ ছিল তার অভিনয়।  তার অভিনয়ের জন্য, তিনি শ্রেষ্ঠ কমেডিয়ানের জন্য ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন।  ফির হেরা ফেরি (2006) ছবির সিক্যুয়েলে তিনি বাবুরাও চরিত্রে অভিনয় করেন, যা সফলও হয়েছিল।

 তিনি কাশানা কাশম (1991), মানি (1993), মানি মানি (1995), গোবিন্দ গোবিন্দ (1994), রিকশাভোডু (1995), বাভাগারু বাগুন্নারা (1998) এর মতো তেলেগু বক্স অফিস হিটগুলিতে তার খলনায়ক চরিত্রের জন্য ব্যাপক পরিচিতি অর্জন করেছেন। শঙ্কর দাদা এমবিবিএস  (2004), এবং টিন মার (2011)।  হিন্দি সিনেমায় তার অন্যান্য উল্লেখযোগ্য কাজ হল নাম (1986), শিবা (1990), মোহরা (1994), তামান্না (1996), যেখানে তিনি আইতরাজ (2004), টেবিল নং 21 (2013) এবং জিলা-তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। গাজিয়াবাদ (2013) ইত্যাদিতে অভিনয় করেছেন।

তারপর তিনি আন্দাজ আপনা আপনা (1994), চাচি 420 (1997), হেরা ফেরি (2000), নায়ক (2001), আঁখেন (2002), আওয়ারা পাগল দিওয়ানা (2002), হাঙ্গামা (2003) এর মতো হিট ছবিতে অভিনয় করেন।  , হুচুল (2004), দিওয়ানে হুই পাগল (2005), গরম মসলা (2005), ফির হেরা ফেরি (2006), গোলমাল: ফান আনলিমিটেড (2006), ভাগম ভাগ (2006), ভুল ভুলাইয়া (2007), স্বাগতম (2007) ওহ ভাগ্যবান!  ভাগ্যিস ওহ!  (2001), অতিথি আপনি কখন যাবেন?  (2010), ওএমজি – ওহ মাই গড!  (2012), ওয়েলকাম ব্যাক (2015), উরি এবং টাইগার জিন্দা হ্যায় (2017)।  তার সর্বশেষ চলচ্চিত্র সঞ্জু হল বছরের সবচেয়ে প্রত্যাশিত চলচ্চিত্র যা সঞ্জয় দত্তের বায়োপিক।  যেখানে সুনীল দত্তের ভূমিকায় অভিনয় করেছেন পরেশ রাওয়াল।

পরেশ রাওয়াল এর রাজনীতি জীবন – Paresh Rawal Political Career : 

2014 সালের লোকসভা নির্বাচনে বিজেপিতে যোগ দেন পরেশ রাওয়াল।  আহমেদাবাদ (পূর্ব) আসন থেকে ভারতীয় জনতা পার্টির সংসদ সদস্য (এমপি) হিসাবে জিতেছেন।  এর পরে তিনি 2019 সালেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আমন্ত্রণ পেয়েছিলেন কিন্তু তিনি লোকসভা 2019 নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেছিলেন।  যে কারণে রাজনীতিতে পর্যাপ্ত সময় না দেওয়ার কথা বলেছেন তিনি।

 রাওয়াল হয়তো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেছেন, কিন্তু তিনি নিজেকে ভারতীয় জনতা পার্টির সমর্থক হিসেবে বর্ণনা করেছেন।

পরেশ রাওয়াল এর পুরস্কার সমূহ – Paresh Rawal Prizes : 

2014 সালে, বিনোদন শিল্পে তার অবদানের জন্য, তিনি ভারত সরকার কর্তৃক ভারতের চতুর্থ-সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীতে ভূষিত হন।

রাষ্ট্রীয় ছবি পুরস্কার : 

1994: জিতেছে: ওহ চোকরি এবং স্যারের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার

ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডস : 

1993: জিতেছে: স্যারের জন্য ফিল্মফেয়ার সেরা ভিলেন পুরস্কার

 1995: মনোনীত: ফিল্মফেয়ার সেরা ভিলেন পুরস্কার

 1996: মনোনীত: ফিল্মফেয়ার সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার – রাজা

 2001: জিতেছে: হেরা ফেরির জন্য ফিল্মফেয়ার সেরা কমেডিয়ান পুরস্কার

 2003: জিতেছে: আওয়ারা পাগল দিওয়ানার জন্য ফিল্মফেয়ার সেরা কমেডিয়ান পুরস্কার

স্টার স্ক্রিন অ্যাওয়ার্ডস : 

1996: জিতেছে: রাজার জন্য সেরা পার্শ্ব অভিনেতার জন্য স্টার স্ক্রিন পুরস্কার

 2001: জিতেছে: হেরা ফেরির জন্য সেরা কমেডিয়ানের জন্য স্টার স্ক্রিন পুরস্কার

 2003: জিতেছে: আওয়ারা পাগল দিওয়ানার জন্য সেরা কমেডিয়ানের জন্য স্টার স্ক্রিন পুরস্কার

পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali FAQ : 

  1. পরেশ রাওয়াল কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. পরেশ রাওয়াল এর জন্ম কোথায় হয় ?

Ans: মুম্বাইয়ে ।

  1. পরেশ রাওয়াল এর জন্ম কবে হয় ?

Ans: ৩০ মে ১৯৫০ সালে ।

  1. পরেশ রাওয়াল এর স্ত্রীর নাম কী ?

Ans: স্বরূপ সম্পৎ ।

  1. পরেশ রাওয়াল এর পিতার নাম কী ?

Ans: দহিয়ালাল রাওয়াল ।

  1. পরেশ রাওয়াল কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০১৪ সালে ।

  1. পরেশ রাওয়াল প্রথম ফিল্ম ফেয়ার কবে পান ?

Ans: ১৯৯৩ সালে ।

  1. পরেশ রাওয়াল এর প্রথম ছবি কবে রিলিজ হয় ?

Ans: ১৯৮৪ সালে ।

পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পরেশ রাওয়াল এর জীবনী – Paresh Rawal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।