Jasprit Bumrah Biography in Bengali
Jasprit Bumrah Biography in Bengali

জসপ্রীত বুমরাহ এর জীবনী

Jasprit Bumrah Biography in Bengali

জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali : বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার, ভারতীয় ক্রিকেট দলের ইয়র্কার রাজা, যার ইয়র্কার ভালো ব্যাটসম্যানদের ঘাম ঝরায়।  এমনই এক মারাত্মক বোলারের নাম জাসপ্রিত বুমরাহ।  বুমরাহ ভারতীয় জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলার সব ফরম্যাটে খেলেন।  ইন-সুইং ইয়র্কার ডেলিভারিতে তিনি পারদর্শী।  জসপ্রিত বুমরাহ হলেন একজন ভারতীয় ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলার।  ঘরোয়া ক্রিকেটে গুজরাট এবং আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে খেলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ বোলার জাসপ্রিত বুমরাহ। গত কয়েক বছরে, বুমরাহ তার বোলিং দিয়ে সারা বিশ্বে তার দক্ষতা প্রমাণ করেছেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার জসপ্রীত বুমরাহ এর একটি সংক্ষিপ্ত জীবনী । জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali বা জসপ্রীত বুমরাহ এর আত্মজীবনী বা (Jasprit Bumrah Jivani Bangla. A short biography of Jasprit Bumrah. Jasprit Bumrah Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জসপ্রীত বুমরাহ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জসপ্রীত বুমরাহ কে ? Who is Jasprit Bumrah ?

গুজরাতের আহমেদাবাদে জন্মগ্রহণকারী উদীয়মান ভারতীয় ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। দলে তিনি মূলতঃ ডানহাতে ফাস্ট-মিডিয়াম বোলিং করে থাকেন। ঘরোয়া ক্রিকেটে গুজরাট ও মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে খেলছেন জসপ্রীত বুমরাহ। ঘরোয়া ক্রিকেটে কিছুদিন খেলার পর তিনি জানুয়ারি, ২০১৬ সালে অস্ট্রেলিয়া সফরকারী ভারতীয় দলের সদস্য মনোনীত হন। আঘাতপ্রাপ্ত ভুবনেশ্বর কুমারের পরিবর্তে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার এই অংশগ্রহণের সুযোগ ঘটে। টুয়েন্টি২০ আন্তর্জাতিক এবং একদিনের আন্তর্জাতিক দুটিতেই তার অভিষেক হয় এই সফরে। ২৩শে জানুয়ারি, ২০১৬ তারিখে অস্ট্রেলিয়ার বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে তিনি প্রথম খেলতে নামেন। তিনি এশিয়ার প্রথম বোলার, যিনি দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় এক ক্যালেন্ডার বর্ষে এক ইনিংসে ৫টি উইকেট নিয়েছেন। প্রথম খেলতে নেমে টেস্ট ম্যাচে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারীও হন তিনি।

জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali

নাম (Name) জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)
জন্ম (Birthday) ৬ ডিসেম্বর ১৯৯৩ (6th December 1993) 
জন্মস্থান (Birthplace) আহমেদাবাদ, গুজরাত, ভারত
ডাকনাম  Jaspi 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ভূমিকা বোলার 
জাতীয় পার্শ্ব ভারত 
টেস্ট অভিষেক ২৩ জানুয়ারি ২০১৬ বনাম অস্ট্রেলিয়া

 

জসপ্রীত বুমরাহ এর জন্ম ও পরিবার – Jasprit Bumrah Birthday and Family : 

ইয়র্কার কিং জাসপ্রিত বুমরাহ 6 ডিসেম্বর 1993 সালে গুজরাটের আহমেদাবাদে একটি মধ্যবিত্ত শিখ পরিবারে জন্মগ্রহণ করেন।  তার বাবা জসবীর সিং একজন শিল্পপতি এবং মা দলজিৎ কৌর একজন অধ্যক্ষ।  জসপ্রিত বুমরাহ যখন 5 বছর বয়সী তখন তার বাবা মারা যান।  বাবার মৃত্যুর পর তার মা তার দেখাশোনা করেন।  জাসপ্রিত বুমরাহের জুহিকা নামে একটি বোন রয়েছে।

 ছোটবেলায় বাড়িতে সারাদিন বল করতেন জসপ্রিত বুমরাহ।  বলের আওয়াজে তার মায়ের ঘুমের ব্যাঘাত ঘটেনি, যাতে তার লক্ষ্য ছিল দেয়াল ও মাটির মাঝখানের চত্বরে।  এ থেকে ইয়র্কার বল হয়ে ওঠে তার জীবনের গুরুত্বপূর্ণ অংশ।  যার সুবাদে তিনি বিশ্বে নাম কুড়িয়েছেন।

জসপ্রীত বুমরাহ এর শিক্ষাজীবন – Jasprit Bumrah Education Life : 

বুমরাহ তার মা যেখানে অধ্যক্ষ ছিলেন সেই স্কুলে নির্মাণ হাই স্কুল থেকে তার স্কুলিং শেষ করেন।  কিন্তু কলেজে পড়ালেখা কতটুকু করেছেন তার তথ্য পাওয়া যায়নি।

জসপ্রীত বুমরাহ ট্রেনিং কোচ – Jasprit Bumrah Training Coach : 

জসপ্রিত বুমরাহ কোনো ক্রিকেট স্কুল থেকে ক্রিকেটের পেশাদার প্রশিক্ষণ নেননি বা কোনো ক্রিকেট একাডেমিতে প্রশিক্ষণ নেননি।  শৈশবে তিনি নিজে টিভিতে বোলারদের বোলিং দেখে বোলিং শিখতেন।  টিভিতে শোয়েব আখতার, ওয়াসিম আকরাম, ব্রেট লি এবং অ্যালান ডোনাল্ডের মতো বিপজ্জনক ও মারাত্মক বোলারদের দেখে বাড়ির দেওয়ালে অনুশীলন করতেন তিনি।  ছোটবেলায় এই বোলারদের কোচ বানিয়েছিলেন তিনি।

 জাসপ্রিত বুমরাহ ১৩ বছর বয়সে ক্রিকেটার হওয়ার সিদ্ধান্ত নেন।  ছোটবেলায় কোচ কিশোর ত্রিবেদীর কাছ থেকে বোলিংয়ের সব নিয়ম শিখেছেন তিনি।  বুমরাহ এমআরএফ পেস ফাউন্ডেশনে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পেয়েছিলেন।  এই ফাউন্ডেশনে বুমরাহের বোলিংয়ে অনেক উন্নতি হয়েছিল।

জসপ্রীত বুমরাহ এর ঘরুয়া ক্রিকেট ক্যারিয়ার – Jasprit Bumrah Domestic Cricket Career : 

2013 সালে, জাসপ্রিত বুমরাহের লাইন এবং দৈর্ঘ্য দেখে, তিনি গুজরাটের হয়ে অনূর্ধ্ব-19 দলে খেলার সুযোগ পান।  নিজের প্রথম ম্যাচে বুমরাহ ভালো বোলিং করে বিদর্ভ দলের হয়ে ৭ উইকেট নিয়েছিলেন।

 বুমরাহ 2013 সালে সৈয়দ আলি ট্রফিতেও অভিষেক করেছিলেন, যেখানে পাঞ্জাবের বিরুদ্ধে ফাইনালে বুমরাহ 14 ওভারে 3 উইকেট নিয়েছিলেন।  আর সৈয়দ মোশতাক আলী ট্রফি জিতেছে গুজরাতা।

 তিনি সিঙ্গাপুরে এশিয়ান ক্রিকেট কাউন্সিল এমার্জিং টিম কাপে ভারতের অনূর্ধ্ব-২৩-এর অংশ ছিলেন।  এখানে খেলেছেন পাকিস্তানের বিপক্ষে।

 ঘরের দলে তিনি তার অ্যাকশন, লাইন এবং লেন্থ দিয়ে প্রচুর প্রশংসা পেয়েছেন।  আর ঘরের দলের পারফরম্যান্সের জোরে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স দলে ধুমধাম করে এন্ট্রি পান তিনি।

জসপ্রীত বুমরাহ IPL ক্যারিয়ার – Jasprit Bumrah IPL Career : 

আইপিএলে প্রবেশের কৃতিত্ব জন রাইটের।  ভারতীয় দলের প্রাক্তন কোচ জন রাইট সেই সময় মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ ছিলেন।  এরপর তিনি বুমরাহকে মুম্বাই ইন্ডিয়ান্স দলের জন্য বেছে নেন।

 2013 সালে, জসপ্রিত বুমরাহ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে তার আইপিএল অভিষেক করেছিলেন।  মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় বুমরাহ আরসিবির হয়ে ৩ উইকেট নিয়েছিলেন।  তাতে বুমরাহের শিকার হন বিরাট কোহলি।  এবারের আইপিএলে মাত্র দুটি ম্যাচ খেলেছেন তিনি।

 2014 এবং 2015 সালের আইপিএল মরসুমে, জসপ্রিত বুমরাহ খুব বেশি খেলার সুযোগ পাননি।  এই দুই মৌসুমে তিনি ১৬টি ম্যাচ খেলে ৮ উইকেট নেন।

 2016 আইপিএল মরসুমে, তিনি 27.06 ইকোনমিতে 15 উইকেট নিয়েছিলেন।

 2017 সালের আইপিএলে, জসপ্রিত বুমরাহ 16 ম্যাচে 20 উইকেট নিয়েছিলেন।  আর তৃতীয়বারের মতো আইপিএল জিতলো মুম্বাই ইন্ডিয়ান্সের দল।

 2018 সালে, জসপ্রিত বুমরাহ আইপিএলে 21.88 ইকোনমিতে 17 উইকেট নিয়েছিলেন।

 2019 মরসুমে, বুমরাহ 21.52 ইকোনমিতে 19 উইকেট নিয়েছিলেন।

 জসপ্রিত বুমরাহ ২০২০ সালের আইপিএলে খুব ভালো বোলিং করেছেন।  প্লে-অফ ম্যাচে ১৪ রানে ৪ উইকেট নেন তিনি।  এই মরসুমে, বুমরাহ 14.96 ইকোনমিতে 27 উইকেট নিয়েছিলেন।  আইপিএলে এটাই ছিল তার সেরা পারফরম্যান্স।

 2021 সালে, আইপিএল 14 তম মরসুমে, তিনি 19.52 ইকোনমিতে 21 উইকেট নিয়েছিলেন।

জসপ্রীত বুমরাহ ODI ক্যারিয়ার – Jasprit Bumrah ODI Cricket Career : 

অস্ট্রেলিয়া সফরে ওডিআই অভিষেকের সুযোগ পেয়েছিলেন জাসপ্রিত বুমরাহ।  এখানে 23 জানুয়ারী 2016-এ অস্ট্রেলিয়ার বিপক্ষে তার অভিষেক হয়।  নিজের প্রথম ম্যাচে ৪০ রানে ২ উইকেট নিয়েছিলেন।

 2016 সালেই বুমরাহ জিম্বাবুয়ের বিপক্ষে 28 রানে 4 উইকেট নিয়েছিলেন।  আর জিম্বাবুয়ে সীমাবদ্ধ হয় ১৬৮ রানে।

 2017 সালের শ্রীলঙ্কা সফরে, জসপ্রিত বুমরাহ 27 রানে 5 উইকেট নিয়ে তার সেরাটা করেছিলেন।

 2017 চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে, পাকিস্তানের খেলোয়াড় ফখর জামান মূল উইকেটটি নিয়েছিলেন।  কিন্তু ভুল করে সেটা নো-বল হয়ে গেল।  এই ফখর জামান আরও সেঞ্চুরি করেন এবং ভারত ফাইনালে হেরে যায়।

 2018 সালে, জসপ্রিত বুমরাহ অক্টোবরে পুনেতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে 35 রানে 4 উইকেট নিয়েছিলেন।  জসপ্রিত বুমরাহের বোলিং পারফরম্যান্স ছিল ক্যারিবিয়ান দলের বিপক্ষে ভারতীয় বোলারের তৃতীয় সেরা পারফরম্যান্স।

জসপ্রীত বুমরাহ এর বিশ্বকাপ ক্রিকেট – Jasprit Bumrah World Cup Cricket : 

আইসিসি বিশ্বকাপ 2019-এ, জাসপ্রিত বুমরাহ 4.48 ইকোনমিতে 9 ম্যাচে 17 উইকেট নিয়েছেন।  বুমরাহ এই টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক নাও হতে পারে তবে দলের জন্য ফলাফল আনতে গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছে।  টুর্নামেন্টের সবচেয়ে বিপজ্জনক বোলার হিসেবে তিনি প্রতিটি ম্যাচে প্রয়োজনের সময় উইকেট নেন।

জসপ্রীত বুমরাহ এর T20 ক্রিকেট ক্যারিয়ার – Jasprit Bumrah T20 cricket Career : 

বোলার জাসপ্রিত বুমরাহ 26 জানুয়ারী 2016-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক করেছিলেন।  অভিষেক ম্যাচেই নেন ২ উইকেট।

 2016 এশিয়া কাপে, জসপ্রিত বুমরাহ 5 ম্যাচে 6 উইকেট নিয়েছিলেন।

 ২০১৬ সালে বুমরাহ ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে সফরে ৯ উইকেট নিয়েছিলেন।  2016 ক্যালেন্ডার বছরে, জসপ্রিত বুমরাহ ভারতীয় বোলারদের দ্বারা T20I তে 28তম সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন।

 2017 সালে, বুমরাহ নিজেকে টি-টোয়েন্টিতে শীর্ষ বোলার বানিয়েছিলেন।

 জসপ্রিত বুমরাহ 2021 সালের আইসিসি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে নির্বাচিত হয়েছেন।  দলের সেরা তিন বোলারের একজন তিনি।

জসপ্রীত বুমরাহ কিছু তথ্য – Facts about Jasprit Bumrah : 

লাসিথ মালিঙ্গার কাছ থেকে ইয়র্কার বোলিং করার টিপস নিয়েছেন জাসপ্রিত বুমরাহ।

 জসপ্রিত বুমরাহকে প্রথমবার আইপিএলে খেলার সুযোগ দেন মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ জন রাইট।

 জসপ্রিত বুমরাহের বাবা ছিলেন একজন শিল্পপতি।

 জসপ্রিত বুমরাহ তার আন্তর্জাতিক ক্যারিয়ারে নো বলে পাঁচ উইকেট নিয়েছেন।

 আইপিএলে বিরাট কোহলির রূপে প্রথম উইকেট পান বুমরাহ।

 জাসপ্রিত বুমরাহের স্ত্রী পেশায় একজন ক্রীড়া উপস্থাপক।  তিনি আইপিএল, স্টার স্পোর্টসের অফিসিয়াল সম্প্রচারে কাজ করেন।

জসপ্রীত বুমরাহ এর বিবাহ জীবন – Jasprit Bumrah Marriage Life : 

টিম ইন্ডিয়ার শীর্ষস্থানীয় বোলার জাসপ্রিত বুমরাহ 15 মার্চ 2021 এ টিভি অ্যাঙ্কর সঞ্জনা গণেশনের সাথে বিয়ে করেছিলেন।  বুমরাহ এবং টিভি উপস্থাপক সঞ্জনা গণেশনের লিঙ্ক-আপের গল্প 2014 সালে শুরু হয়েছিল।

 সঞ্জনা গণেশন 2012 সালে সিমবায়োসিস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে তার B.Tech করেছেন।  গ্রাজুয়েশনের পর সঞ্জনা এক বছর সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেন।  2014 সালে মিস ইন্ডিয়া ফাইনালিস্ট হয়েছেন সঞ্জনা।  বর্তমানে সানজানা স্পোর্টস অ্যাঙ্কর হিসেবে কাজ করছেন।  তিনি আইপিএলের গত মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের ফ্যান শো-এর অংশ ছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

জসপ্রীত বুমরাহ পুরস্কার সমুহ – Jasprit Bumrah Prizes : 

ভারতের পেসার জসপ্রিত বুমরাহ 2018-19 মরসুমে আন্তর্জাতিক ক্রিকেটে তার অসাধারণ পারফরম্যান্সের জন্য মর্যাদাপূর্ণ ‘পলি উমরিগার’ পুরস্কারে ভূষিত হয়েছেন।

 2018 সালে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার জন্য জসপ্রিত বুমরাহ ‘দিলিপ স্যার দেশাই পুরস্কার’ পেয়েছেন।

জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali FAQ : 

  1. জসপ্রীত বুমরাহ কে ? 

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. জসপ্রীত বুমরাহ জন্ম কবে হয় ?

Ans: ৬ ডিসেম্বর ১৯৯৩ সালে ।

  1. জসপ্রীত বুমরাহ এর জন্ম কোথায় হয় ?

Ans: গুজরাটে ।

  1. জসপ্রীত বুমরাহ এর পিতার নাম কী ?

Ans: জসবীর সিং ।

  1. জসপ্রীত বুমরাহ এর মাতার নাম কী ?

Ans: দলজিৎ কৌর 

  1. জসপ্রীত বুমরাহ এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০১৬ সালে বনাম অস্ট্রেলিয়া ।

  1. জসপ্রীত বুমরাহ এর মাঠে ভূমিকা কী ?

Ans: ফাস্ট বোলার ।

  1. জসপ্রীত বুমরাহ এর কোচের নাম কী ?

Ans: কিশোর ত্রিবেদী ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জসপ্রীত বুমরাহ এর জীবনী – Jasprit Bumrah Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel