পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography) Geography
পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations – Human Geography (Geography) Question and Answer in Bengali

পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (Occupational Composition : Comparison Between Developed & Developing Nations) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. উন্নত দেশগুলিতে নারী – পুরুষ ব্যবধান কম কারণ ব্যাখ্যা করো । 

Ans: উন্নত দেশগুলিতে নারী – পুরুষের সংখ্যার ব্যবধান খুবই কম । ইওরোপ ও আমেরিকার দেশগুলিতে নারীসংখ্যা কম তো নয় , কোন কোন ক্ষেত্রে অধিক হয়ে থাকে ।

কারণ : i ) এখানে পুরুষদের মতো নারীরাও সমান সুযোগ ভোগ করে ; ii ) কন্যা সন্তান কোন দিক থেকে অবহেলিত না হয়ে পুত্র সন্তানদের মতো সমান যত্ন পায় । iii ) এই সমস্ত দেশে কন্যা সন্তানরাও সমান শিক্ষার অধিকার ভোগ করে , iv ) কন্যা সন্তানের মৃত্যুর হার কম । ( v ) নারীর সামাজিক মর্যাদা যথেষ্ট উন্নত হয় ।

উদাহরণ : উত্তর আমেরিকা মহাদেশে 1000 পুরুষ পিছু নারীর সংখ্যা 1053 জন ।

2. কোহর্ট কী ? (CAHORT) 

Ans: যেকোন সমচরিত্রের বস্তুকে কোহর্ট বলা হয় । উদাহরণসহ ব্যাখ্যা : জনসংখ্যা ভূগোলে 0-5 বৎসর বয়সী শিশুদের কোহর্ট বলে ।

3. জনসংখ্যা গঠনে শিক্ষার প্রভাব কিরূপ ?

Ans: জনসংখ্যার গঠন নিরুপণে শিক্ষার প্রভাব গুরুত্বপূর্ণ । যেমন— A ) জন্ম ও মৃত্যুহারে শিক্ষা : শিক্ষার প্রসার অধিক হলে জন্ম ও মৃত্যুহার দুইই কম হয় । B ) শিশু মৃত্যুহারে শিক্ষা : শিক্ষার প্রসার বেশি বলে জাপানে শিশুমৃত্যু কম ; মাত্র 6 জন / হাজার । শিক্ষার প্রসার কম বলে পাকিস্তানে শিশুমৃত্যু বেশি , 137 জন / হাজার । C ) আয়ুষ্কাল ও শিক্ষা : শিক্ষা দেশের মানুষের গড় আয়ুকে প্রভাবিত করে । যেমন- জাপানের মানুষের গড় আয়ু 82 বছর ; গিনীতে 43 বছর । D ) নারী – পুরুষ অনুপাতে শিক্ষা : শিক্ষার হার বেশি হলে লিঙ্গবৈষম্য কম হয় ।

4. উন্নয়নশীল দেশগুলিতে পুষ্টি ও স্বাস্থ্যের অবনতির কারণ কী ? 

Ans: বিকাশশীল দেশগুলিতে অপুষ্টি ও ক্ষীণ স্বাস্থ্য লক্ষণীয় । কারণ— ( i ) দেশের মানুষের স্বাস্থ্য উন্নয়নে সামাজিক সচেতনা ও বেসরকারী পৃষ্ঠপোষকতার অভাব ; ( ii ) সুষম খাদ্যের অভাব থাকে ; ( iii ) রোগ প্রতিকার ও সংক্রমণ প্রতিরোধে সামাজিক ও রাষ্ট্রীয় ব্যর্থতা ( উদাহরণ আফ্রিকার গ্যাবন , উগাণ্ডা দেশসমূহে ) ; ( iv ) অধিকাংশ পরিবারে পয়ঃপ্রণালীর অভাব ; ( v ) বিশুদ্ধ পানীয় জলের অভাব ; ( vi ) শহরের বস্তি এলাকা ও গ্রামের মানুষের অস্বাস্থ্যকর পরিবেশ ; ( vii ) সর্বোপরি দারিদ্র্যতা পুষ্টিহীনতা ও স্বাস্থ্যহীনতার অন্যতম কারণ ।

5. ইউরোপের জনঘনত্ব মধ্যম হলেও নেদারল্যান্ডের জনঘনত্ব অধিক কেন ?

Ans: ইউরোপের সর্বাধিক জনঘনত্ব দেখা যায় নেদারল্যান্ডে । প্রতি বর্গকিমিতে 400 জনের বেশী । কারণ i ) মনোরম নাতিশীতোয় প্রকৃতির জলবায়ু , যা মৎস্য শিকার , কৃষি শিল্প ও স্বাস্থ্য উপযোগী । ii ) পরিমিত ( 75-100 cm ) বৃষ্টিপাত এখানের উন্নত কৃষিকে ত্বরান্বিত করে । iii ) সমতল ঈষৎ তরঙ্গায়িত ভূমি , কৃষিক্ষেত্র , কৃষি যন্ত্রপাতি ব্যবহারের উপযোগী । এছাড়া উন্নত পরিবহন , উর্বর মৃত্তিকা , গভীর জাতীয়তাবোধ দেশের উন্নয়ন ও অধিক জনঘনত্বের কারণ হয়েছে ।

6. ইউরোপ জনবহুল , কিন্তু নরওয়ে জনবিরল – ব্যাখ্যা দাও ?

Ans: কৃষি , শিল্প , পরিবহন , শিক্ষা , স্বাস্থ্য , প্রযুক্তি ব্যবসা বাণিজ্য প্রভৃতির উন্নতির জন্য ইউরোপ পৃথিবী , সর্বাধিক জনবহুল দেশ , কিন্তু নরওয়ের জনঘনত্ব বিরল । কারণ

i ) দেশে দীর্ঘ পার্বত্যভূমির অবস্থান । ii ) সুমেরু বৃদ্ধের অঞ্চলে অবস্থিত বলে অধিক শৈত্যতা ( 0 ° থেকে 30⁰c ) । iii ) বন্ধুর ভূ – প্রকৃতি ও প্রতিকূল জলবায়ুর কারণে দেশের মাত্র 3 শতাংশ জমিতে কৃষিকাধ হয় , iv ) দেশের অবশিষ্ট বেশীরভাগ অঞ্চল নদী , হ্রদ , বনভূমি , বরফাবৃত ভূমি যা মনুষ্য বসবাসের অন্তরায় ।

7. চীনের পূর্বাংশ অধিক জদ্দঘনত্বপূর্ণ এবং পশ্চিমাংশ জনবিরল – ব্যাখ্যা দাও ।

Ans: চীনের মোট 140 কোটি জনসংখ্যার 100 কোটির কিছু বেশী জনসংখ্যা পূর্বাংশের হোয়াত্র ইয়াংসিকিয়াং ও সিকিয়াং নদীর অববাহিকা অঞ্চলে বসবাস করে । উপযোগী জলবায়ু উন্নত পরিবহন , ম ও শিল্পোৎপাদনে উন্নতি , খনিজ প্রাপ্তি , মৎস্য শিকার প্রভৃতি কারণে প্রতি বর্গ কিমিতে 1200 জন বসবাস করে । পশ্চিমাংশে দেশের প্রায় 70 % বেশী জায়গায় হিমালয় , কুয়েনলুন , আলতিনতাগ , সিি সান পর্বত , তিব্বত মালভূমি , সিজিয়ান মালভূমি , গোবি ও তাকলামাকান মরুভূমি প্রসারিত অংশে বৃষ্টি শিক্ষ , পরিবহন , বসবাসের অন্তরায় বলে জনবসতি খুবই বিরল । প্রতি বর্গ কিমিতে 40 জনের কম লোক এই পশ্চিমাংশে বসবাস করে ।

8. কানাডা এবং ব্রাজিলের জনসংখ্যাব্রতা কি অনুন্নতির কারণ ব্যাখ্যা করো ।

Ans: মানুষের শ্রম , কর্মদক্ষতা , প্রকৃতি প্রদত্ত বস্তুকে সম্পদে পরিণত করে । ব্রাজিলের মাটোগ্রাসো , কোরাস্থ ও সাওপালোতে যাবতীয় খনিজ পদার্থের সন্নিবেশ ; E দক্ষিণের সাভানা অঞ্চলের তৃণভূমি এবং কানাডিয়ান শিল্ডের প্রচুর খনিজ সম্পদ আছে । কিন্তু সম্পদের অভাবে সংগ্রহ এবং ব্যবহার করা সম্ভব হয় নি । দুই দেশের জনঘনত্ব প্রতি বর্গ কিমি 30 জন্যে । কম । এই জনসংখ্যাল্পতার ফলে খনিজ , বনজ ও ভূমি সম্পদের যথাযথ ব্যবহার হয় নি । ফলে আশানুরু উন্নয়ন ঘটে নি ।

9. কেরালা ও পশ্চিমবঙ্গের শিক্ষাগত পার্থক্য দাও ।

Ans: মানবসম্পদ উন্নয়নমন্ত্রক ও পরিকল্পনা কমিশন স্থির করেছে যে 7 বছর ও তার বেশী বয়সীদে স্বাক্ষর হিসাবে গণ্য করে ভারতের কেরালা ও পশ্চিমবঙ্গে নারী – পুরুষ , উচ্চবর্ণ , নিম্নবর্ণ বিভিন্ন ভাষাভাষ মানুষদের এরকম শিক্ষাগত কিছু পার্থক্য দেখা যায় । যেমন — কেরালার শিক্ষার হার বেশী 90.6 % , শিক্ষার হার 94.5 % , নারী শিক্ষার হার 86.9 % । উচ্চশিক্ষার মানুষের হারের পরিমাণ বেশী । এখানে উচ্চশিক্ষার গুণগত মানও বেশী । এর মূলে রয়েছে প্রশাসনের দীর্ঘকালীন প্রচেষ্টা , বৃহৎ সংখ্যক মানুষে অকৃষিকার্যে নিয়োগ , খ্রিস্টান মিশনারীদের প্রভাব প্রভৃতি । পশ্চিমবঙ্গ শিক্ষার হারে ভারতে 19 তম এবং কেরালা 1। এখানে পুরুষ শিক্ষার হার 77.05 . মহিলা শিক্ষার হার 59.6 % । গ্রামীণ শিক্ষার হার 50.5 % , শহুরে শিক্ষার হার 75.2 % । পূর্বতন শাসিত এলাকা , বাণিজ্যিক কৃষিযুক্ত অঞ্চলে শিক্ষার হার বেশী । অন্যদিকে অনগ্রসর ও আদিবাসী সম্প্রদা সংখ্যালঘু সম্প্রদায় জীবনধারণভিত্তিক কৃষি অঞ্চলে শিক্ষাধারণ কম ।

10. জন্মহার কমানোর জন্য উপযুক্ত পরিকল্পনা কী ?

Ans: জন্মহার কমানোর জন্য বেশ কয়েকটি নীতি ও পরিকল্পনা মেনে চলা উচিত । যেমন i ) পরিবার নীতি গ্রহণ বা পরিবার পরিকল্পনা নীতি  ঃ প্রতি পরিবারকে ছোট আয়তনের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে । যেমন— ভারতে দম্পতি প্রতি সন্তান , চীনে । দম্পতির । সন্তান নীতি গৃহীত হয়েছে । ফলে বর্তমানে চীনের জন্মহার হ্রাস পেয়ে 1000 মানবীয় ভূগোল + ৫১০ প্রতি 34 থেকে 17 তে নেমে এসেছে । ii ) সচেতনতা ও শিক্ষার প্রসার বৃদ্ধি করতে হবে । iii ) নিয়মিত পরিবার পরিকল্পনা গ্রহণ করতে হবে । iv ) গর্ভপাতের পরিবর্তে জন্ম নিয়ন্ত্রণ করতে হবে । v ) সার্বিক শিক্ষার প্রণয়ন , সুযোগ সুবিধা এবং সরকারী আইন ও প্রচার দ্বারা ব্যবস্থা নিতে হবে ।

11. শিশু বিস্ফোরণ কী ?

Ans: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর 1947 সালে এই সময় বিশ্বে প্রজননশীলতার হার দ্রুত বেড়ে যায় । যুক্তরাষ্ট্র , যুক্তরাজ্য , ইতালী , ফ্রান্স , জাপানে এই প্রজননশীলতার হার চরম পর্যায়ে পৌঁছায় । যুদ্ধ ক্ষেত্রে সৈনিকদের দেশে ফিরে আসার পর পারিবারিক জীবন শুরু করার প্রবণতা বৃদ্ধি পায় । জাপান , জার্মানি প্রভৃতি দেশে কৃষি , শিল্প ও পরিষেবাক্ষেত্রে কর্মীহ্রাস মেটানোর জন্য জন্ম স্থিতি প্রয়োজন হয় । এই স্বল্প সময়ে অধিক শিশু জন্মানোর ফলে শিশু বিস্ফোরণ ঘটে । বর্তমানে ( 2005 ) অস্ট্রেলিয়ায় বেবীবুম হয়েছে ।

FILE INFO : পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (Occupational Composition : Comparison Between Developed & Developing Nations) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা – Occupational Composition : Comparison Between Developed & Developing Nations / পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography) Quiz / পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography) QNA / পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পেশাগত গঠন : উন্নত ও উন্নয়নশীল দেশের তুলনা (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Occupational Composition : Comparison Between Developed & Developing Nations (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription