Ravichandran Ashwin  Biography in Bengali
Ravichandran Ashwin  Biography in Bengali

রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী

Ravichandran Ashwin  Biography in Bengali

রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin  Biography in Bengali : ভারতীয় দলের অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন চেন্নাইয়ে টেস্ট ম্যাচের তৃতীয় দিনে দুর্দান্ত সেঞ্চুরি করেন এবং টেস্ট ক্রিকেটে তার পঞ্চম সেঞ্চুরি করেন।অশ্বিনের ক্যারিয়ারের কথা সবাই জানেন, কিন্তু আপনি কি জানেন যে অশ্বিন এক সময় প্রকৌশলী হতেন। 7 বার ম্যান অফ দ্যা ম্যাচের খেতাব জিতেছেন অশ্বিন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin Biography in Bengali বা রবিচন্দ্রন অশ্বিন এর আত্মজীবনী বা (Ravichandran Ashwin Jivani Bangla. A short biography of Ravichandran Ashwin. Ravichandran Ashwin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রবিচন্দ্রন অশ্বিন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রবিচন্দ্রন অশ্বিন কে ? Who is Ravichandran Ashwin  ?

ভারতে জন্মগ্রহণকারী ক্রিকেটার। ডানহাতি ব্যাটসম্যান ও ডানহাতি অফ-ব্রেক বোলার হিসেবে ভারতীয় দলে খেলে থাকেন। সবচেয়ে অল্প সময়ে টেস্ট ক্রিকেটে ৫০ উইকেট লাভকারী ভারতীয় বোলার তিনি। আইপিএলে চেন্নাই সুপার কিংস এবং তামিলনাড়ু রাজ্য দলের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেন। বর্তমান সময়ে শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের পাশাপাশি ক্যারম বল নিক্ষেপে তার নামও উচ্চারিত হয়ে থাকে।

রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin Biography in Bengali

নাম (Name)  রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)
জন্ম (Birthday)  ১৭ সেপ্টেম্বর ১৯৮৬ (17th September 1986) 
জন্মস্থান (Birthplace)  চেন্নাই, তামিলনাড়ু, ভারত
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি অফ স্পিন
ভূমিকা  অল রাউন্ডার 
জাতীয় পার্শ্ব ভারত 
টেস্ট অভিষেক ২০১১ বনাম ওয়েস্ট ইন্ডিজ
শেষ টেস্ট ২০১৫ বনাম অস্ট্রেলিয়া 

 

রবিচন্দ্রন অশ্বিন এর জন্ম ও পরিবার – Ravichandran Ashwin  Birthday and Family : 

রবিচন্দ্রন অশ্বিন 17 সেপ্টেম্বর 1987 সালে চেন্নাই, তামিলনাড়ুতে একটি তামিল পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা, রবিচন্দ্রন একজন ফাস্ট বোলার ছিলেন যিনি ক্লাব পর্যায়ে অনেক ক্রিকেট ম্যাচ খেলেছিলেন। তার মায়ের নাম চিত্রা।

রবিচন্দ্রন অশ্বিন এর শিক্ষাজীবন – Ravichandran Ashwin  Education Life : 

তিনি পদ্ম শেশাদ্রিবালা ভবন এবং সেন্ট ফ্লিট স্কুল থেকে প্রাথমিক পড়াশোনা করেছেন।সে স্কুলের ক্রিকেট দলে ব্যাটসম্যান হিসেবে খেলতেন।কিন্তু 14 বছর বয়সে একটি ম্যাচ চলাকালীন তার নিতম্বের হাড়ে চোট পান।তারপর তিনি 2 মাস কাটাতে হয়েছিল। ততক্ষণ পর্যন্ত বিছানায় থাকতে হয়েছিল এবং প্রায় 1 বছর তিনি ক্রিকেট খেলতে পারেননি।

 পরে তিনি এসএসএন কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ে যোগ দেন, যেখান থেকে তিনি আইটি থেকে বি.টেক সম্পন্ন করেন।কিন্তু একজন প্রকৌশলী হওয়ার কারণে তিনি ক্রিকেটে তার ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন।

রবিচন্দ্রন অশ্বিন এর ক্রিকেট ক্যারিয়ার – Ravichandran Ashwin  Cricket Career : 

2006 সালের ডিসেম্বরে প্রথমবারের মতো, তিনি প্রথম-শ্রেণীর ক্রিকেটে তামিলনাড়ুর হয়ে খেলার সুযোগ পান, যেখানে প্রথম সিরিজে তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে পরের মৌসুমেই তিনি তামিলনাড়ুর অধিনায়ক হন। 2006-2009 সাল পর্যন্ত , অশ্বিন তামিলনাড়ু এবং সাউথ জোনের হয়ে খেলেছেন।দলের হয়ে খেলেছেন। 

রবিচন্দ্রন অশ্বিন আইপিএল ক্যারিয়ার – Ravichandran Ashwin  IPL Career : 

অশ্বিন 2009 সালে সুপার কিংসের সাথে তার আইপিএল ক্যারিয়ার শুরু করেন। তিনি 2010 মৌসুমে 13টি এবং 2011 মৌসুমে 20টি উইকেট নিয়েছিলেন। অশ্বিন 2010 এবং 2011 সালে চেন্নাই সুপার কিংসের সাথে পরপর দুটি আইপিএল বই জিতেছেন।

  2016 সালে সিএসকে দল নিষিদ্ধ হয়েছিল, তারপর তাকে সুপার রাইজিং দল কিনেছিল। 27 জানুয়ারী 2018-এ, অশ্বিনকে আইপিএল 2018 নিলামে কিংস ইলেভেন পাঞ্জাব 7.6 কোটিতে কিনেছিল।

রবিচন্দ্রন অশ্বিন এর বিবাদ – Ravichandran Ashwin  Controversy : 

ডিসেম্বর 2016 সালে, আইসিসি সেরা টেস্ট ক্রিকেটার পুরস্কার জেতার পর তার ধন্যবাদ বক্তৃতায় প্রাক্তন অধিনায়ক এমএস ধোনির নাম উল্লেখ না করার জন্য তিনি সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হয়েছিলেন।

 2016 সালের সেপ্টেম্বরে, তামিলনাড়ু প্রিমিয়ার লিগের একটি ম্যাচ চলাকালীন, চেপাউক সুপার গিলিসের বিরুদ্ধে ডিন্ডিগুল ড্রাগনসের হয়ে ব্যাট করার সময় তিনি মেজাজ হারিয়ে ফেলেন। কিশোরকে শারীরিকভাবে শ্লীলতাহানি করা হয়, যা নারায়ণকে ধাক্কা দেয় এবং উস্কানিমূলক মন্তব্য করে।

 25 মার্চ 2019-এ, রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলতে গিয়ে, অশ্বিন জস বাটলারকে রান আউট করে ‘ম্যানক্যাডিং’ বলে অভিহিত করেন৷ যদিও এটি আইনের বিরুদ্ধে, তবে এটি খেলার নিয়মে বিবেচিত হয় না, এবং একই কারণে অশ্বিন ভারী হয়েছিলেন৷ প্রতিটি কোণ থেকে সমালোচনা।

রবিচন্দ্রন অশ্বিন এর রেকর্ড – Ravichandran Ashwin  Records : 

টেস্ট ক্রিকেটে তিনি দ্রুততম ভারতীয় বোলার যিনি 50 এবং 100 উইকেট নিয়েছেন।

 তিনি টেস্ট ক্রিকেটে 300 উইকেট নেওয়া 5তম ভারতীয় বোলার।এর আগে অনিল কুম্বলে (619), কপিল দেব (434), হরভজন সিং এবং জহির খান।

 রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকারের পর তিনি তৃতীয় ভারতীয় যিনি আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন।

 ইনিংসের প্রথম বলে উইকেট নেওয়া তৃতীয় স্পিনার হয়েছেন।এর আগে 1907 সালে দক্ষিণ আফ্রিকার বার্ড হোলগার ইনিংসের প্রথম বলেই ইংল্যান্ড দলকে আউট করেছিলেন।

 অশ্বিন 1000 রান করে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে 100 উইকেট নেওয়ার সাথে সাথে তিনি ভারতের দ্বিতীয় নম্বরে চলে আসেন, এই রেকর্ডটি এখন মাত্র দুই ভারতীয় ব্যাটসম্যানের নামে, যেখানে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হলেন কপিল দেব।

 আর অশ্বিন এমন একজন বোলার, যিনি 200 বাঁ-হাতি ব্যাটসম্যান এবং 191 ডান-হাতি ব্যাটসম্যানকে আউট করেছেন।

 অশ্বিন এমনই একজন প্রত্যাবর্তনকারী ভারতীয় খেলোয়াড়, যিনি একটি ম্যাচে 5 উইকেট, হোল এবং সেঞ্চুরি করার কীর্তি অর্জন করেছেন।

 আর অশ্বিন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন।

 এক মৌসুমে তিনি নিয়েছেন ৬৪ উইকেট।

 সবচেয়ে কম (18) ম্যাচে সবচেয়ে বেশি উইকেট (100) নেওয়ার বিশ্ব রেকর্ড গড়েন।

রবিচন্দ্রন অশ্বিন এর বিবাহ জীবন – Ravichandran Ashwin  Marriage Life : 

অশ্বিন তার বাল্যবন্ধু পৃথ্বী নারায়ণকে 13 নভেম্বর 2011-এ বিয়ে করেন। তাদের দুটি সন্তান আখিরা এবং আন্ধা রয়েছে।

রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin  Biography in Bengali FAQ : 

  1. রবিচন্দ্রন অশ্বিন কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. রবিচন্দ্রন অশ্বিন এর জন্ম কোথায় হয় ?

Ans: চেন্নাই, তামিলনাড়ুতে ।

  1. রবিচন্দ্রন অশ্বিন এর পিতার নাম কী ?

Ans: রবিচন্দ্রন ।

  1. রবিচন্দ্রন অশ্বিন এর মাতার নাম কী ?

Ans: চিত্রা ।

  1. রবিচন্দ্রন অশ্বিন এর জন্ম কবে হয় ?

Ans: ১৭ সেপ্টেম্বর ১৯৮৬ সালে ।

  1. রবিচন্দ্রন অশ্বিন এর স্ত্রীর নাম কী ?

Ans: পৃথ্বী নারায়ণ ।

  1. রবিচন্দ্রন অশ্বিন এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০১১ সালে বনাম ওয়েস্ট ইন্ডিজ । 

  1. রবিচন্দ্রন অশ্বিন এর শেষ কোথায় হয় ?

Ans: ২০১৫ সালে বনাম অস্ট্রেলিয়া ।

রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রবিচন্দ্রন অশ্বিন এর জীবনী – Ravichandran Ashwin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।