Axar Patel Biography in Bengali
Axar Patel Biography in Bengali

অক্ষর প্যাটেল এর জীবনী

Axar Patel Biography in Bengali

অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali : অক্ষর প্যাটেল হলেন একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে গুজরাটের হয়ে এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন।

অলরাউন্ডার 15 জুন 2014-এ বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক করেন এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত 2015 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের 15 সদস্যের দলেও নির্বাচিত হন।

13 ফেব্রুয়ারি, 2021-এ, অক্ষর প্যাটেল ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে তার টেস্ট অভিষেক করেছিলেন, যেখানে তিনি 7 উইকেট নিয়েছিলেন। 

   ভারতীয় ক্রিকেটার অক্ষর প্যাটেল এর একটি সংক্ষিপ্ত জীবনী । অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali বা অক্ষর প্যাটেল এর আত্মজীবনী বা (Axar Patel Jivani Bangla. A short biography of Axar Patel. Axar Patel Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অক্ষর প্যাটেল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অক্ষর প্যাটেল কে ? Who is Axar Patel ?

গুজরাতের আনন্দে জন্মগ্রহণকারী তরুন ভারতীয় ক্রিকেটার। অক্ষর প্যাটেল ভারত ক্রিকেট দলে খেলছেন। দলে তিনি মূলতঃ অল-রাউন্ডার হিসেবে রয়েছেন। বামহাতি ব্যাটসম্যান ও স্লো লেফট-আর্ম অর্থোডক্স বোলিংয়ে দক্ষ তিনি। ২০১৪ সালের শুরুতে বিসিসিআই কর্তৃক ২০১২-১৩ মৌসুমের বর্ষসেরা অনূর্ধ্ব-১৯ ক্রিকেটাররূপে তার নাম উপস্থাপন করা হয়।

অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali 

নাম (Name) অক্ষর রাজেশভাই প্যাটেল (Axar Patel)
জন্ম (Birthday) ২০ জানুয়ারি ১৯৯৪ (20th January 1994)
জন্মস্থান (Birthplace) গুজরাত, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা  অল-রাউন্ডার 
বোলিংয়ের ধরন  স্লো লেফট-আর্ম অর্থোডক্স
বর্তমান দল  গুজরাত

অক্ষর প্যাটেল এর প্রারম্ভিক জীবন – Axar Patel Early Life : 

অক্ষর প্যাটেল 20 জানুয়ারী 1984 সালে রাজেশ প্যাটেল এবং প্রীতিবেন প্যাটেলের জন্মগ্রহণ করেন। তার পুরো নাম অক্ষর রাজেশভাই প্যাটেল এবং তিনি অক্ষর প্যাটেল নামেও পরিচিত।

 অক্ষর প্যাটেল কখনই ক্রিকেটার হতে চাননি কিন্তু মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হতে চেয়েছিলেন। যাইহোক, যখন তার বয়স 15 বছর, তার বন্ধু তার ক্রিকেট প্রতিভা লক্ষ্য করে এবং তাকে একটি আন্ত-স্কুল টুর্নামেন্টে খেলার পরামর্শ দেয়।

 যেহেতু তিনি তার ক্রিকেট ক্যারিয়ারের শুরুতে খুব শক্তিশালী ছিলেন না, তাই তার বাবা একটু চিন্তিত ছিলেন যে কীভাবে তিনি খেলাধুলার শারীরিক চাহিদা মেটাবেন। তাই, তার বাবা তাকে একটি জিমে ভর্তি করান।

 তিনি ব্যাটসম্যান হিসেবে ক্রিকেট খেলা শুরু করলেও পরে ভারতের হয়ে খেলার সুযোগ বাড়াতে বোলার হয়ে ওঠেন।

অক্ষর প্যাটেল এর বিবাহ জীবন – Axar Patel Marriage Life : 

অক্ষর প্যাটেল 2022 সালের জানুয়ারিতে তার জন্মদিনে তার বাগদত্তা মেহার সাথে বাগদান করেছিলেন। মেহা পেশায় একজন ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ এবং তার জন্ম গুজরাটের নাদিয়াদে। অক্ষর প্যাটেলের সঙ্গে মার্কিন সফরে মেহাকেও দেখা গিয়েছিল।

অক্ষর প্যাটেল এর ঘরুয়া ক্রিকেট ক্যারিয়ার – Axar Patel Domestic Cricket Career : 

2010 সালে, গুজরাট অনূর্ধ্ব-19 দলের জন্য নির্বাচিত হওয়ার পরই তিনি দুর্ঘটনার সম্মুখীন হন। দীপাবলির বিরতির সময় তিনি বাড়িতে তার পায়ে চোট পেয়েছিলেন, যার পরে তিনি পুরো মরসুমের জন্য বাদ পড়েছিলেন।

 এই সময়কালে তিনি ক্রিকেট ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন, কিন্তু তার দাদির তাকে টিভিতে খেলা দেখার ইচ্ছা তাকে ফিরে আসতে প্ররোচিত করেছিল।

 2012 সালের তার অভিষেক রঞ্জি ট্রফি মৌসুমে, তিনি শুধুমাত্র একটি ম্যাচ খেলেছিলেন, কিন্তু 2013-14 রঞ্জি ট্রফি মৌসুমে তিনি একটি ব্যতিক্রমী পারফরম্যান্স করেছিলেন কারণ তিনি গুজরাটের হয়ে সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড়দের একজন ছিলেন কারণ তিনি 46.12 গড়ে 369 রান করেছিলেন। এবং ২৯ উইকেট নেন। 7 ম্যাচে ইকোনমি রেট 23.58।

 আগস্ট 2019 এ, অক্ষর প্যাটেলকে 2019-20 দুলীপ ট্রফির জন্য ইন্ডিয়া রেড দলের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।  অক্টোবর 2019-এ, প্যাটেলকে 2019-20 দেওধর ট্রফির জন্য ইন্ডিয়া সি-এর স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

অক্ষর প্যাটেল এর IPL ক্যারিয়ার – Axar Patel IPL Career : 

অক্ষর প্যাটেল 2013 সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স দ্বারা স্বাক্ষরিত হয়েছিল, তবে, তিনি মুক্তি না হওয়া পর্যন্ত খেলার সুযোগ পাননি।

  2014 সালে পাঞ্জাব কিংস ইলেভেন অক্ষর প্যাটেলকে তুলে নিয়েছিল এবং 17 উইকেট নিয়ে একটি দুর্দান্ত মৌসুম ছিল।  আইপিএল 2015 মরসুমে, অক্ষর প্যাটেলকে কিংস ইলেভেন পাঞ্জাব ধরে রেখেছিল এবং নীচের ক্রমে ব্যাট করে, 2015 সালে 13 উইকেট নেওয়ার পাশাপাশি তিনি আইপিএল দলের হয়ে 206 রান করেছিলেন।

 1 মে 2016-এ, গুজরাট লায়ন্সের বিরুদ্ধে একটি ম্যাচ চলাকালীন, অক্ষর 2016 আইপিএল মরসুমে তার প্রথম হ্যাটট্রিক সহ পাঁচ বলে চার উইকেট নিয়েছিলেন। তাকে আবার কিংস ইলেভেন পাঞ্জাব 2018 মৌসুমে ধরে রেখেছে।

 2018 সালের ডিসেম্বরে, 2019 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের খেলোয়াড় নিলামে অক্ষর প্যাটেল দিল্লি ক্যাপিটালস দ্বারা স্বাক্ষরিত হয়েছিল এবং 2021 মরসুমের জন্য দিল্লি ক্যাপিটালস দ্বারা বহাল ছিল।

অক্ষর প্যাটেল এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Axar Patel International Career : 

2014 আইপিএলে একটি দুর্দান্ত পারফরম্যান্সের পরে, অক্ষর প্যাটেল বাংলাদেশ সফরের জন্য ভারতীয় ওডিআই দলে জায়গা পান।

 শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে তিনি তার একদিনের আন্তর্জাতিক (ওডিআই) অভিষেক করেন এবং 1/59 নেন। অক্ষর প্যাটেলও 2015 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের 15 সদস্যের দলে ছিলেন।

 তিনি 17 জুলাই 2015-এ জিম্বাবুয়ের বিরুদ্ধে ভারতের হয়ে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে অভিষেক করেছিলেন এবং 2019 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াডের জন্য একজন স্ট্যান্ড-বাই প্লেয়ার হিসেবে নামকরণ করা হয়েছিল।

 2021 সালের জানুয়ারিতে, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ভারতের টেস্ট স্কোয়াডে অক্ষর প্যাটেলকে নাম দেওয়া হয়েছিল। ইংল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় এবং প্রায় 3 বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসেন।

  তার প্রথম আন্তর্জাতিক টেস্ট উইকেট ছিল জো রুটের।  একই ম্যাচে, অক্ষর প্যাটেল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন, অভিষেকে এটি করা নবম ভারতীয় বোলার হয়েছিলেন।

অক্ষর প্যাটেল এর রেকর্ড – Axar Patel Records : 

2012-13 ঘরোয়া মৌসুমে তিনি BCCI-এর বর্ষসেরা অনূর্ধ্ব-19 ক্রিকেটার নির্বাচিত হন।

 দীনেশ কার্তিক, ডোয়াইন ব্রাভো এবং রবীন্দ্র জাদেজাকে আউট করে আইপিএল 9 (2016) এ গুজরাট লায়ন্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে হ্যাটট্রিক করেছিলেন।

 16 ফেব্রুয়ারী 2021-এ, ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট চলাকালীন, তিনি নবম ভারতীয় বোলার হয়েছিলেন যিনি তার অভিষেক টেস্ট ম্যাচে পাঁচ উইকেট শিকার করেছিলেন।  দিলীপ দোশির পর তিনি দ্বিতীয় বাঁহাতি স্পিনার হয়েছিলেন।

অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali FAQ : 

  1. অক্ষর প্যাটেল কে ?

Ans: অক্ষর প্যাটেল একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. অক্ষর প্যাটেল এর জন্ম কোথায় হয় ?

Ans: অক্ষর প্যাটেল এর জন্ম হয় গুজরাতে ।

  1. অক্ষর প্যাটেল এর বর্তমান দলের নাম কী ?

Ans: অক্ষর প্যাটেল এর বর্তমান দলের নাম গুজরাত ।

  1. অক্ষর প্যাটেল এর জন্ম কবে হয় ?

Ans: অক্ষর প্যাটেল এর জন্ম হয় ২০ জানুয়ারি ১৯৯৪ সালে ।

  1. অক্ষর প্যাটেল এর মাঠে ভূমিকা কী ?

Ans: অক্ষর প্যাটেল এর মাঠে ভূমিকা অল-রাউন্ডার ।

  1. অক্ষর প্যাটেল এর বোলিংয়ের ধরন কী ?

Ans: অক্ষর প্যাটেল এর বোলিংয়ের ধরন স্লো লেফট-আর্ম অর্থোডক্স ।

অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অক্ষর প্যাটেল এর জীবনী – Axar Patel Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel