Ajit Doval Biography in Bengali
Ajit Doval Biography in Bengali

অজিত ডোভাল এর জীবনী

Ajit Doval Biography in Bengali

অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali : অজিত ডোভাল, আমাদের দেশে জেমস বন্ড নামে পরিচিত, তাকে এই নামে সম্বোধন করার পিছনে অনেক কারণ রয়েছে, আজ আমরা তার জীবনীতে তার সাথে সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব, যদিও আপনি জানেন যে আমাদের দেশটি ভারতীয়দের দ্বারা সুরক্ষিত। সেনাবাহিনী।  কিন্তু এর পাশাপাশি, আমাদের দেশে এমন কিছু গোয়েন্দা সংস্থা রয়েছে যারা আমাদের দেশকে রক্ষায় নিয়োজিত রয়েছে এবং অজিত ডোভাল একই গোয়েন্দা সংস্থায় কাজ করে যারা দেশকে রক্ষা করতে কোন কসরত রাখে না।

   ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এর একটি সংক্ষিপ্ত জীবনী । অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali বা অজিত ডোভাল এর আত্মজীবনী বা (Ajit Doval Jivani Bangla. A short biography of Ajit Doval. Ajit Doval Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অজিত ডোভাল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অজিত ডোভাল কে ? Who is Ajit Doval ?

অজিত কুমার ডোভাল, I.P.S.  (অব.), ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তিনি 30 মে 2014 থেকে এই পদে রয়েছেন। ডোভাল ভারতের পঞ্চম জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। এর আগে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন শিবশঙ্কর মেনন।

অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali 

নাম (Name) অজিত কুমার ডোভাল (Ajit Doval)
জন্ম (Birthday) ২০ জানুয়ারি ১৯৪৫ (20th January 1945)
জন্মস্থান (Birthplace) উত্তরপ্রদেশ, ভারত 
পেশা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী  অরুনী ডোভাল
কার্যকাল ৩০ মে ২০১৪ 

অজিত ডোভাল এর প্রারম্ভিক জীবন – Ajit Doval Early Life : 

অজিত ডোভাল 20 জানুয়ারী 1945 সালে উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়ালে জন্মগ্রহণ করেছিলেন এবং তাঁর পিতার নাম ছিল মেজর ঘুন্নাদ ডোভাল, যিনি ভারতীয় সেনাবাহিনীর একজন অফিসার ছিলেন।

অজিত ডোভাল এর শিক্ষাজীবন – Ajit Doval Education Life : 

অজিত রাজস্থানের আজমির মিলিটারি স্কুলে পড়াশোনা করেন, পরে তিনি 1967 সালে আগ্রা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 শৈশব থেকেই দেশের প্রতি তার অটুট ভালবাসার কারণে, তিনি দেশের জন্য কিছু করতে চেয়েছিলেন, যার কারণে তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন এবং ইউপিএসসি পরীক্ষায় ভাল স্থান পান।

অজিত ডোভাল এর ক্যারিয়ার – Ajit Doval Career : 

1968 সালে, অজিত ডোভাল ভারতীয় পুলিশ সার্ভিসে যোগদান করেন, যার পরে তিনি পাঞ্জাব এবং মিজোরামে বিদ্রোহ বিরোধী অভিযানে সক্রিয়ভাবে জড়িত ছিলেন, তার পরেই তাকে ভারতীয় জেমস বন্ড উপাধি দেওয়া হয়।

 একজন আইপিএস অফিসার হিসাবে, তিনি 7 বছর দায়িত্ব পালন করেন যার পরে তিনি আইবি অর্থাৎ ইন্টেলিজেন্স ব্যুরোতে যোগদান করেন, তারপরে তিনি এর পরিচালকও হন।

 ডোভাল তার কর্মজীবনের বেশিরভাগ সময় ইন্টেলিজেন্স ব্যুরো (IB) এর একজন সক্রিয় ফিল্ড ইন্টেলিজেন্স অফিসার হিসাবে কাজ করেছেন এবং তার সাহসিকতার জন্য অনেক মর্যাদাপূর্ণ পুরস্কার জিতেছেন। গুরুত্বপূর্ণ অপারেশনে সক্রিয়ভাবে অংশগ্রহণ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করার জন্য তাকে পুরস্কৃত করা হয়।

 আপনি তার সাহসিকতার ধারণা এই ঘটনা থেকে পেতে পারেন যে যখন MALF অর্থাৎ মিজোরাম আর্ম বামফ্রন্ট যা একটি সন্ত্রাসী সংগঠন ছিল ভারতকে বাদ দিয়ে নিজের দেশ তৈরি করতে চেয়েছিল।

 সেই সময়ে, অজিত ডোভাল নিজেই মিজোরামের খারাপ পরিস্থিতি দেখে এই সমস্যার সমাধান করতে গিয়েছিলেন, তিনি সেখানে গিয়ে MALF-এর প্রধান কমান্ডার লাল দেগার সাথে দেখা করেছিলেন এবং তাঁর সঙ্গী অর্থাৎ 7 কমান্ডারকে তাঁর পাশে নিয়েছিলেন।

 যার কারণে এমএএলএফের প্রধান কমান্ডার দুর্বল হয়ে পড়ে এবং লাল দেগাকে আত্মসমর্পণ করতে হয়।

অজিত ডোভাল এর IB থেকে অবসর – Ajit Doval IB Retirement : 

জানুয়ারী 2005 সালে, অজিত ডোভাল ইন্টেলিজেন্স ব্যুরো (IB) এর পরিচালক হিসাবে অবসর গ্রহণ করেন, তারপরে তিনি ভারতে জাতীয় নিরাপত্তা, এর চ্যালেঞ্জ এবং ভারতে এবং বিদেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে বৈদেশিক নীতির উপর বক্তৃতা দেন।

অজিত ডোভাল এর NSA ক্যারিয়ার : 

অজিত ডোভাল তারপর 30 মে 2014-এ ভারতের পঞ্চম জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে তার কর্মজীবনের আরেকটি অধ্যায় শুরু করেন।

 ভারতীয় কর্মকর্তাদের মতে, অজিত ডোভাল সেনাপ্রধান জেনারেল দলবীর সিং সুহাগের সাথে মিয়ানমার-চালিত ন্যাশনালিস্ট সোশ্যালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (NSCN-K) এর বিরুদ্ধে আন্তঃসীমান্ত সামরিক অভিযানের পরিকল্পনা করেছিলেন।

 ভারতীয় পক্ষ দাবি করেছে যে অপারেশন সফল হয়েছে এবং ভারতের অভিযানে 20-38 জন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। যাইহোক, মিয়ানমার সরকার এই ধরনের দাবি অস্বীকার করেছে এবং বলেছে যে NSCN-K-এর বিরুদ্ধে ভারতীয় ক্র্যাকডাউন সম্পূর্ণরূপে ভারতের কিছু অংশে হয়েছিল।

 27 ফেব্রুয়ারী, 2019-এ, ভারতীয় পাইলট অভিনন্দন আইএএফ (ভারতীয় বিমান বাহিনী) স্ট্রাইকের সময় পাকিস্তান সেনাবাহিনীর হাতে ধরা পড়ার পর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

 যেটিতে পাইলট অভিনন্দনকে পাকিস্তান সেনাবাহিনী শান্তির ইঙ্গিত হিসেবে এবং দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতে মুক্তি দিয়েছে।

 ভারতীয় কর্মকর্তাদের মতে, ভারতীয় পাইলট যখন পাকিস্তানি হেফাজতে ছিলেন, তখন অজিত ডোভাল ভারতীয় পাইলটের মুক্তির জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাথে আলোচনা করেছিলেন।

অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali FAQ : 

  1. অজিত ডোভাল কে ?

Ans: অজিত ডোভাল একজন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ।

  1. অজিত ডোভাল এর জন্ম কোথায় হয় ?

Ans: অজিত ডোভাল এর জন্ম হয় উত্তরপ্রদেশে । 

  1. অজিত ডোভাল এর জন্ম কবে হয় ?

Ans: অজিত ডোভাল এর জন্ম হয় ২০ জানুয়ারি ১৯৪৫ সালে ।

  1. অজিত ডোভাল এর স্ত্রীর নাম কী ?

Ans: অজিত ডোভাল এর স্ত্রীর নাম অরুনী ডোভাল ।

  1. অজিত ডোভাল এর কবে IB থেকে অবসর নেন ?

Ans: অজিত ডোভাল ২০০৫ সালে IB থেকে অবসর নেন ।

  1. অজিত ডোভাল কবে NSA তে যোগদান করেন ?

Ans: অজিত ডোভাল ২০১৪ সালে NSA তে যোগদান করেন ।

অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অজিত ডোভাল এর জীবনী – Ajit Doval Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel