Dr. S Jaishankar Biography in Bengali
Dr. S Jaishankar Biography in Bengali

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী

Dr. S Jaishankar Biography in Bengali

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali : সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) সাড়ে চার বছর চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। ইনি এখন পর্যন্ত চীনে রাষ্ট্রদূত হিসেবে সবচেয়ে বেশি সময় কাজ করেছে। 2012 সালে, সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) দশ বছরের মধ্যে তিব্বত সফরকারী প্রথম ভারতীয় রাষ্ট্রদূত হয়েছিলেন।

 2004 সালের সেপ্টেম্বরে, তিনি নরেন্দ্র মোদির প্রথম মার্কিন সফর পরিচালনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। তার আগমনে তাকে স্বাগত জানান এবং ভারতীয়-আমেরিকান সম্প্রদায়ের সদস্যদের জন্য সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) সম্মানে একটি নৈশভোজের আয়োজন করেন।

 জয়শঙ্কর বর্তমানে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় তিনিই একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী যিনি কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি।

   ভারতীয় কূটনীতিক এবং রাজনীতিবিদ সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর একটি সংক্ষিপ্ত জীবনী । সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali বা সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর আত্মজীবনী বা (Dr. S Jaishankar Jivani Bangla. A short biography of Dr. S Jaishankar. Dr. S Jaishankar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর কে ? Who is Dr. S Jaishankar ?

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর একজন ভারতীয় কূটনীতিক এবং রাজনীতিবিদ। তিনি ২০১৯ সালের ৩১শে মে ভারত সরকারের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। তিনি ভারতীয় জনতা পার্টির একজন সদস্য এবং ২০১৯ সালের ৫ই জুলাই থেকে গুজরাত রাজ্যকে প্রতিনিধিত্বকারী রাজ্যসভার একজন সংসদ সদস্য। এর আগে তিনি ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali 

নাম (Name) সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar)
জন্ম (Birthday) ৯ জানুয়ারি ১৯৫৫ (9th January 1955)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত 
পেশা অবসরপ্রাপ্ত সেন্ট্রাল সিভিল সার্ভেন্ট (আইএফএস)

রাজনীতিবিদ

রাজনৈতিক দল  ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী  কিয়কো জয়শঙ্কর
পুরস্কার পদ্মশ্রী (২০১৯)

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর প্রারম্ভিক জীবন – Dr. S Jaishankar Early Life : 

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) 9 জানুয়ারী 1955 রবিবার নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন। সুব্রহ্মণ্যম জয়শঙ্কর একটি ব্রাহ্মণ পরিবারের অন্তর্গত। সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) পিতা, কে.  সুব্রহ্মণ্যম, একজন ভারতীয় কৌশলগত বিষয়ক বিশ্লেষক, একজন বিশিষ্ট সাংবাদিক এবং একজন সরকারি কর্মচারী ছিলেন। তাঁর মা ছিলেন সুলোচনা জয়শঙ্কর।

 সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) দুই ভাই রয়েছে, বিশিষ্ট ইতিহাসবিদ সঞ্জয় সুব্রহ্মণ্যম এবং ভারতের প্রাক্তন গ্রামীণ উন্নয়ন সচিব এস বিজয় কুমার।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর শিক্ষাজীবন – Dr. S Jaishankar Education Life : 

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) নতুন দিল্লির এয়ার ফোর্স সেন্ট্রাল স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। তিনি নিউ দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন।

 সুব্রহ্মণ্যম জয়শঙ্কর (Dr. S Jaishankar) জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ), নয়াদিল্লি থেকে আন্তর্জাতিক সম্পর্কে এমফিল এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

  তিনি 1977 সালে ভারতীয় ফরেন সার্ভিসে যোগদান করেন।  তিনি প্রথম সচিব, যুগ্ম কমিশনার, হাইকমিশনার এবং রাষ্ট্রদূতের মতো বিভিন্ন পদে অধিষ্ঠিত হয়েছেন।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর বিবাহ জীবন – Dr. S Jaishankar Marriage Life : 

তিনি জাপানের কিয়োকো নামের একটি মেয়েকে বিয়ে করেন। তাদের একটি মেয়ে মেধা জয়শঙ্কর এবং দুই ছেলে ধ্রুব জয়শঙ্কর এবং অর্জুন শঙ্কর রয়েছে। তার বড় ছেলে ধ্রুব ক্যাসান্দ্রার সাথে বিবাহিত।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর ক্যারিয়ার – Dr. S Jaishankar Career : 

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী। তিনি ভারতের সাবেক পররাষ্ট্র সচিব। তিনি 1977 সালে ভারতীয় বৈদেশিক পরিষেবা (IFS) এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে (MEA) যোগদান করেন।

 তার প্রথম আন্তর্জাতিক পোস্টিং ছিল রাশিয়ার মস্কোতে।  তিনি তৃতীয় সচিব হিসেবে পদায়ন করেন এবং ১৯৮০ সালে দ্বিতীয় সচিব হিসেবে পদোন্নতি পান।

 তিনি 1981 সালে ভারতে ফিরে আসেন এবং স্টেট ডিপার্টমেন্টের ইউএস ডিভিশনে আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন।

 1982-1984 সময়কালে, তিনি ভারতের তারাপুর পাওয়ার স্টেশনগুলিতে মার্কিন পারমাণবিক জ্বালানী সরবরাহ নিয়ে বিরোধ নিষ্পত্তিকারী দলের অংশ ছিলেন।

 1993 সালে, তিনি বিদেশ মন্ত্রকের পরিচালক (পূর্ব ইউরোপ) হিসাবে এবং ভারতের তৎকালীন রাষ্ট্রপতি শঙ্কর দয়াল শর্মার প্রেস সচিব এবং বক্তৃতা লেখক হিসাবে দায়িত্ব পালন করেন।

 2004 থেকে 2007 সাল পর্যন্ত, তিনি মার্কিন-ভারত বেসামরিক পারমাণবিক চুক্তির আলোচনায় এবং 2004 সালের ভারত মহাসাগরের সুনামির পরে ত্রাণ কার্যক্রম সহ প্রতিরক্ষা সহযোগিতার উন্নতিতে জড়িত ছিলেন।

 2013 সালে, মনমোহন সিং তাকে কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রী পদের জন্য বিবেচনা করেছিলেন, কিন্তু অভ্যন্তরীণ চাপের কারণে তাকে নিয়োগ করতে পারেননি।

 তিনি সফলভাবে দেবযানীর মুক্তির জন্য আলোচনা করেন।  10 মার্চ 2014-এ, তিনি আনুষ্ঠানিকভাবে ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে তার পরিচয়পত্র পেশ করেন।

 29 জানুয়ারী 2015-এ, জয়শঙ্করকে নরেন্দ্র মোদী সরকার ভারতের পররাষ্ট্র সচিব হিসাবে নিযুক্ত করেছিল।

 30 মে 2019-এ, নরেন্দ্র মোদি তাকে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী হিসাবে নিযুক্ত করেছিলেন। 31 মে 2019-এ, তিনি ক্যাবিনেট মন্ত্রী হিসাবে শপথ নেন।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর উপলব্ধি – Dr. S Jaishankar Achievements : 

পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে 2019 সালে ভারত সরকার পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করেছিল।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali FAQ : 

  1. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর কে ?

Ans: সুব্রহ্মণ্যম জয়শঙ্কর একজন ভারতীয় কূটনীতিক এবং রাজনীতিবিদ ।

  1. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জন্ম কোথায় হয় ?

Ans: সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জন্ম হয় দিল্লিতে ।

  1. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জন্ম কবে হয় ?

Ans: সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জন্ম হয় ৯ জানুয়ারি ১৯৫৫ সালে ।

  1. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর স্ত্রীর নাম কী ?

Ans: সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর স্ত্রীর নাম কিয়কো জয়শঙ্কর ।

  1. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর কবে পদ্মশ্রী পান ?

Ans: সুব্রহ্মণ্যম জয়শঙ্কর ২০১৯ সালে পদ্মশ্রী পান ।

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর জীবনী – Dr. S Jaishankar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel