Shardul Thakur Biography in Bengali
Shardul Thakur Biography in Bengali

শার্দুল ঠাকুর এর জীবনী

Shardul Thakur Biography in Bengali

শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali : শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) ভারতের একজন সুপরিচিত ক্রিকেটার, তার ক্যারিয়ার আন্তর্জাতিক ক্রিকেটে পৌঁছেছে, ক্রিকেট বিশ্বে আমরা তাকে মিডিয়াম ফাস্ট বোলার হিসেবে চিনি।

শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে প্রথম আইপিএলে আত্মপ্রকাশ করেছিলেন, তারপরে শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) রাইজিং স্টার পুনের সাথে কয়েক বছর কাটিয়েছেন এবং 2021 সালে চেন্নাই (CSK) এর হয়ে খেলেছেন।

   ভারতীয় ক্রিকেটার শার্দুল ঠাকুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali বা শার্দুল ঠাকুর এর আত্মজীবনী বা (Shardul Thakur Jivani Bangla. A short biography of Shardul Thakur. Shardul Thakur Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শার্দুল ঠাকুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শার্দুল ঠাকুর কে ? Who is Shardul Thakur ?

শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) হলেন একজন ভারতীয় ক্রিকেটার, যিনি মুম্বাই ক্রিকেট দলের হয়ে প্রথম-শ্রেণির ক্রিকেট খেলেন। শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) কিংস এলেভেন পাঞ্জাব ও মুম্বই ক্রিকেট দল -এর সদস্য। বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেট দলের সদস্য । ২০১৭ সালের মার্চে, তিনি রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে খেলেছিলেন।

শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali 

নাম (Name) শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur)
জন্ম (Birthday) ১৬ অক্টোবর ১৯৯১ (16th October 1991)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত 
পেশা ক্রিকেটার
ডাকনাম পালঘর এক্সপ্রেস
ভূমিকা অল রাউন্ডার 
বোলিংয়ের ধরন  ডানহাতি মিডিয়াম ফাস্ট 

শার্দুল ঠাকুর এর প্রারম্ভিক জীবন – Shardul Thakur Early Life : 

শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) 16 অক্টোবর 1991 সালে মহারাষ্ট্রের পালঘরে জন্মগ্রহণ করেছিলেন, তাই 2021 অনুসারে তার বয়স 29 বছর, তিনি স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুল পালঘর থেকে পড়াশোনা শেষ করেন এবং তারপরে মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে কলেজের পড়াশোনা শেষ করেন।

শার্দুল ঠাকুর এর পরিবার – Shardul Thakur Family : 

শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) পরিবার হিন্দু ধর্মের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত, যার মধ্যে তার পিতার নাম নরেন্দ্র ঠাকুর, যিনি বর্তমানে নারকেল ব্যবসা করছেন।

শার্দুল ঠাকুর এর ক্যারিয়ার – Shardul Thakur Career : 

শার্দুল নরেন্দ্র ঠাকুর (Shardul Thakur) ক্রিকেটার তার ক্যারিয়ার শুরু করেছিলেন মিডিয়াম ফাস্ট বোলার হিসেবে। 2012 সালের নভেম্বরে রাজস্থানের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলেন।

 যেখানে তিনি ওই ম্যাচে ৮২.০ গড়ে ৪ উইকেট নেন।  ক্যারিয়ারে খুব একটা ভালো শুরু করতে পারেননি শার্দুল ঠাকুর।

 বর্তমানে 2012 সাল থেকে মুম্বাই দলের একটি অংশ, তিনি তার ক্যারিয়ারে অনেক ইনিংস খেলেছেন, যার মধ্যে তিনি রঞ্জি ট্রফিতেও দুর্দান্ত পারফরম্যান্স করেছেন।

 শার্দুল ঠাকুর 2015-16 রঞ্জি ট্রফির ফাইনাল ম্যাচে সৌরাষ্ট্র দলের বিরুদ্ধে আট উইকেট নিয়েছিলেন এবং মুম্বাই দলকে 41 তম বারের মতো জয়ী করতে সাহায্য করেছিলেন।

 শার্দুল ঠাকুর 2018 সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আন্তর্জাতিক সিরিজের শেষ ম্যাচে ভারতের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন, যেখানে তিনি 4 উইকেট নিয়েছিলেন। যা এখন পর্যন্ত তার আন্তর্জাতিক ক্যারিয়ারে তার সেরা এবং সেরা পারফরম্যান্স।

শার্দুল ঠাকুর এর IPL ক্যারিয়ার – Shardul Thakur IPL Career : 

রঞ্জি ট্রফিতে সাদুল ঠাকুরের দুর্দান্ত পারফরম্যান্সের পরে, আন্তর্জাতিক ম্যাচ পর্যন্ত তার নির্বাচন করা হয়েছে, তাই এখানে আমরা আইপিএল নিয়ে কথা বলছি, শার্দুলের আইপিএল ক্যারিয়ার শুরু হয়েছিল 2014 থেকে।

 যেটিতে তিনি 2014 সালে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেছিলেন, যেটি তার দল তাকে 20 লাখে কিনেছিল, তারপরে রাইজিং স্টার পুনে শার্দুলকে 2 বছরের জন্য তার দলে রেখেছিল যেখানে তার পারফরম্যান্স প্রায় গড় ছিল।

 এর পরে, চেন্নাই সুপার কিংস (csk) তাকে 2018 সালে 2.6 কোটিতে কিনেছিল এবং তাদের দলে জায়গা দেয় এবং 2021 সালেও চেন্নাই তাকে 2.6 কোটিতে কিনেছিল।

 যার মধ্যে শার্দুল ঠাকুর ক্রিকেটার এই দলের একজন দুর্দান্ত বোলার হিসাবে পরিচিত, যার মধ্যে চেন্নাই সুপার কিং (csk) এর শার্দুল তার শক্তিশালী বোলিং পারফরম্যান্সের কারণে এখন পর্যন্ত 46 উইকেট নিয়েছেন।

শার্দুল ঠাকুর এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Shardul Thakur International Career : 

টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করলেও তেমন ভালো খেলার সুযোগ পাননি শার্দুল।

 শার্দুল ঠাকুর 2016 সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় ক্রিকেট দলে নির্বাচিত হন।  কিন্তু খেলার সুযোগ পাননি তিনি।

 এর পরে, আগস্ট 2017 সালে, 2017 সালে ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরের জন্য ওডিআই ক্রিকেট সিরিজে তার নাম অন্তর্ভুক্ত করা হয়েছিল।

 যেখানে শার্দুল ঠাকুর খেলার সুযোগ পেয়েছিলেন, এভাবে তিনি ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে তার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন।

 শার্দুল ঠাকুর আন্তর্জাতিক ম্যাচে 10 নম্বর জার্সি পরার দ্বিতীয় খেলোয়াড় হয়ে উঠেছেন যেমন আগে শচীন টেন্ডুলকার 10 নম্বর জার্সি পরতেন।

শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali FAQ : 

  1. শার্দুল ঠাকুর কে ?

Ans: শার্দুল ঠাকুর একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. শার্দুল ঠাকুর এর জন্ম কোথায় হয় ?

Ans: শার্দুল ঠাকুর এর জন্ম হয় মুম্বাইতে ।

  1. শার্দুল ঠাকুর এর জন্ম কবে হয় ?

Ans: শার্দুল ঠাকুর এর জন্ম হয় ১৬ অক্টোবর ১৯৯১ সালে ।

  1. শার্দুল ঠাকুর এর ডাকনাম কী ?

Ans: শার্দুল ঠাকুর এর ডাকনাম পালঘর এক্সপ্রেস ।

  1. শার্দুল ঠাকুর এর ভূমিকা কী ?

Ans: শার্দুল ঠাকুর এর ভূমিকা অল রাউন্ডার ।

  1. শার্দুল ঠাকুর এর বোলিংয়ের ধরন কী ?

Ans: শার্দুল ঠাকুর এর বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট ।

শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শার্দুল ঠাকুর এর জীবনী – Shardul Thakur Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel