Firhad Hakim Biography in Bengali
Firhad Hakim Biography in Bengali

ফিরহাদ হাকিম এর জীবনী

Firhad Hakim Biography in Bengali

ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali : তৃণমূল কংগ্রেস (TMC) নেতা ফিরহাদ হাকিম (Firhad Hakim) বর্তমানে পশ্চিমবঙ্গের ক্যাবিনেট মন্ত্রী। তিনি নগর ও পৌর বিষয়ক মন্ত্রী। ফিরহাদ হাকিম (Firhad Hakim) হাকিম কলকাতার বর্তমান মেয়র।

   ভারতীয় বাঙালি রাজনৈতিক ফিরহাদ হাকিম এর একটি সংক্ষিপ্ত জীবনী । ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali বা ফিরহাদ হাকিম এর আত্মজীবনী বা (Firhad Hakim Jivani Bangla. A short biography of Firhad Hakim. Firhad Hakim Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ফিরহাদ হাকিম এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ফিরহাদ হাকিম কে ? Who is Firhad Hakim ?

ফিরহাদ হাকিম (Firhad Hakim) একজন ভারতীয় বাঙালি রাজনৈতিক, যিনি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস দলের সঙ্গে যুক্ত। ফিরহাদ হাকিম (Firhad Hakim) বর্তমানে কলকাতা পৌরসভার মেয়র এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী।

ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali 

নাম (Name) ফিরহাদ হাকিম (Firhad Hakim)
জন্ম (Birthday) ১ জানুয়ারি ১৯৫৯ (1st January 1959)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ভারত
পেশা রাজনীতি
রাজনৈতিক দল  তৃণমূল কংগ্রেস
মেয়র ২০১৮ – বর্তমান

ফিরহাদ হাকিম এর প্রারম্ভিক জীবন – Firhad Hakim Early Life : 

ফিরহাদ হাকিম (Firhad Hakim) পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ১৯৫৯ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল হাকিম। ফিরহাদ হাকিম (Firhad Hakim)র বাবা আবদুল হাকিম ছিলেন আইন কর্মকর্তা। ফিরহাদের দাদা আগে গয়ায় (বিহার) থাকতেন কিন্তু কোনো কারণে তিনি কলকাতায় চলে আসেন এবং সেখানে ব্যবসা শুরু করেন।

ফিরহাদ হাকিম এর শিক্ষাজীবন – Firhad Hakim Education Life : 

ফিরহাদ হাকিম (Firhad Hakim) হেরাম্বা চন্দ্র কলেজ থেকে বি.কম পড়াশুনা করেছেন।

ফিরহাদ হাকিম এর পরিবার – Firhad Hakim Family : 

ফিরহাদ হাকিম (Firhad Hakim) স্ত্রীর নাম ইসমত হাকিম। এছাড়াও তার তিনটি কন্যা রয়েছে যাদের নাম হল পরিবেশদর্শিনী, শাব্বা হাকিম, আফসানা হাকিম।

ফিরহাদ হাকিম এর রাজনৈতিক ক্যারিয়ার – Firhad Hakim Political Career : 

ফিরহাদ হাকিম (Firhad Hakim) 1990 সালে পশ্চিমবঙ্গের কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের কাউন্সিলর হয়ে তার রাজনৈতিক জীবন শুরু করেন।

 2009 সালে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হলে, ফিরহাদ হাকিম (Firhad Hakim) আলিপুর বিধানসভা কেন্দ্র থেকে প্রথমবারের মতো দাঁড়িয়েছিলেন এবং তার প্রতিদ্বন্দ্বী কৌস্তভ চ্যাটার্জিকে পরাজিত করেছিলেন এবং সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

 এরপর, ২০১১ সালে বিধানসভা নির্বাচন হলে, তিনি কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্র থেকে দাঁড়ান এবং জনগণ তাকে নির্বাচনে তাদের প্রতিনিধি হিসেবে নির্বাচিত করেন।  আর তখনই ফিরহাদ হাকিমের কাছে ক্যাবিনেট মন্ত্রীর নগর ও নগর বিষয়ক মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

 2016 বিধানসভা নির্বাচনেও, ফিরহাদ হাকিম তার প্রতিদ্বন্দ্বী রাকেশ সিংকে পরাজিত করে কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে জিতেছিলেন।

ফিরহাদ হাকিম কলকাতার মেয়র – Firhad Hakim Kolkata Mayor : 

2018 সালে কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের মেয়র পদ থেকে শোভন চ্যাটার্জি পদত্যাগ করলে, তৃণমূল কংগ্রেস (টিএমসি) ফিরহাদ হাকিমকে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের প্রার্থী হিসাবে দাঁড় করায় এবং তিনি 121 ভোট পেয়ে ইতিহাস সৃষ্টি করেন। ভারতে কলকাতার কোনও মেয়র মুসলিম থেকে করা হয়নি।

 2021 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে, ফিরহাদ হাকিম কলকাতা বন্দর থেকে দাঁড়িয়েছিলেন এবং তার প্রতিপক্ষ এবং বিজেপির প্রতিনিধি ‘অবধ কিশোর গুপ্ত’কে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন এবং সেই আসনের বিধায়কের পদ ধরে রেখেছিলেন।

ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali FAQ : 

  1. ফিরহাদ হাকিম কে ?

Ans: ফিরহাদ হাকিম কলকাতার মেয়র ।

  1. ফিরহাদ হাকিম এর জন্ম কোথায় হয় ?

Ans: ফিরহাদ হাকিম এর জন্ম হয় কলকাতায় ।

  1. ফিরহাদ হাকিম কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ফিরহাদ হাকিম এর জন্ম হয় ১ জানুয়ারি ১৯৫৯ সালে ।

  1. ফিরহাদ হাকিম এর কবে কলকাতার মেয়র হোন ?

Ans: ফিরহাদ হাকিম ২০১৮ সালে কলকাতার মেয়র হোন ।

  1. ফিরহাদ হাকিম এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: ফিরহাদ হাকিম এর রাজনৈতিক দলের নাম তৃণমূল কংগ্রেস ।

ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ফিরহাদ হাকিম এর জীবনী – Firhad Hakim Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।