Hima Das Biography in Bengali
Hima Das Biography in Bengali

হিমা দাস এর জীবনী

Hima Das Biography in Bengali

হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali : আসামের বাসিন্দা হিমা দাস (Hima Das), ফিনল্যান্ডের বিশ্ব U-20 চ্যাম্পিয়নশিপ 2018-এ স্বর্ণপদক জিতে রাতারাতি লাইমলাইটে এসেছিলেন। হিমা দাস ৪০০ মিটার দৌড়ে ৫১.৪৬ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছেন। হিমা দাস (Hima Das) পিছনে, রোমানিয়ার আন্দ্রেয়া মিক্লোস 52.07 সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় এবং আমেরিকার টেলর ম্যানসন 52.28 সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হন। হিমা দাস জাকার্তায় অনুষ্ঠিত 18তম এশিয়ান গেমসে একই পারফরম্যান্স অব্যাহত রেখেছেন। 2019 সালে, 19 দিনে 5টি স্বর্ণপদক জিতে, হিমা দাস (Hima Das) সারা দেশে খ্যাতি এনেছিলেন।

   ভারতীয় অ্যাথলিট হিমা দাস এর একটি সংক্ষিপ্ত জীবনী । হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali বা হিমা দাস এর আত্মজীবনী বা (Hima Das Jivani Bangla. A short biography of Hima Das. Hima Das Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হিমা দাস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হিমা দাস কে ? Who is Hima Das ?

হিমা দাস (Hima Das) একজন ভারতীয় অ্যাথলিট। তিনিই ভারতের প্রথম অ্যাথলিট যিনি যে কোনও পর্যায়ের বিশ্ব চ্যাম্পিনশিপের ট্র‌্যাক ইভেন্টে সোনা জিতেছেন। ২০১৮ সালের অনূর্ধ্ব ২০ জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপ, ফিনল্যান্ডের ট্যামপেয়ারে, মহিলাদের ৪০০ মিটারে স্বর্ণ পদক জিতে নিতে সময় নিয়েছেন ৫১.‌৪৬ সেকেন্ড। ২০১৮ জাকার্তা, এশিয়ান গেমসে তিনি মহিলাদের ৪০০ মিটারে রৌপ্য পদক এবং মহিলাদের ৪ x 8০০ মিটারে রিলে ও ৪*৪০০ মিটার মিশ্র রিলেতে স্বর্ণ পদক জিতেছেন।

হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali 

নাম (Name) হিমা দাস (Hima Das)
জন্ম (Birthday) ৯ জানুয়ারি ২০০০ (9th January 2000)
জন্মস্থান (Birthplace) অসম, ভারত
পেশা ক্রীড়াবিদ
ক্রীড়া ট্রাক অ্যান্ড ফিল্ড
বিভাগ ৪০০ মিটার
ব্যক্তিগত সেরা ৪০০ মিটার: ৫০.৭৯ সেকেন্ড

হিমা দাস এর প্রারম্ভিক জীবন – Hima Das Early Life : 

হিমা দাস (Hima Das) 9 জানুয়ারী 2000 সালে আসাম রাজ্যের নগাঁও জেলার ধিং-এ জন্মগ্রহণ করেন।  হিমা দলিত পরিবারের সন্তান। হিমার বাবার নাম রঞ্জিত দাস। তিনি কৃষিকাজ করেন। হিমার মায়ের নাম জোমালী দাস। সে একজন গৃহিনী হিমা দাস (Hima Das) বাড়িতে মোট ১৬ জন সদস্য রয়েছে। বাড়ির অর্থনৈতিক অবস্থা এমন ছিল যে শুধুমাত্র খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছিল। হিমা ও তার বাবা-মা ছাড়াও পরিবারে ৫ ভাই-বোন রয়েছে।

হিমা দাস এর কর্মজীবন – Hima Das Work Life : 

নওগাঁয় প্রায়ই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়, সে স্থান খুব একটা উন্নত নয়। হিমা দাস (Hima Das) যখন গ্রামে থাকতেন, বন্যার কারণে তিনি অনেক দিন অনুশীলন করতে পারেননি, কারণ যে মাঠ বা মাঠে তিনি দৌড়ের জন্য প্রস্তুতি নিতেন, বন্যার সময় জলে ভরে যেত।

 হিমা দাস (Hima Das) যখন 2017 সালে রাজধানী গুয়াহাটিতে একটি শিবিরে অংশ নিতে এসেছিলেন, তখন নিপুণ দাসের নজর তার উপর পড়ে। এরপর নিপুন হিমাকে একজন অ্যাথলেটের গুণাবলী শেখান। নিপুন তার সম্পর্কে ব্যাখ্যা করেন, “এটি জানুয়ারির মাস ছিল যখন হিমা একটি স্থানীয় ক্যাম্পে অংশ নিতে রাজধানী গুয়াহাটিতে এসেছিলেন, তিনি যেভাবে ট্র্যাকে ছুটছিলেন, আমার মনে হয়েছিল এই মেয়েটির আরও এগিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে।”

 এরপর নিপুন তার বাবা-মায়ের সাথে দেখা করতে হিমার গ্রামে যায় এবং হিমাকে আরও ভালো কোচিংয়ের জন্য গুয়াহাটিতে পাঠাতে বলে। হিমার বাবা-মা তার গুয়াহাটিতে থাকার সামর্থ্য রাখেননি। কিন্তু কন্যাকেও এগিয়ে যেতে দেখতে চেয়েছিলেন। এই কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে আসার পথ খুঁজে পেলেন নিপুন।

হিমা দাস এর ক্যারিয়ার – Hima Das Career : 

প্রথম দিকে হিমা দাস (Hima Das) ফুটবল খেলতে পছন্দ করত, সে তার গ্রাম বা জেলার আশেপাশে ছোট ছোট ফুটবল ম্যাচ খেলে 100-200 টাকা জিতত। একজনকে ফুটবলে অনেক দৌড়াতে হয়েছিল, যার কারণে হিমার স্ট্যামিনা ভাল ছিল, যার কারণে তিনি ট্র্যাকেও ভাল করতে পেরেছিলেন।

 যখন কোচ নিপুণ দাস হিমাকে ফুটবল থেকে অ্যাথলেটিক্সে যাওয়ার জন্য প্রস্তুত করেছিলেন, তখন তিনি প্রথমে তাকে 200 মিটারের জন্য প্রস্তুত করেছিলেন, কিন্তু পরে বুঝতে পেরেছিলেন যে তিনি 400 মিটারে আরও সফল হবেন।

ফিনল্যান্ড বিশ্ব U20 চ্যাম্পিয়নশিপ – Finland U20 Championship : 

হিমা দৌড়ের প্রথম 35 সেকেন্ডের জন্যও শীর্ষ তিনে ছিলেন না, খুব কমই কেউ তাকে ফিনিশ ট্র্যাকে লাইভ দৌড়াতে দেখেছেন। কিন্তু একজন ব্যক্তি ছিলেন যিনি হিমার এই দৌড়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। তিনি ছিলেন তার কোচ নিপুণ দাস। নিপুণ দাস বলেন, “যখন হিমা রেসের শেষ 100 মিটার পর্যন্ত চতুর্থ স্থানে ছিলেন, আমি নিশ্চিত ছিলাম যে সে এবার সোনা আনবে, আমি তার কৌশল জানি। কিছুটা ধীর থাকে এবং শেষ 100 মিটারে তার সমস্ত শক্তি প্রয়োগ করে। 

হিমা দাস 18th Asian Game :

18 বছর বয়সী হিমা IAAF ওয়ার্ল্ড অনূর্ধ্ব-20 চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ইতিহাস তৈরি করেছেন। গোটা দেশ এশিয়ান গেমসেও তার কাছ থেকে সোনার পদক আশা করছিল এবং তিনিও এর প্রতিযোগী ছিলেন। কিন্তু সেমিফাইনালে তার ফাউল ভারতের পদক জয়ের আশায় ধাক্কা দেয়। আর এই প্রতিযোগিতায় রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে হিমাকে। চূড়ান্ত দৌড়ে, তিনি 50.79 সেকেন্ড সময় নিয়েছিলেন। 

হিমা দাস এর সন্মান – Hima Das Honor : 

  • প্রথম স্বর্ণপদক: 2 জুলাই- পোল্যান্ডের পজনান অ্যাথলেটিক্স গ্র্যান্ড প্রিক্সে 23.65 সেকেন্ডে 200 মিটার দৌড় জিতেছে।
  • দ্বিতীয় স্বর্ণপদক: 7 জুলাই- পোল্যান্ডের কুন্টো অ্যাথলেটিক্স মিটে 23.97 সেকেন্ডে 200 মিটার দৌড় সম্পূর্ণ করেছেন।
  • তৃতীয় স্বর্ণপদক: 13 জুলাই – চেক প্রজাতন্ত্রের ক্লাদনো অ্যাথলেটিক্স মিটে 23.43 সেকেন্ডে 200 মিটার দৌড় সম্পূর্ণ করেছেন।
  • চতুর্থ স্বর্ণপদক: জুলাই 17 – চেক প্রজাতন্ত্রের তাবোর অ্যাথলেটিক্স মিটে 23.25 সেকেন্ডে 200 মিটার দৌড় জিতেছে।
  • পঞ্চম স্বর্ণপদক: 20 জুলাই – হিমা 52.09 সেকেন্ডে 400 মিটার দৌড়ে ‘নভ মেস্তো নাদ মেটুজি গ্র্যান্ডপ্রি’ জিতেছেন।

হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali FAQ : 

  1. হিমা দাস কে ?

Ans: হিমা দাস একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. হিমা দাস এর জন্ম কোথায় হয় ?

Ans: হিমা দাস এর জন্ম হয় আসামে ।

  1. হিমা দাস এর জন্ম কবে হয় ?

Ans: হিমা দাস এর জন্ম হয় ৯ জানুয়ারি ২০০০ সালে ।

  1. হিমা দাস এর বিভাগ কী ?

Ans: হিমা দাস এর বিভাগ ৪০০ মিটার ।

  1. হিমা দাস এর সর্বোচ্চ রেকর্ড কী ?

Ans: হিমা দাস এর সর্বোচ্চ রেকর্ড ৪০০ মি. ৫০.৭৯ সেকেন্ড ।

  1. হিমা দাস এর বাবার নাম কী ?

Ans: হিমা দাস এর বাবার নাম রঞ্জিত দাস ।

হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হিমা দাস এর জীবনী – Hima Das Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel