Pep Guardiola Biography in Bengali
Pep Guardiola Biography in Bengali

পেপ গার্দিওলা এর জীবনী

Pep Guardiola Biography in Bengali

পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali : পেপ গার্দিওলা একজন প্রাক্তন স্প্যানিশ ফুটবলার এবং বর্তমানে প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।  অতীতে একজন ফুটবলার হিসাবে, তাকে সমগ্র ফুটবল মহাবিশ্বের সেরা মিডফিল্ডারদের একজন হিসাবে গণ্য করা হয়েছিল। 1990 এর দশকের গোড়ার দিকে বিখ্যাত বার্সেলোনাকে স্বপ্নের দল হিসাবে আখ্যায়িত করা হয়েছিল, দলের একটি অংশ হিসাবে তিনি বার্সেলোনাকে 1992 ইউরো কাপ এবং 1991 থেকে 1994 পর্যন্ত চারটি লা লিগা শিরোপা জিতে দেখেছিলেন।

   স্পেনীয় ফুটবল ম্যানেজার এবং প্রাক্তন খেলোয়াড় পেপ গার্দিওলা এর একটি সংক্ষিপ্ত জীবনী । পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali বা পেপ গার্দিওলা এর আত্মজীবনী বা (Pep Guardiola Jivani Bangla. A short biography of Pep Guardiola. Pep Guardiola Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পেপ গার্দিওলা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পেপ গার্দিওলা কে ? Who is Pep Guardiola ?

পেপ গার্দিওলা একজন স্পেনীয় ফুটবল ম্যানেজার এবং প্রাক্তন খেলোয়াড়। বর্তমানে তিনি ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন। খেলোয়াড় হিসেবে গার্দিওলা একজন ডিফেন্সিভ মিডফিল্ডার ছিলেন এবং ক্যারিয়ারের অধিকাংশ সময় তিনি বার্সেলোনায় কাটিয়েছেন। তিনি ইয়োহান ক্রুয়েফের ‘‘ড্রিম টিমেরও’’ অংশ ছিলেন যা বার্সেলোনার হয়ে প্রথম ইউরোপিয়ান কাপ জেতে। তিনি ইতালির ক্লাব ব্রেস্কিয়া ও রোমা, কাতারের ক্লাব আল-আহলি এবং মেক্সিকোর ক্লাব দোরাদোসেও খেলেছেন। ইতালিতে খেলার সময় ড্রাগ টেস্টে পজিটিভ হওয়ার কারণে তাকে চার মাসের জন্য নিষিদ্ধ করা হয়। আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি স্পেন জাতীয় দলে খেলছিলেন এবং কাতালুনিয়া জাতীয় দলের হয়ে কিছু প্রীতি খেলায় অংশগ্রহণ করেছিলেন।

পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali

নাম (Name) জোসেপ গার্দিওলা সালা (Pep Guardiola)
জন্ম (Birthday) ১৮ জানুয়ারি ১৯৭১ (18th January 1971)
জন্মস্থান (Birthplace) স্পেন
পেশা ফুটবলার
মাঠে অবস্থান  ডিফেন্সিভ মিডফিল্ডার
উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি
বর্তমান দল  ম্যানচেস্টার সিটি (ম্যানেজার)

পেপ গার্দিওলা এর প্রারম্ভিক জীবন – Pep Guardiola Early Life : 

পেপ 18 জানুয়ারী 1971 সালে স্পেনের সান্তপেডোরে ভ্যালেন্টি (পিতা) এবং ডলোরস (মা) এর কাছে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা ছিলেন একজন ইটভাটা এবং তার মা ছিলেন একজন গৃহিণী। তার দুই বড় বোন এবং এক ছোট ভাই ছিল। বার্সেলোনায় প্রবেশের আগে, তিনি বিভিন্ন স্থানীয় ক্লাবে খেলাটি খেলেছিলেন, তিনি একজন ফুটবল আসক্ত ছিলেন যিনি সময় এবং প্রাসাদ নির্বিশেষে ফুটবল খেলার কোনও সুযোগ হাতছাড়া করেন না।

পেপ গার্দিওলা এর শৈশবকাল – Pep Guardiola Childhood : 

13 বছর বয়সে, তিনি বার্সেলোনার যুব একাডেমিতে প্রবেশ করেন যেখানে তিনি তার পেশাদার প্রশিক্ষণ গ্রহণ করেন।  তিনি একজন ডিফেন্ডার হিসেবে শুরু করেছিলেন কিন্তু পরবর্তী ছয় বছরের মধ্যে তিনি নিজেকে দলের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে গড়ে তোলেন না বরং একজন মিডফিল্ডার হিসেবেও তার অবস্থানকে উন্নীত করেন। পেশাদার ফুটবলে বার্সেলোনার প্রথম দল পেপ যাত্রায় তার নাম নথিভুক্ত হওয়ার পর বড় মোড় নেয়।

পেপ গার্দিওলা এর বিবাহ জীবন – Pep Guardiola Marriage Life : 

18 বছর বয়সে পেপ তার জীবনের প্রেম ক্রিস্টিনা সেরার সাথে দেখা করেছিলেন যাকে তিনি দীর্ঘমেয়াদী সম্পর্কের পরে 2014 সালে বিয়ে করেছিলেন। বিয়ের অনুষ্ঠানটি কাতালোনিয়ায় ব্যক্তিগতভাবে করা হয়েছিল, এই দম্পতির তিনটি সন্তান মারিয়া, মারিয়াস এবং ভ্যালেন্টিনা রয়েছে।

পেপ গার্দিওলা এর ক্যারিয়ার – Pep Guardiola Career : 

1991-92 সালে পেপ বার্সেলোনার হয়ে তার অফিসিয়াল অভিষেক হয়েছিল, তার অভিষেক দলের জন্য বড় শিরোপা এনেছিল যার মধ্যে 1991 এবং 1992 এর লা লিগা এবং 1992 সালের ইউরো কাপ অন্তর্ভুক্ত রয়েছে। তার পারফরম্যান্সের জন্য, তিনি একটি নিবন্ধে বিশেষ উল্লেখ পেয়েছেন। ইতালীয় ক্রীড়া ম্যাগাজিন গুয়েরিন স্পোর্টিভোতে শাবকের জয়ের ধারা। 1992 সালে বিশ্বকাপ বাছাইপর্বে তার সিনিয়র অভিষেক হয়। একই বছরে, তিনি মাত্র 21 বছর বয়সে এবং পেশাদার ফুটবলে তার অভিষেকের প্রাথমিক বছরগুলিতে তার স্প্যানিশ জাতীয় দলের জন্য অলিম্পিক সোনা এবং একটি ব্রাভো পুরস্কার এনেছিলেন। তিনি তার কেরিয়ারের ঊর্ধ্বগতিতে গিয়েছিলেন, তিনি তার ক্লাবের নামে 1993 এবং 1994 লা লিগা শিরোপা নিবন্ধন করেছিলেন।  তিনি তার দলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠতে সাহায্য করেছিলেন কিন্তু মিলানের কাছে ম্যাচ হেরে যান। পেপ প্রচেষ্টা এবং অবদানের কারণে 1996 সালে তার দল ‘দ্য ড্রিম টিম’ খেতাব অর্জন করে। 1997 সালে তাকে দলের ক্যাপশন করা হয়েছিল। এই সময়ের মধ্যে অনেক দল পেপকে স্থানান্তরের জন্য অনুরোধ করে বার্সেলোনার সাথে যোগাযোগ করে, কিন্তু বার্সেলোনা পেপ তার চুক্তি 2001 পর্যন্ত বাড়ানোর সাথে অব্যাহত রাখে। ক্যাপশন হিসাবে 2001 সাল পর্যন্ত বার্সেলোনার সেবা করার পরে এবং আবার লা লিগা জয় এনে দেওয়ার পরে, তিনি বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেন। বার্সেলোনার সাথে তার পুরো ক্যারিয়ারে, ক্লাবটি মোট 16টি বড় ট্রফি জিতেছে। তিনি সেরি এ দল ব্রেসিয়াতে যোগ দিয়েছিলেন তারপর রোমায় গিয়েছিলেন কিন্তু শীঘ্রই মাদক সেবনের অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন।  কাতালোনিয়ার হয়ে 7টি ম্যাচ খেলার পর অবশেষে তিনি তার অবসর ঘোষণা করেন এবং ম্যানেজার হিসেবে কাজ করার জন্য মেক্সিকোতে চলে যান। 2007 সালের জুনে তিনি বার্সেলোনা বি দলের কোচ হিসেবে নির্বাচিত হন, তিনি খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়েছিলেন এবং তাদেরকে চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, কোপা দেল রে এবং চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে জয়ের ধারায় 20-ম্যাচ জয় করার জন্য নির্দেশনা দেন। বার্সেলোনা তখন প্রথম স্প্যানিশ ক্লাব হিসেবে ট্রেবল জেতা এবং এইভাবে ইতিহাস তৈরি করে। 

পেপ গার্দিওলা এর ফিফা বিশ্বকাপ – Pep Guardiola FIFA World Cup : 

তার ক্যারিয়ার অনুসরণ করে, পেপ বার্সেলোনাকে প্রথমবারের মতো ফিফা বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং আরও 9টি শিরোপা জিততে সাহায্য করেছিলেন। তিনি বার্সেলোনার জয়: পরাজয়ের অনুপাত 71:10 এ নিয়ে আসেন। 2016 সালে তিনি ম্যানচেস্টার সিটিতে প্রধান কোচ হিসেবে যোগ দেন এবং ক্লাবটিকে দলের প্রথম 10টি ম্যাচ জিততে সাহায্য করেন। তার নির্দেশনায় সম্প্রতি ঘরোয়া ট্রেবল জিতেছে ম্যানচেস্টার সিটি। তিনি সেরা ফিফা ফুটবল পুরস্কার 2019-এ সেরা ফিফা পুরুষ কোচের জন্য মনোনীত হয়েছেন।

পেপ গার্দিওলা এর উপলব্ধি – Pep Guardiola Achievements : 

  • Bravo Award: 1992
  • Olympics – Spain Best Player: 1992
  • UEFA European Championship Team of the Tournament: 2000
  • Don Balón Award: 2009, 2010
  • Miguel Muñoz Trophy: 2008–09, 2009–10
  • Onze d’Or Coach of the Year: 2009, 2011, 2012
  • World Soccer Magazine World Manager of the Year: 2009, 2011
  • World Soccer Magazine 5th Greatest Manager of All Time: 2013
  • France Football5th Greatest Manager of All Time: 2019
  • ESPN FC18th Greatest Manager of All Time: 2013
  • IFFHS World’s Best Club Coach: 2009, 2011
  • European Coach of the Year—Alf Ramsey Award: 2011
  • European Coach of the Season: 2008–09
  • UEFA Team of the Year Best Coach: 2008–09, 2010–11
  • La Liga Coach of the Year: 2009, 2010, 2011, 2012
  • FIFA World Coach of the Year: 2011
  • Globe Soccer Awards Coach Career Award: 2013
  • Premier League Manager of the Month: February 2017, September 2017, October 2017, November 2017, December 2017, February 2019, April 2019
  • Premier League Manager of the Season: 2017–18, 2018–19
  • LMA Manager of the Year: 2017–18

পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali FAQ : 

  1. পেপ গার্দিওলা কে ?

Ans: পেপ গার্দিওলা একজন ফুটবল কোচ ।

  1. পেপ গার্দিওলা এর জন্ম কোথায় হয় ?

Ans: পেপ গার্দিওলা এর জন্ম হয় স্পেনে ।

  1. পেপ গার্দিওলা এর জন্ম কবে হয় ?

Ans: পেপ গার্দিওলা এর জন্ম হয় ১৮ জানুয়ারি ১৯৭১ সালে ।

  1. পেপ গার্দিওলা এর মাঠে অবস্থান কী ?

Ans: পেপ গার্দিওলা এর মাঠে অবস্থান ডিফেন্সিভ মিডফিল্ডার ।

  1. স্পেন কবে ফিফা বিশ্বকাপ পান ?

Ans: স্পেন ২০১০ সালে ফিফা বিশ্বকাপ পান ।

  1. পেপ গার্দিওলা এর বর্তমান দলের নাম কী ?

Ans: পেপ গার্দিওলা এর বর্তমান দলের নাম ম্যানচেস্টার সিটি ।

পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পেপ গার্দিওলা এর জীবনী – Pep Guardiola Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel