ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য - Facts About Bear in Bengali
ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য - Facts About Bear in Bengali

ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য

Facts About Bear in Bengali

ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali : ভাল্লুক (Bear) হল Ursidae পরিবারের মাংসাশী স্তন্যপায়ী প্রাণী। এগুলি ক্যানিফর্ম বা কুকুরের মতো মাংসাশী হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। যদিও ভাল্লুকের মাত্র আটটি প্রজাতি বিদ্যমান, তারা বিস্তৃত, সমগ্র উত্তর গোলার্ধে এবং আংশিকভাবে দক্ষিণ গোলার্ধে বিস্তৃত আবাসস্থলে উপস্থিত।

   ভাল্লুক সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Beng বা ভাল্লুক এর কিছু বৈশিষ্ট্য বা (Bear Knowledge Bangla. A short Facts of Bear. Unknown Facts About Bear, Amazing Facts About Bear, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Bear Information in Bengali, Facts About Bear in Bengali) ভাল্লুক এর জীবন রচনা সম্পর্কে বা ভাল্লুক সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

ভাল্লুক কী ? What is Bear ?

ভাল্লুক (Bear) বা ভল্লুক শ্বাপদ বর্গের (order carnivora) স্তন্যপায়ী প্রাণী। পৃথিবিতে আট রকম প্রজাতির ভাল্লুক পাওয়া যায় । সাধারণত ভালুকের চেহারা ভারী এবং পা ছোট আর মোটা হয় । ভাল্লুক (Bear) এর মুখ লম্বাটে, গায়ে বড় বড় লোম । ভালুকের থাবায় পাঁচটি আঙ্গুল আর আঙ্গুলে নখ থাকে।

ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali

প্রাণীর নাম (Animal Name) ভাল্লুক (Bear)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) ২০ বছর (20 Years)
গতিবেগ (Speed) ৪০ কিলোমিটার (40 KM)
উচ্চতা (Height) Polar bear: 1.8 – 2.4 m, Giant panda: 60 – 90 cm, Brown bear: 70 – 150 cm
ওজন (Weight) Polar bear: 450 kg, Giant panda: 70 – 100 kg
খাদ্য (Food) তৃণভোজী, মাছ, মাংস (Fish, Leaves, Meat)

ভাল্লুক এর তথ্য – Facts About Bear in Bengali : 

Ursidae-এর প্রথম দিকের সদস্যরা বিলুপ্ত উপ-ফ্যামিলি Amphicynodontinae-এর অন্তর্গত, যার মধ্যে প্যারিক্টিস (প্রয়াত ইওসিন থেকে শুরুর দিকের মধ্য মিওসিন, 38-18 মায়া) এবং সামান্য ছোট অ্যালোসিয়ন (প্রাথমিক অলিগোসিন, 34-30 মায়া), উভয়ই উত্তর আমেরিকা থেকে।

 এই প্রাণীগুলিকে আজকের ভাল্লুক থেকে খুব আলাদা দেখাচ্ছিল, সামগ্রিক চেহারায় ছোট এবং র‍্যাকুনের মতো, ডায়েটগুলি সম্ভবত ব্যাজারের মতোই। প্যারিক্টিস ইউরেশিয়া এবং আফ্রিকায় মায়োসিন পর্যন্ত দেখা যায় না।

 দেরী-ইওসিন ইউরসিডগুলি ইউরেশিয়াতেও উপস্থিত ছিল কিনা তা স্পষ্ট নয়, যদিও বেরিং ল্যান্ড ব্রিজ জুড়ে প্রাণীর আদান-প্রদান সম্ভবত ইওসিনের শেষের দিকে (প্রায় 37 মায়া) এবং প্রারম্ভিক অলিগোসিনে অব্যাহত থাকার সময় সমুদ্রপৃষ্ঠের একটি প্রধান নিম্ন অবস্থানের সময় সম্ভব হয়েছিল। 

 ইউরোপীয় বংশের আকারগতভাবে অ্যালোসিয়নের সাথে এবং অনেক কম বয়সী আমেরিকান কোলপোনোমোস (প্রায় 18 মায়া) এর সাথে মিল রয়েছে, যা অলিগোসিন থেকে পরিচিত, যার মধ্যে রয়েছে অ্যামফিটিসেপস এবং অ্যামফিসিনোডন।

 পিনিপিডের সাথে অ্যাম্ফিসাইনোডোনটাইনগুলিকে সংযুক্ত করার বিভিন্ন রূপগত প্রমাণ পাওয়া গেছে, কারণ উভয় দলই ছিল আধা-জলজ, ওটার-সদৃশ স্তন্যপায়ী।

 পিনিপেড-অ্যাম্ফিসাইনোডোনটাইন ক্লেডের সমর্থন ছাড়াও, অন্যান্য রূপগত এবং কিছু আণবিক প্রমাণ ভালুকগুলিকে পিনিপেডের জীবন্ত আত্মীয় বলে সমর্থন করে।

ভাল্লুক ফাইলোজেনি – Bear Phylogeny : 

ভাল্লুক (Bear) কার্নিভোরার মধ্যে একটি ক্লেড গঠন করে।  ক্ল্যাডোগ্রামটি ফ্লিন, 2005-এ ছয়টি জিনের আণবিক ফাইলোজেনির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

 বিদ্যমান এবং জীবাশ্ম ভাল্লুক (Bear) প্রজাতির মধ্যে সম্পর্কের বিষয়ে দুটি ফাইলোজেনেটিক অনুমান রয়েছে। একটি হল ভাল্লুকের সমস্ত প্রজাতিকে সাতটি উপপরিবারে শ্রেণীবদ্ধ করা হয়েছে যেমন এখানে গৃহীত হয়েছে এবং সম্পর্কিত নিবন্ধগুলি: Amphicynodontinae, Hemicyoninae, Ursavinae, Agriotheriinae, Ailuropodinae, Tremarctinae এবং Ursinae।

ভাল্লুক এর গঠন – Bear Size : 

ভাল্লুক (Bear) এর পরিবারে কার্নিভোরা গোষ্ঠীর সবচেয়ে বৃহদায়তন বিদ্যমান স্থলজ সদস্য রয়েছে। মেরু ভাল্লুককে বৃহত্তম বিদ্যমান প্রজাতি হিসাবে বিবেচনা করা হয়, প্রাপ্তবয়স্ক পুরুষদের ওজন 350-700 কেজি (772-1,543 পাউন্ড) এবং মোট দৈর্ঘ্য 2.4-3 মিটার (7 ফুট 10-9 ফুট 10 ইঞ্চি) পরিমাপ করা হয়।

 সবচেয়ে ছোট প্রজাতি হল সূর্য ভাল্লুক, যার ওজন 25-65 কেজি (55-143 পাউন্ড) এবং 100-140 সেমি (39-55 ইঞ্চি) দৈর্ঘ্য। প্রাগৈতিহাসিক উত্তর এবং দক্ষিণ আমেরিকার খাটো মুখের ভাল্লুক (Bear) ছিল সবচেয়ে বড় প্রজাতি যা বসবাস করত বলে জানা যায়।

 পরবর্তীটির ওজন 1,600 কেজি (3,500 পাউন্ড) এবং 3.4 মিটার (11 ফুট) লম্বা ছিল বলে অনুমান করা হয়েছে।  নাতিশীতোষ্ণ এবং আর্কটিক জলবায়ুর ভাল্লুকের শরীরের ওজন সারা বছর পরিবর্তিত হয়, কারণ তারা গ্রীষ্ম ও শরৎকালে চর্বি জমা করে এবং শীতকালে ওজন হ্রাস করে।

ভাল্লুক এর খাদ্য – Bear Feeding : 

বেশিরভাগ ভাল্লুক সুবিধাবাদী সর্বভুক এবং প্রাণীজ পদার্থের চেয়ে বেশি উদ্ভিদ গ্রাস করে। তারা পাতা, শিকড় এবং বেরি থেকে শুরু করে পোকামাকড়, ক্যারিয়ান, তাজা মাংস এবং মাছ পর্যন্ত যেকোন কিছু খায় এবং তাদের পাচনতন্ত্র এবং দাঁত এই জাতীয় খাদ্যের সাথে খাপ খায়।

 চরম পর্যায়ে রয়েছে প্রায় সম্পূর্ণ তৃণভোজী দৈত্য পান্ডা এবং বেশিরভাগ মাংসাশী মেরু ভাল্লুক (Bear)। যাইহোক, সমস্ত ভাল্লুক ঋতু অনুসারে পাওয়া যায় এমন যেকোন খাদ্যের উৎসই খায়।

 উদাহরণস্বরূপ, তাইওয়ানের এশিয়াটিক কালো ভাল্লুকরা প্রচুর পরিমাণে অ্যাকর্ন খায় যখন এগুলি সবচেয়ে বেশি দেখা যায় এবং বছরের অন্য সময়ে আনগুলেটে চলে যায়।

ভাল্লুক এর আচরণ – Bear Behaviour : 

মা ও শাবক ছাড়া বাকি সব ভালুকই একা বাস করে। তবে মাঝে মাঝে তারা দল বেঁধে খাবার খোঁজে। খাবারের খোঁজে এরা বিশাল এলাকা ঘুরে বেড়ায়। ভালুক তার খাবার সংগ্রহের পথ ভালভাবে মনে রাখে। অধিকাংশ ভালুকই গাছে চড়তে পারে। তাদের শক্তিশালী থাবা ও ধারালো নখ এ কাজে সাহায্য করে। ঝগড়া করার সময় ভালুক প্রতিপক্ষকে ভয় দেখানোর জন্য দুই পায়ে দাঁড়িয়ে যায়।

ভাল্লুক এর যোগাযোগ – Bear Communication : 

ভাল্লুক (Bear) অনেকগুলি ভোকাল এবং নন-ভোকাল শব্দ উৎপন্ন করে। জিহ্বা-ক্লিক করা, ঘেউ ঘেউ করা বা ঝাঁকুনি দেওয়া অনেকগুলি সৌহার্দ্যপূর্ণ পরিস্থিতিতে তৈরি করা হয়, যেমন মা এবং শাবকদের মধ্যে বা প্রণয় দম্পতিদের মধ্যে, যখন একজন ব্যক্তি চাপে পড়ে তখন হাহাকার, হাফিং, নাক ডাকা বা বাতাস ফুঁক করা হয়। ঘেউ ঘেউ সতর্কীকরণ ধ্বনিগুলির মধ্যে রয়েছে চোয়াল-ক্লিকিং এবং ঠোঁট-পপিং, যখন আক্রমনাত্মক এনকাউন্টারে দাঁত-বকবক, বেলো, গর্জন, গর্জন এবং স্পন্দিত শব্দ তৈরি হয়।

 বাচ্চারা বিপদে পড়লে চিৎকার করতে পারে, চিৎকার করতে পারে, চিৎকার করতে পারে এবং আরামদায়ক বা দুধ খাওয়ানোর সময় মোটরের মতো গুনগুন করতে পারে।  ভারতের নাগারহোল টাইগার রিজার্ভে গাছের সাথে ঘষছে স্লথ ভাল্লুক (Bear)

 ভাল্লুক (Bear) কখনও কখনও ভিজ্যুয়াল ডিসপ্লের সাথে যোগাযোগ করে যেমন সোজা হয়ে দাঁড়ানো, যা ব্যক্তির আকারকে অতিরঞ্জিত করে। কিছু প্রজাতির বুকের চিহ্ন এই ভয়ঙ্কর প্রদর্শনে যোগ করতে পারে।

ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali FAQ : 

  1. ভাল্লুক কী ?

Ans: ভাল্লুক এক বন্যপ্রাণী ।

  1. ভাল্লুক এর জীবনকাল কত ?

Ans: ভাল্লুক এর জীবনকাল প্রায় ২০ বছর ।

  1. ভাল্লুক এর ওজন কত ?

Ans: ভাল্লুক এর ওজন ৪৫০ কেজি ।

  1. ভাল্লুক এর খাবার কী ?

Ans: ভাল্লুক এর খাবার লতাপাতা, মাছ, মাংস ইত্যাদি ।

  1. ভাল্লুক এর উচ্চতা কত ?

Ans: ভাল্লুক এর উচ্চতা ১.৫ থেকে ৩ মিটার ।

  1. ভাল্লুক এর গতিবেগ কত ?

Ans: ভাল্লুক এর গতিবেগ ৪০ কিমি ।

ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভাল্লুক সম্পর্কে কিছু তথ্য – Facts About Bear in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।