Pradhanmantri Jan Aushadhi Yojana
Pradhanmantri Jan Aushadhi Yojana

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা

Pradhanmantri Jan Aushadhi Yojana

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারা চালু করা প্রকল্পগুলির মধ্যে একটি হল প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনা। এই প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনার অধীনে, আপনি সাশ্রয়ী মূল্যে ওষুধ পেতে পারেন। প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনার আওতায় দেশের নাগরিকদের সস্তা ও ভালো মানের ওষুধ দেওয়া হবে। এই প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনার অধীনে মেডিকেল স্টোর খোলা হবে। তাই আপনি মেডিকেল স্টোর খোলার জন্য অনলাইনে আবেদন করতে পারেন। এই প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষুধী প্রকল্পের অধীনে, সাধারণ মানুষকে বাজারের চেয়ে 60 থেকে 70 শতাংশ কম দামে ওষুধ দেওয়ার লক্ষ্যে, কেন্দ্রীয় সরকার সারা দেশে 1000 টিরও বেশি জন ঔষুধী কেন্দ্র খুলবে।

   একটি প্রচারাভিযান যা ভারত সরকারের ঔষধি বিভাগ দ্বারা চালু একটি স্বনির্ভর প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana in Bengali বা প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Pradhanmantri Jan Aushadhi Yojana Bangla. A short information of Pradhanmantri Jan Aushadhi Yojana Scheme. What is Pradhanmantri Jan Aushadhi Yojana, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Pradhanmantri Jan Aushadhi Yojana / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা কী ? What is Pradhanmantri Jan Aushadhi Yojana ?

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা ( PMBJP ) একটি প্রচারাভিযান যা ভারত সরকারের ঔষধি বিভাগ দ্বারা চালু করা হয়েছে, যাতে জন্ ঔষধি কেন্দ্রগুলির মাধ্যমে জনসাধারণের কাছে সাশ্রয়ী মূল্যে জেনেরিক ওষুধ সরবরাহ করা হয়। প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধী পরিকল্পনা কেন্দ্রের মাধ্যমে জেনেরিক ওষুধের ক্রয়, সরবরাহ এবং বিপণনের সমন্বয়ের জন্য সমস্ত CPSU-এর সহায়তায় ভারতের BPPI (ভারতের ফার্মা পাবলিক সেক্টর আন্ডারটেকিংস ব্যুরো) ফার্মাসিউটিক্যালস বিভাগের অধীনে প্রতিষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana in Bengali

প্রকল্পের নাম  প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা (Pradhanmantri Jan Aushadhi Yojana)
দেশ ভারতবর্ষ
শুরুর সাল ২০০৮ সালে 
প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী 
বর্তমান অবস্থা  সক্রিয়
নতুন করে শুরু ২০১৫ সালে 

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana : 

যে কোন ব্যক্তি বা ব্যবসায়ী, হাসপাতাল, এনজিও, দাতব্য সংস্থা, ফার্মাসিস্ট, ডাক্তার এবং চিকিৎসা পেশাজীবী প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধী পরিকল্পনার অধীনে জন ঔষধি কেন্দ্র খোলার জন্য আবেদন করতে পারেন।

 জন ঔষধি কেন্দ্র খোলার জন্য SC, ST এবং দিব্যাং আবেদনকারীদের 50,000 টাকা পর্যন্ত অগ্রিম ওষুধ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা এর আবশ্যক কাগজ – Pradhanmantri Jan Aushadhi Yojana required documents : 

আবেদনকারীর জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক।

 আবেদনের জন্য প্যান কার্ড বাধ্যতামূলক।

 ইনস্টিটিউট / এনজিও / হাসপাতাল / দাতব্য সংস্থার আবেদন করার জন্য আধার কার্ড, প্যান কার্ড, গঠনের শংসাপত্র এবং নিবন্ধন শংসাপত্র প্রয়োজন হবে।

 জন ঔষধি কেন্দ্র খোলার জন্য আপনার অবশ্যই কমপক্ষে 10 বর্গ মিটার জায়গা থাকতে হবে। আপনি চাইলে ভাড়ায়ও নিতে পারেন।

 প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনার অধীনে ওষুধের প্রিন্ট মূল্য থেকে 16% পর্যন্ত মুনাফা।

 প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষুধী পরিকল্পনার অধীনে দুই লক্ষ টাকা পর্যন্ত এককালীন আর্থিক সহায়তা।

 প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনার অধীনে, জন ঔষধি স্টোরগুলিকে 12 মাসের জন্য তাদের বিক্রয়ের 10% অতিরিক্ত প্রণোদনা দেওয়া হবে। প্রতি মাসে সর্বোচ্চ 10000 টাকা হবে।

 উত্তর-পূর্ব রাজ্য / নকশাল প্রভাবিত এলাকা / উপজাতীয় এলাকায়, এই প্রণোদনা হবে 15% এবং প্রণোদনার পরিমাণ প্রতি মাসে 15000 টাকা হবে।

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা সুবিধা – Pradhanmantri Jan Aushadhi Yojana Benefits : 

জন ঔষধি উদ্যোগ নিবেদিত দকানের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন ওষুধ সরবরাহ করবে যা জেনেরিক ওষুধ বিক্রি করে যা কম দামে পাওয়া যায় কিন্তু দামী ব্র্যান্ডের ওষুধের মতো গুণমান এবং কার্যকারিতার সমতুল্য, তবে ক্রয় প্রক্রিয়ার দুর্বলতার কারণে বেশিরভাগ ওষুধ দোকানে পাওয়া যায় না। এবং 2015 এর পরে কেন্দ্রীয় ওয়ারহাউসে মাত্র 40-50% ওষুধ পাওয়া যায়। 

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা অনলাইন আবেদন – Pradhanmantri Jan Aushadhi Yojana Online Registration : 

আপনি যদি প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনার অধীনে একটি জন ঔষধি কেন্দ্র খুলতে চান, তাহলে প্রথমে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট http://janaushadhi.gov.in/index.aspx এ যেতে হবে।

 অফিসিয়াল ওয়েবসাইট দেখার পরে, আপনি নিবন্ধনের বিকল্প দেখতে পাবেন। আপনাকে এই অপশনে ক্লিক করতে হবে। এর পর আপনার সামনে রেজিস্ট্রেশন ফর্ম খুলবে।

 আপনাকে রেজিস্ট্রেশন ফর্মে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পূরণ করতে হবে।  এর পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।  জমা দেওয়ার পর আপনাকে BPPI রেজিস্ট্রেশন করতে হবে।  রেজিস্ট্রেশনের জন্য আপনাকে ₹ 2000 খরচ করতে হবে।

 এর পরে আপনাকে স্টেট ড্রাগ অথরিটি বা চিফ মেডিকেল অফিসে ড্রাগ লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।  লাইসেন্স পাওয়ার পর, আপনাকে লাইসেন্সের স্ক্যান কপি পাঠাতে হবে healthপ্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনাcsc.gov.in-এ।

 লাইসেন্সের অনুলিপি জমা দেওয়ার পরে, আপনি আপনার প্রয়োজন অনুসারে স্বাস্থ্য পোর্টালে ওষুধের জন্য অর্ডার দিতে পারেন।

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana in Bengali FAQ : 

  1. প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা কী ?

Ans: প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা কবে শুরু হয় ?

Ans: প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা ২০০৮ সালে শুরু হয় ।

  1. প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা প্রথম কোন সরকার শুরু করেন ?

Ans: প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা প্রথম UPA সরকার শুরু করেন ।

  1. প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা দ্বিতীয় বার কবে শুরু হয় ?

Ans: প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা দ্বিতীয় বার ২০১৫ সালে শুরু হয় ।

  1. প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা এর জন্য একটি আবশ্যক কাগজ কী ?

Ans: প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা এর জন্য একটি আবশ্যক কাগজ বসবাসের প্রমাণপত্র ।

প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Gatidhara Scheme

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana  ” পােস্টটি পড়ার জন্য। প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রধানমন্ত্রী ভারতীয় জন্ ঔষধি যোজনা – Pradhanmantri Jan Aushadhi Yojana পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel