Munaf Patel Biography in Bengali
Munaf Patel Biography in Bengali

মুনাফ প্যাটেল এর জীবনী

Munaf Patel Biography in Bengali

মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali : শৈশবে মুনাফ প্যাটেল একটি টাইলস কারখানায় কাজ করতেন যেখানে তিনি 8 ঘন্টার জন্য 35 টাকা পেতেন।

ক্রিকেট সর্বদা দেশের প্রতিটি কোণ থেকে ক্রিকেটারদের দ্বারা অংশগ্রহণ করেছে এবং তাদের প্রতিভা দিয়ে ভারতীয় দলকে উপকৃত করছে। গুজরাটের একটি ছোট গ্রামের এমনই একজন ক্রিকেটার হলেন মুনাফ প্যাটেল। মুনাফ, যিনি তার দুর্দান্ত বোলিংয়ের প্রশংসা করেছিলেন, 2011 সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পরে ইনজুরির কারণে বাদ পড়েছিলেন, কিন্তু তারপরে তিনি একের পর এক লাইমলাইট থেকে অদৃশ্য হয়েছিলেন।

২০১১ বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী মুনাফকে ২০১৩ সাল পর্যন্ত আইপিএলে খেলতে দেখা গেছে।

   ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার মুনাফ প্যাটেল এর একটি সংক্ষিপ্ত জীবনী । মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali বা মুনাফ প্যাটেল এর আত্মজীবনী বা (Munaf Patel Jivani Bangla. A short biography of Munaf Patel. Munaf Patel Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মুনাফ প্যাটেল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মুনাফ প্যাটেল কে ? Who is Munaf Patel ?

মুনাফ প্যাটেল হলেন একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। তিনি দিলীপ ট্রফিতে পশ্চিমাঞ্চল, গুজরাত মুম্বাই ক্রিকেট দল এবং মহারাষ্ট্র ক্রিকেট দলের হয়ে খেলে থাকেন।

তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ টুয়েন্টি২০ ক্রিকেট প্রতিযোগীতায় রাজস্থান রয়্যালসের সঙ্গে তিনটি সিজনের পরে মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে খেলছেন।

মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali

নাম (Name) মুনাফ প্যাটেল (Munaf Patel)
জন্ম (Birthday) ১৩ জুলাই ১৯৮৩ (13th July 1983)
জন্মস্থান (Birthplace) গুজরাত, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা বোলার
বোলিংয়ের ধরন  ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ওডিআই অভিষেক  ২০০৬ বনাম ইংল্যান্ড

মুনাফ প্যাটেল এর প্রারম্ভিক জীবন – Munaf Patel Early Life : 

মুনাফ মুসা প্যাটেল 12 জুলাই, 1983 সালে গুজরাটের ইখারে জন্মগ্রহণ করেন। মুসা প্যাটেল এবং সাঈদা প্যাটেলের কাছে, মুনাফ প্যাটেল একটি দরিদ্র পরিবারের অন্তর্ভুক্ত যেখানে তার বাবাই একমাত্র উপার্জনকারী সদস্য ছিলেন।  তাই বাবার কাজে যোগ দেওয়ার জন্য তার ওপর সবসময় চাপ ছিল।

মুনাফ প্যাটেল এর কর্মজীবন – Munaf Patel Work Life : 

প্যাটেল, যিনি ইতিমধ্যেই ক্রিকেটের প্রতি তার আবেগকে গুরুত্ব সহকারে নিতে শুরু করেছিলেন কিন্তু দুর্ভাগ্যবশত নবম শ্রেণীতে খেলা ছেড়ে দিয়েছিলেন। গ্রীষ্মের ছুটিতে, মুনাফ মার্বেল কারখানায় টাইলসের শ্রমিক হিসাবে কাজ করত, মুনাফ প্যাটেল টাইল কারখানায় যেতেন সেরা “রপ্তানি-মানের” টাইলস বেছে নেওয়ার জন্য, সেগুলিকে বাক্সে প্যাক করতেন এবং আট ঘণ্টার শিফটের জন্য মাত্র 35 টাকা বেতন পেতেন।

মুনাফ প্যাটেল এর বিবাহ জীবন – Munaf Patel Marriage Life : 

মুনাফ প্যাটেল আইপিএল সিজন 2 শুরু হওয়ার ঠিক আগে স্থানীয় মেয়ে তসলিমার সাথে বাগদান করেছিলেন, তসলিমা, যিনি উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা শেষ করেছেন এবং মুনাফ এবং তসলিমা একে অপরকে খুব ভালভাবে চিনতেন।

 বাগদানের পর, মুনাফ আইপিএলের জন্য তার ফ্র্যাঞ্চাইজি দল গুজরাট লায়ন্সে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় যান।  আগে তসলিমা ক্রিকেটে খুব একটা আগ্রহী ছিলেন না, একমাত্র কারণ তসলিমা তার বাগদত্তার এক আভাস পাওয়ার জন্য ক্রিকেট দেখা শুরু করেছিলেন। এক বছর পরে 2010 সালে, দম্পতি ঘনিষ্ঠ বন্ধু এবং পরিবার সহ একটি খুব ব্যক্তিগত অনুষ্ঠানে একে অপরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

মুনাফ প্যাটেল এর ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার – Munaf Patel Domestic Cricket Career : 

মুনাফ প্যাটেল 2003 সালে যখন ঘরোয়া ক্রিকেটে পা রাখেন তখন তাকে দ্রুততম ভারতীয় বোলার হিসাবে বিবেচনা করা হয়। নির্বাচকদের প্রাক্তন চেয়ারম্যান কিরণ মোরে মুনাফকে নেটে বোলিং করতে দেখেছিলেন এবং মুনাফের গতিতে মুগ্ধ হয়েছিলেন। ভারতে খুব কম বোলার আছেন যারা প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলার আগে বোলার হিসেবে উত্তেজনা সৃষ্টি করেছেন কিন্তু মুনাফ মুসা প্যাটেল ছিলেন তাদের একজন।

পরে এমআরএফ পেস একাডেমিতে যান মুনাফ। সেখানে তিনি ডেনিস লিলি এবং টিএ শেখরের মতো অভিজ্ঞ বোলারদের অধীনে প্রশিক্ষণের সুযোগ পান। শীঘ্রই তিনি ভারতের দ্রুততম বোলার হিসাবে অনেক গুঞ্জন তৈরি করতে শুরু করেন। তিনি শচীন টেন্ডুলকারকে তার গতির ধারাবাহিকতা দ্বারাও মুগ্ধ করেছিলেন এবং প্রকৃতপক্ষে, শচীন মুনাফকে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষের সাথে তাকে মুম্বাইয়ের ঘরোয়া দলে জায়গা দেওয়ার জন্য পেয়েছিলেন এবং শীঘ্রই তার রঞ্জি অভিষেক হয়েছিল।

মুনাফ প্যাটেল এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Munaf Patel International Career : 

মুনাফ প্যাটেল 9 মার্চ 2006 তারিখে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচের মাধ্যমে তার আন্তর্জাতিক অভিষেক ঘটে। দ্বিতীয় টেস্টের সময় যখন ইংল্যান্ড 2006 সালে ভারত সফর করে। তার একটি স্বপ্নের অভিষেক হয়েছিল যখন তিনি 4/25 সহ 97 রানে 7 উইকেট নিয়ে টেস্ট শেষ করেছিলেন।  দ্বিতীয় ইনিংস এবং উভয় দিকে বল সুইং করার ক্ষমতা প্রদর্শন যেটি এখনও টেস্ট অভিষেকে ভারতীয় ফাস্ট বোলারের সেরা পারফরম্যান্স।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে 2005-2006 টেস্ট সিরিজে, মুনাফ প্যাটেল প্রমাণ করেছিলেন যে তিনি ভারতীয় দলের সম্ভাব্য দ্রুততম বোলার ছিলেন, নিয়মিত 137 কিমি/ঘন্টা গতিতে বোলিং করেছেন এবং (140 কিমি/ঘন্টা) গতিতে বল তৈরি করেছেন। যাইহোক, খুব দ্রুত গতিতে বল করার ক্ষমতার চেয়ে বেশি চিত্তাকর্ষক তার নিয়ন্ত্রণ, সাম্প্রতিক ভারতীয় ফাস্ট বোলারদের মধ্যে এমন একটি দক্ষতার অভাব রয়েছে। সেই বছরের শেষের দিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ধারাবাহিক সিরিজের অর্থ হলো মুনাফ নিজেকে দলের নিয়মিত সদস্য হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

সামগ্রিকভাবে তার ক্যারিয়ারে মুনাফ প্যাটেল 13টি টেস্ট, 70টি একদিনের আন্তর্জাতিক এবং 3টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। তিনি 35টি টেস্ট উইকেট, 86টি একদিনের আন্তর্জাতিক এবং 4টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক উইকেট তুলে নিয়েছেন। রাজস্থান রয়্যালস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে খেলে, মুনাফ 61 ম্যাচে 73 উইকেট নিয়েছিলেন।

মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali FAQ : 

  1. মুনাফ প্যাটেল কে ?

Ans: মুনাফ প্যাটেল একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. মুনাফ প্যাটেল এর জন্ম কোথায় হয় ?

Ans: মুনাফ প্যাটেল এর জন্ম হয় গুজরাতে ।

  1. মুনাফ প্যাটেল এর জন্ম কবে হয় ?

Ans: মুনাফ প্যাটেল এর জন্ম হয় ১৩ জুলাই ১৯৮৩ সালে ।

  1. মুনাফ প্যাটেল এর IPL দলের নাম কী ?

Ans: মুনাফ প্যাটেল এর IPL দলের নাম মুম্বাই ইন্ডিয়ান্স ।

  1. মুনাফ প্যাটেল এর ভূমিকা কী ?

Ans: মুনাফ প্যাটেল একজন বোলার ।

  1. মুনাফ প্যাটেল এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: মুনাফ প্যাটেল এর ওডিআই অভিষেক ২০০৬ সালে ।

মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মুনাফ প্যাটেল এর জীবনী – Munaf Patel Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel