Zaheer Khan Biography in Bengali
Zaheer Khan Biography in Bengali

জহির খান এর জীবনী

Zaheer Khan Biography in Bengali

জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali : যাইহোক, ভারতে শুরু থেকেই ব্যাটিং প্রাধান্য পেয়েছে, তবে ভারতের শুরুতে বোলিং মোটেও ভালো ছিল না, তবে এমন কিছু খেলোয়াড় ভারতীয় দলে এসেছে, যার কারণে ভারতীয় দলের বোলিং বিভাগ শক্তিশালী হয়ে উঠেছে। তাদের একজন হলেন জহির খান। আমরা জহির খানের কিছু না শোনা গল্পের কথা বলতে যাচ্ছি।

   ভারতীয় ক্রিকেটার জহির খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali বা জহির খান এর আত্মজীবনী বা (Zaheer Khan Jivani Bangla. A short biography of Zaheer Khan. Zaheer Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জহির খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জহির খান কে ? Who is Zaheer Khan ?

মহারাষ্ট্রের আহমেদনগর জেলার শ্রীরামপুর শহরে ৭ অক্টোবর, ১৯৭৮ ইং তারিখে জন্মগ্রহণকারী জহির খান ২০০০ সাল থেকে ভারত জাতীয় ক্রিকেট দল বা টিম ইন্ডিয়ার অন্যতম সদস্য।

ভারতীয় বোলিং আক্রমণের পুরোধা হিসেবে জহির খান উইকেটের দু’পাশেই বলকে সুইয়িং করাতে পারেন এবং টেস্ট ক্রিকেটে একাদশ নম্বরে ব্যাটিংয়ে নেমে সর্বোচ্চ রান গড়ে বিশ্বরেকর্ডের অধিকারী।

জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali

নাম (Name) জহির খান (Zaheer Khan)
জন্ম (Birthday) ৭ অক্টোবর ১৯৭৮ (7th October 1978)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা ক্রিকেটার
বোলিংয়ের ধরন  বাহাতি মিডিয়াম ফাস্ট 
মাঠে ভূমিকা  বোলার
টেস্ট অভিষেক  ২০০০ বনাম বাংলাদেশ

জহির খান এর প্রারম্ভিক জীবন – Zaheer Khan Early Life : 

জহির খান 7 অক্টোবর 1978 সালে মহারাষ্ট্রের শ্রীরামপুরায় একটি মধ্যবিত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরিবার ছিল একটি হাসিখুশি পরিবার, যার কারণে জহির খানকে ক্রিকেট খেলার জন্য সমর্থন দেওয়া হয়েছিল। জহির খান ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন কিন্তু বেশি আগ্রহী ক্রিকেট খেলার প্রতি ছিল।

জহির খান এর শিক্ষাজীবন – Zaheer Khan Education Life : 

জহির খান একটি দরিদ্র পরিবার থেকে ছিলেন এবং তার শৈশব কেটেছে দারিদ্র্যের মধ্যে। জহির খান তার কর্মজীবনে কঠোর পরিশ্রম করেছেন এবং তার স্কুল জীবন থেকেই কঠোর পরিশ্রম করে চলেছেন। শিক্ষা শেষ হয় নিউ মহারাষ্ট্র প্রাইম স্কুল থেকে, এর পাশাপাশি তিনি উচ্চ শিক্ষাও লাভ করেন সৌম্য মাধ্যমিক বিদ্যালয় থেকে।

জহির খান এর শুরুর ক্যারিয়ার – Zaheer Khan Starting Career : 

জহির খানের প্রথম দিকের ক্যারিয়ারের কথা বলি, জহির খানের প্রথম দিকের ক্রিকেট ক্যারিয়ার খুব কঠিন ছিল। প্রথম দিকে জহির খান ইঞ্জিনিয়ারিং পড়তে চেয়েছিলেন এবং তার পরিবার চেয়েছিল যে সে একজন ইঞ্জিনিয়ার হবে, কিন্তু জহির খান যখন তার রাস্তায় ক্রিকেট খেলতেন, তখন সবাই তাকে বলতেন। তার ক্রিকেট খেলার ধরন দেখে অবাক হয়ে যান, যার কারণে জহির খানও ক্রিকেটের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেন এবং এই আগ্রহ কখন আবেগ ও উন্মাদনায় পরিণত হয়, তা জহির খানও জানেন না, তবে তার বাবাও জহির খানকে ক্রিকেট খেলতে উৎসাহিত করেছিলেন। খানের বাবা চেয়েছিলেন জহির খান পড়াশোনার পাশাপাশি ক্রিকেটে মনোযোগ দিন, যার কারণে জহির খান মুম্বাই আসেন এবং মুম্বাইয়ের মুম্বাই ন্যাশনাল ক্রিকেট ক্লাবে যোগ দেন, কিন্তু মুম্বাইতে আসার পর জহির খানের কাছে পর্যাপ্ত অর্থ ছিল না। নিজের ঘর, যার কারণে তিনি আত্মীয়ের বাড়িতে থাকতেন, যার কারণে তাকে সর্বদা মাটিতে ঘুমাতে হত।

সুধীর নায়ক যিনি ছিলেন মুম্বাই ন্যাশনাল অ্যাকাডেমির সেই সময়ে জহির খানকে অনেক সমর্থন করেছিলেন, তার সহায়তায় তিনি জহির খানকে একটি প্রাইভেট কোম্পানিতে নিয়োগ করেছিলেন, যেখানে জহির খান ₹ 5000 পেতেন, যা জহির খান ভালভাবে বাঁচতে পারতেন।

জহির খান ন্যাশনাল ক্রিকেট ক্লাবের হয়ে খেলার সময়ও খুব ভালো পারফর্ম করেছিলেন, যার কারণে তার কোচ সুধীর খুব মুগ্ধ হয়েছিলেন এবং তিনি সেই জহির খানকে চেন্নাইয়ের এমআরএফ ফাউন্ডেশনে পাঠান, সেই সময়ে এমআরএফ ফাউন্ডেশনে দুর্দান্ত অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ডেভিল লিলি। তিনি যখন জহির খানের প্রতিভা দেখেছিলেন, তিনিও অবাক হয়েছিলেন এবং তিনি বলেছিলেন যে ভারতীয় ক্রিকেটে তার ভবিষ্যত খুব উজ্জ্বল হবে, এই জিনিসটি এমআরএফ পেস ফাউন্ডেশনও অনুভব করেছিল এবং তিনি জহির খানকে প্রথম শ্রেণীর ক্রিকেটের জন্য ভাদোদরা গুজরাটে পাঠান। আর সেই সুযোগে জহির খানও খুব ভালো খেলেছেন এবং খুব ভালো বোলিং করে নিজের দক্ষতা দেখিয়েছেন।

জহির খান এর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার – Zaheer Khan International Career : 

ঘরোয়া ক্রিকেটে তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে জহির খান একটি দুর্দান্ত উপহার পেয়েছিলেন। জহির খান 2002 সালে ভারতীয় দলে নির্বাচিত হন এবং 3 নভেম্বর 2002-এ তিনি ওডিআই ক্রিকেটে অভিষেক করেন। কেনিয়ার বিপক্ষে তিনি তার প্রথম ম্যাচ খেলেন এবং প্রথম ম্যাচে। ম্যাচ জহির খান খান জহির খান জহির খান ভারতীয় টেস্ট দলে অন্তর্ভুক্ত হন 2000 সালে অর্থাৎ একই বছরে, এবং জহির খান 10 নভেম্বর 2000-এ তার টেস্ট অভিষেক হয় এবং বাংলাদেশের বিপক্ষে তার প্রথম ম্যাচ খেলেন।

জহির খান টেস্ট এবং ওডিআই ক্রিকেটে ধারাবাহিকভাবে খুব ভালো পারফর্ম করছিলেন এবং জহির খানের কিছু বিশেষ জিনিস ছিল যে তিনি নতুন এবং পুরানো বল দিয়ে দুর্দান্ত বল করতেন, তিনি কখনই তার লাইন এবং লেন্থ থেকে বিচ্যুত হননি এবং সঠিক বল করতেন। সৌরভ গাঙ্গুলী এটি জানতেন। খুব ভালো, যার কারণে তিনি জহির খানকে খোলামেলা বোলিং করতেন, যার কারণে খানের সামনে যে ব্যাটসম্যান ব্যাট করতেন তারা খুব সংযত থাকতেন। সৌরভ গাঙ্গুলী তখন নতুন ক্রিকেটারদের দিকে বেশি ঝুঁকে ছিলেন, যার কারণে জহির খান। খান সৌরভ গাঙ্গুলি শ্রীনাথ আশিস নেহরা এবং অজিত আগরকারের মতো তিনজন অভিজ্ঞ ফাস্ট বোলারকে দলে অন্তর্ভুক্ত করেছিলেন এবং জহির খানও সৌরভ গাঙ্গুলীর আত্মবিশ্বাস ভাঙতে দেননি এবং ভাল পারফরম্যান্স চালিয়ে যান।

জহির খানের পারফরম্যান্স ধারাবাহিকভাবে চলছিল, কিন্তু এখন 2003 বিশ্বকাপে জহির খানের বোলিং করার সুযোগ ছিল। এখানে জহির খানের বোলিং ভারতীয় দলের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে চলেছে। 2003 বিশ্বকাপে রাহুল দ্রাবিড় খান দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। রাহুল দ্রাবিড়ের ব্যাটিং এবং জহির খানের বোলিংয়ের ভিত্তিতে ভারতীয় দল 1983 সালের পর প্রথমবার 2003 সালে ফাইনালে পৌঁছেছিল। এই বিশ্বকাপে, জহির খানের পারফরম্যান্স দুর্দান্ত ছিল এবং তিনি সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন এবং তিনি চতুর্থ উইকেট হয়েছিলেন। 2003 বিশ্বকাপের ফাইনালে ম্যাথিউ হেইডেনের সাথে মৌখিক যুদ্ধের কারণে জহির খান তার একাগ্রতা হারিয়ে ফেলেন। জহির খান ফাইনাল ম্যাচে ব্যয়বহুল প্রমাণিত হন তিনি 7 ওভারে 67 রান দেন এবং ভারত সেই ফাইনাল ম্যাচে হেরে যায়।

জহির খান এর ক্রিকেট বিশ্বকাপ – Zaheer Khan Cricket World Cup : 

ইংল্যান্ড কাউন্টিং ক্রিকেটে জহির খানের ক্রমাগত পারফরম্যান্সের পরে, 2007 সালে, জহির খানকে 2007 সালে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য নির্বাচিত করা হয়েছিল, যেখানে জহির খানের পারফরম্যান্স বিকাশ লাভ করতে শুরু করে এবং 2007 সালের বিশ্বকাপে তিনি খুব ভাল পারফরম্যান্স করতে শুরু করেছিলেন। টিম ইন্ডিয়ার খুব ভাল ছিল। এই বছর থেকেই হতাশাজনক পারফরম্যান্স, এটি তার আরও ভাল পারফরম্যান্স অব্যাহত রাখে কিন্তু মাত্র কয়েক বছর পরে, বিশ্বকাপ 2011 সালে, জহির খানের ক্যারিয়ারের সোনালী মুহূর্ত ছিল। যেখানে জহির খান 2011 বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করেছিলেন জহির খান 2011 বিশ্বকাপে বিশ্ব ক্রিকেটে নাকল বল নামক বলটি দিয়েছিলেন, এই বলটি জহির খান প্রথম ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যবহার করেছিলেন যেখানে টিম ইন্ডিয়া ম্যাচ হারতে চলেছে কিন্তু জহিরের কারণে খানের দুর্দান্ত বোলিং, ম্যাচটি টাই শেষ হয়। এই বিশ্বকাপে জহির খান 9 ম্যাচে 21 উইকেট নিয়েছিলেন এবং তিনি উজ্জ্বল বলে পরিচিত।বিশ্বকাপের পরেও, টেস্ট ক্রিকেটে জহির খানের ধারাবাহিক পারফরম্যান্স অব্যাহত রয়েছে। 

জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali FAQ : 

  1. জহির খান কে ?

Ans: জহির খান একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. জহির খান এর জন্ম কোথায় হয় ?

Ans: জহির খান এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. জহির খান এর জন্ম কবে হয় ?

Ans: জহির খান এর জন্ম হয় ৭ অক্টোবর ১৯৭৮ সালে ।

  1. জহির খান এর মাঠে ভূমিকা কী ?

Ans: জহির খান এর মাঠে ভূমিকা বোলার ।

  1. জহির খান এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: জহির খান এর টেস্ট অভিষেক হয় ২০০০ সালে ।

  1. জহির খান এর বোলিংয়ের ধরন কী ?

Ans: জহির খান এর বোলিংয়ের ধরন বাহাতি মিডিয়াম ফাস্ট ।

জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জহির খান এর জীবনী – Zaheer Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel