Byju Raveendran Biography in Bengali
Byju Raveendran Biography in Bengali

বাইজু রবীন্দ্রন এর জীবনী

Byju Raveendran Biography in Bengali

বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali : বাইজু রবীন্দ্রন শুধু ভারতে নয়, বিশ্বের সবচেয়ে বড় এডটেক কোম্পানির মালিক, যিনি একজন ভারতীয় তরুণ উদ্যোক্তা। নিজের দক্ষতা ও নিষ্ঠার মাধ্যমে তিনি এডুটেককে বিশ্বের সর্ববৃহৎ শিক্ষা প্রযুক্তিতে পরিণত করার কৃতিত্ব অর্জন করেছেন।

 তার তৈরি বাইজুস লার্নিং অ্যাপের মাধ্যমে আজ লাখ লাখ শিক্ষার্থী ঘরে বসে পড়াশোনা করছে। শিক্ষাক্ষেত্রে বাইজু রবীন্দ্রন নতুন প্রযুক্তি ব্যবহার করে বিরাট কৃতিত্ব অর্জন করেছেন।

   ভারতীয় বাইজুস-এর প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন এর একটি সংক্ষিপ্ত জীবনী । বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali বা বাইজু রবীন্দ্রন এর আত্মজীবনী বা (Byju Raveendran Jivani Bangla. A short biography of Byju Raveendran. Byju Raveendran Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বাইজু রবীন্দ্রন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বাইজু রবীন্দ্রন কে ? Who is Byju Raveendran ?

বাইজু রবীন্দ্রন এডুটেক স্টার্ট-আপ বাইজুস-এর প্রতিষ্ঠাতা।  কেরালার কান্নুর জেলার আজিকোড গ্রামের পদার্থবিজ্ঞান এবং গণিত শিক্ষকের ছেলে, রবীন্দ্রন একজন প্রাক্তন শিক্ষক যিনি একজন উদ্যোক্তা হয়েছিলেন। একজন ইঞ্জিনিয়ারিং স্নাতক, তিনি একটি শিপিং কোম্পানিতে কয়েক বছর কাটিয়ে বন্ধুদের (এবং অন্য যারা শিখতে চেয়েছিলেন) গণিত শেখানো শুরু করেছিলেন। তিনি ছাত্রদের সাধারণ প্রবেশিকা পরীক্ষার (CAT) মতো প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুত করতে সাহায্য করেছেন।

বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali 

নাম (Name) বাইজু রবীন্দ্রন (Byju Raveendran)
জন্ম (Birthday) ১৯৮১ (1981) 
জন্মস্থান (Birthplace) কেরালা, ভারত
পেশা উদ্যোক্তা
শিক্ষা ব্যাচেলর অফ টেকনোলজি
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী  Divya Gokulnath 

বাইজু রবীন্দ্রন এর প্রারম্ভিক জীবন – Byju Raveendran Early Life : 

বাইজু রবীন্দ্রন 1981 সালে কেরালা রাজ্যের কান্নুর জেলার একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করেন। বাইজু রবীন্দ্রনের বাবা-মা দুজনেই শিক্ষক। বাইজু রবীন্দ্রনও শিক্ষক হয়েছেন।  রবীন্দ্রনের স্ত্রী বাইজুস লার্নিং অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা এবং তার ভাই রিজু রবীন্দ্রন বাইজুস কোম্পানির পরিচালক।

বাইজু রবীন্দ্রন এর শিক্ষাজীবন – Byju Raveendran Education Life : 

বাইজু রবীন্দ্রন তার এলাকার স্থানীয় মালায়লাম মিডিয়াম স্কুলে পড়াশোনা করেছেন। বাইজু রবীন্দ্রন যে স্কুলে পড়তেন, তার বাবা-মা একই স্কুলে শিক্ষক ছিলেন। দয়া করে বলুন যে বৈজু রবীন্দ্রনের মা গণিত পড়াতেন যখন তার বাবা একজন পদার্থবিদ্যার শিক্ষক।

 বাইজু রবীন্দ্রন তার স্থানীয় এলাকায় শিক্ষা সমাপ্ত করেন যেখানে শুধুমাত্র মালায়লাম মাধ্যম স্কুল ছিল। এ কারণে বাইজু ইংরেজিতে খুবই দুর্বল ছিল। কিন্তু ক্রিকেটে ধারাভাষ্য দিয়ে নিজের ইংরেজি নিশ্চিত করেছেন। এরপর তিনি কেমিক্যাল ইঞ্জিনিয়ার হন। রবীন্দ্রন স্কুলে পড়াশোনা শেষ করার পর, প্রকৌশলের ক্ষেত্রে বি.টেক ডিগ্রি শেষ করার পরই তিনি বিদেশে চাকরি পান।

বাইজু রবীন্দ্রন এর বিবাহ জীবন – Byju Raveendran Marriage Life : 

বাইজু রবীন্দ্রনের স্ত্রীর নাম দিব্যা গোকুলনাথ। বাইজু রবীন্দ্রন 2007 সালে দিব্যা গোকুলনাথের সাথে দেখা করেছিলেন যখন তিনি শিশুদের সরকারি পরীক্ষার জন্য প্রস্তুত করতেন। আজ তিনি বাইজুর শিক্ষা প্রযুক্তি কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা।

বাইজু রবীন্দ্রন এর ক্যারিয়ার – Byju Raveendran Career : 

বাইজু রবীন্দ্রন তার বন্ধুদের পড়াশোনায় সাহায্য করেছিলেন যখন তিনি একজন প্রকৌশলী হিসাবে চাকরি থেকে অব্যাহতি পেয়েছিলেন। বন্ধুদের নির্দেশে, বাইজু এভাবে ক্যাট পরীক্ষার ফর্ম পূরণ করেছিল। খুব বেশি প্রস্তুতি ছাড়াই সে এই পরীক্ষায় 100% পেয়েছে।

 যদিও তার এমন করার কোনো ধারণা ছিল না। সেজন্য তিনি কাজে ফিরে গেলেন, কিছুক্ষণ পর আবার ছুটিতে এলেন, তারপর এখানেই থেকে কিছু করার সিদ্ধান্ত নিলেন। বাইজু রবীন্দ্র 2007 সালে স্টেডিয়াম-আকারের ক্লাসরুম সহ একটি পরীক্ষার প্রস্তুতি সংস্থা হিসাবে থিঙ্ক অ্যান্ড লার্ন প্রতিষ্ঠা করেন।

 লোকেরা এখানে তার শিক্ষাদানের স্টাইল পছন্দ করেছিল, তারপরে তিনি শহরে চলে আসেন এবং শহরে আরও বাচ্চাদের পড়াতে শুরু করেন। এই সময়ে তিনি প্রচুর অর্থ উপার্জন করেন এবং নিজের নামও অর্জন করেন।

বাইজু রবীন্দ্রন এর বাইজুস এর স্থাপন – Byju Raveendran Byju’s : 

এখানে বাইজু রবীন্দ্রান মনে করেছিলেন যে তার শিক্ষার ক্ষেত্রে এগিয়ে যাওয়া উচিত এবং সারা ভারতে শিশুদের পড়াতে হবে, তাই তিনি অনলাইনে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন। এই সময়, রবীন্দ্রন লক্ষ্য করেন যে মানুষের কাছে স্মার্টফোনের সংখ্যা বাড়ছে, এমন পরিস্থিতিতে, তাদের মোবাইল ফোন থেকে লোকেদের শেখানোর বিকল্পটি সেরা।

 এখানে বাইজু এর সাফল্য দেখে তিনি 2015 সালে বাইজু লার্নিং অ্যাপ্লিকেশন প্রতিষ্ঠা করেন। স্মার্ট ফোনে পড়া শিশুদের সংখ্যাও বেড়েছে এবং এর সাফল্য দেখে রবীন্দ্রন পশ্চিমা দেশগুলি যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ইত্যাদিতে ইংরেজিতে অ্যাপটি সম্প্রসারণের পরিকল্পনা করেছিলেন এবং তিনি এই দেশগুলিতেও অ্যাপটি উপলব্ধ করেছিলেন। এখন বিশ্বের অনেক দেশের শিশুরা BYJU এর লার্নিং অ্যাপ্লিকেশনে অনলাইনে পড়াশোনা করে।

বাইজু রবীন্দ্রন এর উপলব্ধি – Byju Raveendran Achievements : 

বাইজু রবীন্দ্রন 2017 সালে ইন্ডিয়ান এক্সপ্রেস আইটি পুরস্কারে ভূষিত হন।

 2019 সালে, তিনি মনোরমা নিউজ নিউজমেকার অ্যাওয়ার্ড পান।

 2020 সালে বিজনেস ট্রান্সফরমেশন অ্যাওয়ার্ডে সম্মানিত। একই বছর তিনি বর্ষসেরা উদ্যোক্তার খেতাবও জিতেছিলেন।

 শুধু তাই নয়, 2020 সালে ফরচুন ম্যাগাজিনের অনূর্ধ্ব 40 তালিকায় তার নাম উঠে আসে।

 2021 সালে, বাইজু রবীন্দ্রন ফোর্বস ইন্ডিয়া লিডারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হন।

বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali FAQ : 

  1. বাইজু রবীন্দ্রন কে ?

Ans: বাইজু রবীন্দ্রন একজন ভারতীয় উদ্যোক্তা ।

  1. বাইজু রবীন্দ্রন এর জন্ম কবে হয় ?

Ans: বাইজু রবীন্দ্রন এর জন্ম হয় ১৯৮১ সালে ।

  1. বাইজু রবীন্দ্রন এর জন্ম কোথায় হয় ?

Ans: বাইজু রবীন্দ্রন এর জন্ম হয় কেরালায় ।

  1. বাইজু রবীন্দ্রন এর কিসের প্রতিষ্ঠাতা ?

Ans: বাইজু রবীন্দ্রন বাইজুস এর প্রতিষ্ঠাতা ।

  1. বাইজু রবীন্দ্রন এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: বাইজু রবীন্দ্রন এর দাম্পত্য সঙ্গীর নাম Divya Gokulnath .

  1. বাইজু রবীন্দ্রন কবে বাইজুস প্রতিষ্ঠা করেন ?

Ans: বাইজু রবীন্দ্রন ২০১৫ সালে বাইজুস প্রতিষ্ঠা করেন ।

বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বাইজু রবীন্দ্রন এর জীবনী – Byju Raveendran Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।