Ranbir Kapoor Biography in Bengali
Ranbir Kapoor Biography in Bengali

রণবীর কাপুর এর জীবনী

Ranbir Kapoor Biography in Bengali

রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali : রণবীর কাপুর (Ranbir Kapoor) একজন সফল বলিউড অভিনেতা।  রণবীর কাপুর (Ranbir Kapoor) তার সেরা অভিনয়ের জন্য পরিচিত, তার বেশিরভাগ ছবিই হিট বা সুপারহিট প্রমাণিত হয়েছে।

 রণবীর সিংকে বেশিরভাগ লোক চকোলেট বয় নামেই চেনেন। রণবীর কাপুর (Ranbir Kapoor) তার চলচ্চিত্রের চেয়ে বেশি অভিনেত্রীদের সাথে ডেটিং করার জন্য বলিউড জগতে বেশি আলোচনায় রয়েছেন। এই মুহূর্তে তিনি মহেশ ভাটের মেয়ে এবং বলিউড অভিনেত্রী আলিয়া ভাটের সাথে ডেট করছেন।

   ভারতীয় জনপ্রিয় অভিনেতা রণবীর কাপুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali বা রণবীর কাপুর এর আত্মজীবনী বা (Ranbir Kapoor Jivani Bangla. A short biography of Ranbir Kapoor. Ranbir Kapoor Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রণবীর কাপুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রণবীর কাপুর কে ? Who is Ranbir Kapoor ?

রণবীর কাপুর (Ranbir Kapoor) একজন ভারতীয় অভিনেতা। তিনি বলিউডের সঙ্গে যুক্ত। ২০০৭ সালে সাওয়ারিয়া ছবিতে তার প্রথম আবির্ভাব। এই ছবির জন্য তিনি ফিল্মফেয়ার শ্রেষ্ঠ নবাগত পুরস্কার অর্জন করেন। ২০০৯ সালে তিনি ওয়েক আপ সিড ও আজব প্রেম কি গজব কহানি নামে দুটি বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রেও অভিনয় করেন। এই চলচ্চিত্রদুটি সমালোচকদের দ্বারাও প্রশংসিত হয়। শেষোক্ত ছবিটির জন্য তিনি ফিল্মফেয়ার সমালোচক শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার অর্জন করেন। ২০১০ সালে রণবীর কাপুর (Ranbir Kapoor) বহু-তারকা সমন্বিত রাজনীতি ছবিতে অভিনয় করেন। এটিই এখনও পর্যন্ত তার সর্বাপেক্ষা জনপ্রিয় ছবি।

রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali

নাম (Name) রণবীর কাপুর (Ranbir Kapoor)
জন্ম (Birthday) ২৮ সেপ্টেম্বর ১৯৮২ (28th September 1982)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত
পিতামাতা(Parents) ঋষি কাপুর, নীতু সিং
পেশা অভিনেতা
কর্মজীবন ২০০৭ – বর্তমান
জাতীয়তা ভারতীয়
উচ্চতা ৬ ফুট ০ ইঞ্চি
প্রথম ছবি ‘সাওয়ারিয়া’ (২০০৭)

 

রণবীর কাপুর এর প্রারম্ভিক জীবন – Ranbir Kapoor Early Life : 

রণবীর কাপুর (Ranbir Kapoor) 28 সেপ্টেম্বর 1982 সালে ভারতের মুম্বাইতে জন্মগ্রহণ করেন। রণবীর কাপুর (Ranbir Kapoor) বাবা ঋষি কাপুর একজন সুপরিচিত অভিনেতা এবং মা নীতু সিংও একজন বলিউড অভিনেত্রী ছিলেন।  রণবীর কাপুর (Ranbir Kapoor) পৃথ্বীরাজ কাপুরের প্রপৌত্র এবং রাজ কাপুরের নাতি।

 প্রথম থেকেই বাবা ঋষি কাপুরের সঙ্গে খুব একটা মিশতে পারেননি রণবীর কাপুর।  রণবীরের বয়স বাড়ার সাথে সাথে তার এবং তার বাবার মধ্যে ফাটল বাড়তে থাকে।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) তার বাবা ঋষি কাপুরের পরিচালনায় প্রথম ‘আ আব লাউত চালে’-এ সহ-পরিচালক হিসেবে কাজ করেছিলেন দশম শ্রেণি পাস করার পর।

 এই ছবিতে তার বাবাকে সাহায্য করার পাশাপাশি তার সাথে তার বাবার সম্পর্কের কিছুটা উন্নতি হয়েছিল।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) ফিল্ম মেকিং শেখার জন্য নিউইয়র্কের স্কুল অফ ভিজ্যুয়াল আর্টসে যোগ দেন।

 নিউইয়র্ক থেকে ভারতে ফিরে আসার পর, তিনি সহ-পরিচালক হিসেবেও কাজ করেছিলেন বিগ হিট ছবি ‘ব্ল্যাক’-এ।

 রণবীর কাপুর (Ranbir Kapoor)কে একটি কালো ছবিতে সহ-পরিচালক হিসাবে কয়েক ঘন্টা কাজ করতে হয়েছিল কারণ তিনি চলচ্চিত্রের প্রেমে পড়েছিলেন।  রণবীর ব্ল্যাক ছবির পরিচালক সঞ্জয় লীলা বনসালির কাছ থেকে তার আসন্ন ছবিতে একটি ছোট ভূমিকা পাবেন বলে আশা করা হয়েছিল, যার জন্য বনসালি সম্মত হন।

রণবীর কাপুর এর শিক্ষাজীবন – Ranbir Kapoor Education Life : 

রণবীর কাপুর (Ranbir Kapoor) মুম্বাইয়ের বোম্বে স্কটিশ স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন।  এর পর রণবীর কাপুর (Ranbir Kapoor) মুম্বাইয়ের এইচআর কলেজ অফ কমার্স অ্যান্ড ইকোনমিক্স থেকে তার পরবর্তী শিক্ষা নেন।  কলেজের পড়াশোনা শেষ করার পর, তিনি নিউ ইয়র্ক সিটির স্কুল অফ ভিজ্যুয়াল আর্টস থেকে চলচ্চিত্র নির্মাণ শিখেছিলেন।

রণবীর কাপুর এর ক্যারিয়ার – Ranbir Kapoor Career : 

রণবীর কাপুর (Ranbir Kapoor) কাপুরের প্রথম ছবি ছিল 2007 সালে ‘সাওয়ারিয়া’ যেটি পরিচালনা করেছিলেন সঞ্জয় লীলা বনসালি। তবে ছবিটি বক্স অফিসে ভালো করতে ব্যর্থ হয়।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) ‘সাওয়ারিয়া’ ছবিতে সেরা পুরুষ অভিষেকের জন্য ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছিলেন। এই ছবিতে, রণবীর একজন রাজ ছেলের চরিত্রে অভিনয় করেছেন যে একটি মেয়ের প্রেমে পড়ে।

 2008 সালে, তিনি সুপারহিট রোমান্টিক ড্রামা ফিল্ম ‘বাচনা এ হাসিনো’-এ প্রধান চরিত্রে অভিনয় করেন।  রণবীর কাপুর (Ranbir Kapoor)র এই দ্বিতীয় ছবি দর্শকদের খুব পছন্দ হয়েছিল এবং বক্স অফিসে সফল প্রমাণিত হয়েছিল।

 2009 সালে ‘বাচনা এ হাসিনো’ ছবির বিশাল সাফল্যের পর, রণবীর অয়ন মুখার্জি পরিচালিত রোমান্টিক কমেডি ‘ওয়েক আপ সিড!’-এ মুখ্য ভূমিকায় অভিনয় করেন।  মুভি ওয়েক আপ সিড!  ছবিতে, তিনি একটি নষ্ট ধনী ছেলের চরিত্রে অভিনয় করেছিলেন।ছবিতে তিনি একটি নষ্ট ধনী ছেলের ভূমিকায় অভিনয় করেছিলেন।  ছবিটি একটি বয়স্ক মহিলা এবং একটি অল্প বয়স্ক ছেলের মধ্যে রোমান্টিক সম্পর্ককে চিত্রিত করেছে।  এই ছবিও বক্স অফিসে হিট হয়েছিল।

 2009 সালে, তিনি আজব প্রেম কি গজব কাহানিতে প্রেম নামে একটি ছেলের ভূমিকায় অভিনয় করেছিলেন, যা বক্স অফিসে বাম্পার হিট প্রমাণিত হয়েছিল।

 এরপর রণবীর কাপুর (Ranbir Kapoor) কাপুর ‘রকেট সিং: সেলসম্যান অফ দ্য ইয়ার’, ‘রাজনীতি’ (2010) এবং ‘রকস্টার’ (2011) এর মতো বেশ কয়েকটি ছবিতে প্রধান অভিনেতা হিসাবে কাজ করেছিলেন।

2012 সালে, রণবীর কাপুর (Ranbir Kapoor) ‘বরফি’ ছবিতে প্রধান অভিনেতার ভূমিকায় অভিনয় করেছিলেন।  বরফি ছবিতে তার সঙ্গে প্রধান অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া।  একটি বধির এবং বোবা ছেলে এবং দুটি মেয়ের সম্পর্ককে ঘিরে ছবিটি আবর্তিত হয়েছে।

 ছবিটি 2012 সালে সেই বছরের প্রথম সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র হয়ে ওঠে।

 2013 সালে, রণবীর কাপুর (Ranbir Kapoor) তার প্রাক্তন বান্ধবী দীপিকা পাড়ুকোনের সাথে একটি রোমান্টিক ড্রামা ফিল্ম ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি করেছিলেন।  এই ছবিতে রণবীরের ভূমিকা দর্শকদের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছিল।  এই ছবির পরিচালক ছিলেন অয়ন মুখার্জি।  এটি একটি বিশাল সুপারহিট ফিল্ম হিসাবে প্রমাণিত হয় এবং আবার 2013 সালের সর্বোচ্চ আয়কারী নম্বর ওয়ান চলচ্চিত্র হয়ে ওঠে।

 ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’-এর পর, ‘রয়’ (2015), ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ (2016), এবং ‘জগ্গা জাসুস’ (2017) এর মতো অন্যান্য ছবিতেও অভিনয় করেছেন রণবীর।

 2018 সালে, তিনি অভিনেতা সঞ্জয় দত্তের জীবনী সঞ্জুতে সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় করেছিলেন।  রাজকুমার হিরানি পরিচালিত, ছবিটি 2018 সালের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র হয়ে ওঠে এবং রণবীর কাপুর (Ranbir Kapoor) এই ছবিতে সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় করার জন্য বডি বিল্ডিংয়ে কাজ করেছিলেন এবং একটি কার্ভি বডি তৈরি করেছিলেন যা রণবীর সঞ্জু ছবিতে সঞ্জয় দত্তকে ভূমিকায় অভিনয় করতে পেরেছিল।

রণবীর কাপুর এর বিবাহ জীবন – Ranbir Kapoor Marriage Life : 

রণবীর কাপুরকে কয়েক বছর আগে আলিয়া ভাটকে ডেট করতে দেখা গিয়েছিল, তারপরে তারা একে অপরের সাথে অনেক সময় কাটাতে শুরু করেছিল এবং তারপরে দুজনেই প্রেমে পড়েছিল। সম্প্রতি ১৪ এপ্রিল হিন্দু রীতি মেনে আলিয়াকে বিয়ে করেন রণবীর। বিয়েতে আমন্ত্রিত ছিলেন রণবীর ও আলিয়ার ঘনিষ্ঠ বন্ধু ও পরিবার।

 একজন দুর্দান্ত অভিনেতা হওয়ার পাশাপাশি, রণবীরও একজন ভাল ব্যক্তি, যিনি অনেক ধরণের দাতব্য সংস্থার সাথেও যুক্ত এবং অনেক ফাউন্ডেশনে দান করেন এবং তার এই বিশেষত্ব তার ব্যক্তিত্বকে আরও শক্তিশালী করে তোলে।

রণবীর কাপুর এর অ্যাওয়ার্ড – Ranbir Kapoor Awards : 

রণবীর কাপুর (Ranbir Kapoor) ‘সাওয়ারিয়া’ ছবিতে তার সেরা অভিনয়ের জন্য 2008 সালে ‘সেরা পুরুষ ডেবিউ’-এর জন্য ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’ জিতেছিলেন।

 2010 সালে, তিনি ‘রকেট সিং: সেলসম্যান’-এ অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতার জন্য ফিল্মফেয়ার সমালোচক পুরস্কার জিতেছিলেন।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) 2012 সালে ‘রকস্টার’ ছবিতে অভিনয়ের জন্য ‘সেরা অভিনেতা’-এর জন্য ‘ফিল্মফেয়ার পুরস্কার’ জিতেছিলেন।  2013 সালের সুপারহিট ছবি ‘বরফি’-তে অসাধারণ অভিনয়ের জন্য ‘সেরা অভিনেতা’ পুরস্কার জিতেছিলেন।

 রাজকুমার হিরানী পরিচালিত ছবি ‘সঞ্জু’-তে অভিনয়ের জন্য তিনি 2019 সালে ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’ জিতেছিলেন।

 এছাড়াও রণবীর কাপুর (Ranbir Kapoor) ‘স্ক্রিন অ্যাওয়ার্ডস’ এবং ‘ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’-এর মতো পুরস্কারও জিতেছেন।

রণবীর কাপুর এর কিছু তথ্য – Facts about Ranbir Kapoor : 

রণবীর কাপুর (Ranbir Kapoor)র প্রথম গার্লফ্রেন্ড হয়ে ওঠে যখন সে ৭ম শ্রেণীতে পড়ত এবং তার বান্ধবী একই ক্লাসে পড়ত।

 তিনি তার বাবা ঋষি কাপুরের অভিনয়ের একজন বড় ভক্ত।  তার বাবা ঋষি কাপুর রণবীর কাপুর (Ranbir Kapoor)র প্রিয় অভিনেতাদের একজন।

 কলেজের দিনগুলোতে তার মা নীতু সিং প্রতি সপ্তাহে রণবীরকে পকেট মানির জন্য ১৫০০ টাকা দিতেন।

 কলেজ চলাকালীন রণবীর কাপুর (Ranbir Kapoor) বলিউড অভিনেতা ইমরান খানের স্ত্রী অবন্তিকা মালিকের সাথে ডেটিং করেছিলেন।

 11 সেপ্টেম্বর, 2001-এ, যখন নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসীরা হামলা চালায়, রণবীর সেই হামলার জায়গার খুব কাছেই ছিলেন।

 টুইটার এবং ফেসবুকে রণবীরের খুব কম ফলোয়ার রয়েছে, কারণ রণবীর কাপুর (Ranbir Kapoor) নিজেই, তিনি টুইটার এবং ফেসবুক খুব একটা পছন্দ করেন না এবং এই কারণে তিনি খুব বেশি সক্রিয় নন, যদিও রণবীর ইনস্টাগ্রামে সক্রিয়।

  রণবীর কাপুর (Ranbir Kapoor) ফুটবল খেলতে এবং দেখতে ভালবাসেন।  তিনি ইন্ডিয়ান সুপার লিগে ফুটবল দলে (মুম্বাই সিটি এফসি) অর্থ বিনিয়োগ করেছেন।

 তার প্রিয় ফুটবলার লিওনেল মেসি।

 রণবীর কাপুর (Ranbir Kapoor)র ধূমপানের খুব খারাপ অভ্যাস রয়েছে, যদিও তিনি ধূমপান ছাড়ার জন্য অনেক চেষ্টা করেছিলেন কিন্তু সফল হননি।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) যখন 30 বছর বয়সী হয়েছিলেন, অভিনেতা সঞ্জয় দত্ত তার জন্মদিনে তাকে একটি লাল হার্লে ডেভিডসন মোটরসাইকেল উপহার দিয়েছিলেন।

 ক্যান্ডি ক্রাশ গেম খেলার খুব খারাপ অভ্যাস আছে রণবীর কাপুর (Ranbir Kapoor)র।

 একবার যখন তিনি নিউইয়র্কের রাস্তায় ঘোরাঘুরি করছিলেন, তখন তিনি হলিউডের বিখ্যাত অভিনেত্রী নাটালি পোর্টম্যানকে থামিয়ে তার কাজের প্রশংসা করার চেষ্টা করেছিলেন, যিনি তার প্রিয় অভিনেত্রীদের একজন ছিলেন, কিন্তু নাটালি তাকে পাল্টা তিরস্কার করেছিলেন এবং বলেছিলেন GET LOST দিয়েছেন!

 কাপুর পরিবারের অন্যান্য সদস্যদের মতো রণবীর কাপুরও একজন ভোজনরসিক।  তার বিশেষ প্রিয় খাবারের মধ্যে নন-ভেজ এবং ভেজ উভয় খাবারই অন্তর্ভুক্ত।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) ছাড়া কাপুর পরিবারের প্রত্যেকেরই ডাক নাম আছে, কিন্তু তার মা নীতুর মতে, রণবীরের মধ্যে কোনো কমতি নেই এবং তিনি একজন সম্পূর্ণ মানুষ, তাই তিনি তাকে রেমন্ড বলে ডাকেন।

 একটি ম্যাগাজিন অনুসারে, রণবীর কাপুর শৈশবে বাথরুমে পিছলে পড়ে গিয়েছিলেন, যার কারণে তাঁর গালে আঘাতের কারণ হয়ে ওঠে যা এখন পর্যন্ত দেখা যায়।

 রণবীর কাপুর (Ranbir Kapoor) কাপুরের ঘন ঘন কথা বলা এবং ঘন ঘন খাবার খাওয়ার একটি রোগ রয়েছে, এই রোগটিকে নাসাল ডিভিয়েট সেপ্টাম বলে।

 চলচ্চিত্রের জন্য পারিশ্রমিক নেওয়ার পরিবর্তে, রণবীর কাপুর চলচ্চিত্র থেকে আয়ের অংশ নেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali FAQ :

  1. রণবীর কাপুর কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. রণবীর কাপুর এর পিতার নাম কী ?

Ans: ঋষি কাপুর ।

  1. রণবীর কাপুর এর মাতার নাম কী ?

Ans: নীতু সিং ।

  1. রণবীর কাপুর এর জন্ম কবে হয় ?

Ans: ২৮ সেপ্টেম্বর ১৯৮২ সালে ।

  1. রণবীর কাপুর এর জন্ম কোথায় হয় ?

Ans: মুম্বাই ভারতে ।

  1. রণবীর কাপুর এর প্রথম ছবির নাম কী ?

Ans: সাওয়ারিয়া ।

  1. রণবীর কাপুর এর প্রথম ছবি কবে রিলিজ হয় ?

Ans: ২০০৭ সালে ।

  1. রণবীর কাপুর ফিল্ম ফেয়ার প্রথম কবে পাই ?

Ans: ২০০৮ সালে ।

  1. রণবীর কাপুর কার বায়োপিক এ অভিনয় করেন ?

Ans: সঞ্জয় দত্ত এর ।

  1. রণবীর কাপুর এর সঞ্জয় দত্ত এর বাইয়োপিক কত সালে রিলিজ হয় ?

Ans: ২০১৯ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রণবীর কাপুর এর জীবনী – Ranbir Kapoor Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।