Sanjay Dutt Biography in Bengali
Sanjay Dutt Biography in Bengali

সঞ্জয় দত্ত এর জীবনী

Sanjay Dutt Biography in Bengali

সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali : সঞ্জয় দত্ত একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক এবং ব্যবসায়ী। খুব কম লোকই জানেন যে সঞ্জয়ের আসল নাম সঞ্জয় বলরাম দত্ত, যা তার বাবার নাম থেকে এসেছে।

যাইহোক, সঞ্জয় দত্ত বলিউডের চলচ্চিত্রে তার চমৎকার অভিনয়ের জন্য পরিচিত, যার মধ্যে রয়েছে বাস্তভ, লাগে রহো মুন্না ভাইয়ের মতো চলচ্চিত্র। কিন্তু কিছুদিন আগে 1993 সালে মুম্বাই বোমা বিস্ফোরণের সাথেও সঞ্জয়ের নাম যুক্ত হয়েছে, তা ছাড়া সঞ্জয় এমন একজন বলিউড অভিনেতা যিনি একটি বা দুটি নয় তিনটি বিয়ে করেছেন।

   ভারতীয় অভিনেতা সঞ্জয় দত্ত এর একটি সংক্ষিপ্ত জীবনী । সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali বা সঞ্জয় দত্ত এর আত্মজীবনী বা (Sanjay Dutt Jivani Bangla. A short biography of Sanjay Dutt. Sanjay Dutt Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সঞ্জয় দত্ত এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সঞ্জয় দত্ত কে ? Who is Sanjay Dutt ?

সঞ্জয় দত্ত হলেন ভারতের একজন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা। তিনি অভিনয়শিল্পী দম্পতি সুনীল দত্ত ও নার্গিস দত্তের সন্তান। ১৯৮১ সালে রকি চলচ্চিত্রে অভিষেকের পর তিনি ১৮০-এর অধিক হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন। যদিও দত্ত প্রণয়ধর্মী থেকে শুরু করে হাস্যরসাত্মক চলচ্চিত্রে শ্রেষ্ঠাংশে অভিনয় করে সফলতা অর্জন করেছেন, নাট্যধর্মী ও মারপিঠধর্মী চলচ্চিত্রে গ্যাংস্টার, গুন্ডা ও পুলিশ অফিসার চরিত্রে অভিনয় করে তিনি বেশি সমাদৃত হয়েছেন। এইসব চরিত্রে তার কাজের জন্য ভারতীয় গণমাধ্যম ও দর্শক তাকে “ডেডলি দত্ত” বলে অভিহিত করে। তার অভিনীত চলচ্চিত্রসমূহের মধ্যে খলনায়ক (১৯৯৩), বাস্তভ – দি রিয়েলিটি (১৯৯৯), মুন্না ভাই এম.বি.বি.এস. (২০০৩), কেজিএফ: চ্যাপ্টার টু (২০২২) অন্যতম।

সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali 

নাম (Name) সঞ্জয় বলরাজ দত্ত (Sanjay Dutt)
জন্ম (Birthday) ২৯ জুলাই ১৯৫৯ (29th July 1959)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পেশা অভিনেতা
পিতামাতা সুনীল দত্ত, নার্গিস দত্ত
দাম্পত্য সঙ্গী  মান্যতা দত্ত 
কর্মজীবন ১৯৭২-বর্তমান

সঞ্জয় দত্ত এর প্রারম্ভিক জীবন – Sanjay Dutt Early Life : 

সঞ্জয় দত্ত 29 জুলাই 1959 সালে বোম্বেতে বাবা সুনীল দত্ত এবং মা নার্গিস দত্তের ঘরে জন্মগ্রহণ করেন। সঞ্জয়ের বাবা সুনীল দত্ত ছিলেন একজন বিখ্যাত বলিউড অভিনেতা যিনি 25 মে 2005 তারিখে বান্দ্রার পালি হিল বাংলোতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

সঞ্জন দত্তের পুরো নাম ছিল সঞ্জয় বলরাম দত্ত কারণ তার বাবার আসল নাম ছিল বলরাম দত্ত এবং চলচ্চিত্রে অভিনয় করার কারণে তিনি তার নাম বলরাম দত্ত থেকে পরিবর্তন করে সুনীল দত্ত রাখেন।

সঞ্জয় দত্ত এর বিবাহ জীবন – Sanjay Dutt Marriage Life : 

সঞ্জয় দত্তের বিয়ের তালিকা অনেক লম্বা, সঞ্জয় দত্ত তার জীবনে তিনবার বিয়ে করেছিলেন। 1লা অক্টোবর 1987 রিচা শর্মার সাথে। দ্বিতীয় 1998 সালে রিয়া পিল্লাইয়ের সাথে এবং আবার 2008 সালে মান্যতা দত্ত (অভিনেত্রী) তার বর্তমান স্ত্রী দিলনাওয়াজ শেখের সাথে। চলুন আজ জেনে নিই সঞ্জয়ের দাম্পত্য জীবনের সম্পূর্ণ গল্প।

সঞ্জয় দত্ত এর প্রথম বিবাহ :

রিচা শর্মার সঙ্গে সঞ্জয় দত্তের প্রথম দেখা হয় ১৯৮৫ সালে।  সঞ্জয়ের মতে, হোটেল সি রকে তার একটি ছবির মুহুর্তের সময় অভিনেত্রী রিচা শর্মার সাথে দেখা হয়েছিল।

 তাদের প্রথম সাক্ষাতের পর সঞ্জয় রিচা শর্মার সাথে দেখা করতে মরিয়া হয়ে ওঠেন, তিনি রিচা শর্মার নম্বর খুঁজে পান এবং তাকে তার সাথে দেখা করার জন্য ফোন করেন এবং শীঘ্রই সঞ্জয় জানতে পারেন যে রিচা শর্মা অন্য মেয়েদের মতো নয়, তিনি খুব সাধারণ। 

ধীরে ধীরে সঞ্জয় রিচা শর্মার সাথে দেখা শুরু করেন এবং খুব শীঘ্রই তারা দুজনেই একে অপরের প্রেমে পড়েন এবং তারা দুজনেই 1987 সালে বিয়ে করেন। সঞ্জয়ের জন্য চলচ্চিত্র থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন রিচা।

সঞ্জয় দত্ত এর দ্বিতীয় বিবাহ : 

উসমানের বই অনুসারে, রিয়া পিল্লাইয়ের সঙ্গে সঞ্জয়ের প্রথম দেখা হয়েছিল আইনজীবী মহেশ জেঠমালানির অফিসে।  প্রকৃতপক্ষে, তখন সঞ্জয় 1993 সালে মুম্বাইতে বোমা বিস্ফোরণের ঘটনায় জামিনে ছিলেন, তিনি প্রায়ই তার আইনজীবী মহেশ জেঠমালানির সাথে দেখা করতে যেতেন এবং হঠাৎ তিনি রিয়া পিল্লাইয়ের সাথে ধাক্কা খেয়েছিলেন এবং সঞ্জয় এবং রিয়া পিল্লাই তাদের প্রথম সাক্ষাতে একে অপরের প্রেমে পড়েছিল।

রিয়ার মতে, সঞ্জয় সবসময় রিয়াকে দেখা করার সুযোগ দেখতে কোনো না কোনো অজুহাত দেখাতো। 1998 সালে, দুজনেই কিছু সময় একে অপরকে ডেট করার পর বিয়ে করেন, কিন্তু বিয়ের পর দুজনের মধ্যে বিচ্ছেদ শুরু হয় এবং এই সম্পর্কেরও অবসান ঘটে 2008 সালে যখন তারা দুজনেই একে অপরের থেকে বিচ্ছেদ হয়ে যায়।

সঞ্জয় দত্ত এর তৃতীয় বিবাহ : 

সঞ্জয় দত্ত সবসময়ই মেয়েদের সাথে সৌভাগ্যের অধিকারী। যেভাবে তিনি তার দুই প্রাক্তন স্ত্রীর সাথে এটিকে আঘাত করেছিলেন, তারা দুজনেই আবার বিয়ে করেছিলেন, কিন্তু তাদের দুটি বিয়ে ব্যর্থ হওয়ার পর এবং 1993 সালের মুম্বাই বোমা বিস্ফোরণের পর। তার নাম প্রকাশের পর তিনি সম্পূর্ণ ভেঙে পড়েছিলেন বিস্ফোরণে এবং এবার তার তৃতীয় স্ত্রীর সাথে তাকে পরিচয় করিয়ে দেওয়ার পেছনে তার প্রাক্তন বান্ধবীর সবচেয়ে বড় হাত ছিল।

পরিচিতি ঘনিষ্ঠ হওয়ার সাথে সাথে, 7 ফেব্রুয়ারি 2008-এ তাদের দুজনেরই গোয়াতে কোর্ট ম্যারেজ হয়েছিল এবং সঞ্জয় দত্তকে বিয়ে করার পর, তিনি তার প্রথম স্বামীকে তালাক দিয়েছিলেন। তারা দুজনই বর্তমানে দীর্ঘদিন ধরে বিবাহিত এবং উভয়ের একটি মেয়ে ইকরা এবং একটি ছেলে শাহনাজ রয়েছে।

সঞ্জয় দত্ত এর ক্যারিয়ার – Sanjay Dutt Career : 

সঞ্জয় দত্ত খুব অল্প বয়সে বলিউডে তার কর্মজীবন শুরু করেছিলেন যখন তার বাবা সুনীল দত্ত তাকে 1972 সালের রেশমা অর শেরা চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে অভিনয় করার সুযোগ দিয়েছিলেন। এই ছবিতে কাওয়ালি গায়ক হিসেবে আবির্ভূত হয়েছেন সঞ্জয়।

 সঞ্জয় দত্ত তার বাবা সুনীল দত্তের ছবি ‘রকি’ দিয়ে বলিউডে অভিনেতা হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন। এই ছবিতে তার সঙ্গে ছিলেন রীনা রায়, টিনা মুনিম, আমজাদ খান, রাখী, রঞ্জিত, শক্তি কাপুর এবং অরুণা ইরানির মতো বিখ্যাত অভিনেতা-অভিনেত্রীরা।

 সঞ্জয় দত্তের প্রথম ছবিতে তার বাবা সুনীল দত্তও একটি ছোট চরিত্রে অভিনয় করেছিলেন। সঞ্জয়ের প্রথম ছবি দেখার জন্য তাঁর মা বেঁচে ছিলেন না। সঞ্জয়ের প্রথম ছবি বক্স অফিসে মুক্তি পাওয়ার আগেই তার মা মারা যান।

 1980-এর দশকে, সঞ্জয় 1982 সালে আসা তার সর্বোচ্চ-আয়কারী চলচ্চিত্র বিধাতা থেকে প্রকৃত স্বীকৃতি পেয়েছিলেন। এরপর ১৯৮৪ সালে জান কি বাজি, ম্যায় আওয়ারা হুঁ, জিভা, মেরা হক, সৎ, জিতে হ্যায় শান সে, ইলাকা, কানুন আপনা আপনা প্রভৃতি ছবিতে অভিনয় করেন।

 সঞ্জয় 1990-এর দশকে তেজা, ডেঞ্জারাস, জেহরিলে, থানাদার, খুন কা কার্জ, ইয়ালগার, গুমরাহ, সাহিবান এবং আতীশ: ফিল দ্য ফায়ারের মতো ছবিতে কাজ করেছিলেন।

 2006 সালে আসা তার সুপারহিট ছবি লাগে রাহো মুন্নাভাই বক্স অফিসে আগুন লাগিয়ে দেয়। মুন্নাভাই ভাই মানুষের মনে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিলেন যে কয়েক বছর ধরে মানুষ তার পুরনো ছবিগুলো ভুলে গিয়ে শুধু লাগে রহো মুন্নাভাই ছবির কথা মনে রেখেছে।

 সঞ্জয় দত্ত পরে ধামাল (2007), শুটআউট অ্যাট লোখান্ডওয়ালা (2007), অল দ্য বেস্ট (2009), ডাবল ধামাল (2011), সন অফ সরদার (2012), অগ্নিপথ এবং পিকে-এর মতো ছবিতে অভিনয় করেন।

 29 জুন, 2018-এ, চলচ্চিত্র পরিচালক রাজকুমার হিরানি সঞ্জয় দত্তের জীবনের উপর সঞ্জু নামে একটি চলচ্চিত্র তৈরি করেন। সবথেকে মজার বিষয় হল ছবিটির বাজেট ছিল 100 কোটি এবং ছবিটি আয় করেছে 586 কোটির উপরে।  ছবিটি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র হয়ে ওঠে।

 তার জীবনের ঘটনা – কিভাবে তিনি মাদকাসক্ত হয়েছিলেন, তার বাবার সাথে তার সম্পর্ক, 1993 সালের বোমা বিস্ফোরণে তার উপস্থিতি, জেলে যাওয়া থেকে বলিউডে তার ফিরে আসা পর্যন্ত – এই ছবিতে খুব স্পষ্টভাবে চিত্রিত হয়েছে।

সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali FAQ : 

  1. সঞ্জয় দত্ত কে ?

Ans: সঞ্জয় দত্ত একজন ভারতীয় অভিনেতা ।

  1. সঞ্জয় দত্ত এর জন্ম কোথায় হয় ?

Ans: সঞ্জয় দত্ত এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. সঞ্জয় দত্ত এর জন্ম কবে হয় ?

Ans: সঞ্জয় দত্ত এর জন্ম হয় ২৯ জুলাই ১৯৫৯ সালে ।

  1. সঞ্জয় দত্ত এর পিতার নাম কী ?

Ans: সঞ্জয় দত্ত এর পিতার নাম সুনীল দত্ত ।

  1. সঞ্জয় দত্ত এর মাতার নাম কী ?

Ans: সঞ্জয় দত্ত এর মাতার নাম নার্গিস দত্ত ।

  1. সঞ্জয় দত্ত এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: সঞ্জয় দত্ত এর কর্মজীবন শুরু হয় ১৯৭২ সালে ।

সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সঞ্জয় দত্ত এর জীবনী – Sanjay Dutt Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।