Randhir Kapoor Biography in Bengali
Randhir Kapoor Biography in Bengali

রণধীর কাপুর এর জীবনী

Randhir Kapoor Biography in Bengali

রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali : রণধীর কাপুর একজন ভারতীয় অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক এবং চলচ্চিত্র পরিচালক।  রণধীর কাপুর চলচ্চিত্র পরিবারের কাপুর পরিবারের অন্তর্ভুক্ত। তার বাবা রাজ কাপুর, দাদা পৃথ্বীরাজ কাপুর ছিলেন একজন বলিউড চলচ্চিত্র অভিনেতা।

তিনি জিত (1972), হামরাহি (1974) এবং রোমান্টিক চলচ্চিত্র জাওয়ানি দিওয়ানি (1972), লাফাঙ্গে (1975), পোঙ্গা পণ্ডিত (1975) এবং রামপুর কা লক্ষ্মণ (1972) এবং হাত কি সাফাই (1972) এর মতো চলচ্চিত্রে বলিউডে আত্মপ্রকাশ করেন। 1974) অভিনয়ের লৌহ প্রত্যয়ী হয়েছে।

   ভারতীয় অভিনেতা রণধীর কাপুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali বা রণধীর কাপুর এর আত্মজীবনী বা (Randhir Kapoor Jivani Bangla. A short biography of Randhir Kapoor. Randhir Kapoor Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রণধীর কাপুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রণধীর কাপুর কে ? Who is Randhir Kapoor ?

রণধীর কাপুর সত্তরের দশকের একজন বলিউড অভিনেতা ছিলেন। রণধীর বিখ্যাত কাপুর পরিবার এর একজন সদস্য, তার বাবা রাজ কাপুর পঞ্চাশের দশকের বলিউড অভিনেতা ছিলেন। রণধীর ‘শ্রী ৪২০’ (১৯৫৫) চলচ্চিত্রে শিশু চরিত্রে অভিনয়ের পর ১৯৭১ সালে ‘কাল আজ অর কাল’ চলচ্চিত্রে প্রাপ্তবয়স্ক চরিত্রে অভিনয় করেন। এরপর রণধীর ‘জিত’ (১৯৭২), ‘হামরাহি’ (১৯৭৪) এবং রোমান্টিক কমেডিসমূহ ‘জাওয়ানি দিওয়ানি’ (১৯৭২), ‘লাফাঙ্গে’ (১৯৭৫), ‘পোঙ্গা পণ্ডিত’ (১৯৭৫), ‘ভালা মানুছ’ (১৯৭৬) এবং তারকাবহুল চলচ্চিত্র যেমন ‘রামপুর কা লাকশমান’ (১৯৭২) এবং ‘হাথ কি সাফাই’ (১৯৭৪) চলচ্চিত্রে অভিনয় করে হিন্দি চলচ্চিত্র শিল্পে প্রতিষ্ঠা লাভ করেন।

রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali 

নাম (Name) রণধীর কাপুর (Randhir Kapoor)
জন্ম (Birthday) ১৫ ফেব্রুয়ারি ১৯৪৭ (15th February 1947)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা অভিনেতা, প্রযোজক, পরিচালক
পিতামাতা কৃষ্ণা এবং রাজ কাপুর
সন্তান কারিশমা কাপুর এবং কারিনা কাপুর 
দাম্পত্য সঙ্গী  ববিতা

রণধীর কাপুর এর প্রারম্ভিক জীবন – Randhir Kapoor Early Life : 

রণধীর কাপুর 15 ফেব্রুয়ারী 1947 তারিখে করুণাকরণ ম্যাটারনিটি হোম, মাটুঙ্গা, বোম্বে, বোম্বে প্রেসিডেন্সি, ভারতে (বর্তমানে মুম্বাই, মহারাষ্ট্র নামে পরিচিত) পাঞ্জাবি হিন্দু পিতামাতার কাছে জন্মগ্রহণ করেন।

 তার পরিবার বলিউডের ছবিতে কাজ করার জন্য ভারত ভাগের আগে পেশোয়ার (বর্তমানে পাকিস্তানে) থেকে মুম্বাই চলে এসেছিল।

 তিনি অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক রাজ কাপুর এবং তার স্ত্রী কৃষ্ণা কাপুরের জ্যেষ্ঠ পুত্র।  তাঁর দুই ভাই ছিলেন, প্রয়াত রাজীব এবং প্রয়াত ঋষি কাপুর এবং দুই বোন ছিলেন রীমা এবং প্রয়াত ঋতু নন্দা।

 তিনি অভিনেতা ও প্রযোজক পৃথ্বীরাজ কাপুরের নাতি এবং অভিনেতা ত্রিলোক কাপুরের নাতিদের একজন। তার মামা, শাম্মী এবং শশী কাপুর, উভয়ই অভিনেতা ছিলেন। তার ভাগ্নেদের মধ্যে রয়েছেন অভিনেতা রণবীর কাপুর, আদার জৈন এবং আরমান জৈন এবং ব্যবসায়ী নিখিল নন্দা।

 রণধীর একটি চলচ্চিত্র পরিবারের সাথে সম্পর্কিত হওয়ার কারণে, তিনি খুব অল্প বয়সেই চলচ্চিত্রে আসেন। রণধীর কাপুর লেখ ট্যান্ডন (ঝুক গেল আসমান (1968) এর পরিচালক) এর জন্য সহকারী পরিচালক হিসাবে প্রথম কাজ পান।

রণধীর কাপুর এর বিবাহ জীবন – Randhir Kapoor Marriage Life : 

রণধীর কাপুর যখন তার প্রথম চলচ্চিত্র “কাল আজ অর কাল”-এ অভিনয়ের মাধ্যমে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, তখন তার বয়স ছিল 24 বছর এবং তার বান্ধবী ববিতাও এই ছবিতে জড়িত ছিলেন। অভিনেত্রী ববিতাকে বিয়ে করার আগে, রণধীর কাপুর প্রায় 6-7 বছর ববিতা কাপুরকে ডেট করেছিলেন।

 মাত্র 24 বছর বয়সে, রণধীর কাপুর 6 নভেম্বর 1971 সালে অভিনেতা হরি শিবদাসানির কন্যা অভিনেত্রী ববিতাকে বিয়ে করেন।

 তার পরিবার এই বিয়ের বিপক্ষে ছিল কারণ ববিতা একজন অভিনেত্রী এবং তার পরিবার চায় না একজন অভিনেত্রী তার পুত্রবধূ হোক। কিন্তু রণধীর কাপুর তাকে রাজি করাতে সক্ষম হন। উল্লেখ্য, বিয়ের পর অভিনয় ছেড়ে দিয়েছিলেন ববিতা।

 বিয়ের তিন বছর পর, তাদের প্রথম কন্যা কারিশমা কাপুর 1974 সালে জন্মগ্রহণ করেন এবং বিয়ের 9 বছর পর, তাদের দ্বিতীয় কন্যা কারিনা কাপুর 1980 সালের সেপ্টেম্বরে জন্মগ্রহণ করেন। দুই মেয়েই ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী।

রণধীর কাপুর এর শুরুর ক্যারিয়ার – Randhir Kapoor Starting Career : 

রণধীর কাপুর একটি চলচ্চিত্র পরিবারের সদস্য ছিলেন, যার কারণে তিনি বলিউডে স্কুলের পড়াশোনা শেষ করার সাথে সাথেই তিনি চলচ্চিত্রে কাজ শুরু করেছিলেন। তিনি শিশু শিল্পী হিসাবে বলিউডে পা রাখেন।

 1955 সালে, তিনি শিশু শিল্পী হিসাবে তার প্রথম চলচ্চিত্র শ্রী 420-এ অভিনয় করেন। ছবিটি পরিচালনা করেছিলেন তার বাবা রাজ কাপুর। এই ছবিতে তার বাবা রাজ কাপুর প্রধান অভিনেতা এবং নার্গিস প্রধান অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন।

 1959 সালে, রণধীর আবার তারা হরিশ পরিচালিত দো ওস্তাদ ছবিতে শিশু শিল্পী হিসেবে অভিনয় করেন। এই ছবির প্রধান অভিনেতা ছিলেন রাজ কাপুর এবং প্রধান অভিনেত্রী ছিলেন মধুবালা। ছবিটি বক্স অফিসে বেশ সফল প্রমাণিত হয়।

রণধীর কাপুর এর ক্যারিয়ার – Randhir Kapoor Career : 

1971 সালে, রণধীর কাপুর “কাল আজ অর কাল” ছবিতে প্রধান অভিনেতা হিসাবে তার বলিউড ক্যারিয়ার শুরু করেন।  এই ছবিতে তাঁর সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী ববিতা কাপুর, তাঁর বাবা রাজ কাপুর এবং তাঁর দাদা পৃথ্বীরাজ কাপুর। তার প্রথম ছবি বক্স অফিসে খুব একটা সফল না হলেও ভালো ব্যবসা করেছে।

 তার আত্মপ্রকাশের এক বছর পর, 1972 সালে, তিনি পরপর তিনটি সফল চলচ্চিত্র জিত, রামপুর কা লক্ষ্মণ এবং জওয়ানি দিওয়ানিতে অভিনয় করার সুযোগ পান। রামপুর কা লক্ষ্মণ শত্রুঘ্ন সিনহা এবং রেখা অভিনীত এবং মনমোহন দেশাই পরিচালিত।

 1975 সালে, তাকে লাফাঙ্গে এবং পোঙ্গা পণ্ডিতের মতো ছবিতে দেখা গিয়েছিল। 1976 থেকে 1981 সাল পর্যন্ত, তিনি চাচা ভাতিজা, কসম ভাদে-এর মতো বহু-অভিনয় চলচ্চিত্রও করেছিলেন।

 1981 সালের হরজাই চলচ্চিত্রের ব্যর্থতার পর, তিনি চলচ্চিত্রে অভিনয় বা সহ-অভিনেতার জন্য কয়েকটি প্রস্তাব পান।  একজন শীর্ষস্থানীয় অভিনেতা হিসাবে তাঁর শেষ ছবি ছিল 1987 সালে খাজানা, যার পরে তিনি এক দশক ধরে কোনও ছবিতে দেখা যায়নি।

 1997 সালের ‘লেডিস অনলি’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি 10 বছর পর অভিনয়ে ফিরে আসার জন্য প্রস্তুত ছিলেন। ছবিটি প্রযোজনা করেছিলেন কমল হাসান এবং এটি ছিল মাগালির মাত্তমের রিমেক।  ছবিতে আরও অভিনয় করেছেন শিল্পা শিরোদকর, সীমা বিশ্বাস, হীরা রাজগোপাল এবং কমল হাসান। ছবিটি শেষ হলেও মুক্তি পায়নি।

 2010 সালে, তিনি হাউসফুল এবং অ্যাকশন রিপ্লেতে সহায়ক ভূমিকা নিয়ে চলচ্চিত্রে সফলভাবে ফিরে আসেন।

রণধীর কাপুর এর ছবি নির্মাতা রূপে ক্যারিয়ার – Randhir Kapoor Film Director : 

১৯৯৬ সালে তিনি প্রযোজক হিসেবে প্রেমগ্রন্থ চলচ্চিত্র নির্মাণ করেন। ছবিটি তার ছোট ভাই রাজীবের পরিচালনায় আত্মপ্রকাশ ছিল।

 1999 সালে, তিনি তার ভাই ঋষির পরিচালনায় অভিনীত ‘আ আব লাউত চলেন’ নির্মাণ করেন, এতে রাজেশ খান্না, ঐশ্বরিয়া রাই এবং অক্ষয় খান্না অভিনয় করেন।

রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali FAQ : 

  1. রণধীর কাপুর কে ?

Ans: রণধীর কাপুর একজন ভারতীয় অভিনেতা ।

  1. রণধীর কাপুর এর জন্ম কোথায় হয় ?

Ans: রণধীর কাপুর এর জন্ম হয় মুম্বাইতে ।

  1. রণধীর কাপুর এর জন্ম কবে হয় ?

Ans: রণধীর কাপুর এর জন্ম হয় ১৫ ফেব্রুয়ারি ১৯৪৭ সালে ।

  1. রণধীর কাপুর এর পিতার নাম কী ?

Ans: রণধীর কাপুর এর পিতার নাম রাজ কাপুর ।

  1. রণধীর কাপুর এর মাতার নাম কী ?

Ans: রণধীর কাপুর এর মাতার নাম কৃষ্ণা ।

  1. রণধীর কাপুর এর স্ত্রীর নাম কী ?

Ans: রণধীর কাপুর এর স্ত্রীর নাম ববিতা ।

রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রণধীর কাপুর এর জীবনী – Randhir Kapoor Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।