Shakti Kapoor Biography in Bengali
Shakti Kapoor Biography in Bengali

শক্তি কাপুর এর জীবনী

Shakti Kapoor Biography in Bengali

শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali : শক্তি কাপুরকে কে না চেনেন। তিনি বলিউডের সেরা অভিনেতা। তিনি তার 40 বছরের ক্যারিয়ারে 700 টিরও বেশি চলচ্চিত্র করেছেন। শক্তি তার জীবনে ভিলেনের পাশাপাশি কমিক চরিত্রে অভিনয় করেছেন, যার কিছু মূল সংলাপ এখনও মানুষ মনে রেখেছে।

শক্তি কাপুর প্রথমে সুনীল সিকান্দারলাল কাপুর নামে পরিচিত ছিলেন কিন্তু সঞ্জয় দত্তের ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করার জন্য তার নাম পরিবর্তন করেছিলেন, বিশ্বের সেরা ভিলেন শক্তি কাপুরকে পেয়েছিলেন।

   ভারতীয় অভিনেতা শক্তি কাপুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali বা শক্তি কাপুর এর আত্মজীবনী বা (Shakti Kapoor Jivani Bangla. A short biography of Shakti Kapoor. Shakti Kapoor Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শক্তি কাপুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শক্তি কাপুর কে ? Who is Shakti Kapoor ?

শক্তি কাপুর একজন ভারতীয় বলিউড অভিনেতা। এছাড়াও তিনি প্রায় তিন দশক ধরে বলিউডের অন্যতম খল-অভিনেতা হিসেবে পরিচিত। তিনি বেশ কয়েকটি চলচ্চিত্রে কমিক ভূমিকা অভিনয় করে প্রসংসা কুড়িয়েছেন। আশির দশক এবং নব্বই দশকে তিনি অন্য সিনিয়র অভিনেতা কাদের খানের সঙ্গে জুটি বাঁধেন এবং প্রায় শতাধিক চলচ্চিত্রে হাস্যরসাত্মক বা খল-চরিত্রে মানিকজোড় হিসেবে অভিনয় করেন। তিনি অন্য ধরনের চরিত্রেও অভিনয়ে মুন্সিয়ানা দেখিয়েছেন।

শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali 

নাম (Name) সুনীল সিকান্দারলাল কাপুর (Shakti Kapoor)
জন্ম (Birthday) ৩ সেপ্টেম্বর ১৯৫৮ (3rd September 1958)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
পেশা অভিনেতা
কর্মজীবন ১৯৭৫ – বর্তমান
দাম্পত্য সঙ্গী  শিভাঙ্গী কাপুর
সন্তান সিদ্ধান্ত কাপুর

শ্রদ্ধা কাপুর

শক্তি কাপুর এর প্রারম্ভিক জীবন – Shakti Kapoor Early Life : 

শক্তি কাপুর 1958 সালের 3 সেপ্টেম্বর দিল্লিতে একটি পাঞ্জাবি পরিবারে বাবা সিকান্দার লাল কাপুর এবং মা সুশীলা কাপুরের ঘরে জন্মগ্রহণ করেন। তার বাবা তার পরিবারকে সমর্থন করার জন্য নয়াদিল্লির কনট প্লেসে একটি দর্জির দোকান চালাতেন এবং তার মা ছিলেন একজন গৃহিণী।

 দিল্লিতে হলি চাইল্ড, ফ্রাঙ্ক অ্যান্থনি পাবলিক স্কুল এবং দিল্লির সালওয়ান পাবলিক স্কুল থেকে তার স্কুলের পড়াশোনা শেষ করার পর, তিনি পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে স্নাতক হন। আর কাজের সূত্রে মুম্বাই এসেছেন।

শক্তি কাপুর এর বিবাহ জীবন – Shakti Kapoor Marriage Life : 

শক্তি কাপুর এবং শিবাঙ্গী 1980 থেকে 1982 সাল পর্যন্ত একে অপরকে ডেট করছিলেন। তারা দুই বছর তাদের পরিবারের কাছ থেকে তাদের সম্পর্ক গোপন করে। 18 বছর বয়সে শেভ করার পরে, তারা বিয়ের জন্য তাদের আশীর্বাদ চেয়ে তাদের রসায়ন সম্পর্কে তাদের পরিবারকে জানানোর সিদ্ধান্ত নিয়েছে। যাইহোক, শিবাঙ্গীর পরিবারের সদস্যরা ঐতিহ্যবাদী ছিলেন এবং এই সম্পর্কের ঘোর বিরোধী ছিলেন।

তার বাবা-মাও তাকে অস্বীকার করার ভয়ে তার থেকে মুখ ফিরিয়ে নেন। যদি সে শক্তিকে বিয়ে করে এবং যদি শক্তির সাথে এই সম্পর্ক বন্ধ না হয় তবে তারা তাকে চিরতরে ভুলে যাবে। ঠিক যেমনটা ঘটে সিনেমায় প্রেমের গল্পে। পালিয়ে বিয়ে করা ছাড়া কোনো উপায় ছিল না এই দম্পতির। তাই শিবাঙ্গী তার বাড়ি থেকে পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং তাদের দুজনেরই 1982 সালে কোর্ট ম্যারেজ হয়।

শক্তি কাপুর এর ক্যারিয়ার – Shakti Kapoor Career : 

ক্যারিয়ারের প্রথম দিকে তিনি চলচ্চিত্রে অনেক ছোট ছোট চরিত্রে অভিনয় করেন। তিনি যখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন, তিনি চলচ্চিত্রে প্রধান অভিনেতা হতে চেয়েছিলেন কিন্তু ভাগ্য অন্যথায় সিদ্ধান্ত নিয়েছিল।

  অভিনেতা হিসেবে তেমন সাফল্য পাননি তিনি।  কিন্তু ‘রকি ও কোরবানি’-এর মতো প্রথম কয়েকটি ছবি থেকে তিনি নিজেকে খলনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেন।

 লোকেরা তাকে চলচ্চিত্রে খলনায়ক হিসাবে পছন্দ করতে শুরু করে এবং এর মধ্যে অনেক চরিত্রের প্রস্তাব দেয়।  এরপর তিনি “হিম্মতওয়ালা” এবং “হিরো” ছবিতে অভিনয় করেন, দুটি ছবিতেই তিনি খলনায়কের ভূমিকায় অভিনয় করেন।

 শক্তি কাপুর অনুরূপ চরিত্রের সাথে লেগে থাকতে চাননি;  তিনি বিভিন্ন চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন।  খলনায়কের চরিত্রে কমিক চরিত্রে তার অভিনয় সমানভাবে প্রশংসিত হয়েছিল।

 রাজা বাবু ছবিতে তার সবচেয়ে উল্লেখযোগ্য কমেডি ভূমিকা “নান্দু” সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছিল। তিনি ফিল্মফেয়ার পুরষ্কারে সেরা কমেডিয়ান বিভাগে মনোনয়নও অর্জন করেছিলেন।গোবিন্দের চলচ্চিত্র রাজা বাবুতে তার সংলাপ “নান্দু সবকা বন্ধু, সমঝতা নাহি হ্যায় ইয়ার” খুব জনপ্রিয় হয়েছিল।

 একইভাবে, তার আরেকটি ছবি তোহফা “আও লোলিতা” থেকে তার একটি বাক্যাংশ দর্শকদের পছন্দ হয়েছিল।  শক্তির কমেডি টাইমিং চমৎকার ছিল যখনই তিনি তার সংলাপ দিতেন।

 শক্তির সিনেমা চালবাজের আরেকটি সংলাপ ছিল “আমি একটি ছোট শিশু”। সময়ে সময়ে, তিনি তার ক্যারিয়ারে দর্শকদের কাছে নতুন কিছু উপস্থাপন করেন এবং কমেডি জোনে চলে যান। এই সময়ে তিনি অনেক কমেডি চরিত্রে অভিনয় করেন।

 এবং তার কিছু সেরা ভূমিকা যেমন আন্দাজ আপনা আপনা (ক্রাইম মাস্টার গোগো), চালবাজ (বটুকনাথ) এবং বোল রাধা বোল (গুঙ্গা)।  তিনি বেশ কয়েকটি বলিউড চলচ্চিত্র যেমন হুলচুল, মালামাল সাপ্তাহিক, চুপ চুপ কে, ভাগম ভাগ এবং হাঙ্গামাতে উপস্থিত হয়েছেন।

শক্তি কাপুর এর বিবাদ – Shakti Kapoor Controversy : 

শক্তি সবচেয়ে বড় রিয়েলিটি শো, বিগ বস সিজন 5-এর অংশও ছিলেন? তিনি ‘বাচনা এ হাসিনো লো ম্যায় আ গয়া’ নাচের নম্বরে পারফর্ম করে ঘরে প্রবেশ করেন। অভিনেতা তার ইমেজ পরিষ্কার করার জন্য শোতে প্রবেশ করেছিলেন এবং তার সর্বোত্তম আচরণে থাকার চেষ্টা করেছিলেন কিন্তু বেশি দিন এটিতে লেগে থাকেননি। তার সহকর্মী প্রতিযোগী, মিস আফগানিস্তান ভিদা সামাদজাইয়ের চড় মারার ক্যামেরায় ধরা পড়লে তিনি বড় সমস্যায় পড়েন। এবং তাকে কেবল বাড়ি থেকে বহিষ্কার করা হয়নি বরং হোস্ট সালমান খান এবং সঞ্জয় দত্ত দ্বারা উপহাস করা হয়েছিল।

শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali FAQ : 

  1. শক্তি কাপুর কে ?

Ans: শক্তি কাপুর একজন ভারতীয় অভিনেতা ।

  1. শক্তি কাপুর এর জন্ম কোথায় হয় ?

Ans: শক্তি কাপুর এর জন্ম হয় দিল্লিতে ।

  1. শক্তি কাপুর এর জন্ম কবে হয় ?

Ans: শক্তি কাপুর এর জন্ম হয় ৩ সেপ্টেম্বর ১৯৫৮ সালে ।

  1. শক্তি কাপুর এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: শক্তি কাপুর এর কর্মজীবন শুরু হয় ১৯৭৫ সালে ।

  1. শক্তি কাপুর এর মেয়ের নাম কী ?

Ans: শক্তি কাপুর এর মেয়ের নাম শ্রদ্ধা কাপুর ।

  1. শক্তি কাপুর এর স্ত্রীর নাম কী ?

Ans: শক্তি কাপুর এর স্ত্রীর নাম শিভাঙ্গী কাপুর ।

শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শক্তি কাপুর এর জীবনী – Shakti Kapoor Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।