মাছি সম্পর্কে কিছু তথ্য - Facts About Fly in Bengali
মাছি সম্পর্কে কিছু তথ্য - Facts About Fly in Bengali

মাছি সম্পর্কে কিছু তথ্য

Facts About Fly in Bengali

মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali : সত্যিকারের মাছি (Fly) হল ডিপ্টেরা অর্ডারের পোকা, নামটি গ্রীক “দুই” এবং “উইংস” থেকে এসেছে।

   মাছি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali বা মাছি এর কিছু বৈশিষ্ট্য বা (Fly Knowledge Bangla. A short Facts of Fly. Unknown Facts About Fly, Amazing Facts About Fly Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Fly Information in Bengali, Fly Rachana Bangla, Facts About Fly in Bengali) মাছি এর জীবন রচনা সম্পর্কে বা মাছি সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

মাছি কী ? What is Fly ?

প্রকৃত মাছি (Fly) ডিপ্টেরা (ডি = দ্বি, টেরন = পক্ষ) বর্গভুক্ত একটি পতঙ্গ, যার কিনা মেসোথোরাক্সে এক জোড়া পাখা আছে আর মেটাথোরাক্সে পেছনের পাখা হতে উদ্ভূত এক জোড়া হ্যালটেয়ার (halteres) আছে।

মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali

প্রাণীর নাম (Animal Name) মাছি (Fly)
শ্রেণী (Class) পতঙ্গ (Insect)
জীবনকাল (Lifetime) 28 দিন
গতিবেগ (Speed) 7 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 0.7 inches
খাদ্য (Food) ফল, সবজি, মাংস ইত্যাদি

মাছির বিজ্ঞান – Biology of Fly : 

মাছিগুলি বায়বীয় চলাচলের জন্য অভিযোজিত হয় এবং সাধারণত ছোট এবং সুবিন্যস্ত দেহ থাকে। মাছির প্রথম ট্যাগমা, মাথা, চোখ বহন করে, অ্যান্টেনা এবং মুখের অংশগুলি (ল্যাব্রাম, ল্যাবিয়াম, ম্যান্ডিবল এবং ম্যাক্সিলা মুখের অংশগুলি তৈরি করে)।

 দ্বিতীয় ট্যাগমা, বক্ষ, ডানা বহন করে এবং দ্বিতীয় অংশে ফ্লাইট পেশী ধারণ করে, যা ব্যাপকভাবে প্রসারিত হয়; প্রথম এবং তৃতীয় অংশগুলি কলার-সদৃশ কাঠামোতে হ্রাস করা হয়েছে, এবং তৃতীয় অংশে halteres বহন করে, যা উড়ানের সময় পোকার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

 তৃতীয় ট্যাগমা হল পেট 11 টি অংশ নিয়ে গঠিত, যার মধ্যে কিছু মিশ্রিত হতে পারে এবং প্রজননের জন্য পরিবর্তিত 3টি পশ্চাৎভাগের সাথে।

 কিছু ডিপ্টেরান নকল হয় এবং খুব সাবধানে পরিদর্শনের মাধ্যমে তাদের মডেল থেকে আলাদা করা যায়। এর একটি উদাহরণ হল Spilomia longicornis, যা একটি মাছি কিন্তু একটি vespid wasp অনুকরণ করে। ঘোড়া-মাছির মাথা বৃহৎ যৌগিক চোখ এবং স্থূল ছিদ্রকারী মুখের অংশ দেখাচ্ছে

 মাছিদের মাথার দুপাশে এক জোড়া বড় যৌগিক চোখ সহ একটি মোবাইল মাথা থাকে এবং বেশিরভাগ প্রজাতির উপরে তিনটি ছোট ওসেলি থাকে।

 যৌগিক চোখগুলি একত্রে কাছাকাছি বা ব্যাপকভাবে পৃথক হতে পারে এবং কিছু ক্ষেত্রে একটি পৃষ্ঠীয় অঞ্চল এবং একটি ভেন্ট্রাল অঞ্চলে বিভক্ত হয়, সম্ভবত ঝাঁকে ঝাঁকে আচরণে সহায়তা করার জন্য।

 অ্যান্টেনাগুলি সু-বিকশিত তবে পরিবর্তনশীল, বিভিন্ন পরিবারে সুতার মতো, পালক বা চিরুনির মতো। কালো মাছি, মশা এবং ডাকাত মাছির মতো মুখের অংশগুলিকে ছিদ্র করা এবং চোষার জন্য এবং অন্যান্য অনেক দলের মতোই ল্যাপিং এবং চোষার জন্য অভিযোজিত হয়।

 স্ত্রী ঘোড়া-মাছিরা ছুরি-সদৃশ ম্যান্ডিবল এবং ম্যাক্সিলা ব্যবহার করে হোস্টের ত্বকে একটি ক্রস-আকৃতির ছেদ তৈরি করে এবং তারপরে প্রবাহিত রক্তকে কোলে তোলে। অন্ত্রে বৃহৎ ডাইভার্টিকুলা থাকে, যা পোকাকে খাবারের পর অল্প পরিমাণে তরল সঞ্চয় করতে দেয়।

মাছির জীবনকাল – Fly Lifecycle : 

একটি মাছির জীবনচক্র সাধারণত চারটি পর্যায় নিয়ে গঠিত: ডিম, লার্ভা (ম্যাগট নামেও পরিচিত), পিউপা এবং প্রাপ্তবয়স্ক।

 ডিম: স্ত্রী মাছিরা তাদের ডিম পাড়ে উপযুক্ত খাদ্য উৎসে, যেমন ক্ষয়প্রাপ্ত জৈব পদার্থ বা প্রাণীর মল। তাপমাত্রা এবং মাছি প্রজাতির উপর নির্ভর করে কয়েক ঘন্টা থেকে কয়েক দিনের মধ্যে ডিম ফুটে।

 লার্ভা: সদ্য ডিম ফোটানো লার্ভা, যা সাধারণত ম্যাগটস নামে পরিচিত, তারা পাবিহীন এবং দেখতে কৃমির মতো। তারা আশেপাশের উপাদান খায় এবং দ্রুত বৃদ্ধি পায়, আকারে বৃদ্ধির সাথে সাথে তাদের ত্বককে কয়েকবার গলিয়ে দেয়।

 পিউপা: যখন লার্ভা তার বৃদ্ধি সম্পন্ন করে, তখন এটি সাধারণত একটি পিউপা গঠন করবে, যা একটি নিষ্ক্রিয়, শক্ত খোসা। এই পর্যায়ে, মাছি রূপান্তরিত হয়, লার্ভা থেকে প্রাপ্তবয়স্কে রূপান্তরিত হয়। পিউপাল পর্যায়ের সময়কাল পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

 প্রাপ্তবয়স্ক: পূর্ণবয়স্ক মাছি পিউপা থেকে বের হয়, সম্পূর্ণরূপে বিকশিত এবং সঙ্গম ও প্রজননের জন্য প্রস্তুত।  একটি প্রাপ্তবয়স্ক মাছির জীবনকাল প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে সাধারণত দুই থেকে চার সপ্তাহ হয়।  এই সময়ে, মাছি অমৃত, উদ্ভিদের রস, বা চিনির অন্যান্য উত্স খাবে এবং রক্ত ​​বা প্রাণী বা মানুষের অন্যান্য শারীরিক তরলও খাওয়াতে পারে।

মাছির খাবার – Fly Diet : 

একটি মাছির খাদ্য নির্দিষ্ট ধরনের মাছি (Fly) এবং তার জীবনের স্তরের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। সাধারণত, প্রাপ্তবয়স্ক মাছি তরল, যেমন অমৃত, ফলের রস এবং ক্ষয়প্রাপ্ত জৈব পদার্থ খায়। কিছু প্রজাতির মাছি রক্ত ​​বা প্রাণীর অন্যান্য শারীরিক তরলও খায়।

 অন্যদিকে লার্ভাল মাছিরা তাদের প্রজাতির উপর নির্ভর করে বিভিন্ন ধরনের পদার্থ খায়। উদাহরণস্বরূপ, ফলের মাছিদের লার্ভা গাঁজন করা ফলকে খায়, যখন ব্লোফ্লাইয়ের লার্ভা ক্ষয়প্রাপ্ত প্রাণীজ পদার্থকে খাওয়ায়।

 সামগ্রিকভাবে, মাছিরা সুবিধাবাদী খাবার এবং আবর্জনা, মলমূত্র এবং পচা খাবার সহ বিস্তৃত পদার্থ গ্রাস করতে পারে।  যাইহোক, তাদের খাওয়ানোর অভ্যাস তাদের বাস্তুতন্ত্রের পচনের প্রাকৃতিক চক্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly : 

মাছি (Fly) হল Diptera ক্রমে পোকামাকড়, যার অর্থ গ্রীক ভাষায় “দুই ডানা”। তারা তাদের উড়ে যাওয়ার ক্ষমতার জন্য পরিচিত, প্রায়শই আপাতদৃষ্টিতে এলোমেলো প্যাটার্নে গুঞ্জন করে। মাছিদের একজোড়া ডানা এবং একজোড়া হ্যাল্টারস থাকে, যা ছোট, গাঁটের মতো কাঠামো যা উড়ার সময় ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

মাছি (Fly) বিভিন্ন প্রজাতি আছে, এবং তারা সারা বিশ্ব জুড়ে পাওয়া যায় কিছু সাধারণ ধরনের মাছি হল ঘরের মাছি, ফলের মাছি এবং ঘোড়ার মাছি। মাছি কীটপতঙ্গ হতে পারে, কারণ তারা রোগ বহন করতে পারে এবং সংক্রমণ করতে পারে, খাদ্যকে দূষিত করতে পারে এবং তাদের গুঞ্জন ও কামড় দিয়ে মানুষকে বিরক্ত করতে পারে।

মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali FAQ : 

  1. মাছি কী ?

Ans: মাছি একটি পতঙ্গ ।

  1. মাছি এর জীবনকাল কত ?

Ans: মাছি এর জীবনকাল ২৮ দিন ।

  1. মাছি এর খাবার কী ?

Ans: মাছি এর খাবার ফল, সবজি, মাংস ইত্যাদি ।

  1. মাছি এর গতিবেগ কত ?

Ans: মাছি এর গতিবেগ ৭ কিমি ।

  1. মাছি এর দৈর্ঘ্য কত ?

Ans: মাছি এর দৈর্ঘ্য ০.৭ সেমি ।

মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মাছি সম্পর্কে কিছু তথ্য – Facts About Fly in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।