ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য - Facts About Mantis in Bengali
ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য - Facts About Mantis in Bengali

ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য

Facts About Mantis in Bengali

ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali : ম্যান্টিস (Mantis) হল পোকামাকড়ের একটি ক্রম যা 15টি পরিবারে প্রায় 430টি বংশে 2,400টিরও বেশি প্রজাতি রয়েছে। সবচেয়ে বড় পরিবার হল Mantidae। ম্যান্টিস (Mantis) নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় আবাসস্থল বিশ্বব্যাপী ছড়িয়ে রয়েছে। নমনীয় ঘাড়ে সমর্থিত চোখ বুলিয়ে তাদের ত্রিভুজাকার মাথা রয়েছে।

   ম্যান্টিস সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali বা ম্যান্টিস এর কিছু বৈশিষ্ট্য বা (Mantis Knowledge Bangla. A short Facts of Mantis. Unknown Facts About Mantis, Amazing Facts About Mantis Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Mantis Information in Bengali, Mantis Rachana Bangla, Facts About Mantis in Bengali) ম্যান্টিস এর জীবন রচনা সম্পর্কে বা ম্যান্টিস সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো। 

ম্যান্টিস কী ? What is Matis ?

ম্যান্টিস (Mantis) হচ্ছে পতঙ্গের একটি বর্গ (ম্যান্টোডিয়া) যা 13 টি গোত্রের 2400 টির বেশি প্রজাতি ধারণ করে। এদের মধ্যে সবচেয়ে বৃহৎ গোত্র হচ্ছে ম্যান্টিডী (“ম্যান্টিডস”)। ম্যান্টিস (Mantis)রা নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মপ্রধান অঞ্চলে বসবাস করে। এদের ত্রিকোণাকার মাথা এবং গোলাকার পুঞ্জাক্ষী বিদ্যমান। এদের দীর্ঘায়িত দেহে ডানা থাকতেও পারে আবার নাও থাকতে পারে। লিন্তু সকল ম্যান্টোডির বৃহৎ অগ্রপদ রয়েছে যা তাদের শিকার ধরতে সাহায্য করে। তাদের ন্যায়পরায়ণ অঙ্গবিন্যাস, অগ্রপদ ভাঁজ থাকায় এদের নাম দেওয়া হয়েছে প্রেয়িং ম্যান্টিস।

ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali

প্রাণীর নাম (Animal Name) ম্যান্টিস (Mantis)
শ্রেণী (Class) পতঙ্গ (Insect)
জীবনকাল (Lifetime) 6 মাস
গতিবেগ (Speed) 110 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 5-12 CM.
খাদ্য (Food) ছোটোপোকা

ম্যান্টিস এর বিজ্ঞান – Biology of Mantis : 

প্রায় 430 জেনারে 2,400 প্রজাতির ম্যান্টিস স্বীকৃত। এগুলি প্রধানত গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে পাওয়া যায় তবে কিছু নাতিশীতোষ্ণ অঞ্চলে বাস করে।

 ম্যান্টিসের পদ্ধতিগততা দীর্ঘদিন ধরে বিতর্কিত। তেলাপোকা (বর্তমানে ব্লাটোডিয়া) এবং রক ক্রলার (বর্তমানে গ্রিলোব্লাটোডিয়া) সহ লাঠি পোকা (ফ্যাসমাটোডিয়া) সহ ম্যান্টিসগুলিকে একসময় অর্থোপ্টেরার ক্রমানুসারে রাখা হয়েছিল।

 ক্রিস্টেনসেন (1991) তেলাপোকার সাথে মান্টোডিয়াকে একত্রিত করেছিলেন।

 গ্রীক ম্যান্টিসের ল্যাটিনাইজড বহুবচন ব্যবহার করে অর্ডারটিকে মাঝে মাঝে ম্যান্টেস বলা হয়। ম্যান্টিড নামটি সঠিকভাবে শুধুমাত্র Mantidae পরিবারের সদস্যদের বোঝায়, যেটি ঐতিহাসিকভাবে একমাত্র পরিবার ছিল।

 অন্য সাধারণ নাম, প্রেয়িং ম্যান্টিস, যে কোনো প্রজাতির জন্য ক্রমানুসারে প্রয়োগ করা হয় (যদিও ইউরোপে প্রধানত ম্যান্টিস রিলিজিওসা-তে), ভাঁজ করা অগ্রভাগের সাধারণ “প্রার্থনার মতো” ভঙ্গি থেকে এসেছে।

 আঞ্চলিক বহুবচন “mantises” (এই নিবন্ধে ব্যবহৃত) মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে সীমাবদ্ধ ছিল, “mantids” প্রধানত যুক্তরাজ্যে এবং অন্যত্র বহুবচন হিসাবে ব্যবহৃত হয়, যতক্ষণ না 2002 সালে Mantidae পরিবারটি আরও বিভক্ত হয়ে যায়।

 1997 সালে, বাহ্যিক পুরুষ যৌনাঙ্গ অধ্যয়ন করে এবং অনুমান করে যে Chaeteessidae এবং Metallyticidae পরিবারগুলি প্রাথমিক তারিখে অন্যান্য পরিবার থেকে আলাদা হয়ে গেছে। যাইহোক, Mantidae এবং Thespidae উভয়কেই এখনও পলিফাইলেটিক হিসাবে বিবেচনা করা হয়, তাই ম্যান্টোডিয়াকে সংশোধন করতে হবে।

ম্যান্টিস এর শরীর – Mantis Anatomy : 

ম্যানটিসের বড়, ত্রিভুজাকার মাথা থাকে যার চঞ্চুর মতো থুতু এবং ম্যান্ডিবল থাকে। তাদের দুটি বাল্বযুক্ত যৌগিক চোখ, তিনটি ছোট সরল চোখ এবং এক জোড়া অ্যান্টেনা রয়েছে।

 ঘাড়ের উচ্চারণও উল্লেখযোগ্যভাবে নমনীয়; কিছু প্রজাতির ম্যান্টিস তাদের মাথা প্রায় 180° ঘোরাতে পারে। ম্যান্টিস থোরাক্স একটি প্রোথোরাক্স, একটি মেসোথোরাক্স এবং একটি মেটাথোরাক্স নিয়ে গঠিত।

 মান্টোইডা প্রজাতির ব্যতীত সমস্ত প্রজাতিতে, প্রথোরাক্স, যা মাথা এবং অগ্রভাগ বহন করে, অন্য দুটি থোরাসিক অংশের তুলনায় অনেক বেশি লম্বা।

 প্রোথোরাক্সও নমনীয়ভাবে উচ্চারিত হয়, যা মাথা এবং সামনের অঙ্গগুলির বিস্তৃত নড়াচড়ার অনুমতি দেয় যখন শরীরের বাকি অংশ কমবেশি অচল থাকে।

ম্যান্টিস এর খাদ্য এবং শিকার – Mantis Diet and predation : 

ম্যান্টিস হল আর্থ্রোপডের সাধারণ শিকারী। ম্যানটিসদের বেশিরভাগই হল অ্যামবুশ শিকারী যারা কেবল তাদের নাগালের মধ্যে জীবিত শিকারকে খাওয়ায়। তারা হয় নিজেদের ছদ্মবেশী করে এবং স্থির থাকে, শিকারের কাছে আসার জন্য অপেক্ষা করে, অথবা ধীর, চুপিসারে নড়াচড়া করে তাদের শিকারকে আটকে রাখে।

 বড় ম্যান্টিস কখনও কখনও তাদের নিজস্ব প্রজাতির ছোট ব্যক্তিদের পাশাপাশি ছোট মেরুদণ্ডী যেমন টিকটিকি, ব্যাঙ, ছোট পাখি এবং মাছ খায়।

 বেশির ভাগ ম্যান্টিস লোভনীয় শিকারকে ঠেলে দেয় যদি এটি যথেষ্ট কাছাকাছি চলে যায় এবং বিশেষ করে ক্ষুধার্ত হলে আরও এগিয়ে যায়। একবার নাগালের মধ্যে, ম্যানটিসগুলি তাদের স্পাইকড র্যাপ্টোরিয়াল অগ্রভাগ দিয়ে শিকারকে ধরতে দ্রুত আঘাত করে।

 কিছু স্থল এবং বাকল প্রজাতি তাদের শিকারকে আরও সক্রিয় উপায়ে অনুসরণ করে। উদাহরণ স্বরূপ, গ্রাউন্ড ম্যান্টিস, এন্টেলা, লিগারিয়া এবং লিগারিয়েলার মতো কয়েকটি বংশের সদস্যরা শুকনো মাটির উপর দিয়ে শিকারের সন্ধানে দৌড়ায়,।

 কিছু প্রজাতির সামনের অন্ত্র কীটপতঙ্গের পুরো দৈর্ঘ্য প্রসারিত করে এবং পরে হজমের জন্য শিকার সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। এটি একটি পোকামাকড়ের ক্ষেত্রে সুবিধাজনক হতে পারে যা মাঝে মাঝে খাওয়ায়।  চাইনিজ ম্যান্টিস বেশি দিন বাঁচে, দ্রুত বৃদ্ধি পায় এবং পরাগ খেতে সক্ষম হলে আরও তরুণ উৎপাদন করে।

ম্যান্টিস এর জীবনচক্র – Mantis Lifecycle : 

একটি ম্যান্টিসের জীবনচক্র সাধারণত তিনটি পর্যায়ে যায়: ডিম, নিম্ফ এবং প্রাপ্তবয়স্ক।

 ডিম: প্রাপ্তবয়স্ক মহিলা ম্যান্টিস ডিমের একটি ক্লাস্টার দেয়, যা একটি ওথেকা নামে পরিচিত, যেটিতে কয়েক ডজন থেকে কয়েকশ ডিম থাকতে পারে। ওথেকা একটি উদ্ভিদ বা অন্য পৃষ্ঠের সাথে সংযুক্ত থাকে এবং ডিম ফুটে না বের হওয়া পর্যন্ত তাদের সুরক্ষা প্রদান করে।

 নিম্ফ: যখন ডিম ফুটে, তখন কচি ম্যান্টিসগুলি নিম্ফ হিসাবে আবির্ভূত হয়। এগুলি প্রাপ্তবয়স্ক ম্যান্টিসের ক্ষুদ্র সংস্করণগুলির সাথে সাদৃশ্যপূর্ণ, তবে ডানা ছাড়া এবং অনুন্নত যৌনাঙ্গ সহ। নিম্ফগুলি বড় হওয়ার সাথে সাথে বেশ কয়েকটি মলটের মধ্য দিয়ে যায়, তাদের এক্সোককেলেটন ফেলে দেয় এবং প্রতিটি মলটির সাথে আরও বৃহত্তর ডানা এবং আরও সম্পূর্ণরূপে গঠিত যৌনাঙ্গ বিকাশ করে।

 প্রাপ্তবয়স্ক: বেশ কিছু গলানোর পরে, নিম্ফ তার চূড়ান্ত ইনস্টারে পৌঁছে এবং একটি প্রাপ্তবয়স্ক ম্যান্টিস হিসাবে আবির্ভূত হয়। প্রাপ্তবয়স্কদের সম্পূর্ণরূপে বিকশিত ডানা এবং যৌনাঙ্গ রয়েছে এবং সঙ্গম ও প্রজনন করতে সক্ষম। একটি ম্যান্টিসের জীবনকাল প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে সাধারণত কয়েক মাস থেকে এক বছর পর্যন্ত হয়।

সঙ্গম প্রক্রিয়া চলাকালীন, পুরুষ ম্যান্টিস সাবধানে মহিলার কাছে আসে, কারণ সে তাকে আক্রমণ করতে বা খাওয়ার চেষ্টা করতে পারে। যদি পুরুষ মিলনে সফল হয়, তাহলে স্ত্রী আরেকটি ওথেকা দেবে এবং চক্রটি নতুন করে শুরু হবে।

ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Mantis : 

ম্যান্টিস হল এক ধরণের শিকারী পোকা যা ম্যান্টোডিয়া অর্ডারের অন্তর্গত।  তারা তাদের দীর্ঘায়িত দেহ, বড় চোখ সহ ত্রিভুজাকার মাথা এবং কাঁটাযুক্ত অগ্রভাগ দ্বারা চিহ্নিত করা হয় যা তারা তাদের শিকার ধরতে এবং ধরে রাখতে ব্যবহার করে।

 ম্যান্টিসগুলি তাদের চিত্তাকর্ষক শিকারের ক্ষমতার জন্য পরিচিত, কারণ তারা মাছি, মথ এবং এমনকি অন্যান্য ম্যান্টিস সহ বিভিন্ন ধরণের পোকামাকড় ধরতে এবং খেতে সক্ষম। কিছু বৃহত্তর প্রজাতির ম্যান্টিস এমনকি ছোট সরীসৃপ প্রাণীকে ধরে এবং খেতে জানে।

 ম্যান্টিসের 2,400 টিরও বেশি প্রজাতি রয়েছে যা সারা বিশ্বে পাওয়া যায়, বেশিরভাগই গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে বাস করে। তারা তাদের পরিবেশের সাথে অত্যন্ত খাপ খাইয়ে নেয় এবং বন ও তৃণভূমি থেকে শুরু করে মরুভূমি এবং এমনকি শহুরে অঞ্চলে বিভিন্ন বাসস্থানে বসবাস করতে দেখা যায়।

ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali FAQ : 

  1. ম্যান্টিস কী ?

Ans: ম্যান্টিস একটি পতঙ্গ ।

  1. ম্যান্টিস এর জীবনকাল কত ?

Ans: ম্যান্টিস এর জীবনকাল ৬ মাস ।

  1. ম্যান্টিস এর দৈর্ঘ্য কত ?

Ans: ম্যান্টিস এর দৈর্ঘ্য ৫-১২ সেমি ।

  1. ম্যান্টিস এর খাবার কী ?

Ans: ম্যান্টিস এর খাবার ছোটপোকা ।

  1. ম্যান্টিস এর গতিবেগ কত ?

Ans: ম্যান্টিস এর গতিবেগ ১১০ কিমি ।

ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ম্যান্টিস সম্পর্কে কিছু তথ্য – Facts About Mantis in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।