পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Sea Horse in Bengali
পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Sea Horse in Bengali

পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Sea Horse in Bengali

পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Sea Horse in Bengali : হিপ্পোক্যাম্পাস প্রজাতির 45 প্রজাতির ছোট সামুদ্রিক মাছের নাম সিহর্স।  “হিপ্পোক্যাম্পাস” এসেছে প্রাচীন গ্রীক হিপ্পোকাম্পস থেকে, নিজেই হিপ্পোস থেকে যার অর্থ “ঘোড়া” এবং কাম্পোস অর্থ “সমুদ্র দানব”।

   পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Seahorse in Bengali বা পাতি সামুদ্রিক ঘোড়া এর কিছু বৈশিষ্ট্য বা (Seahorse Knowledge Bangla. A short Facts of Seahorse. Unknown Facts About Seahorse, Amazing Facts About Seahorse Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Seahorse Information in Bengali, Seahorse Rachana Bangla, Facts About Seahorse in Bengali) পাতি সামুদ্রিক ঘোড়া এর জীবন রচনা সম্পর্কে বা পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

পাতি সামুদ্রিক ঘোড়া কী ? What is Sea Horse ?

সিংনাথিডি পরিবারের একটি মাছের প্রজাতি। পাতি সমুদ্র ঘোড়া হচ্ছে ছোট, ঘোড়ার-মতো মাছ, যাদের অসাধারণ জন্মপ্রক্রিয়া আছে। 

বাংলাদেশের 2012 সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল 1 অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Sea Horse in Bengali

প্রাণীর নাম (Animal Name) পাতি সামুদ্রিক ঘোড়া (Sea Horse)
শ্রেণী (Class) Actinopterygii
জীবনকাল (Lifetime) 5 বছর
বৈজ্ঞানিক নাম  Hippocampus
গতিবেগ (Speed) 1.5 meters per hour
উচ্চতা (Height) 14 inch.
ওজন (Weight) 450 গ্রাম
খাদ্য (Food) মাংসাশী

পাতি সামুদ্রিক ঘোড়া এর বিজ্ঞান – Biology of Seahorse : 

সামুদ্রিক ঘোড়াগুলি মূলত অগভীর গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ নোনা জলে সারা পৃথিবীতে পাওয়া যায়, প্রায় 45°সে থেকে 45°N পর্যন্ত। এরা সাগর ঘাসের বিছানা, মোহনা, প্রবাল প্রাচীর এবং ম্যানগ্রোভের মতো আশ্রয়স্থলে বাস করে।

 উত্তর আমেরিকা থেকে দক্ষিণ আমেরিকা পর্যন্ত প্রশান্ত মহাসাগরীয় জলে চারটি প্রজাতি পাওয়া যায়।  আটলান্টিকে, হিপ্পোক্যাম্পাস ইরেক্টাস নোভা স্কোটিয়া থেকে উরুগুয়ে পর্যন্ত বিস্তৃত। H. zosterae, বামন সামুদ্রিক ঘোড়া নামে পরিচিত, বাহামাতে পাওয়া যায়।

 টেমস মোহনার মতো ইউরোপীয় জলে উপনিবেশগুলি পাওয়া গেছে।

 ভূমধ্যসাগরে তিনটি প্রজাতি বাস করে: H. guttulatus (দীর্ঘ-snouted seahorse), H. hippocampus (short-snouted seahorse), এবং H. fuscus (সমুদ্রের টাট্টু)।

 এই প্রজাতিগুলি অঞ্চল গঠন করে; পুরুষরা বাসস্থানের 1 m2 (10 বর্গফুট) মধ্যে থাকে, যেখানে মহিলারা প্রায় একশ গুণেরও বেশি।

পাতি সামুদ্রিক ঘোড়া এর খাবার – Seahorse Diet : 

সামুদ্রিক ঘোড়া মাংসাশী এবং প্রাথমিকভাবে চিংড়ি এবং প্ল্যাঙ্কটোনিক কোপেপডের মতো ছোট ক্রাস্টেসিয়ান খাওয়ায়।  তাদের একটি দীর্ঘ থুথু আছে যা তারা তাদের শিকারকে চুষতে ব্যবহার করে, যা তারা পুরো গ্রাস করে। সামুদ্রিক ঘোড়ার দাঁত নেই, তাই তারা তাদের খাদ্য ভাঙ্গার জন্য তাদের পরিপাকতন্ত্রের উপর নির্ভর করে।

 সামুদ্রিক ঘোড়াগুলি ধীর গতির সাঁতারু এবং তাদের বিপাকীয় হার কম থাকে, যার অর্থ তাদের অন্যান্য মাছের মতো ঘন ঘন খাওয়ার প্রয়োজন হয় না। বন্য অঞ্চলে, সামুদ্রিক ঘোড়াগুলি খাবারের জন্য দিনে 10 ঘন্টা পর্যন্ত ব্যয় করতে পারে। তারা সুবিধাবাদী ফিডার এবং তাদের কাছে যা কিছু পাওয়া যায় তা গ্রাস করবে।

 বন্দিদশায়, সামুদ্রিক ঘোড়াগুলিকে সাধারণত ছোট জীবন্ত বা হিমায়িত চিংড়ি, মাইসিস চিংড়ি, ব্রাইন চিংড়ি বা অন্যান্য ছোট ক্রাস্টেসিয়ান খাওয়ানো হয়। তারা উন্নতির জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি গ্রহণ করে তা নিশ্চিত করার জন্য একটি বৈচিত্র্যময় খাদ্য প্রদান করা গুরুত্বপূর্ণ। অতিরিক্ত খাওয়া এড়ানো উচিত কারণ এটি হজম সংক্রান্ত সমস্যা এবং সামুদ্রিক ঘোড়ার স্থূলতা হতে পারে।

পাতি সামুদ্রিক ঘোড়া এর জীবনচক্র – Seahorse Lifecycle : 

কোর্টশিপ: সামুদ্রিক ঘোড়া একবিবাহী, এবং জোড়া বিস্তৃত বিবাহের আচারগুলি সম্পাদন করবে যার মধ্যে নাচ, সাঁতার কাটা এবং রঙ পরিবর্তন করা জড়িত। কোর্টশিপ প্রক্রিয়া বেশ কয়েক দিন স্থায়ী হতে পারে।

 ডিম জমা: স্ত্রী সামুদ্রিক ঘোড়া তার ডিম তার পেটে অবস্থিত পুরুষের ব্রুড থলিতে জমা করবে। ডিম থলির ভিতরে পুরুষের শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়।

 গর্ভাবস্থা: পুরুষ সামুদ্রিক ঘোড়া তার ব্রুড পাউচে নিষিক্ত ডিমগুলিকে নির্দিষ্ট সময়ের জন্য বহন করে যা প্রজাতিভেদে পরিবর্তিত হয়। এই সময়ে, তিনি প্লাসেন্টার মতো সংযোগের মাধ্যমে বিকাশমান ভ্রূণকে পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ করেন।

 হ্যাচিং: যখন ভ্রূণ সম্পূর্ণরূপে বিকশিত হয়, তখন তারা পুরুষের ব্রুড পাউচের ভিতরে ডিম ফুটে। প্রজাতির উপর নির্ভর করে, একটি পুরুষ সামুদ্রিক ঘোড়া এক সময়ে কয়েক ডজন থেকে শতাধিক বাচ্চা বহন করতে পারে।

 জন্ম: পুরুষ সামুদ্রিক ঘোড়া তার ব্রুড পাউচ থেকে বের করে দেওয়ার জন্য তার পেটের পেশী সংকুচিত করে জীবন্ত শিশু সামুদ্রিক ঘোড়ার জন্ম দেয়, যাকে ফ্রাই বলা হয়।

 ভাজা বেঁচে থাকা: সদ্য জন্মানো ফ্রাই স্বাধীন এবং তাদের নিজেদেরই রক্ষা করতে হবে। তাদের ছোট আকার এবং শিকারীদের প্রতি দুর্বলতার কারণে তাদের বেঁচে থাকার হার কম।

পাতি সামুদ্রিক ঘোড়া এর কিছু তথ্য – Facts About Seahorse : 

সামুদ্রিক ঘোড়া হল একটি ছোট সামুদ্রিক মাছ যা হিপ্পোক্যাম্পাস গণের অন্তর্গত, যার অর্থ গ্রীক ভাষায় “ঘোড়া দানব”। এগুলি সারা বিশ্বে অগভীর গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ জলে পাওয়া যায়, সাধারণত প্রবাল প্রাচীর, সমুদ্রের ঘাসের বিছানা এবং ম্যানগ্রোভ জলাভূমিতে।  সামুদ্রিক ঘোড়াগুলির একটি অনন্য চেহারা রয়েছে, একটি দীর্ঘ থুত, একটি ঘোড়ার মতো মাথা এবং একটি পূর্বের লেজ যা তারা সীগ্রাস বা প্রবালের মতো বস্তুগুলিকে ধরতে ব্যবহার করে। তাদের সাঁতারের একটি স্বাতন্ত্র্যসূচক উপায়ও রয়েছে, তাদের পৃষ্ঠীয় পাখনা ব্যবহার করে নিজেদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তাদের পেক্টোরাল পাখনা চালনা করে।

পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Seahorse in Bengali FAQ : 

  1. পাতি সামুদ্রিক ঘোড়া কী ?

Ans: পাতি সামুদ্রিক ঘোড়া একটি সামুদ্রিক জীব ।

  1. পাতি সামুদ্রিক ঘোড়া এর জীবনকাল কত ?

Ans: পাতি সামুদ্রিক ঘোড়া এর জীবনকাল ৫ বছর ।

  1. পাতি সামুদ্রিক ঘোড়া এর দৈর্ঘ্য কত ?

Ans: পাতি সামুদ্রিক ঘোড়া এর দৈর্ঘ্য ১৪ ইঞ্চি ।

  1. পাতি সামুদ্রিক ঘোড়া এর ওজন কত ?

Ans: পাতি সামুদ্রিক ঘোড়া এর ওজন ৪৫০ গ্রাম ।

  1. পাতি সামুদ্রিক ঘোড়া এর বৈজ্ঞানিক নাম কী ?

Ans: পাতি সামুদ্রিক ঘোড়া এর বৈজ্ঞানিক নাম Hippocampus .

পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Seahorse in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Seahorse in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Seahorse in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পাতি সামুদ্রিক ঘোড়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Seahorse in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।