জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Jellyfish in Bengali
জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Jellyfish in Bengali

জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য

Facts About Jellyfish in Bengali

জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali : জেলিফিশ, সাইফোজোয়া (ফাইলাম সিনিডারিয়া) শ্রেণীর যেকোনো প্লাঙ্কটোনিক সামুদ্রিক সদস্য, প্রায় 200টি বর্ণিত প্রজাতি বা কিউবোজোয়া শ্রেণীর (প্রায় 20টি প্রজাতি) সমন্বয়ে গঠিত অমেরুদণ্ডী প্রাণীদের একটি দল।

   জেলিফিশ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali বা জেলিফিশ এর কিছু বৈশিষ্ট্য বা (Jellyfish Knowledge Bangla. A short Facts of Jellyfish. Unknown Facts About Jellyfish, Amazing Facts About Jellyfish Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Jellyfish Information in Bengali, Jellyfish Rachana Bangla, Facts About Jellyfish in Bengali) জেলিফিশ এর জীবন রচনা সম্পর্কে বা জেলিফিশ সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

জেলিফিশ কী ? What is Jellyfish ?

জেলিফিশ এক ধরনের অমেরুদণ্ডী প্রাণী যাদের পৃথিবীর সব মহাসাগরে দেখতে পাওয়া যায়। নামে “ফিশ” হলেও এটি মাছ নয়; এর মেরুদণ্ড নেই। ঘণ্টাকৃতি জেলীসদৃশ প্রাণীটি প্রাণীজগতের নিডারিয়া পর্বের সিফোজোয়া শ্রেণীর অন্তর্গত। জেলিটিন সমৃদ্ধ ছাতার মত অংশ এবং ঝুলে পড়া কর্ষিকা – এ দুই অংশে প্রাণীটির দেহ গঠিত। অন্তত 5000 কোটি বছর ধরে সাগরে এদের বাস।

জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali

প্রাণীর নাম (Animal Name) জেলিফিশ (Jellyfish)
শ্রেণী (Class) মাছ (Fish)
জীবনকাল (Lifetime) 1-3 বছর
বৈজ্ঞানিক নাম  Scyphozoa
গতিবেগ (Speed) 2 metres per second
উচ্চতা (Height) 16 inch.
ওজন (Weight) 450 গ্রাম
খাদ্য (Food) মাংসাশী

জেলিফিশ এর বিজ্ঞান – Biology of Jellyfish : 

মেডুসোজোয়া সাবফাইলামে তাদের জীবনচক্রে মেডুসা পর্যায় সহ সমস্ত সিনিডারিয়ান অন্তর্ভুক্ত থাকে। মৌলিক চক্র হল ডিম, প্লানুলা লার্ভা, পলিপ, মেডুসা, মেডুসা সহ যৌন পর্যায়।

 পলিপ পর্যায়টি কখনও কখনও দ্বিতীয়ভাবে হারিয়ে যায়।  সাবফাইলামের মধ্যে রয়েছে প্রধান ট্যাক্সা, সাইফোজোয়া (বড় জেলিফিশ), কিউবোজোয়া (বক্স জেলিফিশ) এবং হাইড্রোজোয়া (ছোট জেলিফিশ), এবং অ্যান্থোজোয়া (প্রবাল এবং সামুদ্রিক অ্যানিমোন) বাদ রয়েছে।

 এটি পরামর্শ দেয় যে পলিপের পরে মেডুসা ফর্মটি বিকশিত হয়েছিল। মেডুসোজোয়ানদের টেট্রামেরাস প্রতিসাম্য রয়েছে, যার অংশ চার বা চারের গুণিতক।

 Scyphozoa কে কখনও কখনও সত্যিকারের জেলিফিশ বলা হয়, যদিও তারা এখানে তালিকাভুক্ত অন্যদের চেয়ে সত্যিকারের জেলিফিশ নয়। তাদের টেট্রা-রেডিয়াল প্রতিসাম্য রয়েছে। বেশিরভাগেরই বাটি-আকৃতির ঘণ্টার বাইরের প্রান্তের চারপাশে তাঁবু থাকে এবং উপমব্রেলার কেন্দ্রে মুখের চারপাশে লম্বা, মুখের বাহু থাকে।

 কিউবোজোয়া (বক্স জেলিফিশ) এর একটি (গোলাকার) বাক্স-আকৃতির ঘণ্টা রয়েছে এবং তাদের ভেলারিয়াম তাদের আরও দ্রুত সাঁতার কাটতে সহায়তা করে। বক্স জেলিফিশ হাইড্রোজোয়ার তুলনায় সাইফোজোয়ান জেলিফিশের সাথে আরও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত হতে পারে।

জেলিফিশ এর খাবার – Jellyfish Diet : 

জেলিফিশ হল মাংসাশী প্রাণী এবং প্রাথমিকভাবে প্ল্যাঙ্কটন, ছোট মাছ এবং অন্যান্য ক্ষুদ্র জলজ প্রাণীকে খায়। তারা তাদের লম্বা তাঁবু ব্যবহার করে শিকারকে ধরে, যেগুলো নেমাটোসিস্ট নামক বিশেষ কোষে আবৃত থাকে যাতে বিষাক্ত থ্রেড থাকে।

 যখন জেলিফিশের তাঁবু শিকারের সংস্পর্শে আসে, তখন নেমাটোসিস্ট বিষাক্ত থ্রেডগুলিকে আগুন দেয় এবং ছেড়ে দেয়, যা শিকারকে পক্ষাঘাতগ্রস্ত বা মেরে ফেলে। জেলিফিশ তখন তার তাঁবু ব্যবহার করে শিকারকে তার মুখের দিকে নিয়ে আসে, যা ঘণ্টার আকৃতির শরীরের নিচের দিকে অবস্থিত।

 জেলিফিশের কিছু বড় প্রজাতি, যেমন সিংহের মানি জেলিফিশ, এছাড়াও ছোট মাছ, ক্রাস্টেসিয়ান এবং অন্যান্য জেলিফিশ খেতে পারে। তারা তাদের লম্বা তাঁবু ব্যবহার করে এই বৃহত্তর শিকারকে ধরে, যা পরে মুখের দিকে আনা হয় এবং খাওয়া হয়।

জেলিফিশ এর জীবনকাল – Jellyfish Lifespan : 

অনেক জেলিফিশের জীবন ইতিহাস সম্পর্কে খুব কমই জানা যায় কারণ সমুদ্রের তলদেশে এই প্রজাতির বেন্থিক রূপগুলি পাওয়া যায় নি। যাইহোক, একটি অযৌন প্রজননকারী স্ট্রোবিলা ফর্ম কখনও কখনও কয়েক বছর বেঁচে থাকতে পারে, প্রতি বছর নতুন মেডুসা (ইফাইরা লার্ভা) তৈরি করে।

 একটি অস্বাভাবিক প্রজাতি, Turritopsis dohrnii, পূর্বে Turritopsis nutricula হিসাবে শ্রেণীবদ্ধ, কার্যকরভাবে অমর হতে পারে কারণ নির্দিষ্ট পরিস্থিতিতে মেডুসা থেকে পলিপ পর্যায়ে রূপান্তরিত হওয়ার ক্ষমতার কারণে মৃত্যু থেকে পালানো যা সাধারণত মেডুসা পরবর্তী প্রজননের জন্য অপেক্ষা করে যদি তারা অন্য কোন সামুদ্রিক জীব দ্বারা খাওয়া না হয়। এখন পর্যন্ত এই উল্টোটা শুধু পরীক্ষাগারেই দেখা গেছে।

জেলিফিশ এর জীবনচক্র – Jellyfish Lifecycle : 

ডিম: জেলিফিশের জীবনচক্র শুরু হয় যখন একটি স্ত্রী জেলিফিশ পানিতে ডিম ছেড়ে দেয়।

 লার্ভা: পুরুষ জেলিফিশের দ্বারা ডিমগুলি নিষিক্ত হওয়ার পরে, তারা প্লানুলা নামক ক্ষুদ্র লার্ভাতে বিকশিত হয়। এই লার্ভা সাঁতার কাটতে এবং সমুদ্রের স্রোতের সাথে প্রবাহিত হতে সক্ষম।

 পলিপ: প্ল্যানুলা লার্ভা শেষ পর্যন্ত একটি শক্ত পৃষ্ঠে বসতি স্থাপন করে এবং পলিপে পরিণত হয়।  এই পলিপগুলি পৃষ্ঠের সাথে সংযুক্ত থাকে এবং তাঁবুর সাথে ছোট টিউবের অনুরূপ। পলিপগুলি কয়েক মাস ধরে খাওয়ায় এবং বৃদ্ধি পায়।

 স্ট্রোবিলা: পলিপগুলি তখন স্ট্রোবিলেশন নামে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, যেখানে তারা ইফাইরা নামক অনেক ছোট অংশে বিভক্ত হয়।

 ইফাইরা: এই ইফাইরাগুলি তখন পলিপ থেকে বিচ্ছিন্ন হয়ে মুক্ত-সাঁতারের জেলিফিশে পরিণত হয়। ইফাইরা ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে এবং প্রাপ্তবয়স্ক জেলিফিশে পরিণত হয়।

 প্রাপ্তবয়স্ক: একবার ইফাইরা প্রাপ্তবয়স্ক হয়ে গেলে, তারা পুনরুত্পাদন করতে এবং আবার চক্র শুরু করতে সক্ষম হয়।

জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish : 

জেলিফিশ হল জলজ প্রাণী যা ফিলাম সিনিডারিয়ার অন্তর্গত, যার মধ্যে প্রবাল এবং সামুদ্রিক অ্যানিমোনও রয়েছে। এগুলি বিশ্বের সমস্ত মহাসাগরে পাওয়া যায় এবং বিভিন্ন আকার, আকার এবং রঙে আসে।

 জেলিফিশগুলি তাদের বৈশিষ্ট্যযুক্ত ছাতা-আকৃতির শরীরের জন্য পরিচিত, যা একটি ঘণ্টা-আকৃতির শীর্ষ এবং দীর্ঘ অনুগামী তাঁবু দ্বারা গঠিত। এই তাঁবুতে নেমাটোসিস্ট নামক বিশেষ কোষ থাকে, যা শিকারকে স্তব্ধ করতে বা হত্যা করতে করতে পারে।

 জেলিফিশ হল নিষ্ক্রিয় সাঁতারু যারা সমুদ্রের স্রোত এবং জলের মধ্য দিয়ে যাওয়ার জন্য তাদের নিজস্ব স্পন্দনের উপর নির্ভর করে। এরা ছোট মাছ, প্ল্যাঙ্কটন এবং অন্যান্য ক্ষুদ্র জলজ প্রাণী খায় এবং বড় মাছ, সামুদ্রিক কচ্ছপ এবং কিছু প্রজাতির পাখির শিকার হয়।

জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali FAQ : 

  1. জেলিফিশ কী ?

Ans: জেলিফিশ একটি সামুদ্রিক প্রাণী ।

  1. জেলিফিশ এর জীবনকাল কত ?

Ans: জেলিফিশ এর জীবনকাল ১-৩ বছর ।

  1. জেলিফিশ এর বৈজ্ঞানিক নাম কী ?

Ans: জেলিফিশ এর বৈজ্ঞানিক নাম Scyphozoa .

  1. জেলিফিশ এর দৈর্ঘ্য কত ?

Ans: জেলিফিশ এর দৈর্ঘ্য ১৬ ইঞ্চি ।

  1. জেলিফিশ এর ওজন কত ?

Ans: জেলিফিশ এর ওজন ৪৫০ গ্রাম ।

জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জেলিফিশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Jellyfish in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।