Shinzo Abe Biography in Bengali
Shinzo Abe Biography in Bengali

শিনজো আবে এর জীবনী

Shinzo Abe Biography in Bengali

শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali : জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলি করে হত্যা করা হয়েছে। প্রকৃতপক্ষে, শিনজো আবে পশ্চিম জাপানে একটি নির্বাচনী অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছিলেন যখন কেউ তাকে লক্ষ্য করে গুলি চালায়, যার পরে শিনজো আবে হৃদরোগে আক্রান্ত হন এবং মাটিতে লুটিয়ে পড়েন।  তার শরীর থেকে রক্ত ​​ঝরতে থাকে।

 শিনজো আবে হলেন জাপানের রাজনীতির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের রাজনীতিবিদ, যিনি 2006 থেকে 2007 এবং 2012 থেকে 2020 সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

   ভারতীয় জাপানি রাজনীতিবিদ শিনজো আবে এর একটি সংক্ষিপ্ত জীবনী । শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali বা শিনজো আবে এর আত্মজীবনী বা (Shinzo Abe Jivani Bangla. A short biography of Shinzo Abe. Shinzo Abe Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শিনজো আবে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শিনজো আবে কে ? Who is Shinzo Abe ?

শিনজো আবে একজন জাপানি রাজনীতিবিদ ছিলেন, যিনি ২০০৬-২০০৭ সালে এবং ২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২২ সালে নির্বাচনী প্রচারণা চালানোর সময় তিনি হত্যাকাণ্ডের শিকার হন। তিনি জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন।

শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali 

নাম (Name) শিনজো আবে (Shinzo Abe)
জন্ম (Birthday) ২১ সেপ্টেম্বর ১৯৫৪ (21st September 1954)
জন্মস্থান (Birthplace) টোকিও, জাপান
পেশা রাজনীতিবিদ
জাতীয়তা জাপানিজ
দাম্পত্য সঙ্গী  আকিয়ে মাতসুজাকি
রাজনৈতিক দল  লিবারেল ডেমোক্রেটিক পার্টি
মৃত্যু (Death) ৮ জুলাই ২০২২ (8th July 2022)

শিনজো আবে প্রারম্ভিক জীবন – Shinzo Abe Early Life : 

‘শিনজো আবে’ 1954 সালের 21 সেপ্টেম্বর জাপানের রাজধানী টোকিওতে জন্মগ্রহণ করেন। যাইহোক, তার নিবন্ধিত বাসস্থান নাগাতো, ইয়ামাগুচি প্রিফেকচারে। 

শিনজো আবে এর পরিবার – Shinzo Abe Family : 

শিনজো আবের বাবার নাম শিনতারো আবে। তার বাবা দীর্ঘদিন ধরে জাপানে পররাষ্ট্রমন্ত্রী এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির একজন বিশিষ্ট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 তার মায়ের নাম ইয়োকো কিশি, যিনি জাপানের সাবেক প্রধানমন্ত্রী নোবোসুকে কিশির কন্যা। যদিও শিনজো আবের বাবা আর এই পৃথিবীতে নেই। তিনি 1991 সালে মারা যান।  শিনজো আবের স্ত্রীর নাম মাতসুজাকি, যাকে শিনজো অ্যাবে 1987 সালে বিয়ে করেছিলেন। যদিও শিনজো অ্যাবের কোনো সন্তান নেই।

শিনজো আবে এর শিক্ষাজীবন – Shinzo Abe Education Life : 

শিনজো আবে তার প্রাথমিক শিক্ষা শুরু করেন জাপানের সেকি প্রাথমিক বিদ্যালয় থেকে। এরপর শিনজো সেকি জুনিয়র হাই স্কুল এবং সেকি সিনিয়র হাই স্কুল থেকে হাই স্কুলের পড়াশোনা করেন। শিনজো আবে তারপরে সেকি বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং সেখান থেকে 1977 সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন।

 স্নাতক ডিগ্রী সম্পন্ন করার পর, শিনজো আবে পাবলিক পলিসি অধ্যয়নের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ইউএসসি সল প্রাইস স্কুল অফ পাবলিক পলিসিতে যোগদানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। তিনি সেখানে মাত্র তিন সেমিস্টার থাকেন, তারপর 1979 সালের প্রথম দিকে জাপানে ফিরে আসেন।

শিনজো আবে এর রাজনৈতিক ক্যারিয়ার – Shinzo Abe Political Career : 

এর পরে, একই বছরে, কোবে তার ক্যারিয়ার গড়তে স্টিলে যোগ দেন। এখানে কাজ করার সময় তিনি ধীরে ধীরে লিবারেল ডেমোক্রেটিক পার্টির একজন সক্রিয় সদস্য হয়ে ওঠেন এবং পরে দলের সাধারণ পরিষদের সভাপতির একান্ত সচিব এবং সাধারণ সম্পাদক হিসেবেও কাজ করার সুযোগ পান।

 তারপর 1982 সালে, শিনজো আবে কোবে স্টিল ছেড়ে রাজনীতির ক্ষেত্রে যোগ দেন এবং তারপরে একই বছরে পররাষ্ট্র মন্ত্রীর নির্বাহী সহকারী পদে নিযুক্ত হন।

 এরপর 1991 সালে তার জন্য খুব দুঃখজনক সময় আসে।  এ বছর তার বাবা মারা গেছেন। বাবার মৃত্যুর পর বিষণ্ণতায় চলে যান তিনি। কিন্তু তারপর 1993 সালে, তিনি ইয়ামাগুচি প্রিফেকচারের প্রথম জেলা থেকে একটি আসন জিতে প্রতিনিধি পরিষদে প্রবেশ করেন।

 শিনজো এরপর 1997 সালে ‘জাপানি সোসাইটি ফর হিস্ট্রি টেক্সটবুক রিফর্ম’-এর প্রধান হন। একই বছরে, তিনি ‘ইনস্টিটিউট অফ জুনিয়র অ্যাসেম্বলি মেম্বারস হু থিঙ্ক অ্যাবাউট দ্য আউটলুক অফ জাপান অ্যান্ড হিস্ট্রি এডুকেশন’ প্রতিষ্ঠা করেন।

 তিনি 2003 সাল পর্যন্ত প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

 এরপর 2006 সালে তিনি জাপানের প্রধানমন্ত্রী হন এবং 2007 সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর পদে বহাল ছিলেন। এরপর আবার ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এইভাবে, শিনজো আবে জাপানের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালনকারী নেতা।

 তার পিতা-মাতাও রাজনৈতিক পরিবারের হওয়ার কারণে রাজনীতির ক্ষেত্রে তার ইতিহাস অত্যন্ত প্রভাবশালী ছিল।  শিনজো আবে খুব অল্প বয়সে রাজনীতিতে প্রবেশ করেন।  16 ডিসেম্বর 2020-এ, শিনজো আবে অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন, যার জায়গায় ইয়োশিহিদে সুগা জাপানের প্রধানমন্ত্রী হন।

শিনজো আবে এর মৃত্যু – Shinzo Abe Death : 

আজকের নিবন্ধে, আমরা আপনাকে জাপানের 57 তম প্রধানমন্ত্রী শিনজো আবে-এর জীবন সম্পর্কে বলেছি, যিনি জাপানের রাজনীতির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের রাজনীতিবিদ ছিলেন।

 তিনি 2022 সালের 8 জুলাই মারা যান। তবে বক্তৃতার সময় তিনি গুলিবিদ্ধ হন, পরে তাকে হাসপাতালে ভর্তি করা হলে হাসপাতালেই তিনি মারা যান।

শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali FAQ : 

  1. শিনজো আবে কে ?

Ans: শিনজো আবে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন ।

  1. শিনজো আবে এর জন্ম কোথায় হয় ?

Ans: শিনজো আবে এর জন্ম হয় টোকিওতে ।

  1. শিনজো আবে এর জন্ম কবে হয় ?

Ans: শিনজো আবে এর জন্ম হয় ২১ সেপ্টেম্বর ১৯৫৪ সালে ।

  1. শিনজো আবে এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: শিনজো আবে এর দাম্পত্য সঙ্গীর নাম আকিয়ে মাতসুজাকি ।

  1. শিনজো আবে এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: শিনজো আবে এর রাজনৈতিক দলের নাম লিবারেল ডেমোক্রেটিক পার্টি ।

  1. শিনজো আবে কবে প্রথম জাপানের প্রধানমন্ত্রী হোন ?

Ans: শিনজো আবে ২০০৬ সালে প্রথম জাপানের প্রধানমন্ত্রী হোন ।

শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শিনজো আবে এর জীবনী – Shinzo Abe Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।