Rajendra Prasad Biography in Bengali
Rajendra Prasad Biography in Bengali

রাজেন্দ্র প্রসাদ এর জীবনী 

Rajendra Prasad Biography in Bengali

রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali : রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) ছিলেন স্বাধীন ভারতের প্রথম রাষ্ট্রপতি। 26 জানুয়ারী 1950 সালে যখন আমাদের প্রজাতন্ত্র কার্যকর হয়, তখন রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) এই পদে সম্মানিত হন। স্বাধীনতার পর গঠিত প্রথম সরকারে, ডঃ রাজেন্দ্র প্রসাদ পন্ডিত জওহরলাল নেহেরুর সরকারের ক্যাবিনেট মন্ত্রী হিসাবে খাদ্য ও কৃষি বিভাগের কাজের দায়িত্ব পান। এর সাথে, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) ভারতের গণপরিষদে সংবিধান প্রণয়নের জন্য রাষ্ট্রপতি নিযুক্ত হন। রাজেন্দ্র প্রসাদ গান্ধী অন্যতম প্রধান শিষ্য ছিলেন, তিনি ভারতের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করতে বদ্ধপরিকর ছিলেন। রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) নাম মূলত মুক্তিযোদ্ধা হিসেবে নেওয়া হয়। রাজেন্দ্র প্রসাদ ছিলেন বিহারের প্রধান নেতা। লবণ বিরতি আন্দোলন এবং ভারত ছাড়ো আন্দোলনের সময় তাকে জেল নির্যাতনও সহ্য করতে হয়েছিল। রাষ্ট্রপতি হওয়ার পর, প্রসাদ জি নির্দলীয় এবং স্বাধীনভাবে সিদ্ধান্ত নেন।

   ভারতীয় স্বাধীনতা কর্মী, আইনজীবী, পণ্ডিত এবং পরবর্তীকালে, 1950 থেকে 1962 সাল পর্যন্ত ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali বা রাজেন্দ্র প্রসাদ এর আত্মজীবনী বা (Rajendra Prasad Jivani Bangla. A short biography of Rajendra Prasad. Rajendra Prasad Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাজেন্দ্র প্রসাদ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাজেন্দ্র প্রসাদ কে ছিলেন ? Who is Rajendra Prasad ?

রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) একজন ভারতীয় স্বাধীনতা কর্মী, আইনজীবী, পণ্ডিত এবং পরবর্তীকালে, 1950 থেকে 1962 সাল পর্যন্ত ভারতের প্রথম রাষ্ট্রপতি ছিলেন। রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদান করেন এবং বিহার ও মহারাষ্ট্র অঞ্চল থেকে একজন প্রধান নেতা হয়ে ওঠেন। মহাত্মা গান্ধীর একজন সমর্থক, প্রসাদ 1931 সালের লবণ সত্যাগ্রহ এবং 1942 সালের ভারত ছাড়ো আন্দোলনের সময় ব্রিটিশ কর্তৃপক্ষের দ্বারা বন্দী হন। 1946 সালের গণপরিষদ নির্বাচনের পর, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) কেন্দ্রীয় সরকারের খাদ্য ও কৃষি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। 1947 সালে স্বাধীনতার পর, প্রসাদ ভারতের গণপরিষদের সভাপতি নির্বাচিত হন, যা ভারতের সংবিধান প্রণয়ন করে এবং এর অস্থায়ী সংসদ হিসেবে কাজ করে।

রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali

নাম (Name) রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad)
জন্ম (Birthday) ৩ ডিসেম্বর ১৮৮৪ (3rd December 1884)
জন্মস্থান (Birthplace) বিহার, ব্রিটিশ ভারত
পিতামাতা (Parents) কমলেশ্বরী দেবী, মহাদেব সহাই
পেশা রাজনীতি
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস 
দাম্পত্য সঙ্গী রাজবংশী দেবী প্রসাদ
ভারতের রাষ্ট্রপতি ১৯৫০ – ১৯৬২
মৃত্যু (Death) ২৮ ফেব্রুয়ারি ১৯৬৩ (28th February 1963)

রাজেন্দ্র প্রসাদ এর জন্ম – Rajendra Prasad Birthday : 

রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) 1884 সালের 3 ডিসেম্বর বিহারের একটি ছোট গ্রাম জিরাদেইতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মহাদেব সাহাই এবং মাতার নাম কমলেশ্বরী দেবী। রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) পিতা ছিলেন সংস্কৃত ও ফারসি ভাষার একজন বড় পণ্ডিত। মা যখন একজন ধার্মিক মহিলা ছিলেন, তিনি রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad)কে রামায়ণের গল্প শোনাতেন। ডাঃ প্রসাদের বাল্যবিবাহ হয় ১২ বছর বয়সে। তাঁর স্ত্রীর নাম ছিল রাজবংশী দেবী।

রাজেন্দ্র প্রসাদ এর শিক্ষা – Rajendra Prasad Education :

5 বছর বয়সে, প্রসাদের বাবা-মা রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad)কে একজন মৌলভীর কাছে পাঠাতে শুরু করেন, যাতে তিনি ফার্সি, উর্দু, হিন্দি ভাষা জানতে পারেন। ডাঃ রাজেন্দ্র প্রসাদের প্রাথমিক শিক্ষা হয়েছিল তার গ্রাম জিরাদেই। ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি ঝোঁক ছিল তার। তার ভাই মহেন্দ্র প্রতাপের সাথে, তিনি পাটনার টি কে ঘোষ একাডেমীতে পড়া শুরু করেন। এর পরে, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষা দেন, যাতে তিনি খুব ভাল নম্বর নিয়ে পাস করেন, এরপর তিনি প্রতি মাসে 30 টাকা বৃত্তি পেতে শুরু করেন।  প্রথমবারের মতো তার গ্রামের একজন যুবক কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সফল হয়েছিল যা অবশ্যই রাজেন্দ্র প্রসাদ এবং তার পরিবারের জন্য গর্বের বিষয় ছিল।

 1902 সালে, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) প্রেসিডেন্সি কলেজে যোগ দেন, যেখান থেকে তিনি স্নাতক হন। তিনি 1907 সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ করেন। তিনি 1915 সালে আইনে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন, যার জন্য রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) স্বর্ণপদক লাভ করেন। এরপর তিনি আইন বিষয়ে ডক্টরেট ডিগ্রিও অর্জন করেন। এরপর তিনি পাটনায় এসে ওকালতি শুরু করেন, যার কারণে তিনি প্রচুর অর্থ ও নাম পান।

 রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) সরলতা, সেবা, ত্যাগ, দেশপ্রেম ও স্বাধীনতা আন্দোলনে নিজেকে সম্পূর্ণভাবে নিবেদিত করেছিলেন। ডাঃ রাজেন্দ্র বাবু খুবই সরল ও গম্ভীর মানুষ ছিলেন, সকল শ্রেণীর মানুষের সাথেই স্বাভাবিক ব্যবহার করতেন।

রাজেন্দ্র প্রসাদ এর রাজনীতিতে প্রবেশ – Rajendra Prasad Entered Politics :

বিহারে, ব্রিটিশ সরকারের নীলক্ষেত ছিল, সরকার তার শ্রমিকদের যথাযথ মজুরি দেয়নি। 1917 সালে, গান্ধীজি বিহারে আসেন এবং এই সমস্যা দূর করার উদ্যোগ নেন।  সেই সময় রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) গান্ধীজির সাথে দেখা করেন, তিনি তাঁর আদর্শে খুব মুগ্ধ হন। 1919 সালে, সমগ্র ভারতে নাগরিক আন্দোলনের ঢেউ ওঠে।  গান্ধীজি সব স্কুল, সরকারি অফিস বয়কট করার আবেদন করেছিলেন।  এরপর চাকরি ছেড়ে দেন ডাঃ প্রসাদ।

 চম্পারণ আন্দোলনের সময় রাজেন্দ্র প্রসাদ গান্ধীজির অনুগত সহচর হয়ে ওঠেন। গান্ধীর প্রভাবে আসার পর তিনি তার পুরোনো ও গোঁড়া মতাদর্শ ত্যাগ করেন এবং নতুন শক্তি নিয়ে স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণ করেন। 1931 সালে কংগ্রেস আন্দোলন শুরু করে। এই সময়ে ডঃ প্রসাদকে কয়েকবার জেলে যেতে হয়েছে। 1934 সালে, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) বোম্বে কংগ্রেসের সভাপতি হন। একাধিকবার প্রেসিডেন্ট হয়েছেন। তিনি 1942 সালে ভারত ছাড়ো আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন, সেই সময় তাকে গ্রেফতার করা হয়েছিল এবং গৃহবন্দী রাখা হয়েছিল।

 যদিও ভারত 15 আগস্ট, 1947-এ স্বাধীনতা লাভ করে, তার কিছু আগে গণপরিষদ গঠিত হয়েছিল।  ভীমরাও আম্বেদকর এবং রাজেন্দ্র প্রসাদ সংবিধান প্রণয়নে প্রধান ভূমিকা পালন করেন। রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) ভারতের সংবিধান কমিটির সভাপতি নির্বাচিত হন। ডঃ প্রসাদ সংবিধানে স্বাক্ষর করে তা স্বীকৃতি দেন।

রাজেন্দ্র প্রসাদ রাষ্ট্রপতি রূপে – Rajendra Prasad President :

1950 সালের 26 জানুয়ারী, ভারত রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad)র রূপে প্রথম রাষ্ট্রপতি পায়।  1957 সালে আবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, যেখানে রাজেন্দ্র প্রসাদ জিকে আবার রাষ্ট্রপতি করা হয়েছিল। এই প্রথম একই ব্যক্তি টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হলেন। রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) 1962 সাল পর্যন্ত এই সর্বোচ্চ পদে অধিষ্ঠিত ছিলেন। 1962 সালে, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) তার পদ ছেড়ে পাটনায় চলে যান এবং জনসেবা করে বিহার বিদ্যাপীঠে বসবাস শুরু করেন।

রাজেন্দ্র প্রসাদ এর অ্যাওয়ার্ডস – Rajendra Prasad Awards :

1962 সালে, রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) রাজনৈতিক ও সামাজিক অবদানের জন্য, তাকে ভারতের সেরা বেসামরিক সম্মান “ভারত রত্ন” প্রদান করা হয়।

 রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) ছিলেন একজন পণ্ডিত, প্রতিভাবান, দৃঢ়প্রতিজ্ঞ এবং উদার দৃষ্টিভঙ্গির মানুষ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

রাজেন্দ্র প্রসাদ এর মৃত্যু – Rajendra Prasad Death :

রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) 28 ফেব্রুয়ারি 1963 সালে মারা যান। তাঁর জীবনের সাথে সম্পর্কিত এমন অনেক ঘটনা রয়েছে যা প্রমাণ করে যে রাজেন্দ্র প্রসাদ অত্যন্ত দয়ালু এবং শুদ্ধ প্রকৃতির ছিলেন। ভারতীয় রাজনৈতিক ইতিহাসে তাঁর ভাবমূর্তি একজন মহান ও নম্র রাষ্ট্রপতির মতো। পাটনায় রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) জির স্মরণে ‘রাজেন্দ্র স্মৃতি সংগ্রহালয়’ নির্মিত হয়েছিল।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali FAQ :

  1. রাজেন্দ্র প্রসাদ কে ছিলেন ?

Ans: রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি ছিলেন ।

  1. রাজেন্দ্র প্রসাদ এর জন্ম কোথায় হয় ?

Ans: রাজেন্দ্র প্রসাদ এর জন্ম হয় বিহারে ।

  1. রাজেন্দ্র প্রসাদ এর জন্ম কবে হয় ?

Ans: রাজেন্দ্র প্রসাদ এর জন্ম হয় ৩ ডিসেম্বর ১৮৮৪ সালে ।

  1. রাজেন্দ্র প্রসাদ এর পিতার নাম কী ?

Ans: রাজেন্দ্র প্রসাদ এর পিতার নাম মহাদেব সহাই ।

  1. রাজেন্দ্র প্রসাদ এর মাতার নাম কী ?

Ans: রাজেন্দ্র প্রসাদ এর মাতার নাম কমলেশ্বরী দেবী ।

  1. রাজেন্দ্র প্রসাদ কবে ভারতের রাষ্ট্রপতি হোন ?

Ans: রাজেন্দ্র প্রসাদ ১৯৫০ সালে ভারতের রাষ্ট্রপতি হোন ।

  1. রাজেন্দ্র প্রসাদ এর দলের নাম কী ?

Ans: রাজেন্দ্র প্রসাদ এর দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. রাজেন্দ্র প্রসাদ কবে মারা যান ?

Ans: রাজেন্দ্র প্রসাদ ২৮ ফেব্রুয়ারি ১৯৬৩ সালে মারা যান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাজেন্দ্র প্রসাদ এর জীবনী – Rajendra Prasad Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।