ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য - Facts About Indian Oil Corporation in Bengali
ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য - Facts About Indian Oil Corporation in Bengali

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য

Facts About Indian Oil Corporation in Bengali

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali : ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড, সাধারণভাবে “ইওসিএল” হলে হ্রাসের জন্য প্রস্তুত তেল এবং গ্যাস উৎপাদন এবং বিতরণ করতে বিশেষজ্ঞ একটি প্রস্তুত উদ্যোগ হিসেবে পরিচিত করা হয়। ইওসিএল ভারতের একটি প্রধান পেট্রোলিয়াম এবং ন্যাচারাল গ্যাস কোম্পানি, যা দেশের প্রধান উপাদান গঠন করে এবং এই প্রধান ইনার্জি সোর্সগুলির সরবরাহ এবং বিতরণ করে। ইওসিএল বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) সরকারি মালিকানা কোম্পানি, এবং এটি ভারতের শক্তিশালী নিগমগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

   ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর কিছু বৈশিষ্ট্য বা (Indian Oil Corporation Knowledge Bangla. A short Facts of Indian Oil Corporation. Unknown Facts About Indian Oil Corporation, Amazing Facts About Indian Oil Corporation Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, Indian Oil Corporation Information in Bengali, Indian Oil Corporation Rachana Bangla, Facts About Indian Oil Corporation in Bengali) ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর বর্ণনা বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন কী ? What is Indian Oil Corporation ?

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (আইওসিএল) বা ইন্ডিয়ানওয়েল সরকারি খাতের ভারতীয় খনিজ তেল ও গ্যাস সংস্থা, যার সদর দফতর নতুন দিল্লিতে অবস্থিত। এটি ২০১৬–১৭ অর্থবছরের ₹১৯,১০৬ কোটির (২.৪৮৮ বিলিয়ন মার্কিন ডলার) নিট মুনাফার সাথে দেশের বৃহত্তম বাণিজ্যিক তেল সংস্থা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) ২০১৬ সালের ফরচুন ইন্ডিয়া ৫০০ তালিকায় প্রথম স্থান এবং ২০১৮ সালের বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির ফরচুন গ্লোবাল ৫০০ তালিকায় ১১৭তম স্থান অর্জন করে। ২০১৭ সালের ৩১ শে মার্চ পর্যন্ত ইন্ডিয়ান অয়েলের কর্মচারী সংখ্যা ১৬,৫৪৫ জন অফিসার ক্যাডার সহ মোট ৩৩,১৩৫ জন। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) সংস্থাটি ২০১৭–১৮ সালে ৩৩,০০০ জনের বেশি কর্মচারী, ₹৫,০৬,৪২৮ কোটি টাকার টার্নওভার ও ২১,৩৪৬ কোটি টাকার নিট মুনাফার সাথে ভারতের সর্ববৃহৎ ডাউনস্ট্রিম তেল সংস্থা।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali

কোম্পানির নাম (Company) ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation)
শিল্প (Industry) তেল ও গ্যাস 
প্রতিষ্ঠাকাল (Established) ৩০ জুন ১৯৫৯ সালে (30 June 1959)
মালিক (Owner) ভারত সরকার 
সদরদপ্তর (Headquarters) নতুন দিল্লি
প্রধানব্যক্তি (CEO) শ্রীকান্ত মাধব বৈদ্য
কর্মীসংখ্যা (Employees) ৩৩,৩৯৮ জন

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর ইতিহাস – Indian Oil Corporation History : 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (ইওসিএল) এর ইতিহাস দীর্ঘ এবং গর্বস্ত ইতিহাসে সংক্ষিপ্ত করা যেতে পারে:

1959: ইওসিএল বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) প্রথম প্রতিষ্ঠিত হয় এবং ভারতের প্রথম প্রধান পেট্রোলিয়াম উৎপাদক হিসেবে স্থাপিত হয়।

1960s: ইওসিএল বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) তথ্যপ্রযুক্তি এবং গোপনীয়তা ব্যবস্থাপনা পেট্রোলিয়াম উৎপাদনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তি ব্যবহার করে।

1970s: ইওসিএল বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) ন্যাচারাল গ্যাস উৎপাদনে যাত্রা শুরু করে এবং নদী প্রাকল্পনা এবং উৎপাদন প্রস্তুতি প্রযুক্তি এবং তত্ত্ব বিকাশ করে।

1980s: ইওসিএল বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) ভারতের ন্যাচারাল গ্যাস সেক্টরে মান এবং গুরুত্বপূর্ণ হয়।

1990s: ইওসিএল বিদেশে গ্যাস ও পেট্রোলিয়াম খুঁজে পেতে শুরু করে এবং বিদেশে নিজের উপাদান প্রস্তুতি এবং উৎপাদন শুরু করে।

2000s: ইওসিএল বা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) ভারতে এবং বিদেশে একটি মহান উৎপাদন এবং প্রস্তুতি নিয়ে বিপুল উন্নতি করে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) প্রাধিকৃত ইতিহাসের সংক্ষেপ, এবং ইওসিএল ভারতে এবং বিদেশে পেট্রোলিয়াম এবং ন্যাচারাল গ্যাস উৎপাদনে এবং প্রস্তুতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর সার্ভিস গুলি – Indian Oil Corporation Services : 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) প্রাইমারি পেট্রোলিয়াম এবং ন্যাচুরাল গ্যাস উৎপাদন এবং পেট্রোলিয়াম পণ্যগুলি সরবরাহ করে এবং বিভিন্ন প্রকারের পেট্রোলিয়াম পণ্যের পরিষেবা প্রদান করে। তাদের প্রধান পরিষেবা শ্রেণিগুলি এইভাবে:

পেট্রোলিয়াম ডিজেল এবং পেট্রোল সরবরাহ: ইন্ডিয়ান অয়েল পেট্রোলিয়াম ডিজেল এবং পেট্রোল উৎপাদন এবং সরবরাহ করে যা গাড়ি, যানবাহন এবং উদ্যোগের উদ্যোগের জন্য ব্যবহার হয়।

বিদ্যুৎ জেনারেটিং ওয়ার্কস: ইন্ডিয়ান অয়েল বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎ জেনারেটিং ওয়ার্কস পরিষেবা প্রদান করে।

পেট্রোকেমিক্যাল উৎপাদন: তাদের প্রকাশ্যে পেট্রোকেমিক্যাল উৎপাদন এবং প্রক্রিয়ান্ত কাজ ও সেবা সরবরাহ করে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) ভারতের একটি প্রধান পেট্রোলিয়াম উৎপাদক এবং প্রদর্শন কোম্পানি।

[আরও দেখুন, টাটা কোম্পানি সম্পর্কে কিছু তথ্য – Facts About Tata Company in Bengali]

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর মালিক – Indian Oil Corporation Owner : 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation) ভারত সরকারের সরকারী প্রতিষ্ঠান এবং সরকারী কার্পোরেশন। তার মালিক সরকার এবং প্রাথমিকভাবে ভারত সরকার এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে নিয়োজিত হয়। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন কে একটি সরকারী উপাদান হিসেবে চালিত হয় এবং তার মালিক এবং নিয়ন্ত্রণকারী সরকার নির্ধারণ করে।

[আরও দেখুন, এয়ারটেল কোম্পানি সম্পর্কে কিছু তথ্য – Facts About Airtel Company in Bengali]

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali FAQ : 

  1. ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন কী ?

Ans: ইন্ডিয়ানওয়েল সরকারি খাতের ভারতীয় খনিজ তেল ও গ্যাস সংস্থা, যার সদর দফতর নতুন দিল্লিতে অবস্থিত।

  1. ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন কে চালু করেন ?

Ans: ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ভারত সরকার চালু করেন ।

  1. ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন কবে চালু হয় ?

Ans: ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ৩০ জুন ১৯৫৯ সালে চালু হয় ।

  1. ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর কর্মী সংখ্যা কত ?

Ans: ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর কর্মী সংখ্যা ৩৩,৩৯৮ জন ।

  1. ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর প্রধান ব্যাক্তি বা CEO কে ?

Ans: ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর প্রধান ব্যাক্তি বা CEO হলেন শ্রীকান্ত মাধব বৈদ্য ।

[আরও দেখুন, জিও কোম্পানি সম্পর্কে কিছু তথ্য – Facts About Jio Company in Bengali

আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন সম্পর্কে কিছু তথ্য – Facts About Indian Oil Corporation in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।