হোমি জাহাঙ্গির ভাবার জীবনী – Homi Jehangir Bhabha Biography in Bengali

10
হোমি জাহাঙ্গির ভাবার জীবনী - Homi Jehangir Bhabha Biography in Bengali
হোমি জাহাঙ্গির ভাবার জীবনী - Homi Jehangir Bhabha Biography in Bengali

হোমি জাহাঙ্গির ভাবার জীবনী

Homi Jehangir Bhabha Biography in Bengali

হোমি জাহাঙ্গির ভাবার জীবনী – Homi Jehangir Bhabha Biography in Bengali : তাকে বলা হয় ভারতের পরমাণু শক্তি গবেষণার পথিকৃৎ । বিশ্ববিজ্ঞানের ইতিহাসে হোমি জাহাঙ্গির ভাবা (Homi Jehangir Bhabha) এক স্মরণীয় ব্যক্তিত্ব । 

 পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার একটি সংক্ষিপ্ত জীবনী । হোমি জাহাঙ্গির ভাবা জীবনী – Homi Jehangir Bhabha Biography in Bengali বা হোমি জাহাঙ্গির ভাবার আত্মজীবনী বা হোমি জাহাঙ্গির ভাবা (Homi Jehangir Bhabha Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হোমি জাহাঙ্গির ভাবা কে ছিলেন ? Who is Homi J. Bhaba ?

হোমি জাহাঙ্গির ভাবা (Homi Jehangir Bhabha) ছিলেন ভারতের একজন প্রসিদ্ধ নিউক্লীয় পদার্থবিজ্ঞানী, প্রতিষ্ঠাকালীন ব্যবস্থাপক এবং টাটা মৌলিক গবেষণা প্রতিষ্ঠান এর পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন৷ তাছাড়া হোমি জাহাঙ্গির ভাবাকে (Homi Jehangir Bhabha) ‘ভারতের নিউক্লীয় প্রোগ্রামের জনক’ বলা হয়। 

পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার জীবনী – Homi J. Bhaba’s Biography in Bengali :

নাম (Name) হোমি জাহাঙ্গির ভাবা (Homi Jehangir Bhabha)
জন্ম (Birthday) ৩০ অক্টোবর ১৯০৯ (30th October 1909)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত 
অভিভাবক হরমুসজি ভাভা ও মিহেরিন 
জাতীয়তা ভারতীয়
কর্মক্ষেত্র আনবিক পদার্থ বিজ্ঞান
পরিচিতির কারণ ভারতীয় নিউক্লীয় প্রোগ্রাম

কসমিক রশ্মি

পয়েন্ট পার্টিকল

উল্লেখযোগ্য পুরস্কার পদ্মভূষণ (১৯৫৪)

রয়েল সোসাইটির ফেলো

প্রতিষ্ঠান ভারতীয় আণবিক শক্তি 

টাটা মৌলিক গবেষণা প্রতিষ্ঠান

Cavendish Laboratory

ভারতীয় বিজ্ঞান প্রতিষ্ঠান

Trombay Atomic Energy Establishment

মৃত্যু (Death) ২৪ জানুয়ারি ১৯৬৬ (24th January 1966)

হোমি ভাবার শৈশব – Homi Bhaba’s Childhood :

 অথচ ছােটোবেলার দিনগুলিতে কখনােই তিনি বিজ্ঞানকে ভালােবাসেননি । ভালােবেসেছিলেন সাহিত্য । লুকিয়ে লুকিয়ে সুন্দর কবিতা লিখতেন । সেই কবিতার মধ্যে ছন্দের বাহার থাকত । থাকত অলংকারের বহিঃপ্রকাশ । শব্দচয়নে অত্যন্ত সতর্ক ছিলেন সেদিনের কিশাের হােমি জাহাঙ্গির ভাবা । চারপাশের পৃথিবীতে যেসব ঘটনা ঘটছে , তাকে কেন্দ্র করেই কবিতা লিখতে ভালােবাসতেন তিনি । অবাক হয়ে তাকিয়ে থাকতেন সূর্যাস্তের দিকে । একলহমাতে পৃথিবীর বুকে বিরাট পরিবর্তন ঘটে যাচ্ছে । আলাের উৎসার এবার বন্ধ হল । পৃথিবীতে নেমে আসছে রাত্রির অন্ধকার । প্রাকৃতিক এইসব ঘটনা সেদিনের কিশাের হােমি জাহাঙ্গির ভাবাকে বিশেষভাবে আকর্ষণ করত । যা দেখতেন চোখের সামনে , তাই লিখে রাখতেন খাতার পাতায় । এইভাবেই ষােলাে বছর বয়সে অনেকগুলি ভালাে কবিতার জনক হয়েছিলেন তিনি। 

   কবিতার সঙ্গে সঙ্গে ছিল ছবি আঁকার ঝোক । রং – তুলি নিয়ে ছবি আঁকতে বসতেন । স্কুলের পাঠ্যক্রম মােটেই ভালাে লাগত নাতার । তবুও কৃতিত্বের সঙ্গেই পড়াশােনা শেষ করেছিলেন ।

 কবিতা আর ছবি আঁকার পাশাপাশি আর – একটি বিষয়ে কিশাের জাহাঙ্গিরের অসম্ভব আগ্রহ ছিল । তা হল , উচ্চাঙ্গ সংগীত গাইতে পারতেন খুব ভালাে । রােজ সকালে ভৈরবীতে গলা সাধতেন । প্রতিবেশীদের ঘুম ভেঙে যেত।তারা তন্ময় হয়ে যেতেন সেইসুরের মুর্হনায় । 

 শ্রোতা হিসেবেও তিনি ছিলেন চমৎকার । বিশেষ করে ভালােলাগত পশিচমী দেশের গান । 

হোমি ভাবার জন্ম – Homi Bhaba’s Birthday :

 জন্মেছিলেন তিনি ১৯০৯ খ্রিস্টাব্দের ৩০ শে অক্টোবর । বােম্বের এক ব্যবসায়ী পারসি পরিবারে । তার বাবা ব্যবসায়ী হলে কী হবে , বিজ্ঞানের প্রতি ঝোক ছিল তার । নানা বিষয়ের বই নিয়ে একটি সুন্দর লাইব্রেরি গড়ে তুলেছিলেন বাড়ির মধ্যে । কাজের অবসরে লাইব্রেরিতেই ডুবে থাকতেন তিনি । 

 এই পরিবেশে বড়াে হয়ে ওঠা জাহাঙ্গির কিন্তু ছােটোবেলার বিজ্ঞানের প্রতি বিন্দুমাত্র আগ্রহ প্রকাশ করেননি । 

হোমি ভাবার শিক্ষাজীবন – Homi Bhaba’s Education Life :

 যথাসময়ে তার স্কুলের পড়া শেষ হল । ভাবা সত্যিকারের সমস্যার সামনে এসে দাঁড়ালেন । বিজ্ঞানকে খুব – একটা ভালাে লাগে নি তার ভালাে লাগে আঁকা , কবিতাচর্চা এবং সংগীত ? অবশেষে তার বাবাই সব সমস্যার সমাধান করলেন । তিনি ছেলেকে পাঠিয়ে দিলেন । বিলেতে । ইঞ্জিনিয়ারিং কলেজে ভরতি করে দিলেন । 

  হােমি জাহাঙ্গির ভাবা কিন্তু বেশিদিন ইঞ্জিনিয়ারিং – এর ক্লাস করেননি । নীরস কলকৰ্জা নিয়ে নাড়াচাড়া করতে তার মােটেই ভালাে লাগত না । মাঝপথেই তিনি এই পড়া ছেড়ে দিলেন । এলেন পদার্থবিদ্যার ক্লাসে । 

হোমি ভাবার কলেজ জীবন – Homi Bhaba’s College Life :

 ১৯৩০ খ্রিস্টাব্দে মাত্র একুশ বছর বয়সে কেমব্রিজ থেকে পদার্থবিদ্যায় বি এ পাশ করলেন তিনি । তখন ভাবার মনে নতুন ভাবনার স্পন্দন ঘটে গেছে । না , আর কবিতা লেখা নয় , সংগীতসাগরে অবগাহন করা নয় , এবার আমাকে একজন ব্যবহারিক পদার্থবিদ হয়ে উঠতে হবে , এমনটিই সংকল্প করেছেন ভাবা । 

 তখন পদার্থবিজ্ঞানের ক্ষেত্রে উল্লেখযােগ্য ব্যক্তিত্ব ছিলেন ডির্যাক , পাউলি , হিজেনবার্গ , বন এবং শ্রোয় ডিংগার – এর মতাে দিকপাল পদার্থবিদেরা । এদের নেতৃত্বে ছিলেন ডিরাক । 

 ডির্যাকের মতবাদটিকেই গ্রহণযােগ্য বলে মনে হয়েছিল সেদিনের সদ্য তরুণ হােমি জাহাঙ্গির ভাবার । কেমব্রিজে বিএ পড়তে পড়তেই তিনি ডির্যাকের গবেষণার প্রতি অতিমাত্রায় আগ্রহী হয়ে ওঠেন । কেমব্রিজের সমৃদ্ধ লাইব্রেরিতে পদার্থবিদ্যার বই নিয়ে ঘন্টার পর ঘন্টা কেটে যেত তার ।

হোমি ভাবার পদার্থ বিদ্যায় ডিরেক্টর ডিগ্রি – Homi Bhaba’s Director Degree :

 ১৯৩৪ খ্রিস্টাব্দে কেমব্রিজ থেকে তিনি পদার্থবিদ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন । পরবর্তীকালে ডঃ হােমি জাহাঙ্গির ভাবাকে আমরা একবিশিষ্টপদার্থবিদ হিসেবে চিনেছি । ভাবতে অবাক লাগে , ছােটোবেলায় যিনি কবিতা লেখা আর গানের মধ্যেই জীবনের আসল অর্থ খুঁজে পেয়েছিলেন , তিনি হয়ে উঠলেন এক বিখ্যাত বিজ্ঞানী ! সত্যিই মানুষের জীবনে কখন কোন্ পরিবর্তন ঘটে আমরা তা জানতেই পারি না ! 

হোমি ভাবা পরমাণুশক্তি কমিশনের প্রথম সভাপতি – First president of Atomic energy Commission :

 স্বাধীন ভারতের পরমাণু বিজ্ঞানের ইতিহাসে ভাবা একটি স্মরণযােগ্য নাম । তিনি ভারতের পরমাণুশক্তি কমিশনের প্রথম সভাপতি নির্বাচিত হন । পরবর্তীকালে তিনি ভারত সরকারের পরমাণু শক্তি বিভাগের সচিব পদে মনােনীত হয়েছিলেন । তাঁর প্রেরণাতেই ভারতের পরমাণু শক্তির উন্নয়নসংক্রান্ত গবেষণা শুরু হয়েছিল । প্রতিষ্ঠিত হয়েছিল দেশের প্রথম পরমাণু শক্তি চুল্লি বা অ্যাটমিক রি – অ্যাক্টর । 

ভারতের প্রথম পরমাণু কেন্দ্র :

 মুম্বাই শহরের অদূরে তারাপুরে ১৯৬৩ খ্রিস্টাব্দে স্থাপিত হয় । ভারতের প্রথম পরমাণু শক্তি কেন্দ্রটি । দু – বছর পর এখানেই গড়ে ওঠেপ্লুটোনিয়াম প্লান্ট । এইসব প্রয়াসের অন্তরালে ছিলেন ওই নিরলস সংগ্রামী – বিজ্ঞানী ডঃ হােমি জাহাঙ্গির ভাবা । 

 এরই পাশাপাশি তিনি মহাকাশ গবেষণার ক্ষেত্রেও ভারতের ভূমিকাকে উজলতর করেছেন।তারই উদ্যোগে শুরু হয়েছিল তেজঃ সৌরবিদ্যা এবং জীবাণুবিদ্যা সংক্রান্ত গবেষণা । স্থাপিত হয়েছিল । উটকামন্ডের রেডিয়াে টেলিস্কোপ ।

হোমি জাহাঙ্গির ভাবার মৃত্যু – Homi J. Bhaba’s Death :

 ১৯৬৬ খ্রিস্টাব্দে এক বিমান দুর্ঘটনাতে অকাল প্রয়াত হলেন এই মহান বিজ্ঞানী । ভারতীয় বিজ্ঞান সাধনায় অক্ষয়কীর্তি স্থাপন করে তিনি চিরস্মরনীয় হয়ে আছেন।

হোমি জাহাঙ্গীর ভাবা জীবনী (প্রশ্ন ও উত্তর) – Homi J. Bhaba’s Biography in Bengali (FAQ):

  1. হোমি জাহাঙ্গির ভাবার জন্ম কবে হয় ?

Ans. ১৯০৯ সালে ।

  1. হোমি জাহাঙ্গির ভাবার পিতার নাম কী ?

Ans. হরমুসজি ভাভা ।

  1. হোমি জাহাঙ্গির ভাবার মায়ের নাম কী ?

Ans. মেহেরিন ।

  1. হোমি জাহাঙ্গির ভাবা কোথায় জন্মগ্রহণ করেছিলেন ?

Ans. মুম্বাই তে ।

  1. ভারতের প্রথম পরমাণু কেন্দ্র এর সভাপতি কে ?

Ans. হোমি জাহাঙ্গির ভাবা ।

  1. হোমি জাহাঙ্গির ভাবার উল্লেখযোগ্য পুরস্কার কী ?

Ans. পদ্মভূষণ (১৯৫৪)

রয়েল সোসাইটির ফেলো ।

  1. ভারতের প্রথম পরমাণু কেন্দ্র কোথায় হয় ?

Ans. মুম্বাই শহরের তারাপুর ।

  1. কত সালে প্রথম পরমাণু কেন্দ্র হয় ?

Ans. ১৯৬৩ সালে ।

  1. হোমি জাহাঙ্গির ভাবা কিভাবে মারা যায় ?

Ans. বিমান দুর্ঘটনায় ।

  1. কত সালে তিনি মারা যান ?

Ans. ১৯৬৬ সালে ।

 [আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী – Bankim Chandra Chatterjee Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী | Sarat Chandra Chattopadhyay Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

হোমি জাহাঙ্গির ভাবা জীবনী – Homi Jehangir Bhabha Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হোমি জাহাঙ্গির ভাবা জীবনী – Homi Jehangir Bhabha Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।