Shivam Dube Biography in Bengali
Shivam Dube Biography in Bengali

শিবম দুবে এর জীবনী

Shivam Dube Biography in Bengali

শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali : শিবম দুবে হলেন একজন ভারতীয় অলরাউন্ডার যাকে বিশ্ব ক্রিকেটে খেলতে দেখা যায়, শিবম দুবে ভারতীয় ক্রিকেটের একজন উদীয়মান তারকা। শিবম দুবে যুবরাজের মতো বাঁহাতি ব্যাটিংয়ের জন্য পরিচিত।

 যদিও শিবম দুবে একজন ডানহাতি মিডিয়াম বোলার, শিবম দুবেকে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে দেখা যায়।

   ভারতী ক্রিকেটার শিবম দুবে এর একটি সংক্ষিপ্ত জীবনী । শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali বা শিবম দুবে এর আত্মজীবনী বা (Shivam Dube Jivani Bangla. A short biography of Shivam Dube. Shivam Dube Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শিবম দুবে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শিবম দুবে কে ? Who is Shivam Dube ?

শিবম দুবে একজন ভারতী ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে মুম্বাইয়ের হয়ে খেলেন। সে একজন অলরাউন্ডার, যে বাম হাতে ব্যাটিং ও ডান হাতে মিডিয়াম ফাস্ট পেসে বোলিং করে থাকে। সে তার আন্তর্জাতিক অভিষেক করে ভারত ক্রিকেট দলের হয়ে ২০১৯ এর নভেম্বরে। ৮ ডিসেম্বর ২০১৯, ওয়েস্ট ইন্ডিজের বিপরীতে তিরুবনন্তপুরম-এ তার প্রথম টি২০আই অর্ধশতক রান সংগ্রহ করে।

শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali

নাম (Name) শিবম দুবে (Shivam Dube)
জন্ম (Birthday) ২৬ জুন ১৯৯৩ (26th June 1993)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা অল রাউন্ডার 
বোলিংয়ের ধরন  ডানহাতি মিডিয়াম ফাস্ট 
টি টোয়েন্টি অভিষেক  ২০১৯ বনাম বাংলাদেশ 

শিবম দুবে এর প্রারম্ভিক জীবন – Shivam Dube Early Life : 

ভারতীয় ক্রিকেটার শিবম দুবে 26 জুন 1993 সালে মুম্বাই মহারাষ্ট্রের একটি মধ্যবিত্ত হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন।

 শিবম দুবের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি, বাম হাতে ব্যাট করার পাশাপাশি তিনি একজন লেখক মিডিয়া ফাস্ট বোলার।

শিবম দুবে এর পরিবার – Shivam Dube Family : 

শিবম দুবের পরিবার ছিল একটি ব্রাহ্মণ মধ্যবর্তী পরিবার, শিবম দুবের জন্ম রাজেশ দুবের ঘরে, রাজেশ দুবে অর্থের একজন ব্যবসায়ী, পাশাপাশি শিবম দুবের মায়ের নাম মাধুরী দুবে, যিনি একজন গৃহিণী, শিবম দুবের একটি বোনও রয়েছে যার নাম পূজা দুবে।

 শিবম দুবের পরিবার সবসময় তাকে সমর্থন করে আসছে, সেটা ক্রিকেট হোক বা তার যেকোন ফ্যাশন, সেই কারণেই আজ শিবম দুবেকে আন্তর্জাতিক স্তরে খেলতে দেখা যায়।

শিবম দুবে এর শিক্ষা জীবন – Shivam Dube Education Life : 

শিবম দ্বিবেদী যদি আমরা শিক্ষার কথা বলি, শিবম দুবে তার প্রাথমিক শিক্ষা লাভ করেন মুম্বাইয়ের হংসরাজ মোরারজি পাবলিক স্কুল থেকে। স্কুলের পড়া শেষ করার পর, তিনি স্নাতক শেষ করার জন্য মুম্বাইয়ের রিজভি কলেজে ভর্তি হন, যেখানে তিনি স্নাতক সম্পন্ন করেন।

 শিবম দুবে চন্দ্রকান্ত পন্ডিত ক্রিকেট একাডেমি, আন্ধেরি ওয়েস্ট, মুম্বাই থেকে তার ক্রিকেট প্রশিক্ষণ গ্রহণ করেন যেখানে তার কোচ ছিলেন সতীশ সামন্ত।

শিবম দুবে এর ক্যারিয়ার – Shivam Dube Career : 

শিবম দুবের দুঃখ প্রথম থেকেই ক্রিকেটে খুব ভাল ছিল এবং সে শুরু থেকেই বোলিং এবং ব্যাটিংয়ে খুব ভাল অনুশীলন করতেন, সেই কারণেই শিবম দুবে তার বন্ধুদের সাথে ক্রিকেট খেলতে তার কলেজের পরে সোজা চলে যেতেন।

 যেখানে তিনি সন্ধ্যা পর্যন্ত ক্রিকেট খেলতেন, শিবম দুবের পরিবার শিবম দুবেকে প্রচুর সমর্থন করত, শিবম নদীকে ক্রিকেট খেলার জন্য তার বাবাকে ব্যবসা ছেড়ে দিতে হয়েছিল।

 এক সময় এমন হয়েছিল যে তার বাবার সাথে এবং তার বাড়িতে উপার্জন করার মতো কোনও লোক অবশিষ্ট ছিল না, যার কারণে শিবম দুবে 2011 সাল থেকে 2016 সাল পর্যন্ত ক্রিকেট খেলা পুরোপুরি বন্ধ করে দিয়েছিলেন।

 তিনি নিজেকে ক্রিকেট থেকে প্রায় দূরে সরিয়ে রেখেছিলেন, কিন্তু শিবম দুবের পরিবারের আর্থিক অবস্থার উন্নতি হওয়ার সাথে সাথে তিনি ক্রিকেটে ফিরে আসেন।

 শিবম দুবের দুঃখ শুরু থেকেই ক্রিকেটে খুব ভালো ছিল এবং তিনি শুরু থেকেই বোলিং এবং ব্যাটিংয়ে খুব ভালো অনুশীলন করতেন, সেই কারণেই শিবম দুবে তার কলেজের পরে সোজা চলে যেতেন তার বন্ধুদের সাথে ক্রিকেট খেলতে যেখানে কিন্তু তিনি ব্যবহার করতেন। সন্ধ্যা পর্যন্ত ক্রিকেট খেলা।

 শিবম দুবের পরিবার শিবম দুবেকে প্রচুর সমর্থন করত, শিবম দুবেকে ক্রিকেট খেলার জন্য তার বাবাকে তার ব্যবসা ছেড়ে দিতে হয়েছিল।

 এক সময় এমন হয়েছিল যে বাবার সাথে এবং তার বাড়িতে উপার্জন করার মতো কোনও লোক অবশিষ্ট ছিল না, যার কারণে শিবম দুবে ক্রিকেট খেলা পুরোপুরি বন্ধ করে দিয়েছিলেন, তিনি নিজেকে প্রায় ক্রিকেট থেকে দূরে সরিয়ে নিয়েছিলেন, সেই সময় শিবম দুবে অনেক বৃদ্ধ। পুরো মন খারাপ ছিল, তার ওজন অনেক বেড়ে গিয়েছিল এবং পরিবারের আর্থিক অবস্থা দেখে সে কিছু কাজ করার কথা ভাবছিল কিন্তু তার মন ক্রিকেট থেকে বিমুখ হচ্ছিল না।

 এর পরে, শিবম দুবে একবার মুম্বাইতে অনূর্ধ্ব-23 দলের জন্য একটি ট্রায়াল দিয়েছিলেন, সেই সময় শিবম দুবে 19 বছর বয়সী ছিলেন, যেখানে শিবম দুবে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন, যা তার কোচ এবং নির্বাচকদের প্রভাবিত করেছিল এবং তাকে দলে নির্বাচিত করেছিল।

 শিবম দুবেও এই সুযোগে ভালো খেলেন এবং নিজের প্রতিভাকে বিশ্বের সামনে তুলে ধরেন, এরপর শিবম দুবে ঘরোয়া ক্রিকেটে খেলার সুযোগ পান।

শিবম দুবে এর IPL ক্যারিয়ার – Shivam Dube IPL Career : 

ঘরোয়া ক্রিকেটে শিবম দুবের ধারাবাহিক পারফরম্যান্সের পরে, 2019 সালে, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর শিবম দুবেকে 5 কোটি টাকায় তার দলে অন্তর্ভুক্ত করে এবং একই বছরে খেলার সুযোগ পায়।

 শিবম দুবে 23 মার্চ 2019-এ চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে তার প্রথম আইপিএল ম্যাচ খেলেন।  এরপর শিবম দুবে ২ বছর রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের দলে ছিলেন।

 এর পরে, 2021 সালে, তিনি রাজস্থান রয়্যালসের দলে আসেন, তারপর 2022 সালে তিনি চেন্নাইয়ের দলে, 2023 সালে তাকে চেন্নাইয়ের হয়ে খেলতে দেখা যাবে।

শিবম দুবে এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Shivam Dube International Career : 

শিবম দুবে 3রা নভেম্বর 2019-এ অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে তার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন, শিবম দুবে এখনও পর্যন্ত 13টি ম্যাচ খেলেছেন যেখানে তিনি 105 রান করেছেন এবং 5 উইকেট নিয়েছেন।

শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali FAQ : 

  1. শিবম দুবে কে ?

Ans: শিবম দুবে একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. শিবম দুবে এর জন্ম কোথায় হয় ?

Ans: শিবম দুবে এর জন্ম হয় মুম্বাইতে ।

  1. শিবম দুবে এর জন্ম কবে হয় ?

Ans: শিবম দুবে এর জন্ম হয় ২৬ জুন ১৯৯৩ সালে ।

  1. শিবম দুবে এর মাঠে ভূমিকা কী ?

Ans: শিবম দুবে এর মাঠে ভূমিকা অল রাউন্ডার ।

  1. শিবম দুবে এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: শিবম দুবে এর ব্যাটিংয়ের ধরন বা হাতি ।

  1. শিবম দুবে এর IPL দলের নাম কী ?

Ans: শিবম দুবে এর IPL দলের নাম চেন্নাই সুপার কিং ।

শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শিবম দুবে এর জীবনী – Shivam Dube Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel