নস্ত্রাদামুস এর জীবনী – Nostradamus Biography in Bengali

6
নস্ত্রাদামুস এর জীবনী - Nostradamus Biography in Bengali
নস্ত্রাদামুস এর জীবনী - Nostradamus Biography in Bengali

নস্ত্রাদামুস এর জীবনী

Nostradamus Biography in Bengali

নস্ত্রাদামুস এর জীবনী – Nostradamus Biography in Bengali : নস্ত্রাদামুস ছিলেন বিশ্বের শ্রেষ্ট ভবিষ্যৎ দ্রষ্টা চিন্তাবিদ । নাস্ট্রাডামুস এমন একজন বিখ্যাত জ্যোতিষ শাস্ত্রবিদ ছিলেন যিনি পনেরো শতকের প্রথমার্ধে ফ্রান্সে জন্ম গ্রহণ করেন তার ৫০০ বছর আগে করা ভবিষৎবাণী অধিকাংশ সঠিক বলে প্রমানিত হয়েছে এবং এখনো অনেক বাণী বাস্তবের পর্যায়ে রয়েছে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা।

 ভবিষ্যৎদ্রষ্টা নস্ত্রাদামুসের একটি সংক্ষিপ্ত জীবনী । নস্ত্রাদামুস জীবনী – Nostradamus Biography in Bengali বা নস্ত্রাদামুসের আত্মজীবনী বা নস্ত্রাদামুস (Nostradamus Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নাস্ট্রাদামুস কে ছিলেন ? Who is Nostradamus ?

নস্ত্রাদামুস (Nostradamus) ছিলেন একজন ফরাসি ভবিষ্যদ্বক্তা, জ্যোতিষী, লেখক এবং ঔষধ প্রস্তুতকারক ও চিকিৎসা সামগ্রী বিক্রেতা। নস্ত্রাদামুস (Nostradamus) তার লিখিত ভবিষ্যদ্বাণীসমূহ প্রকাশ করে বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে উঠেন।

ভবিষ্যৎদ্রষ্টা নস্ট্রাদামুস এর জীবনী – Nostradamus Biography in Bengali :

নাম (Name) মিশেল দ্য নোস্ত্রদাম বা নস্ত্রাদামুস (Nostradamus)
জন্ম (Birthday) ১৫০৩ খ্রীঃ ২৩ শে ডিসেম্বর (23 December 1503)
জন্মস্থান (Birthplace) ফ্রান্স
অভিভাবক (Parents)/পিতামাতা  জুম (বা জাক) দে নসট্রাদাম ও রেনিয়া (বা রেনে) দে সা-রেমি
পেশা (Occupation) ঔষধ ও চিকিৎসা সামগ্রী বিক্রেতা, লেখক, অনুবাদক, জ্যোতিষতত্ত্ব সম্বন্ধীয় উপদেষ্টা
পরিচিতির কারণ ভবিষ্যদ্বাণী
মৃত্যু (Death) ২রা জুলাই ১৫৬৬ (2nd July 1566)

নস্ত্রাদামুস এর জন্ম – Nostradamus Birthday :

 ১৫০৩ খ্রীঃ ২৩ শে ডিসেম্বর ফ্রান্সের প্রভাসের সেন্ট মেরি অঞ্চলে । বিশের শ্রেষ্ঠ ভবিষ্যতদ্রষ্টা রূপে বর্ণিত বিশিষ্ট চিন্তাবিদ নস্ত্রাদামুস জন্মগ্রহণ করেন । 

নস্ত্রাদামুস এর শৈশবকাল – Nostradamus Childhood :

 ছােটবেলা থেকেই তিনি ছিলেন অত্যন্ত মেধাবী । তিনি লাতিন , হিব্রু , গ্রীস প্রভৃতি ভাষায় বুৎপত্তি লাভ করেছিলেন যৌবনারম্ভের আগেই । জ্যোতির্বিদ্যা এবং চিকিৎসা বিদ্যায় তার অসাধারণ দক্ষতা ছিল । রােগ নির্ণয়ের ক্ষমতাও ছিল বিস্ময়কর । তিনি প্লেগনিরাময়ের ওষুধ আবিষ্কার করেছিলেন বলে জানা যায় । 

 ছােটবেলা থেকেই বিচিত্রভাবে আগামী দিনের বর্ণনা করতে পারতেননস্ত্রাদামুস । পরবর্তীকালে এই রহস্যময় ভবিষ্যদ্বাণীর সূত্রেই তিনি হয়ে ওঠেন কিংবদন্তি পুরুষ । 

নস্ত্রদমুস এর ভবিষ্যতবাণীর আরম্ভ – Nostradamus Prophecy :

 নস্ত্রাদামুসের চাঞ্চল্যকর ভবিষ্যৎ বাণীগুলাে আরম্ভ হয় ১৫৫৭ খ্রীঃ থেকে যখন তার বয়স ৫৪ বছর । আগামী কয়েক শতকের বিশেষ বিশেষ ঘটনার কথা তিনি আগাম লিপিবদ্ধ করে গেছেন । 

নস্ত্রাদামুস এর গ্রন্থ – Nostradamus Book :

 প্রতিটি ভবিষ্যদ্বাণী চার লাইনের কবিতায় রচিত । লে প্রফেটিস ডে মিশেল ডে নস্ত্রাদামুস ( Prophecy of Nostradamus ) গ্রন্থের দশটি খণ্ডেতার ভবিষ্যদ্বাণীগুলি বিধৃত ।

 ১০৪ পংক্তিতে ২৬ টি কবিতা দিয়ে এক একটি খন্ড রচিত । জীবিতকালের মধ্যেই এই গ্রন্থের নয়টি খন্ড তিনি সম্পূর্ণ করতে পেরেছিলেন । 

নস্ত্রাদামুস এর মৃত্যু – Nostradamus Death :

 দশম খন্ড সম্পূর্ণ করার আগেই তিনি পরলােক গমন করেন । গ্রন্থটি প্রকাশিত হয় তার মৃত্যুর পরে ১৫৬৮ খ্রীঃ ফ্রান্সের লিয় শহরে । 

 ফরাসী প্রাচীন সাহিত্যের বিদুষী পন্ডিত এরিকা চিথ্যামকৃত ইংরাজি অনুবাদ প্রকাশের সঙ্গে সঙ্গে বিশ্বময় ছড়িয়ে পড়ে নস্ত্রাদামুস – এর নাম । সেই সঙ্গে শুরু হয় লৌকিক – অলৌকিকের প্রশ্নে বিশ্বাস অবিশ্বাস নিয়ে বিতর্কের ঝড় ।

 রহস্যময় পুরুষ নস্ত্রাদামুস – এর ভবিষ্যৎ দর্শনের পদ্ধতি ছিল বিচিত্র ও বিস্ময়কর । গভীর রাত্রিতে তিনি নিজের ঘরে টেবিলের ওপরে ছােট একটা পেতলের টুলের ওপরে রাখতেন একপাত্র জল । 

 টেবিলে বসে দু’পায়ের পাতা এবং আলখাল্লার হাতদুটি জলে ভিজিয়ে নিতেন । পরে পাত্রের জলের দিকে কিছুক্ষণ নিবিষ্ট ভাবে তাকিয়ে থাকতেন । ধীরে ধীরে তার চোখের সামনে জলে ভেসে উঠত ভবিষ্যতের ঘটনাবলীর প্রতিচ্ছবি ।

নস্ত্রদামুস এর ভবিষ্যতবাণী গুলি – Nostradamus’s The prophecies :

 নস্ত্রাদামুসের যে সব ভবিষ্যৎবাণী বিশ্বাসী অবিশ্বাসী নির্বিশেষে পৃথিবীব্যাপী বিস্ময় উৎপাদন করেছে সেগুলি হল —১৬৬৮ খ্রীঃ লন্ডনের প্লেগ ও অগ্নিকান্ড ।

সফল ভবিষ্যতবাণী গুলি :

  তার সফল ভবিষৎদ্বাণীগুলির তালিকা এরকম — নেপােলিয়নের উত্থান ও পতন এবং হেলেনা দ্বীপে তার নির্বাসন , লুই পাস্তুরের রােগজীবাণু আবিষ্কার এবং জলাতঙ্ক রােগের নিরাময় কথা , ফরাসী বিপ্লবে সম্রাট লুই – এর হিরােসিমা ও নাগাসাকিতে আণবিক বােমা বিস্ফোরণ , অষ্টম এডওয়ার্ড এর সিংহাসন ত্যাগ , মুসােলিনী এবং হিটলারের অভ্যুত্থান , ইংলন্ডের গৃহ যুদ্ধ , ট্রাফালগার এবং ওয়াটালুর যুদ্ধ , কলঙ্কময় দ্বিতীয় বিশ্বযুদ্ধ , কেনেডি হত্যা , ইতালির ফ্লু , জার্মানির বিভাজন ও পুনর্মিলন , ভিয়েতনাম যুদ্ধ , মধ্যপ্রাচ্যের রক্তক্ষয়ী সংগ্রাম প্রভৃতি । 

নষ্ট্রাদামুস এর হিটলারের সমন্ধে বাণী : 

 তার রহস্যময় চতুষ্পদীতে নস্ত্রাদামুস হিটলার সম্পর্কে বলেছিলেন , বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে ইউরােপের একদেশে এমন একজন মানুষ ক্ষমতায় আসবে যার জন্য ধ্বংস হয়ে যাবে অর্ধেক পৃথিবী । 

  তার দেশে গুণীজনদের পিঞ্জরে আবদ্ধ করা হবে । সেনাবাহিনী । ন্যায় – নীতি বর্জন করে বন্যার স্রোতের মত নদী পার হয়ে ঝাপিয়ে পড়বে অন্য দেশে ।

 এ বর্ণনা থেকেই চোখের ওপর ভেসে ওঠে নাৎসি জার্মানির চ্যান্সেলর বিশ্বাস অ্যাডলফ হিটলারের ছবি । 

তার আগ্রাসী ক্ষমতার দম্ভে রক্তস্নাত হয়েছিল পৃথিবী । অ্যালবার্ট আইনস্টাইন , সিগমুন্ড ফ্রয়েড এবং ওটো হান প্রমুখ গুণীজনের নির্যাতন ও বন্দীত্বের বিষয় মানুষের ইতিহাসের কলঙ্ক রচনা করেছে । 

আগামী দিনের জন্য নস্ট্রাদমুস এর বাণী : 

 আগামী দিনের জন্য নস্ত্রাদামুস – এর ভবিষ্যদ্বাণী রয়েছে এইরকম ১৯৮৬ খ্রীঃ থেকে ১৯৯৯ খ্রীঃ জুলাই মাসের মধ্যে পৃথিবীতে ছড়িয়ে পড়বে রক্তক্ষয়ী বিশ্বযুদ্ধের ধ্বংসলীলা ।

 দুই মিত্র দেশ হয়ে উঠবে পরস্পরের শত্রু । বহু নিরীহ মানুষ প্রাণ হারাবে । যারা বেঁচে থাকবে তাদের জীবন হবে দুর্বিসহ ।। আমেরিকায় ঘটবে ভয়াবহ ভূমিকম্প , খ্রিষ্টান সাম্রাজ্যে পােপর আধিপত্য শেষ হবে । পৃথিবীতে জেগে উঠবে তিন মহাশক্তিধর রাষ্ট্র । 

 পাশ্চাত্যের ওপর প্রভাব বিস্তার করবে প্রাচ্যদেশ । ভারতও গণ্য হবে মহাশক্তিধর রাষ্ট্র হিসাবে ।

নস্ট্রাদামুস এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Nostradamus Biography in Bengali (FAQ):

  1. নস্ট্রাদামুস এর জন্ম কবে হয় ?

Ans: ১৫০৩ সালে ।

  1. নস্ট্রাদামুস এর পিতার নাম কী ?

Ans: জুম (বা জাক) দে নসট্রাদাম ।

  1. নস্ট্রাদামুস এর মাতার নাম কী ?

Ans: রেনিয়া (বা রেনে) দে সা-রেমি ।

  1. নস্টাদামুস এর জন্ম কোথায় হয় ?

Ans: ফ্রান্স শহরে ।

  1. নস্ট্রাদামুস কে ছিলেন ?

Ans: ভবিষ্যদ্বাণী ।

  1. নস্ট্রাদামুস এর লেখা গ্রন্থের নাম কী ?

Ans: Prophecy of Nostradamus ।

  1. নস্ট্রাদামুস কয়টি কবিতা দিয়ে তার গ্রন্থ রচনা করেছেন ?

Ans: ২৬ টি কবিতা দিয়ে ।

  1. নস্ট্রাদামুস এর মৃত্যু কবে হয় ?

Ans: ২ জুলাই ১৫৬৬ সালে ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, সুকান্ত ভট্টাচার্য জীবনী – Sukanta Bhattacharya Biography in Bengali

আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali]

নস্ত্রাদামুস জীবনী – Nostradamus Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নস্ত্রাদামুস জীবনী – Nostradamus Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।