জিতেশ শর্মা এর জীবনী - Jitesh Sharma Biography in Bengali
জিতেশ শর্মা এর জীবনী - Jitesh Sharma Biography in Bengali

জিতেশ শর্মা এর জীবনী

Jitesh Sharma Biography in Bengali

জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali : ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার জিতেশ শর্মা (Jitesh Sharma) একজন ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান। তিনি ঘরোয়া ক্রিকেটে বিদর্ভ ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেন এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাঞ্জাব কিংসের হয়ে খেলেন। 2023 সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে জিতেশ শর্মা (Jitesh Sharma) প্রথমবার ভারতীয় ক্রিকেট দলে অন্তর্ভুক্ত হন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার জিতেশ শর্মা এর একটি সংক্ষিপ্ত জীবনী । জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali বা জিতেশ শর্মা এর আত্মজীবনী বা (Jitesh Sharma Jivani Bangla. A short biography of Jitesh Sharma. Jitesh Sharma Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জিতেশ শর্মা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জিতেশ শর্মা কে ? Who is Jitesh Sharma ?

জিতেশ শর্মা (Jitesh Sharma) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যিনি খেলেন ভারতীয় জাতীয় ক্রিকেট দল। জিতেশ শর্মা (Jitesh Sharma) আন্তর্জাতিক অভিষেক হয় নেপাল এর বিপক্ষে 3 অক্টোবর 2023-এ 2022 এশিয়ান গেমসের সময়। তিনি ঘরোয়া ক্রিকেটে বিদর্ভ এবং পাঞ্জাব কিংস এর হয়ে খেলেন।

Jitesh Sharma
Jitesh Sharma

জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali

নাম (Name) জিতেশ শর্মা (Jitesh Sharma)
জন্ম (Birthday) ২২ অক্টোবর ১৯৯৩ (22nd October 1993)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
ভূমিকা  উইকেটরক্ষক ব্যাটসম্যান

জিতেশ শর্মা এর প্রারম্ভিক জীবন – Jitesh Sharma Early Life : 

জিতেশ শর্মা (Jitesh Sharma) মহারাষ্ট্রের অমরাবতীতে 22 নভেম্বর 1993 সালে একটি হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মোহন শর্মা একটি প্রাইভেট কোম্পানিতে কাজ করেন এবং তার মা অসীম শর্মা একজন গৃহিণী। জিতেশ শর্মা (Jitesh Sharma) একটি বড় ভাই আছে, যার নাম কর্নেশ শর্মা। তিনি ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতে পছন্দ করতেন এবং অল্প বয়সেই পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন।

জিতেশ শর্মা এর শিক্ষাজীবন – Jitesh Sharma Education Life : 

জিতেশ শর্মা (Jitesh Sharma) অমরাবতীর একটি বেসরকারি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। সে শুধু দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছে। জিতেশ স্কুলে একজন দুষ্টু ছাত্র ছিল, যে পড়াশোনার চেয়ে খেলা পছন্দ করত।

জিতেশ শর্মা এর ঘোরুয়া ক্যারিয়ার – Jitesh Sharma Domestic Career : 

2012-13 কোচবিহার ট্রফিতে তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, জিতেশ শর্মা (Jitesh Sharma) সিনিয়র বিদর্ভ দলে জায়গা করে নেন।  2012-13 কোচবিহার ট্রফিতে, তিনি 12 ইনিংসে 537 রান (দুটি শতক এবং একটি অর্ধশতক) করেছিলেন। 27 ফেব্রুয়ারী 2014-এ, জয়পুরে 2013-14 বিজয় হাজারে ট্রফিতে রাজস্থানের বিরুদ্ধে জিতেশ শর্মা তার তালিকা এ অভিষেক করেন। তবে ওই ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি তিনি।

31 মার্চ 2014-এ, জিতেশ শর্মা (Jitesh Sharma) নাগপুরে উত্তরপ্রদেশের বিরুদ্ধে তার টি-টোয়েন্টি অভিষেক করেন। তার প্রথম টি-টোয়েন্টি ম্যাচে তিনি 28 বলে 6 চার ও 3 ছক্কায় 57 রান করেন। এর পর 2015 রঞ্জি ট্রফিতে ওড়িশা ক্রিকেট দলের বিপক্ষে তার প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়। তিনি তার প্রথম প্রথম-শ্রেণীর ম্যাচে 49 রান করেন। বিদর্ভের হয়ে, জিতেশ সীমিত ওভারে লোয়ার অর্ডার ফিনিশার হিসেবে ভালো পারফর্ম করেছেন। এটি দেখে, 2016 সালে তিনি মুম্বাই ইন্ডিয়ান্স দ্বারা নির্বাচিত হন, কিন্তু তিনি খেলার সুযোগ পাননি।

পরে তিনি ঘরোয়া সার্কিটে খারাপ পারফরম্যান্সের কারণে পিছিয়ে পড়তে শুরু করেন এবং বিস্মৃতির দিকে চলে যান।  কিন্তু জিতেশ শর্মা (Jitesh Sharma) 2020-2021 সৈয়দ মুশতাক আলী ট্রফিতে একটি দুর্দান্ত প্রত্যাবর্তন করেছিলেন। জিতেশ টুর্নামেন্টে সর্বাধিক 19টি ছক্কা মেরেছিলেন এবং একজন ফিনিশার হিসাবে তার চিহ্ন তৈরি করেছিলেন। বিদর্ভের হয়ে খেলার সময়, তিনি এখন পর্যন্ত প্রথম শ্রেণীর ক্রিকেটে 632 রান এবং লিস্ট এ ক্রিকেটে 1350 রান করেছেন।

জিতেশ শর্মা এর IPL ক্যারিয়ার – Jitesh Sharma IPL Career : 

2016 সালের আইপিএলে, মুম্বাই ইন্ডিয়ান্স 10 লাখ রুপিতে জিতেশ শর্মা (Jitesh Sharma) চুক্তিবদ্ধ করেছিল, কিন্তু তিনি একটি ম্যাচে খেলার সুযোগ পাননি এবং 2018 সালে ফ্র্যাঞ্চাইজি তাকে ছেড়ে দেয়। তবে, 2020-21 মুশতাক আলি ট্রফিতে তার দুর্দান্ত পারফরম্যান্স 2022 আইপিএলে পাঞ্জাব কিংসের আগ্রহ বাড়িয়ে দিয়েছে। আইপিএল 2022 নিলামে, পাঞ্জাব কিংস জিতেশ শর্মাকে 20 লক্ষ টাকায় কিনেছিল। 3 এপ্রিল 2022-এ, চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে জিতেশ শর্মা তার আইপিএল অভিষেক করেন। যেখানে তিনি পাঞ্জাবের হয়ে 17 বলে 3 ছক্কায় 26 রান করেন।

জিতেশ শর্মা (Jitesh Sharma) তার প্রথম মৌসুমে 12টি ম্যাচ খেলেন এবং 29.25 গড়ে এবং 163.64 স্ট্রাইক রেটে তার দলের হয়ে 234 রান করেন। জিতেশের দুর্দান্ত পারফরম্যান্স দেখে, পাঞ্জাব কিংস তাকে 2023 সালের আইপিএল মরসুমের জন্য ধরে রেখেছে।  জিতেশ শর্মা আইপিএল 2023-এ পাঞ্জাব কিংসের হয়ে 14 ম্যাচে 23.77 গড়ে এবং 156.06 স্ট্রাইক রেট দিয়ে মোট 309 রান করেছেন। এই সময়ে জিতেশ শর্মা (Jitesh Sharma) মারেন 22টি চার ও 21টি ছক্কা।

জিতেশ শর্মা এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Jitesh Sharma International Career : 

2023 সালের জানুয়ারীতে, আহত সঞ্জু স্যামসনকে প্রতিস্থাপন করে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য জিতেশ শর্মা (Jitesh Sharma) প্রথমবার ভারতীয় টি-টোয়েন্টি দলে নির্বাচিত করা হয়েছিল, কিন্তু তিনি একটি ম্যাচে খেলার সুযোগ পাননি। পরে তাকে 2023 সালের অক্টোবরে এশিয়ান গেমসের জন্য ভারতীয় টি২০আই দলে অন্তর্ভুক্ত করা হয়। জিতেশ শর্মা (Jitesh Sharma) 3 অক্টোবর 2023-এ নেপালের বিরুদ্ধে তার T20 আন্তর্জাতিক অভিষেক হয়। তবে ওই ম্যাচে মাত্র 5 রান করে আউট হন তিনি।

পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দলে নির্বাচিত হন জিতেশ। প্রথম তিন ম্যাচে প্লেয়িং লেভেলের বাইরে থাকার পর অবশেষে চতুর্থ ম্যাচে খেলার সুযোগ পান তিনি। যেখানে তিনি 19 বলে তিনটি ছক্কা ও একটি চার মেরে 35 রান করেন। পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচে 24 রানের ইনিংস খেলেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দলে জায়গা পেয়েছেন জিতেশ শর্মা।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali FAQ : 

  1. জিতেশ শর্মা কে ? 

Ans: জিতেশ শর্মা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. জিতেশ শর্মা এর জন্ম কোথায় হয় ?

Ans: জিতেশ শর্মা এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. জিতেশ শর্মা এর জন্ম কবে হয় ?

Ans: জিতেশ শর্মা এর জন্ম হয় ২২ অক্টোবর ১৯৯৩ সালে ।

  1. জিতেশ শর্মা এর ভূমিকা কী ?

Ans: জিতেশ শর্মা এর ভূমিকা উইকেট রক্ষক ব্যাটসম্যান ।

  1. জিতেশ শর্মা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: জিতেশ শর্মা এর ধরন ডানহাতি ।

জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জিতেশ শর্মা এর জীবনী – Jitesh Sharma Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।