আন্তন চেখভের জীবনী - Anton Chekhov Biography in Bengali
আন্তন চেখভের জীবনী - Anton Chekhov Biography in Bengali

আন্তন চেখভের জীবনী

Anton Chekhov Biography in Bengali

আন্তন চেখভের জীবনী – Anton Chekhov Biography in Bengali : আন্তন প্যাভলোভিচ চেখভ রুশ ভাষার অন্যতম শ্রেষ্ঠ নাট্যকার এবং গল্পলেখক । গল্প লেখায় আন্তন চেখভ (Anton Chekhov) এর ছিলো অসাধারণ দক্ষতা । অতি সামান্য কথায় আন্তন চেখভ (Anton Chekhov) আশ্চর্য সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারতেন জীবনকে কোনো ঘটনাকে । মানুষের মনের রহস্য অনুসন্ধান করতে পারতেন অনায়াসে । আন্তন চেখভ (Anton Chekhov) এর গল্প কিংবা নাটকের কাহিনীর কোথাও কোনো জটিলতা নেই । গল্পের শেষে রয়েছে সুন্দর সমাধান । জীবনের অতি তুচ্ছ ঘটনাকে আন্তন চেখভ (Anton Chekhov) এমন দক্ষতায় কেন্দ্রীভূত করে তুলতে পারতেন যে , সব মিলিয়ে ছবির মতো ফুটে উঠতো একটি পূর্ণাঙ্গ জীবনের এবং সমাজের জলছবি। 

 আন্তন চেখভ তাঁর আশ্চর্য সুন্দর নিপুণতায় নিখুঁতভাবে এঁকেছেন তার সময়কার রাশিয়ার চলমান জীবনের ছবি । এক কথায় বলতে গেলে চেখভের সাহিত্যকর্ম ছিলো ঊনবিংশ শতাব্দীর রাশিয়ার সমাজ জীবনের বাস্তব ও পূর্ণাঙ্গ প্রতিচ্ছবি । 

 মানবতাবাদী নাট্যকার ও গল্পলেখক আন্তন চেখভ এর একটি সংক্ষিপ্ত জীবনী । আন্তন চেখভ এর জীবনী – Anton Chekhov Biography in Bengali বা আন্তন চেখভ এর আত্মজীবনী বা (Anton Chekhov Jivani Bangla. A short biography of Anton Chekhov. Anton Chekhov Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আন্তন চেখভ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আন্তন চেখভ কে ছিলেন ? Who is Anton Chekhov ?

আন্তন চেখভ (Anton Chekhov) একজন রুশ চিকিৎসক, নাট্যকার ও ছোটগল্পকার। আন্তন চেখভকে (Anton Chekhov) বিশ্বসাহিত্যের অন্যতম সেরা ছোটগল্পকার হিসেবে বিবেচনা করা হয়। আন্তন চেখভ (Anton Chekhov) এর ছোটগল্পগুলো লেখক, সমালোচক সমাজে প্রভূত সমাদর অর্জন করেছে। নাট্যকার হিসেবে পেশাজীবনে চেখভ চারটি ক্ল্যাসিক রচনা করেছেন। সবচেয়ে বেশি সংখ্যক নাটক মঞ্চস্থ হয়েছে এমন নাট্যকারদের মাঝে শেকসপিয়ার ও ইবসেনের পাশাপাশি চেখভের নামও উল্লেখ করা হয়। এছাড়া মঞ্চনাটকে প্রাক-আধুনিকতার উদ্ভবে অন্যতম তিনজন ব্যক্তিত্বের মধ্যে ইবসেন ও অগুস্ত স্ত্রিন্দবারির পাশাপাশি আন্তন চেখভ (Anton Chekhov) এর নাম উল্লেখ করা হয়।

মানবতাবাদী নাট্যকার ও গল্পলেখক আন্তন চেখভের জীবনী – Anton Chekhov Biography in Bengali :

নাম (Name) আন্তন চেখভ (Anton Chekhov)
জন্ম (Birthday) ১৯ জানুয়ারি ১৮৬০ (19th January 1860)
জন্মস্থান (Birthplace) রুশ সাম্রাজ্য
অভিভাবক (Parents)/পিতামাতা পাভেল জেগোরোভিচ চেখভ (পিতা)

পাভেল চেখভ (মাতা)

পেশা (Occupation) চিকিৎসক, ছোটগল্পকার, নাট্যকার
দাম্পত্য সঙ্গী (Spouse) ওলগা নিপার
জাতীয়তা রুশ
শিক্ষা প্রতিষ্ঠান ফার্স্ট মস্কো স্টেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়
উল্লেখযোগ্য পুরস্কার পুশকিন পুরস্কার
মৃত্যু (Death) ১৫ জুলাই ১৯০৪ (15th July 1904)

আন্তন চেখভের জন্ম – Anton Chekhov Birthday :

 আন্তন চেখভ ১৮৬০ সালের ২৯ শে জানুয়ারি ( মতান্তরে ১৭ ই জানুয়ারি ) রাশিয়ার তাগানকা অঞ্চলে জন্মগ্রহণ করেন । 

আন্তন চেখভের শৈশবকাল – Anton Chekhov Childhood :

 চেখভের বাবা ছিলেন একজন মুদি দোকানদার । তাই বাবা চাইতেন ছেলে তার দোকানে বসুক । তিনি ছেলেকে স্কুলে না পাঠিয়ে তাঁর দোকানে পাঠাতেন । সেইসাথে তিনি ছেলেকে নিয়মিত গীর্জায় যেতে বাধ্য করাতেন । কিন্তু চেখভের মা চাইতেন ছেলে লেখাপড়া শিখে মানুষ হোক । বাপের মতো ছেলে যেন মুদি দোকানদার না হয় । 

আন্তন চেখভের শিক্ষাজীবন – Anton Chekhov Education Life :

 দশ বছর বয়সে বাবার অনেকটা অমতেই আন্তন চেখভ শহরের একটি ভালো স্কুলে ভর্তি হন । এর আগে আন্তন চেখভ (Anton Chekhov) গ্রামের এক প্রাইমারি স্কুলে পড়েন । শহরের স্কুলেই আন্তন চেখভ (Anton Chekhov) প্রাচীন গ্রীক এবং ল্যাটিন ভাষার সাহিত্য সমূহ পাঠ করেন । 

আন্তন চেখভের ডাক্তারি পড়া – Anton Chekhov Doctor Degree :

 বাবার মুদির দোকান উঠে যাওয়ার উপক্রম হলে বাবা পরিবার পরিজন নিয়ে ভাগ্যান্বেষণে রাজধানী মস্কো শহরে চলে আসেন । ১৮৭৯ সালে চেখভও মস্কো চলে আসেন । মস্কো এসে আন্তন চেখভ (Anton Chekhov) ডাক্তারী পড়ার মনস্থ করেন।

 ১৮৭৯ সালে আন্তন চেখভ (Anton Chekhov) মস্কো বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ফ্যাকাল্টিতে ভর্তি হন ও ১৮৮৪ সালে তিনি ডাক্তারী পাস করেন । 

আন্তন চেখভের কর্মজীবন – Anton Chekhov Work Life :

 তিনি ডাক্তার হিসাবে একটা সরকারী চাকরিও পান । এবার আন্তন চেখভ (Anton Chekhov) নিজেই পরিবারের হাল ধরেন । আন্তন চেখভ (Anton Chekhov) চাকরি করার পাশাপাশি শুরু করেন সাংবাদিকতা এবং কমিকসের বই লেখা।

আন্তন চেখভের সাহিত্য সাধনা :

 আন্তন চেখভ সাহিত্য রচনায় হাত দেন ১৮৮০ সালের দিকে । স্টেপ্পে নামক একটি বড় গল্প দিয়ে তাঁর সাহিত্যসাধনা শুরু । 

আন্তন চেখভের গল্প ও নাটক লেখা – Anton Chekhov Writing Story and Dramas :

 আন্তন চেখভ খুব দ্রুত লিখতে পারতেন । ১৮৮৮ সালের মধ্যে আন্তন চেখভ (Anton Chekhov) আরো দশটি গল্প লিখে ফেলেন । ইভোনভ নামে একটি নাটকও আন্তন চেখভ (Anton Chekhov) লেখেন ১৮৮৭-৮৯ সালের মধ্যে ।

আন্তন চেখভের ভ্রমন কাহিনী : Anton Chekhov Travel Story :

 আন্তন চেখভ (Anton Chekhov) ১৮৯৩-৯৪ সালের মধ্যে ‘ দি আইল্যান্ড অব সাখালিন ’ নামক একটি ভ্রমণকাহিনীও লেখেন।

 সুভোরিন নামক এক ব্যক্তি ছিলেন চেখভের গ্রন্থসমূহের প্রকাশক এবং ঘনিষ্ঠ বন্ধু । আন্তন চেখভ প্রথম ইউরোপ ভ্রমণে যান এই প্রকাশক বন্ধুর সাথে ।

আন্তন চেখভের ‘ উড ডেমন ‘ নাটক :

 ১৮৮৮-১৮৮৯ সালে আন্তন চেখভ ‘ উড ডেমন ‘ নামে চার অঙ্কের একটি উল্লেখযোগ্য নাটক লেখেন । 

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

আন্তন চেখভের মঞ্চসফল উল্লেখযোগ্য নাটক :

 ১৮৯০ সালে আন্তন চেখভ (Anton Chekhov) লেখেন তাঁর সব চেয়ে বেশি মঞ্চসফল নাটক Pyadya Vanya ( Uncle Vanya ) । এটা তার একটা মাস্টারপিস নাটক । 

 ১৮৯২ সাল থেকে ১৮৯৮ সাল পর্যন্ত আন্তন চেখভ সরকারী ডাক্তার হিসাবে মস্কো থেকে ৮০ কি.মি. দক্ষিণে মিলিখোভো গ্রামে কাটান । তার সাথে থাকতেন তাঁর বোন মারিয়া । মারিয়া ভাইয়ের দেখাশুনার জন্য তখনো বিয়েই করেননি । এই দুর্গম অঞ্চলেও আন্তন চেখভ (Anton Chekhov) যান ভাইয়ের সেবা করার জন্য । নির্জন স্থানে তার তেমন কোনো কাজ ছিলো না । আন্তন চেখভ (Anton Chekhov) তাঁর অবসর সময়কে কাজে লাগিয়েছিলেন লেখালেখির মধ্য দিয়ে । 

আন্তন চেখভের গল্প সমুহ – Anton Chekhov Storys :

 ১৮৯২ সালে প্রকাশিত হয় তার গল্প বাটার ফ্লাই ও নেভারস । ১৮৯৩ সালে রচনা করেন An Annonymous Story । ১৮৯৪ সালে রচনা করেন The Black Monk এবং ১৮৯৭ সালে রচনা করেন পীজ্যান্টস্ । এছাড়াও আন্তন চেখভ (Anton Chekhov) আরো অনেক গল্প লিখেছিলেন ।

 আন্তন চেখভ টলস্টয়ের লেখার একজন পরম ভক্ত ছিলেন । আন্তন চেখভ (Anton Chekhov) টলস্টয়ের আদর্শের দ্বারা নিজেও প্রভাবিত হয়ে পড়েন ১৮৮০ সালের পর থেকে । 

আন্তন চেখভের – Chayka ( The Seagall ) drama :

আন্তন চেখভ (Anton Chekhov) ১৮৯৬ সালে শ্রেণী সংগ্রামের পটভূমিকায় Chayka ( The Seagall ) নামে একটি উল্লেখযোগ্য নাটক লেখেন ।

[আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali]

আন্তন চেখভের বিবাহ জীবন – Anton Chekhov Marriage Life :

 আত্তন খভ এক সময় আন্তন চেখভ (Anton Chekhov) এর নাটকের এক অভিনেত্রী ওল্‌ল্গা নিপারের প্রেমে পড়েছিলেন । শেষ বয়সে এসে ১৯০১ সালে তাঁকে বিয়েও করেন , কিন্তু তাঁদের কোনো সন্তানাদি হয়নি ।

 জীবনের শেষ দিকে আন্তন চেখভ সহসা ক্ষয়রোগে আক্রান্ত হয়ে পড়েন । নিজে একজন ডাক্তার হয়েও এই কঠিন ব্যাধি থেকে তিনি মুক্তিলাভ করতে পারেননি। 

 দুরারোগ্য মারন এই রোগে আক্রান্ত হওয়ার পরই আধাপঙ্গু আখ্যা দিয়ে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয় ।

আন্তন চেখভের মৃত্যু – Anton Chekhov Death : 

 সংসার ও রোগের চিকিৎসার খরচের জন্য তাঁকে বাধ্য হয়ে নিজের বাড়ি বিক্রি করে দিতে হয় । আন্তন চেখভ (Anton Chekhov) মস্কোর বাড়ি বিক্রি করে দিয়ে মফঃস্বল শহর ইয়াল্টায় গিয়ে একটা বাড়ি কিনে বসবাস করতে থাকেন । আন্তন চেখভ (Anton Chekhov) ১৯০৪ সালের ১৭ ই জানুয়ারি ৪৪ বছর বয়সে দুরারোগ্য ক্ষয় রোগেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 জীবনের পুজারী ছিলেন চেখভ । জীবনকে আন্তন চেখভ (Anton Chekhov) সহজভাবে নিয়েছিলেন এবং দেখেছিলেন অন্তর্দৃষ্টি দিয়ে । আন্তন চেখভ (Anton Chekhov) এর সমগ্র রচনার মধ্যে আছে মানবতাবাদী শিল্পী হৃদয়ের মহত্বের ছাপ ।

আন্তন চেখভের জীবনী – Anton Chekhov Biography in Bengali FAQ :

  1. আন্তন চেখভ কে ছিলেন ?

Ans: আন্তন চেখভ ছিলেন একজন বিখ্যাত নাট্যকার, চিকিৎসক ও গল্পকার ।

  1. আন্তন চেখভের জন্ম কবে হয় ?

Ans: আন্তন চেখভের জন্ম হয় ১৯ জানুয়ারি ১৮৬০ সালে ।

  1. আন্তন চেখভের পিতার নাম কী ?

Ans: আন্তন চেখভের পিতার নাম পাভেল জেগোরোভিচ চেখভ ।

  1. আন্তন চেখভের মাতার নাম কী ?

Ans: আন্তন চেখভের মাতার নাম পাভেল চেখভ ।

  1. আন্তন চেখভের উল্লেখযোগ্য পুরস্কার কী ?

Ans: আন্তন চেখভের উল্লেখযোগ্য পুরস্কার পুশকিন পুরস্কার ।

  1. আন্তন চেখভ ‘ উড ডেমন ‘ নাটক কবে লেখেন ?

Ans: আন্তন চেখভ ‘ উড ডেমন ‘ নাটক লেখেন ১৮৮৮ – ৮৯ সালে ।

  1. আন্তন চেখভের স্ত্রীর নাম কী ?

Ans: আন্তন চেখভের স্ত্রীর নাম ওলগা নিপার ।

  1. আন্তন চেখভের মৃত্যু কবে হয় ?

Ans: আন্তন চেখভের মৃত্যু হয় ১৯০৪ সালের ১৭ ই জানুয়ারি ।

[আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali

আরও দেখুন, চার্লস ডিকেন্সের জীবনী – Charles Dickens Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

আন্তন চেখভ এর জীবনী – Anton Chekhov Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আন্তন চেখভ এর জীবনী – Anton Chekhov Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আন্তন চেখভ এর জীবনী – Anton Chekhov Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আন্তন চেখভ এর জীবনী – Anton Chekhov Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription