Pravin Tambe Biography in Bengali
Pravin Tambe Biography in Bengali

প্রবীণ তাম্বে এর জীবনী

Pravin Tambe Biography in Bengali

প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali : বলা হয়ে থাকে বয়স মাত্র একটা সংখ্যা আর কিছু মানুষ দেখলে মনে হয় বয়সটা একটা সংখ্যা মাত্র, এমনই একজন ভারতীয় ক্রিকেটার প্রবীণ তাম্বে যিনি 41 বছর বয়সে ক্রিকেট খেলার স্বপ্ন পূরণ করেছিলেন। 12 বছর বয়সে নিশ্চয়ই দেখেছেন কিন্তু এটি সম্পূর্ণ করতে তার 41 বছর লেগেছে কিন্তু তিনি সেই স্বপ্ন পূরণ করেছেন। আজ আমরা আপনাকে প্রবীণ তাম্বের জীবন পরিচয় সম্পর্কে বলতে যাচ্ছি, যিনি এইভাবে অনুপ্রাণিত করেছিলেন।

   ভারতীয় ক্রিকেটার প্রবীণ তাম্বে এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali বা প্রবীণ তাম্বে এর আত্মজীবনী বা (Pravin Tambe Jivani Bangla. A short biography of Pravin Tambe. Pravin Tambe Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্রবীণ তাম্বে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রবীণ তাম্বে কে ? Who is Pravin Tambe ?

প্রবীণ তাম্বে একজন ভারতীয় ক্রিকেটার। তাম্বে 41 বছর বয়সে তার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অভিষেক করেন, আইপিএলের সর্বকালের সবচেয়ে বয়স্ক অভিষেক হয়ে ওঠেন।  আইপিএলে অভিষেকের আগে পেশাদার ক্রিকেট খেলার অভিজ্ঞতা ছিল না তার।

প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali 

নাম (Name) প্রবীণ তাম্বে (Pravin Tambe)
জন্ম (Birthday) ৮ অক্টোবর ১৯৭১ (8th October 1971)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা বোলার
বোলিংয়ের ধরন  ডানহাতি লেগ ব্রেক
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি

প্রবীণ তাম্বে এর জন্ম – Pravin Tambe Birthday : 

প্রবীণ তাম্বে মুম্বাইতে জন্মগ্রহণ করেন, তিনি 1971 সালের 8 অক্টোবর জন্মগ্রহণ করেন। 

প্রবীণ তাম্বে এর পরিবার – Pravin Tambe Family : 

প্রবীণ তাম্বে-এর বাবার নাম ছিল বিজেতা তাম্বে, বিজয় তাম্বে-রও ক্রিকেটের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে, বিজয় তাম্বে জনসন অ্যান্ড জনসন দলের হয়ে ক্রিকেট খেলেছেন, প্রবীণ তাম্বে প্রায়ই তার বাবার সঙ্গে ক্রিকেট খেলতে যান, এইটুকুই তিনি ক্রিকেট খেলতে জন্মেছিলেন। তার মায়ের নাম জ্যোতি তাম্বে। যদিও তার এক ভাইও আছে।

প্রবীণ তাম্বে এর প্রারম্ভিক ক্রিকেট ক্যারিয়ার – Pravin Tambe Early Cricket Career : 

আমরা যদি প্রবীণ তাম্বের শৈশবের কথা বলি, তার বাবা নিজে মুম্বাইতে ক্রিকেট খেলতেন, তারপর তিনিও তার সাথে ক্রিকেট খেলতে যেতেন, এতে তার ক্রিকেটের প্রতি আগ্রহ বাড়ে, একসময় তার বাবা ক্রিকেট স্টেডিয়ামে খেলছিলেন।

 প্রবীণ তাম্বে তার বাবাকে দেখতে স্টেডিয়ামে যায়, কিন্তু সেখানে নিরাপত্তারক্ষী তাকে থামায়, তখন পারভীন তাম্বে তাকে বলে যে আমিও রঞ্জি ম্যাচ খেলব, তারপর তুমি আমাকে দেখবে এবং তাজিয়াকে বলবে, তখন প্রবীণ তাম্বের বয়স ছিল মাত্র ১২ বছর।

 এরপর প্রবীণ তাম্বে ক্রিকেট অনুশীলনে জড়িয়ে পড়েন, তিনি দিনরাত কঠোর পরিশ্রম করেন, তার কোচরাও তার বোলিং দেখে খুব মুগ্ধ হন, কিন্তু বারবার তার নাম পাঠানোর পরেও তাকে রঞ্জি ট্রফি বা অন্য কোনো ম্যাচে নির্বাচিত করা হয় না। কিন্তু প্রবীণ তাম্বে হাল ছাড়ে না, সে চেষ্টা চালিয়ে যায়। তার বড় ভাইও তাকে অনেক অনুপ্রাণিত করেন।

 কিন্তু প্রবীণ তাম্বের বয়স ক্রমাগত বাড়তে থাকে এবং ক্রিকেটেও তিনি সফল হননি বলে তার মা তার প্রতি সবসময় বিরক্ত থাকেন। যার কারণে তার মা তাকে বিয়ে করে দায়িত্ব সামলাতে, প্রবীণ তাম্বে বিয়ে করে কিন্তু তার স্বপ্ন পূরণ হয় না। যখন সে বিয়ে করে তখন সে তার স্ত্রীকে বলে যে ক্রিকেট হবে আমার প্রথম প্রেম আর তুমি হবে আমার দ্বিতীয় প্রেম।  বিয়ের পর প্রবীণ তাম্বেও চাকরি পায় এবং একটি নির্মাণ কোম্পানিতে কাজ শুরু করে।

 তিনি দিনে কাজ করতেন এবং রাতে সেখানে অনুশীলন করতেন। তার স্ত্রীও তার উপর খুব বিরক্ত ছিলেন, কিন্তু ধীরে ধীরে তার আবেগ আরও বেড়ে গেলে তিনি তাকে সমর্থন করতে শুরু করেন, প্রবীণ তাম্বেরও দুটি সন্তান রয়েছে, এর পরে প্রবীণ তাম্বের দায়িত্ব আরও বেড়ে যায় তবে প্রবীণ তাম্বে ক্রিকেট খেলতে চেয়েছিলেন। প্রবীণ তাম্বের স্ত্রী তাকে খুব ভালোবাসতেন।

  তার কোচ প্রবীণ তাম্বের বোলিং দেখে খুব মুগ্ধ হয়েছিলেন, তিনি ক্রমাগত প্রবীণ তাম্বের নাম এগিয়ে পাঠাচ্ছিলেন কিন্তু প্রবীণ তাম্বেকে নির্বাচিত করা হচ্ছিল না।

 এরপর প্রবীণ তাম্বের বয়সও ৩৫ থেকে বেড়ে ৪০-এ উঠলেও রঞ্জি বা অন্য কোনো ম্যাচে খেলার সুযোগ পাননি তিনি।

  এর পরে, 2013 সালে প্রভিন তাম্বের ভাগ্য পুরোপুরি বদলে যায় যখন তাকে আইপিএল দল রাজস্থান রয়্যালস দ্বারা ট্রায়ালের জন্য ডাকা হয়। এরপর ৪১ বছর বয়সে আইপিএলে অভিষেক হয়।

প্রবীণ তাম্বে এর ক্রিকেট ক্যারিয়ার – Pravin Tambe Cricket Career : 

প্রবীণ 12 বছর বয়সে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন, তারপরে তিনি 1994 থেকে 2004 পর্যন্ত ওরিয়েন্ট শিপিং দলের অংশ ছিলেন। শুরুতে তিনি একজন ফাস্ট বোলার ছিলেন। কিন্তু ওরিয়েন্ট শিপিং-এ, তার অধিনায়ক অজয় ​​কদম তাকে লেগ-স্পিনে স্যুইচ করার পরামর্শ দেন। তাম্বে এই নতুন বিশেষত্বে দুর্দান্ত সাফল্য পেয়েছেন এবং এর পরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

 2004 সালে, ওরিয়েন্ট শিপিং তার ব্যবসা গুটিয়ে নেয়। এতে ক্রিকেট দলও স্থবির হয়ে পড়ে। এরপর তাম্বে ডিওয়াই পাতিলের দিকে এগিয়ে যায়।

 বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রবীণ তাম্বের দায়িত্বও বাড়তে থাকে, এরপর চাকরিতে যোগদানের পর তিনি শুধু শনি ও রবিবার ক্রিকেট খেলতে যেতেন।

  প্রভিন তাম্বের বয়স বাড়তে থাকে কিন্তু তিনি হাল ছেড়ে দেননি এবং ক্রিকেট খেলা চালিয়ে যান এবং শীঘ্রই তিনি 2013 সালে সাফল্য পান।

প্রবীণ তাম্বে এর IPL ক্যারিয়ার – Pravin Tambe IPL Career : 

প্রভিন তাম্বে 2013 সালে রাজস্থান রয়্যালস দলের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন। যেখানেই 41 বছর বয়সে ক্রিকেট এবং আইপিএল খেলার সুযোগ পেয়েছেন এমন খেলোয়াড়রা।

 এমন খেলোয়াড়ও ছিলেন যারা আগে কোনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। কেউই কোনো ক্রিকেট সিরিজ খেলেনি।

  প্রবীণ তাম্বের একটি দুর্দান্ত আইপিএল ক্যারিয়ার ছিল, তাকে রাজস্থান রয়্যালস কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলতে দেখা গেছে।

প্রবীণ তাম্বে এর উপলব্ধি – Pravin Tambe Achievements : 

প্রভিন তাম্বে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি 2013-এ সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার ছিলেন। মাত্র 5 ম্যাচে তিনি 12 উইকেট নিয়েছেন।

  প্রভিন তাম্বে আইপিএল 2014-এ kkr-এর বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন।

  প্রভিন তাম্বে প্রথম বোলার যিনি মাত্র 4 ম্যাচ পরে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে উইকেটের নিরিখে ডাবল ফিগারে উঠলেন।

  প্রভিন তাম্বে প্রথম খেলোয়াড় যিনি 10 ওভারের ফরম্যাটে হ্যাটট্রিক করেছেন।

  প্রভিন তাম্বে প্রথম খেলোয়াড় যিনি 10 ওভারের ফর্ম্যাটে 5 উইকেট শিকার করেছেন।

প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali FAQ : 

  1. প্রবীণ তাম্বে কে ?

Ans: প্রবীণ তাম্বে একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. প্রবীণ তাম্বে এর জন্ম কোথায় হয় ?

Ans: প্রবীণ তাম্বে এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. প্রবীণ তাম্বে এর জন্ম কবে হয় ?

Ans: প্রবীণ তাম্বে এর জন্ম হয় ৮ অক্টোবর ১৯৭১ সালে ।

  1. প্রবীণ তাম্বে এর ভূমিকা কী ?

Ans: প্রবীণ তাম্বে এর ভূমিকা বোলার ।

  1. প্রবীণ তাম্বে এর বোলিংয়ের ধরন কী ?

Ans: প্রবীণ তাম্বে এর বোলিংয়ের ধরন ডানহাতি লেগ ব্রেক ।

  1. প্রবীণ তাম্বে এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: প্রবীণ তাম্বে এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রবীণ তাম্বে এর জীবনী – Pravin Tambe Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।