শেফালি বর্মা এর জীবনী - Shafali Verma Biography in Bengali
শেফালি বর্মা এর জীবনী - Shafali Verma Biography in Bengali

শেফালি বর্মা এর জীবনী

Shafali Verma Biography in Bengali

শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali : শেফালি বর্মা (Shafali Varma) ভারতীয় মহিলা ক্রিকেট দলের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবেও পরিচিত। শেফালি বর্মা (Shafali Verma) প্রথম খেলোয়াড় যিনি ওয়াংখেড়েতে তার প্রথম আন্তর্জাতিক ব্যাটিং করে ইতিহাস তৈরি করেছিলেন। তিনি তার প্রথম আন্তর্জাতিক ইনিংসে 46 রান করেছিলেন এবং এর আগে কোনও ভারতীয় মহিলা ক্রিকেটার এই বয়সে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে সফল হননি।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার শেফালি বর্মা এর একটি সংক্ষিপ্ত জীবনী । শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali বা শেফালি বর্মা এর আত্মজীবনী বা (Shafali Varma Jivani Bangla. A short biography of Shafali Verma. Shafali Varma Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শেফালি বর্মা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শেফালি বর্মা কে ? Who is Shafali Verma?

শেফালি বর্মা (Shafali Verma) হলেন একজন ভারতীয় ক্রিকেটার যিনি ভারতের মহিলা জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলেন। 2019 সালে, 15 বছর বয়সে, তিনি ভারতের হয়ে মহিলাদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে খেলার জন্য সর্বকনিষ্ঠ ক্রিকেটার ছিলেন। 2021 সালের জুনে, শেফালি বর্মা (Shafali Verma) আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি বিন্যাসেই ভারতের প্রতিনিধিত্বকারী সর্বকনিষ্ঠ খেলোয়াড় (পুরুষ বা মহিলা) হয়েছিলেন। 2022 সালের 8ই অক্টোবরে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে 1000 রান পূর্ণ করার সর্বকনিষ্ঠ ক্রিকেটার হন। তাঁর নেতৃত্বে, ভারত 2023 সালের আইসিসি অনূর্ধ্ব-19 মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে।

Shafali Verma
Shafali Verma

শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali

নাম (Name) শেফালি বর্মা (Shafali Verma)
জন্ম (Birthday) ২৮ জানুয়ারি ২০০৪ (28th January 2004)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ স্পিন
ভূমিকা  ব্যাটার

শেফালি বর্মা এর প্রারম্ভিক জীবন – Shafali Verma Early Life : 

শেফালি বর্মা (Shafali Verma) একজন অত্যন্ত বিস্ফোরক মহিলা ব্যাটসম্যান 28 জানুয়ারী 2004 সালে জন্মগ্রহণ করেছিলেন। তিনি হরিয়ানার ছোট রোহতক জেলায় জন্মগ্রহণ করেন। শেফালি বর্মার বাবা ক্রিকেটের প্রতি আগ্রহী ছিলেন, তিনি নিজেও ক্রিকেট খেলতেন এবং আন্তর্জাতিকভাবে খেলতে চেয়েছিলেন। কিন্তু পরিস্থিতি তাকে এগোতে দেয়নি।

 শেফালি বর্মা (Shafali Verma) মা-বাবা যখন তার ঝোঁক দেখেন, তারা তাকে বাড়িতে ক্রিকেট প্রশিক্ষণ দেওয়া শুরু করেন। পরে পেশাগত প্রশিক্ষণের জন্য শেফালীকে অনেক একাডেমিতে ভর্তির চেষ্টা করা হয়। কিন্তু শেফালী মেয়ে হওয়ায় ছেলেদের সাথে ক্রিকেট খেলার সুযোগ পাননি।

 তা সত্ত্বেও শেফালী ও তার বাবা তাদের স্বপ্ন পূরণে পিছপা হননি। শেফালি বর্মা (Shafali Verma) বাবা 9 বছর বয়সে তার চুল কেটে তাকে একটি ছেলের চেহারা দিয়েছিলেন। এর পরে তিনি অবিলম্বে একটি পেশাদার একাডেমিতে ভর্তি হন এবং সেখান থেকে তার প্রশিক্ষণ শুরু হয়।

শেফালি বর্মা এর শিক্ষাজীবন – Shafali Verma Education Life : 

শেফালি বর্মা (Shafali Verma) 2019 সালে তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। এবং ভারতীয় মহিলা ক্রিকেট লীগে (ডব্লিউসিএল) প্রথমবার উত্তরপ্রদেশ দলের সাথে খেলেছেন। তিনি 5 ম্যাচে 222 রান করেন, যার মধ্যে একটি সেঞ্চুরিও ছিল।

 এরপর ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক হয়। যেখানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছে ভারতীয় মহিলা দল। শেফালি বর্মা (Shafali Verma) প্রথম টি-টোয়েন্টি ম্যাচ 15 সেপ্টেম্বর 2020 এ খেলা হয়েছিল।

 এর পরে, তিনি 2020 সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার সময় তার প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন।  তাদের পারফরম্যান্সের কারণে, দলটি চূড়ান্ত বিভাগে পৌঁছেছিল, কিন্তু ভেলোসিটি দল সুপারনোভা দলের কাছে পরাজিত হয়েছিল।

 শেফালি বর্মা (Shafali Verma) সাফল্য এই সময়ে ভারতীয় মহিলা ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তার প্রশংসা ও সম্মান অর্জন করে। 2020 টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় মহিলা দলের জয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

 2020 সালে, তিনি ICC মহিলা T20 বিশ্বকাপে ভারতীয় দলের ব্যাটিংয়ের নেতৃত্ব দিয়েছিলেন এবং টুর্নামেন্টে শীর্ষস্থানীয় রান-স্কোরার হয়েছিলেন। তিনি বিশ্বকাপে 163 রান করেছিলেন এবং এই টুর্নামেন্টে তিনটি হাফ সেঞ্চুরিও করেছিলেন।

 শেফালি বর্মা (Shafali Verma) 2022 সালের মহিলা বিশ্বকাপে বাংলাদেশ থেকে খেলা টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের খেতাবও পেয়েছিলেন।

শেফালি বর্মা এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Shafali Verma International Career : 

ধারাবাহিক ভালো পারফরম্যান্সের কারণে শেফালি বর্মা (Shafali Verma) খুব দ্রুত এই অবস্থান অর্জন করেন। 2019 সালে টি-টোয়েন্টি সিরিজ চলাকালীন, তিনি দক্ষিণ আফ্রিকার মহিলা দলের বিপক্ষে খেলার সুযোগ পেয়েছিলেন। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর শেফালি সেই দলে যোগ দেওয়ার সুযোগ পান।

 শেফালি বর্মা (Shafali Verma) তার বাবার স্বপ্ন পূরণ করেছেন এবং আন্তর্জাতিক পর্যায়ে খেলার সময় তার দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটার হিসাবে নিজের নাম করেছেন। মাত্র 15 বছর বয়সে তিনি এই মাইলফলকে পৌঁছেছিলেন।

শেফালি বর্মা এর রেকর্ডস – Shafali Verma Records : 

  • শেফালি বর্মা (Shafali Verma) 2019 সালে অনূর্ধ্ব-19 দলের সাথে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল।
  •  তিনি 2019-20 মৌসুমে রান করার ক্ষেত্রে সাফল্য অর্জন করেছিলেন এবং স্কোরিং টেবিলের শীর্ষে ছিলেন।
  •  2020 সালে, শেফালি বর্মাও T20 আন্তর্জাতিকে অভিষেক করেছিলেন।
  •  তিনি 2021 সালে মহিলা বিশ্বকাপে ভারতীয় মহিলা ক্রিকেট দলের সাথে খেলেছিলেন। তিনি টুর্নামেন্টে 167 রান করেন এবং স্কোরিং টেবিলে দ্বিতীয় স্থানে ছিলেন।
  •  শেফালি বর্মা (Shafali Varma) 2021 সালে তার প্রথম T20 আন্তর্জাতিক সেঞ্চুরিও করেছিলেন।
  •  শেফালি বর্মা 2022 সালের কমনওয়েলথ গেমসে ভারতীয় মহিলা ক্রিকেট দলের সাথেও খেলেছিলেন।

শেফালি বর্মা এর কিছু তথ্য – Facts About Shafali Verma : 

  • শেফালি বর্মা (Shafali Verma) 15 বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেন এবং ভারতীয় মহিলা ক্রিকেট দলের সর্বকনিষ্ঠ খেলোয়াড় ছিলেন।
  •  শেফালি বর্মা (Shafali Varma) আগামী মৌসুমে ইংল্যান্ডের ডার্বিশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে খেলার চুক্তি পেয়েছেন, যা তার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
  •  শেফালীর খেলার ধরন খুবই আকর্ষণীয়। তার দ্রুত দৌড় এবং বড় ছক্কা মারার ক্ষমতা সারা বিশ্বের ক্রিকেট ভক্তদের মুগ্ধ করে।
  •  শেফালি আইসিসি মহিলা ক্রিকেটার অফ দ্য ইয়ার 2020 নির্বাচিত হয়েছেন

শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali FAQ : 

  1. শেফালি বর্মা কে ?

Ans: শেফালি বর্মা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. শেফালি বর্মা এর জন্ম কবে হয় ?

Ans: শেফালি বর্মা এর জন্ম হয় ২৮ জানুয়ারি ২০০৪ সালে ।

  1. শেফালি বর্মা এর কোথায় হয় ?

Ans: শেফালি বর্মা এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. শেফালি বর্মা এর ভূমিকা কী ?

Ans: শেফালি বর্মা এর ভূমিকা ব্যাটার ।

  1. শেফালি বর্মা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: শেফালি বর্মা এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শেফালি বর্মা এর জীবনী – Shafali Varma Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শেফালি বর্মা এর জীবনী – Shafali Verma Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।