জর্জ ওয়াশিংটন এর জীবনী - George Washington Biography in Bengali
জর্জ ওয়াশিংটন এর জীবনী - George Washington Biography in Bengali

জর্জ ওয়াশিংটন এর জীবনী

George Washington Biography in Bengali

জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali : আমেরিকার স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক জর্জ ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের ( আমেরিকা ) প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন ভার্জিনিয়া অঙ্গরাজ্যের মাউন্ট ভারননে ইংরেজ দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন । ইংরেজ হয়েও জর্জ ওয়াশিংটন (George Washington) ইংরেজদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দান করেছিলেন । অসীম সাহসিকতার এবং অসাধারণ দক্ষতার সঙ্গে যুদ্ধ পরিচালনা করেছিলেন । এইসব কারণে পরবর্তী প্রজন্মের প্রায় সবাই জর্জ ওয়াশিংটনকে (George Washington) বীর হিসাবে স্বীকৃতি দেন এবং জাতির পিতা হিসাবে শ্রদ্ধা করে থাকেন । 

  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন এর একটি সংক্ষিপ্ত জীবনী । জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali বা জর্জ ওয়াশিংটন এর আত্মজীবনী বা (George Washington Jivani Bangla. A short biography of George Washington. George Washington Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জর্জ ওয়াশিংটন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জর্জ ওয়াশিংটন কে ছিলেন ? Who is George Washington ?

জর্জ ওয়াশিংটন (George Washington) ছিলেন একজন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি। জর্জ ওয়াশিংটন (George Washington) আমেরিকার স্বাধীনতা যুদ্ধ-এ কন্টিনেন্টাল আর্মির সর্বাধিনায়কের দায়িত্ব পালন করেন। জর্জ ওয়াশিংটনকে (George Washington) মার্কিন যুক্তরাষ্ট্র গঠনের প্রধান বলে উল্লেখ করা হয় এবং তিনি তার জীবদ্দশায় এবং এখনও মার্কিন যুক্তরাষ্ট্রের জাতির জনক হিসেবে পরিচিত জর্জ ওয়াশিংটন (George Washington)

জর্জ ওয়াশিংটন এর সংক্ষিপ্ত জীবনী – George Washington Short Biography in Bengali :

নাম (Name) জর্জ ওয়াশিংটন (George Washington)
জন্ম (Birthday) ২২ ফেব্রুয়ারি ১৭৩২ (22nd February 1732)
জন্মস্থান (Birthplace) আমেরিকার ভার্জিনিয়া
অভিভাবক (Parents)/পিতামাতা অগাস্টিন ওয়াশিংটন ও  ম্যারি বল ওয়াশিংটন
সমাধিস্থল  ওয়াশিংটন পারিবারিক কবরস্থান

মাউন্ট ভারনন, ভার্জিনিয়া

দাম্পত্য সঙ্গী (Spouse) মার্থা ড্যান্ড্রিজ কাস্টিস
ধর্ম শ্বরবাদ

এপিসকোপাল

পুরস্কার কংগ্রেসনাল স্বর্ণ পদক

কংগ্রেসের ধন্যবাদ

মৃত্যু (Death) ১৪ ডিসেম্বর ১৭৯৯ (14th December 1799)

জর্জ ওয়াশিংটন এর জন্ম – George Washington Birthday :

 আমেরিকার ভার্জিনিয়াতে ১৭৩২ খ্রীঃ ২২ শে ফেব্রুয়ারী জর্জ ওয়াশিংটনের জন্ম । 

জর্জ ওয়াশিংটন এর কর্মজীবন – George Washington Work Life :

 জর্জ ওয়াশিংটন মাত্র ১৭ বছর বয়সে জমি জরিপকারীর কাজ নেন । পরবর্তীকালে জর্জ ওয়াশিংটন (George Washington) বৃটিশ সেনাবাহিনীতে যোগদান করেন । ১৭৫২ সালের নভেম্বর মাসে জর্জ ওয়াশিংটন (George Washington) মেজর পদে উন্নীত হন । এরই ফলশ্রুতিতে সামরিক বাহিনীতে জর্জ ওয়াশিংটন (George Washington) এর দক্ষতা বৃদ্ধি পায় ৷ 

জর্জ ওয়াশিংটন এর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ – George Washington Joined Liberation War :

 জর্জ ওয়াশিংটন বৃটিশদের পক্ষ হয়ে ( আমেরিকা তখন বৃটিশদের অধীনে ছিল ) প্রথম দিকে ফরাসী সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে দু’একটি অভিযানে অংশ গ্রহণ করেন । কিন্তু পরে যখন জর্জ ওয়াশিংটন (George Washington) দেখেন বৃটিশ সেনাবাহিনীতে আমেরিকায় কয়েক পুরুষ ধরে বসবাসকারী নাগরিকদের বিরুদ্ধে ভেদনীতি অবলম্বন করা হচ্ছে , তখন ১৭৭৫ সালে লেক্সিংটনে তার নেতৃত্বে আমেরিকার স্বাধীনতা সংগ্রাম শুরু হয় । আমেরিকার মোট তেরোটি উপনিবেশ একত্রিত হয়ে জর্জ ওয়াশিংটনের নেতৃত্বে বৃটিশদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করে । 

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

আমেরিকার স্বাধীনতা :

 মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর ১৭৭৬ সালের ৪ ঠা জুলাই প্রথম আমেরিকার স্বাধীনতা দিবস হিসাবে ঘোষিত হয় । যদিও প্রকৃত স্বাধীনতা পেতে আরো প্রায় ৭ বছর সময় অতিবাহিত হয় । ১৭৭৭ সালে সারাতেগোর বিখ্যাত যুদ্ধে বৃটিশ বাহিনী আমেরিকান মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয় । পরে ১৭৮১ সালে জেনারেল কর্নওয়ালিসের নেতৃত্বে বৃটিশ বাহিনী আমেরিকা ও ফরাসী বাহিনীর কাছে ইয়র্কটাউনে আত্মসমর্পণ করে ।

চুক্তি স্বাক্ষর :

 ১৭৮৩ সালে ইউরোপের ভার্সেলিসে বৃটিশ ও আমেরিকানদের মধ্যে একটা চুক্তি স্বাক্ষরিত হয় । তাতে আমেরিকার পূর্ণ স্বাধীনতা স্বীকৃত হয় ৷ জর্জ ওয়াশিংটন দেশের মানুষের কাছে তাদের মুক্তির দিশারী হিসাবে মহামর্যাদার আসনে আসীন হন ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

জর্জ ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট – George Washington First President of USA :

 দেশ স্বাধীনতা লাভের পর ১৭৮৭ সালের মে মাসে ফিলাডেলফিয়া শহরে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান রচনার যে সম্মেলন হয় , তাতে জর্জ ওয়াশিংটন সভাপতি নির্বাচিত হন । ঐ বছরেই জর্জ ওয়াশিংটন (George Washington) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন । 

 গণতান্ত্রিক স্বাধীন আমেরিকায় ১৭৯৩ সালে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় । জর্জ ওয়াশিংটন তাতে অংশগ্রহণ করেন এবং বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করে পুনরায় আমেরিকার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন । যেহেতু আমেরিকার সংবিধান অনুযায়ী কেউ তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন না , সেই হেতু ১৭৯৭ সালে জর্জ ওয়াশিংটন (George Washington) নির্বাচনের প্রাক্কালে স্বেচ্ছায় ক্ষমতা থেকে পদত্যাগ করে সরে যান ।

জর্জ ওয়াশিংটন এর মৃত্যু – George Washington Death :

 ১৭৯৯ সালে ১৪ ই ডিসেম্বর জর্জ ওয়াশিংটন মৃত্যুবরণ করেন । আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসাবে , মুক্তিযুদ্ধে নেতৃত্ব দানকারী একজন সুদক্ষ সামরিক নেতা হিসাবে , একজন দৃঢ়চেতা ব্যক্তিত্ব হিসাবে জর্জ ওয়াশিংটন আমেরিকাবাসী তথা বিশ্ববাসীর হৃদয়ে চিরস্মরণীয় হয়ে থাকবেন । 

জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali FAQ :

  1. জর্জ ওয়াশিংটন কে ছিলেন ?

Ans: জর্জ ওয়াশিংটন ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি ।

  1. জর্জ ওয়াশিংটন এর জন্ম কোথায় হয় ?

Ans: জর্জ ওয়াশিংটন এর জন্ম হয়  আমেরিকার ভার্জিনিয়াতে ।

  1. জর্জ ওয়াশিংটন কবে জন্মগ্রহণ করেন ?

Ans: জর্জ ওয়াশিংটন জন্মগ্রহণ করেন ২২ ফেব্রুয়ারি ১৭৩২ ।

  1. জর্জ ওয়াশিংটন এর পিতার নাম কী ?

Ans: জর্জ ওয়াশিংটন এর পিতার নাম অগাস্টিন ওয়াশিংটন ।

  1. জর্জ ওয়াশিংটন এর মাতার নাম কী ?

Ans: জর্জ ওয়াশিংটন এর মাতার নাম ম্যারি বল ওয়াশিংটন ।

  1. জর্জ ওয়াশিংটন কত সালে আমেরিকার প্রেসিডেন্ট হন ?

Ans: জর্জ ওয়াশিংটন ১৭৮৭ সালে আমেরিকার প্রেসিডেন্ট হন ।

  1. কত সালে আমেরিকা স্বাধীন হয় ?

Ans: ১৭৭৬ সালের ৪ ঠা জুলাই আমেরিকা স্বাধীন হয় ।

  1. জর্জ ওয়াশিংটন কবে মারা যান ?

Ans: জর্জ ওয়াশিংটন মারা যান ১৭৯৯ সালের ১৪ ই ডিসেম্বর ।

[আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।