চার্লি চ্যাপলিনের জীবনী - Charlie Chaplin Biography in Bengali
চার্লি চ্যাপলিনের জীবনী - Charlie Chaplin Biography in Bengali

চার্লি চ্যাপলিনের জীবনী

Charlie Chaplin Biography in Bengali

চার্লি চ্যাপলিনের জীবনী – Charlie Chaplin Biography in Bengali : বিশ্ববিখ্যাত কৌতুকাভিনেতা চার্লি চ্যাপলিন বিশ্ব চলচ্চিত্রে অন্যতম শ্রেষ্ঠ কৌতুকাভিনেতা চার্লি চ্যাপলিন পৃথিবীতে বিখ্যাত হয়ে আছেন বহুবিধ কারণে । চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) শুধু একজন শ্রেষ্ঠ কৌতুকাভিনেতাই ছিলেন না , তিনি ছিলেন মানবতাবাদী চিন্তাধারার অধিকারী । বিশ্বের শান্তিকামী মানুষের প্রথম সারির একজন প্রবক্তাও ছিলেন চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) । দরিদ্রদের প্রতি ছিলো অপরিসীম ভালোবাসা । চার্লি চ্যাপলিন তাঁর নিষ্পাপ ছেলেমানুষী ধরনের কৌতুক অভিনয় , নানারকম তামাসা ও শারীরিক কসরত দ্বারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের মনোরঞ্জন করতে সক্ষম হয়েছিলেন । জীবিতকালে চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) যেমন অশেষ সম্মানের অধিকারী হয়েছিলেন , মৃত্যুর পরপারে গিয়েও জগতের সেরা কৌতুকাভিনেতা হিসাবে অমর হয়ে আছেন।

  বিশ্ব বিখ্যাত কৌতুকাভিনেতা চার্লি চ্যাপলিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । চার্লি চ্যাপলিন এর জীবনী – Charlie Chaplin Biography in Bengali বা চার্লি চ্যাপলিন এর আত্মজীবনী বা (Charlie Chaplin Jivani Bangla. A short biography of Charlie Chaplin. Charlie Chaplin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) চার্লি চ্যাপলিন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চার্লি চ্যাপলিন কে ছিলেন ? Who is Charlie Chaplin ?

চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার। হলিউড চলচ্চিত্র শিল্পের শুরুর সময় থেকে মধ্যকাল পর্যন্ত চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) তার অভিনয় ও পরিচালনা দিয়ে সাফল্যের শিখরে আরোহণ করেন। চ্যাপলিনকে বড় পর্দার শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়। চলচ্চিত্র শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য। ভিক্টোরীয় যুগে তার শৈশব থেকে ১৯৭৭ সালে তার মৃত্যুর এক বছর পূর্ব পর্যন্ত তার কর্মজীবনের ব্যাপ্তি প্রায় ৭৫ বছর এবং এই সময়ে চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) এর বর্ণময় ব্যক্তিজীবন ও সমাজজীবনে খ্যাতি ও বিতর্ক, দুইই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে।

বিশ্ব বিখ্যাত কৌতুকাভিনেতা চার্লি চ্যাপলিনের জীবনী – Charlie Chaplin Biography in Bengali :

নাম (Name) চার্লি চ্যাপলিন (Charlie Chaplin)
জন্ম (Birthday) ১৬ এপ্রিল ১৮৮৯ (16th April 1889)
জন্মস্থান (Birthday) লন্ডন, ইংল্যান্ড
অভিভাবক (Parents)/পিতামাতা চার্লস চ্যাপলিন সিনিয়র (পিতা)

 হান্নাহ চ্যাপলিন (মাতা)

জাতীয়তা ব্রিটিশ
পেশা
  • অভিনেতা 
  • পরিচালক 
  • সুরকার 
  • চিত্রনাট্যকার 
  • প্রযোজক 
  • সম্পাদক
কর্মজীবন ১৮৯৯ – ১৯৭৬ 
দাম্পত্য সঙ্গী মিলড্রেড হ্যারিস (বি. ১৯১৮–১৯২১)

লিটা গ্রে (বি. ১৯২৪–১৯২৭)

পলেট গডার্ড (বি. ১৯৩৬–১৯৪২) 

উনা ওনিল (বি. ১৯৪৩)

মৃত্যু (Death) ২৫ ডিসেম্বর ১৯৭৭ (25th December 1977)

চার্লি চ্যাপলিনের জন্ম – Charlie Chaplin Birthday :

 চার্লি চ্যাপলিন ১৮৮৯ সালের ১৬ ই এপ্রিল লন্ডনের এক বস্তির এক জীর্ন কুটিরে জন্মগ্রহণ করেন । চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) এর বাবা – মা দু’জনেই ছিলেন থিয়েটার মঞ্চের গায়ক – গায়িকা । গান গেয়ে তাঁরা যে সামান্য আয় করতেন তাই দিয়ে কোনো রকমে তাদের সংসার চলতো । অর্থের অভাবে মাত্র সাত বছর বয়সে চার্লি চ্যাপলিন বিভিন্ন বিচিত্রানুষ্ঠানে গান গেয়ে অর্থ রোজগার করতে শুরু করেন । এর এক বছর পর থেকে অর্থাৎ মাত্র ৮ বছর বয়স থেকে চার্লি চ্যাপলিন পেশাদার গায়ক হিসাবে মঞ্চে আবির্ভূত হন ।

চার্লি চ্যাপলিনের কর্মজীবন – Charlie Chaplin Work Life :

 তার বয়স যখন একুশ বছর , অর্থ উপার্জনের উদ্দেশ্যে তখন ( ১৯১০ ) তিনি আমেরিকায় গমন করেন । চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) হলিউডে অভিনয়ের সুযোগ করে নেন । ১৯১৪ সালের মধ্যেই চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) হলিউডে অভিনেতা হিসাবে সুনাম অর্জন করেন । এক সময় চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) এক বছরেই পঁয়ত্রিশটা ছবিতে অভিনয় করে রেকর্ড সৃষ্টি করেন ।

 [আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

চার্লি চ্যাপলিনের অভিনয় জীবন – Charlie Chaplin Acting career :

 চার্লি চ্যাপলিন যখন অভিনয়ে আসেন , তখন ছবিতে শব্দের তথা সংলাপের ব্যবহার শুরু হয়নি । নির্বাক চলচ্চিত্রের যুগে চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) তার মাথার টুপি , হিটলারী কায়দায় গোঁফ এবং ছড়ি হাতে দ্রুত দুই পায়ের নানা ভঙ্গি ও অঙ্গভঙ্গির অপরূপ কৌশল দেখিয়ে দর্শকদের মাঝে হাসির বন্যা বইয়ে দিতেন ।

 তখন নির্বাক যুগের ক্লাসিক ছায়াছবির মধ্যে দি কিড , দি গোল্ডরাশ , দি চ্যাম্পিয়ন এবং শোল্ডার আর্মস্ প্রভৃতি ছবিতে অনবদ্য অভিনয় করে চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) জনপ্রিয় কৌতুকাভিনেতা হিসাবে ব্যাপক পরিচিতি অর্জন করেন।

চার্লি চ্যাপলিনের ছবিগুলি – Charlie Chaplin Pictures :

 ১৯২০ সালের শেষ দিকে সবাক চলচ্চিত্র নির্মাণ শুরু হয় । ঐ সময় চার্লি চ্যাপলিন একে একে সিটি লাইট্স ( ১৯৩১ ) , মর্ডান টাইম্স ( ১৯৩৬ ) দি গ্রেট ডিকটেটর ( ১৯৪০ ) এবং লাইমলাইট ( ১৯৫০ ) প্রভৃতি উপভোগ্য ও চমৎকার সব ছায়াছবি নির্মাণ করে বিরাট কৃতিত্বের পরিচয় দেন ।

 তার নিজের নির্মিত সব সবাক ছবির কাহিনী ও চিত্রনাট্যকার ছিলেন চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) নিজেই । কাহিনীকার হিসাবেও চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) কৃতিত্বের পরিচয় দেন । দর্শকরা তার চমৎকার ও অভিনব চিন্তাধারা এবং অতুলনীয় হাস্যরসের উদ্রেককারী অভিনয়ে মুগ্ধ হয়ে যেতেন । প্রচুর আনন্দও পেতেন । মানুষকে হাসাতে পারাটা কম কৃতিত্বের কথা নয় । চার্লি চ্যাপলিন প্রগতিশীল , মানবতাবাদী ও সাম্যবাদে বিশ্বাসী ছিলেন । ১৯৫১ সালে চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইউরোপে আসেন । দু’বছর পর তিনি যখন আবার আমেরিকায় ফিরে যেতে চাইলেন , কমিউনিজমে বিশ্বাসকারী এই অজুহাতে চার্লি চ্যাপলিনকে (Charlie Chaplin) আর আমেরিকায় ঢুকতে দেওয়া হয়নি । চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) বাধ্য হয়ে ইউরোপের একটি দেশ সুইজারল্যান্ডে যান এবং সে দেশের নাগরিকত্ব গ্রহণ করেন । 

[আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali]

চার্লি চ্যাপলিনের নাইট উপাধি – Charlie Chaplin Knight Title :

 চলচ্চিত্র জগতে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্রিটেনের রানী এলিজাবেথ ১৯৭৫ সালে চার্লি চ্যাপলিনকে নাইট ( Knight ) উপাধিতে ভূষিত করেন । 

চার্লি চ্যাপলিনের মৃত্যু – Charlie Chaplin Death :

 মানুষকে নির্মল আনন্দদানের এই শ্রেষ্ঠ কারিগর ১৯৭৭ সালে ৮৮ বছর বয়সে সুইজারল্যান্ডে পরলোক গমন করেন ।

চার্লি চ্যাপলিনের জীবনী – Charlie Chaplin Biography in Bengali FAQ :

  1. চার্লি চ্যাপলিন কে ছিলেন ?

Ans: চার্লি চ্যাপলিন ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার ।

  1. চার্লি চ্যাপলিনের জন্ম কোথায় হয় ?

Ans: চার্লি চ্যাপলিনের জন্ম কোথায় লন্ডন ইংল্যান্ড।

  1. চার্লি চ্যাপলিনের জন্ম কবে হয় ?

Ans: চার্লি চ্যাপলিনের জন্ম হয় ১৬ এপ্রিল ১৮৮৯ সালে।

  1. চার্লি চ্যাপলিনের পিতার নাম কী ?

Ans: চার্লি চ্যাপলিনের পিতার নাম চার্লস চ্যাপলিন সিনিয়র ।

  1. চার্লি চ্যাপলিনের মাতার নাম কী ?

Ans: চার্লি চ্যাপলিনের মাতার নাম হান্নাহ চ্যাপলিন ।

  1. চার্লি চ্যাপলিনের ছবি গুলি কী কী ?

Ans: চার্লি চ্যাপলিনের ছবি গুলি – সিটি লাইট্স, মর্ডান টাইম্স, দি গ্রেট ডিকটেটর, লাইমলাইট ইত্যাদি ।

  1. চার্লি চ্যাপলিন কবে নাইট উপাধি পান ?

Ans: চার্লি চ্যাপলিন ১৯৭৫ সালে নাইট উপাধি পান ।

  1. চার্লি চ্যাপলিন কবে মারা যান ?

Ans: চার্লি চ্যাপলিন ২৫ ডিসেম্বর ১৯৭৭ সালে মারা যান।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, জেমস কুক এর জীবনী – James Cook Biography in Bengali

আরও দেখুন, মার্কো পোলো এর জীবনী – Marco Polo Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali]

চার্লি চ্যাপলিন এর জীবনী – Charlie Chaplin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” চার্লি চ্যাপলিন এর জীবনী – Charlie Chaplin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। চার্লি চ্যাপলিন এর জীবনী – Charlie Chaplin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই চার্লি চ্যাপলিন এর জীবনী – Charlie Chaplin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription