দৌলত সিং কোঠারি এর জীবনী - Daulat Singh Kothari Biography in Bengali
দৌলত সিং কোঠারি এর জীবনী - Daulat Singh Kothari Biography in Bengali

দৌলত সিং কোঠারি এর জীবনী

Daulat Singh Kothari Biography in Bengali

দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali : জ্যোতির্বিজ্ঞানী দৌলত সিং কোঠারি মহাবিশ্বে সূর্যকে কেন্দ্র করে নানা কক্ষপথে নানা গ্রহ – নক্ষত্র অনবরত ঘুরপাক খাচ্ছে । পরমাণুর গঠনটিও বলা চলে হুবহু একই রকম । 

পরমাণুর কেন্দ্রকে বা নিউক্লিয়াসই হল সূর্য । গোটা পরমাণুর নিউক্লিয়াসই হল মূলবস্তু । অবশিষ্ট অংশ মহাবিশ্বের শূন্যতার মতই একেবারে ফাঁকা । এই নিউক্লিয়াসটি আবার এক ধরনের ধন – বিদ্যুৎ আদানযুক্ত কণিকা অর্থাৎ প্রোটনের উপস্থিতির জন্য ধন বিদ্যুৎগ্রস্ত ।

 প্রোটন ছাড়াও রয়েছে একপ্রকার বিদ্যুৎহীন কণিকা পরমাণুর মধ্যে উপস্থিত , যার নাম নিউট্রন । 

এই প্রোটন ও নিউট্রন অন্বিত নিউক্লিয়াসকে কেন্দ্র করে মহাকাশের গ্রহনক্ষত্রের নিজ নিজ কক্ষপথের মত শক্তিস্তর বা এনার্জি লেভেলে ঘুরে বেড়াচ্ছে প্রোটনের সমান সংখ্যার অতি ক্ষুদ্র কণিকা ইলেকট্রন ৷ এই ইলেকট্রন হল প্রায় ভর – শূন্য ঋণবিদ্যুত্যুক্ত কণিকা ।

 এই পারমাণবিক সূর্য যাকে বলা হয়েছে , সেই নিউক্লিয়াসের তড়িৎ অঞ্চলটির ঋণ – বিদ্যুৎ – এর আবহের সঙ্গে প্রচন্ড শক্তিতে এঁটে রয়েছে শক্তিস্তরীয় ইলেকট্রনেরা । প্রচন্ড চাপে ইলেকট্রনেরা যখন নিউক্লিয়াসের প্রভাবমুক্ত হয় তখনই তারা খসে পড়ে পরমাণুর মহাশূন্যতায় ৷ 

কিন্তু পূর্বে বিজ্ঞানীদের ধারণা ছিল , ধারণাতীত উষ্ণতায় পরমাণুকে বিচূর্ণ করার পরে কেবল ইলেকট্রনেরা নিউক্লিয়াসের সম্পর্কচ্যুত হয়ে পারমাণবিক মহাশূন্যতার গহ্বরে খসে পড়ে ।

  ভারতীয় বৈজ্ঞানিক দৌলত সিং কোঠারি এর একটি সংক্ষিপ্ত জীবনী । দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali বা দৌলত সিং কোঠারি এর আত্মজীবনী বা (Daulat Singh Kothari Jivani Bangla. A short biography of Daulat Singh Kothari. Daulat Singh Kothari Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দৌলত সিং কোঠারি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দৌলত সিং কোঠারি কে ছিলেন ? Who is Daulat Singh Kothari ?

দৌলত সিং কোঠারি (Daulat Singh Kothari) ছিলেন একজন ভারতীয় বৈজ্ঞানিক । ভারতীয় জ্যোতির্বিজ্ঞানী দৌলত সিং কোঠারি চাপ আয়নীভবন বা Pressure lonisation- এর তত্ব আবিষ্কার করে জ্যোর্তিপদার্থবিদদের দীর্ঘদিনের ভ্রান্তি দূর করে বিশ্ববিজ্ঞানের ইতিহাসে সম্ভাবনাময় নতুন পথের দ্বারোদঘাটন করেছিলেন

দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali :

নাম (Name) দৌলত সিং কোঠারি (Daulat Singh Kothari)
জন্ম (Birthday) ৬ জুলাই ১৯০৬ (6th July 1906)
জন্মস্থান (Birthplace) উদয়পুর ভারত
পেশা বৈজ্ঞানিক
আবিষ্কার আয়নীভবন এর তত্ব
মৃত্যু (Death) ৪ ফেব্রুয়ারি ১৯৯৩ (4th February 1993)
মৃত্যুস্থান (Deathplace) দীল্লি, ভারত

দৌলত সিং কোঠারি এর জন্ম – Daulat Singh Kothari Birthday :

 ভারতের উত্তরপ্রদেশের এক সাধারণ পরিবারে ১৯০৬ খ্রিঃ ৬ ই জুলাই দৌলত সিং কোঠারির জন্ম । মধ্যবিত্ত পরিবারে জন্মালেও ছেলেবেলা থেকেই তিনি ছিলেন অসাধারণ । বিদ্যালয়ের পড়া রপ্ত করবার জন্য একবারের বেশি দ্বিতীয়বার পড়তে হত না তাঁকে । ফলে বেশ কিছু সময় অবসর পেতেন ।

দৌলত সিং কোঠারি এর শৈশবকাল – Daulat Singh Kothari Childhood :

 কিন্তু সেই সময়টা সহপাঠীদের মত খেলাধুলা করে অপচয় করতেন না । বিদ্যালয়ের খসড়া তৈরির পরে যতটা সময় তিনি পেতেন ডুবে থাকতেন বিজ্ঞানের নানা বই পত্রের মধ্যে । বিদ্যালয়ের পরীক্ষায় প্রথম স্থানটি তাঁর ছিল বাঁধা ।

 পদার্থবিদ্যার প্রতিই দৌলতের ঝোক ছিল বেশি । তা – ই পরিণত হয়ে আধুনিক পদার্থবিদ্যার পারমাণবিক গবেষণার দিকে তাকে আকৃষ্ট করে । 

দৌলত সিং কোঠারি এর শিক্ষাজীবন – Daulat Singh Kothari Education Life :

 বি . এসসি পাশ করে দৌলত ভর্তি হন এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে এম . এসসি ক্লাসে । সেই সময় সেখানে পদার্থবিদ্যার ক্লাশ নিতেন বিশ্ববিশ্রুত বিজ্ঞানী মেঘনাদ সাহা ।

 জ্যোতির্বিদ্যা গবেষণার প্রবাদপুরুষ মেঘনাদ সাহার প্রিয় ছাত্র হয়ে উঠেছিলেন দৌলত । ১৯২৭ খ্রিঃও ১৯২৮ খ্রিঃ পর্যন্ত এই দুই বছরে দৌলতকে গড়ে তোলেন মেঘনাদ সাহা । তার মধ্যে আত্মপ্রকাশ করে ভারতীয় জ্যোর্তি – পদার্থবিদ্যার ভাবীকালের সম্ভাবনাময় বিজ্ঞানীর প্রতিশ্রুতি ।

 ইতিমধ্যে সিভিল সার্ভিস পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করতে শুরু করেছিলেন দৌলত । সেই সংবাদ জানতে পেরে শিক্ষাগুরু মেঘনাদ সাহা শিষ্যের জীবনের লক্ষ্য নির্বাচনে ভ্রান্তির জন্য মর্মাহত হন । তাঁর উপদেশে এবং নির্দেশে দৌলত ভারতীয় সিভিল সার্ভিসের চাকরির আর্থিক নিশ্চয়তা ও ক্ষমতার প্রলোভন ত্যাগ করে জ্যোতির্বিদ্যার গবেষণায় স্বদেশভূমির গৌরববৃদ্ধির কাজে আত্মনিয়োগ করবার সঙ্কল্প গ্রহণ করেন । 

 এম . এসসি পাশ করবার পরে মেঘনাদ সাহার নির্দেশে দৌলত ইংলন্ড গমন করেন । কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে শুরু হয় তাঁর পদার্থবিদ্যা সংক্রান্ত গবেষণা ।

[আরও দেখুন, জগদীশ চন্দ্র বসুর জীবনী – Jagdish Chandra Bose Biography in Bengali]

দৌলত সিং কোঠারি এর কর্মজীবন – Daulat Singh Kothari Work Life :

 ১৯৩৪ খ্রিঃ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পি এইচ – ডি ডিগ্রি নিয়ে দেশে ফিরে এসে দৌলত দিল্লি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক পদে যোগ দেন ।

 জগদ্বিখ্যাত পরমাণু পদার্থবিদ স্যার আর্থার এডিংটনের একটি প্রবন্ধ পড়ে দৌলত উদ্বুদ্ধ হন । তিনি গবেষণায় আত্মনিয়োগ করেন এবং আবিষ্কার করেন বৃহদায়তন এক সত্য । তাঁর আবিষ্কৃত সত্যটি হল , কেবলমাত্র চাপের প্রয়োগেই পরমাণুর বিভাজন সম্ভব । তবে এই চাপটি হওয়া দরকার একবর্গ ইঞ্চি পদার্থে কয়েক কোটি পাউন্ড । 

 এই অস্বাভাবিক চাপ পৃথিবীর মাটিতে সম্ভব নয় । তা আছে মহাবিশ্বের নাক্ষত্রিক জগতে — ডোয়ার্ফ স্টার বা বামনরূপী নক্ষত্রদের মধ্যে ।

 বামনরূপী নক্ষত্র হল তাদের পরমাণুর ঘনীভবনের বা শীতলতার পরিণতি । তাদের ভেতরের এই আয়তনিক অবস্থাটি গড়ে উঠেছে প্রচন্ড চাপে ও তাপে । 

 দৌলত আরও জানালেন , অকল্পনীয় বৃহদাকার নক্ষত্ররা ক্ষুদ্রাকার লাভ করে ভয়ঙ্কর সঙ্কোচনের ফলে । বামন নক্ষত্রগুলির সঙ্কুচিত অবস্থাটি হল ধারণাতীত শীতল অবস্থা । 

 বামননক্ষত্রের অভ্যন্তরীণ সঙ্কুচিত পদার্থের অবিশ্বাস্য চাপ নির্ণয় করে তাপীয় গতিবিদ্যায় বিদ্যুৎ – ধর্মগুলিকে যেভাবে দৌলত ব্যাখা করেন তার ফলে জ্যোর্তিপদার্থবিদ্যার গবেষণার ক্ষেত্রে নতুন সম্ভাবনার পথ উন্মুক্ত হল । দৌলত লাভ করলেন বিশ্বজোড়া খ্যাতি । 

 দৌলত যখন উচ্চতর গবেষণার কাজে ব্যস্ত , সেই সময়টায় সবে পরাধীনতার শৃঙ্খলমুক্ত হয়ে ভারত স্বাধীন হয়েছে । নতুনভাবে দেশ গড়ার প্রস্তুতি চলছে সকল দিকে ।

দৌলত সিং কোঠারি এর গুরুত্বপূর্ণ কাজ – Daulat Singh Kothari Important Works :

 ১৯৪৮ খ্রিঃ থেকে ১৯৬১ খ্রিঃ পর্যন্ত এই দায়িত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে দৌলত সিং কোঠারি প্রতিরক্ষা বিভাগের প্রভূত উন্নতি সাধন করেন । তিনটি গুরুত্বপূর্ণ কাজ তিনি নিষ্ঠার সঙ্গে সম্পূর্ণ করেন । সেগুলি হল , প্রতিযোগিতামূলক সমরাস্ত্রের সঠিক মান নির্ণয় , মারণাস্ত্রের ক্রমোন্নতি ও নতুন নতুন অস্ত্রের নকশা ও উদ্ভাবন পদ্ধতি সংক্রান্ত গবেষণা । 

 প্রতিরক্ষা মন্ত্রকের কাজে কোঠারির দূরদৃষ্টি বাস্তববুদ্ধি ও বিজ্ঞান সচেতনা ভারত সরকারের শ্রদ্ধা আকর্ষণ করতে সমর্থ হয় ।

[আরও দেখুন, প্রফুল্ল চন্দ্র রায়ের জীবনী – Prafulla Chandra Ray Biography in Bengali]

দৌলত সিং কোঠারি এর পদ্মভূষণ – Daulat Singh Kothari Padma Bhushan :

 কোঠারি ইন্ডিয়ান ফিজিক্যাল সোসাইটির সভাপতি ও ভারতীয় বিজ্ঞান সম্পর্কিত জাতীয় সংস্থার সহ – সভাপতি হয়েছেন । ১৯৬২ খ্রিঃ ভারত সরকার তাঁকে পদ্মভূষণ উপাধি দিয়ে সম্মানিত করেন ।

 জ্যোতিপদার্থবিজ্ঞান ছাড়াও বিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে কাজ করতে হয়েছে কোঠারিকে । এই বিষয়গুলো হল , ইলেকট্রনিক্স , পরিবেশ বিজ্ঞান , ধাতুবিদ্যা , মৃত্তিকাবিদ্যা , মরুবিস্তার রোধ , খাদ্য সুরক্ষা প্রক্রিয়া , মরু অরণ্যায়ন , বিমানচালনাবিদ্যা ও গ্যাস টারবাইন । 

 ভারতের সদ্যলব্ধ স্বাধীনতাকে বলবান করে তুলবার সাধনায় কোঠারির অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণীয় ।

 পারমাণবিক বিস্ফোরণ ও তার ফলাফল , পরিসংখ্যানভিত্তিক তাপীয় গতিবিদ্যা ও শুভ্র বামন নক্ষত্রদের তত্ত্ব – কোঠারির এই জ্যোতির্গবেষণা প্রবন্ধগুলি বিশ্বখ্যাতি লাভ করেছে । প্রথম প্রবন্ধটি বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে । 

 কোঠারি বলেছেন , “ পারমাণবিক শক্তিকে অস্ত্র হিসাবে গড়ে না তুলে যদি মানবকল্যাণে যথাযথ ভাবে ব্যবহার করা যায় তবে বিশ্বের মহৎ উন্নতি সম্ভব । ” 

দৌলত সিং কোঠারি এর মৃত্যু – Daulat Singh Kothari Death :

 ১৯২২ খ্রিঃ ভারতের জ্যোতির্গবেষণার অন্যতম উজ্জ্বল জ্যোতিষ্ক দৌলত সিং কোঠারি অনস্তলোকে গমন করেন ।

দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali FAQ :

  1. দৌলত সিং কোঠারি কে ছিলেন ?

Ans: দৌলত সিং কোঠারি ছিলেন ভারতের একজন বৈজ্ঞানিক ।

  1. দৌলত সিং কোঠারি এর জন্ম কোথায় হয় ?

Ans: দৌলত সিং কোঠারি এর জন্ম হয় উদয়পুর ভারত।

  1. দৌলত সিং কোঠারি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: দৌলত সিং কোঠারি ৬ জুলাই ১৯০৬ সালে জন্মগ্রহণ করেন ।

  1. দৌলত সিং কোঠারি কবে পদ্মভূষণ পান ?

Ans: দৌলত সিং কোঠারি ১৯৬২ সালে পদ্মভূষণ পান।

  1. দৌলত সিং কোঠারি কোথায় থেকে বি এস সি পাশ করেন ?

Ans: দৌলত সিং কোঠারি এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে বি এস সি পাশ করেন ।

  1. কত সালে দৌলত সিং কোঠারি পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন ?

Ans: ১৯৩৪ সালে দৌলত সিং কোঠারি পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন ।

  1. কোথায় থেকে দৌলত সিং কোঠারি পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন ?

Ans: কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে দৌলত সিং কোঠারি পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন ।

  1. দৌলত সিং কোঠারি কবে মারা যান ?

Ans: দৌলত সিং কোঠারি মারা যান ৪ ফেব্রুয়ারি ১৯৯৩ সালে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দৌলত সিং কোঠারি এর জীবনী – Daulat Singh Kothari Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।