সাইনা নেহওয়াল এর জীবনী - Saina Nehwal Biography in Bengali
সাইনা নেহওয়াল এর জীবনী - Saina Nehwal Biography in Bengali

সাইনা নেহওয়াল এর জীবনী

Saina Nehwal Biography in Bengali

সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali : নেহওয়াল ভারতের পক্ষে ব্যাডমিন্টনে বেশ কয়েকটি মাইলফলক অর্জন করেছেন। সাইনা নেহওয়াল (Saina Nehwal) একমাত্র ভারতীয় যিনি প্রতিটিতে কমপক্ষে একটি পদক জিতেছেন বিডব্লিউএফ প্রধান পৃথক ইভেন্ট, যথা অলিম্পিক, দ্য বিডাব্লুএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, এবং বিডাব্লুএফ ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশিপ। সাইনা নেহওয়াল (Saina Nehwal) অলিম্পিক পদক জিতে প্রথম ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়, বিডাব্লুএফএফ ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশিপ বা একমাত্র ভারতীয় হিসাবে বিজয়ী বা বিডব্লিউএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছেন এমন প্রথম ভারতীয়।

  ব্যাডমিন্টন প্লেয়ার সাইনা নেহওয়াল এর একটি সংক্ষিপ্ত জীবনী । সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali বা সাইনা নেহওয়াল এর আত্মজীবনী বা (Saina Nehwal Jivani Bangla. A short biography of Saina Nehwal. Saina Nehwal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সাইনা নেহওয়াল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সাইনা নেহওয়াল কে ? Who is Saina Nehwal ?

সাইনা নেহওয়াল (Saina Nehwal) হলেন ভারতের একজন ব্যাডমিন্টন প্লেয়ার। ৭ই এপ্রিলের সর্বশেষ র‍্যাংকিং অনুযায়ী বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার সর্বশেষ র‌্যাংকিংয়ে সাইনা নেহওয়াল (Saina Nehwal) বিশ্বের ২ নং খেলোয়াড় হিসেবে আসীন রয়েছেন। ভারতের ১ম খেলোয়াড় হিসেবে সাইনা নেহওয়াল (Saina Nehwal) অলিম্পিক পদক জয় করেন। ৪ আগস্ট, ২০১২ তারিখে তিনি লন্ডনে অনুষ্ঠিত অলিম্পিকে ব্রোঞ্জপদক জয় করেন। প্রথম ভারতীয় হিসেবে সাইনা নেহওয়াল (Saina Nehwal) বিশ্ব জুনিয়র ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপ বিজয়ী। 

ব্যাডমিন্টন প্লেয়ার সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali :

নাম (Name) সাইনা নেহওয়াল (Saina Nehwal)
জন্ম (Birthday) ১৭ মার্চ ১৯৯০ (17th March 1990)
জন্মস্থান (Birthplace) ভারত
অভিভাবক হরবীর সিংহ নেহওয়াল ও ঊষা নেহওয়াল
বাসস্থান হায়দ্রাবাদ, অন্দ্রপ্রদেশ
দেশ ভারতবর্ষ
জাতীয়তা ভারতীয়
উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি
ওজন ৬০ কেজি 
খেলার ধরন ডানহাতি
মর্যাদা ক্রমে সর্বোচ্চ স্থান ২ বর্তমানে

সাইনা নেহওয়াল এর জন্ম – Saina Nehwal Birthday :

 ব্যাডমিন্টনের রানি সাইনা নেহওয়াল (Saina Nehwal) ১৯৯০ সালের ৭ মার্চ প্রখ্যাত ব্যাডমিন্টন তারকা প্রকাশ পাডুকনের উত্তরসুরি সাইনা নেহওয়ালের জন্ম হয় হরিয়ানার হিসার – এ । 

সাইনা নেহওয়াল এর পিতামাতা – Saina Nehwal Parents :

সাইনা নেহওয়াল (Saina Nehwal) এর বাবা ডক্টর হরবীর সিংহ নেহওয়াল , ডিরেক্টরেট অফ অয়েলসিড রিসার্চ – এর বিজ্ঞানী , মা ঊষা নেহওয়াল হোমমেকার । কর্মপলক্ষে চলে আসেন হায়দ্রাবাদে । শিশুদের দুরস্ত হওয়াই স্বাভাবিক । সাইনা সেদিক থেকে ব্যতিক্রমী ছিলেন না । হিসারে তাঁর বাড়ির কাছেই ছিল বাঁদরদের ডেরা । সাধারণত বাঁদরদের জ্বালায় মানুষের প্রাণ জেরবার হয়ে ওঠে । কিন্তু চেনা ছবিটা বদলে দেন শিশু সাইনা । 

সাইনা নেহওয়াল এর শৈশবকাল – Saina Nehwal Childhood :

 সাইনা নেহওয়াল (Saina Nehwal) ছোটবেলায় বাঁদরের দলের দিকে একাই তেড়ে যেতেন । সাইনা নেহওয়াল (Saina Nehwal) এর রুদ্রমূর্তি দেখে বাঁদররা ভূমি ছেড়ে গাছের আশ্রয়ে পালিয়ে যেত । সাইনা যে বড় হয়ে খেলার দুনিয়াই বেছে নেবেন , সেটা একপ্রকার ভবিতব্যই ছিল । সাইনা নেহওয়াল (Saina Nehwal) এর বাবা হরবীর এবং মা ঊষা , দু’জনেই হরিয়ানার ব্যাডমিন্টন চ্যাম্পিয়ান ছিলেন । তা ছাড়া শিশু সাইনার অন্যতম ডাকনাম ছিল ‘ স্টেফি ‘ । সাইনা নেহওয়াল (Saina Nehwal) ছেলেবেলায় স্টেফি গ্রাফ টেনিস বিশ্বের প্রতিষ্ঠিত তারকা ছিলেন । ছোট থেকেই খেলাধুলোয় বিশেষ উৎসাহ দেখিয়ে এসেছেন সাইনা । ক্যারাটেতেও কিছুদিন হাত পাকিয়েছেন । ‘ স্টেফি ’ নামটি দেওয়ার সময় তার বাবা – মা কি বুঝতে পেরেছিলেন , একদিন এই ডাকনামের যোগ্য বাহক হবে তাঁদের সন্তান ? জার্মান টেনিস তারকার মতোই লড়াকু সাইনা ।

২০১০ কমনওয়েলথ গেমস – 2010 Common wealth Games :

 সাইনা নেহওয়াল (Saina Nehwal) ২০১০ কমনওয়েল্থ গেসের সিঙ্গল্স ফাইনালে একসময় সাইনার প্রতিপক্ষ স্বর্ণপদক থেকে স্রেফ এক পয়েন্ট দূরে ছিলেন । কিন্তু সাইনা সেই ম্যাচপয়েন্ট বাঁচান এবং সোনা জেতেন ।

 এই অদম্য মনোভাবের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল সাইনার শৈশবেই । তখন তার বয়স মেরেকেটে আড়াই । ঘরে খেলতে খেলতে হঠাৎ দরজার ফাকে আটকে তার হাতের একটি আঙুল দু’টুকরো হয়ে যায় । আঙুলের একটি টুকরো একফালি চামড়া সমেত ঝুলছিল । যন্ত্রণা , রক্তপাতের তোয়াক্কা না করে এবং কান্নাকাটির রাস্তায় না গিয়ে সাইনা নিজের মাকে গিয়ে দেখান , কী ঘটেছে । সব দেখে ঊষার প্রায় অজ্ঞান হওয়ার জোগাড় ! ক্ষতিগ্রস্ত আঙুলটি বরফে জড়িয়ে , মেয়েকে নিয়ে ছোটেন ডাক্তারের কাছে এবং সে যাত্রা বেঁচে যান সাইনা । ‘ চ্যাম্পিয়ন্‌স স্টার্ট আর্লি , কথাটি প্রমাণিত হয় এই ঘটনায় ।

সাইনা নেহওয়াল এর খেলা জীবন – Saina Nehwal Sports Life :

 সাইনা নেহওয়াল (Saina Nehwal) উত্থানের সঙ্গে এই নগরীটি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে । এখানেই সাইনা নেহওয়ালের কৈশোরের দিন অতিবাহিত হয় । কিশোরী অবস্থা থেকেই তিনি ব্যাডমিন্টনের আসরে এক আলোচিত নাম । বারো বছর বয়সে জুনিয়ার চ্যাম্পিয়ানশিপ লাভ করেন । এবার আসেন সিনিয়ারদের বিভাগে । একটির পর একটি আসরে যোগ দিয়ে অসামান্য সাফল্য অর্জন করেন । 

সাইনা নেহওয়াল এর খেটাবগুলি – Saina Nehwal Titles :

সাইনা নেহওয়াল (Saina Nehwal) ২০১০ সালে সিঙ্গাপুর ওপেন টাইটেল জিতেছিলেন । একই বছর জিতেছিলেন ইন্দোনেশিয়ান ওপেন । হারালেন বিশ্বের প্রতিষ্ঠিত মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়দের । ২০১০ সালে কমনওয়েলথ গেমসের শেষদিনে মহিলাদের ব্যাডমিন্টনের সিঙ্গলসে ভারতকে সোনা এনে দিয়েছেন সাইনা নেহওয়াল । তার এই অভাবনীয় উত্থান দেখে সাংবাদিকেরা অবাক হয়ে গেছেন । 

সাইনা নেহওয়াল এর পুরস্কার ও সন্মান – Saina Nehwal Prizes :

সাইনা নেহওয়াল (Saina Nehwal) খেলাধুলায় অসাধারণ কৃতিত্বের জন্য তাঁকে ভারতের সর্বোচ্চ খেলার সম্মান ২০১০ – এর রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারে ভূষিত করা হয়েছে । সেই বছরেই পদ্মশ্রী সম্মান পেয়েছেন সাইনা । সেই বছরে ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন এর বিচারে তিনি বিশ্বের ক্রমপর্যায়ে পঞ্চম স্থানে অবস্থান করেছেন । 

সাইনা নেহওয়াল এর কোচ – Saina Nehwal Coach :

 সাইনা নেহওয়াল (Saina Nehwal) এর ব্যাডমিন্টন কোচ ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যাডমিন্টন তারকা গোপী চন্দ্র । 

 বিশ্বের নানাপ্রান্তে ব্যাডমিন্টন খেলে থাকেন সাইনা নেহওয়াল । যেখানেই যান তার মিষ্টি ব্যক্তিত্বের টানে সকলকে আপন করে নেন । সাইনা নেহওয়ালকে দেখলে মনে হয় তিনি বুঝি পাশের বাড়ির মেয়ে । এতগুলি খেতাব জিতেছেন , তাঁকে ঘিরে মুগ্ধ দর্শকদের ভিড় লেগেই থাকে । তবু সাইনা কারো সাথে অহংকারপূর্ণ কথা বলেন না । সাইনার সামনে পড়ে আছে দীর্ঘ পথ । আমরা জানি , জীবনে চলার পথে সাইনা আরও অনেক সম্মান লাভ করবেন । তখনও তিনি যে মাটির কাছাকাছি থাকবেন , এ বিষয়ে কোনো সন্দেহ নেই ।

ওয়ার্ল্ড রেনকিং – World Ranking :

 ব্যাডমিন্টনের রানি সাইনা নেহওয়ালের অবিস্মরণীয় ২০১০ । ভারতীয় ক্রীড়াক্ষেত্রে ২০১০ – এর অন্যতম উজ্জ্বল ক্রীড়ানক্ষত্র । বছরের শেষে ব্যাডমিন্টন ওয়ার্ল্ড র্যাঙ্কিংয়ে ৪ থেকে ২ – এ উঠে আসেন সাইনা । তাঁর সংগৃহীত পয়েন্ট ৬৮৮১১.২৬৩৭।১ নম্বরে আছেন চিনের ঝিন ওয়াং । উল্লেখ্য , ২০১০ সালে পরপর সাইনা জিতেছেন সিঙ্গাপুর ওপেন সুপার সিরিজ , ইন্দোনেশিয়া ওপেন সুপার সিরিজ এবং হংকং সুপার সিরিজ । ২০১০ – এ ইন্ডিয়া ওপেন গ্রা প্রি গোল্ড ও দুটি সুপার সিরিজ সহ পেশাদার সার্কিটে খেতাব জয়ের হ্যাটট্রিক করেছেন তিনি ।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

২০১২ সুইস ওপেন – 2012 Swish Open :

 ১৪ ই মার্চ ২০১২ সালে সুইস ওপেন গ্রাপ্রি গোল্ড ট্রফি ব্যাডমিন্টন প্রতিযোগিতায় জয়ী হয়েছে সাইনা নেহওয়াল । বাসেলে তিন নম্বর র্যাঙ্কিংয়ে থাকা চিনের শিজিয়ান ওয়্যাংকে ২১-১৯ , ২১-১৬ ফলাফলে হারিয়েছেন তিনি । ২০১১ সালেও এই খেতাব জিতেছিলেন সাইনা নেহওয়াল ।

২০১২ থাইল্যান্ড ওপেন – 2012 Thailand Open :

 জুন ২০১২ তাইল্যান্ড গ্রাঁপি ওপেন চ্যাম্পিয়ন হন এবং জুন ২০১২ ইন্দোনেশিয়া ওপেন চ্যাম্পিয়ন হন সাইনা । ২০১২ ইংলন্ড অলিম্পিকে ব্রোঞ্জ পদক পেয়েছেন ভারতের ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়াল ।

২০১৭ মালয়েশিয়া গ্রাপ্রি গোল্ড মাস্টার্স প্রতিযোগিতা :

 ২২ শে জানুয়ারি ২০১৭ মালয়েশিয়া গ্রাপ্রি গোল্ড মাস্টার্স প্রতিযোগিতায় ২২-২০ , ২২-২০ ফলাফলে সাইনা নেহওয়াল হারিয়েছেন তাইল্যান্ডের পর্ণ পাউচ চোচুয়ং কে । এটি সাইনার কেরিয়ারের ২৩ তম খেতাব।

[আরও দেখুন, রজার ফেদেরার এর জীবনী – Roger Federer Biography in Bengali]

২০১৮ কমনওয়েলথ গেমস – 2018 Common wealth Games :

 গোল্ডকোস্টে আয়োজিত ২০১৮ সালের কমনওয়েলথ গেমস এ ব্যাডমিন্টন ফাইনালে প্রতিদ্বন্দ্বী – পিভি সিন্ধুকে ২১-২৮ , ২৩ ১১ গেমে হারিয়ে স্বর্ণপদক লাভ করেন সাইনা নেহওয়াল । পিভি সিন্ধু পেয়েছেন রৌপ্য পদক ।

সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali FAQ :

  1. সাইনা নেহওয়াল এর জন্ম কবে হয় ?

Ans: সাইনা নেহওয়াল এর জন্ম হয় ১৭ মার্চ ১৯৯০ সালে ।

  1. সাইনা নেহওয়াল পিতার নাম কী ?

Ans: সাইনা নেহওয়াল পিতার নাম হরবীর সিংহ নেহওয়াল ।

  1. সাইনা নেহওয়াল কে ?

Ans: সাইনা নেহওয়াল হলেন একজন ভারতীয় ব্যাডমিন্টন খেলুয়ার ।

  1. সাইনা নেহওয়াল এর মাতার নাম কী ?

Ans: সাইনা নেহওয়াল এর মাতার নাম ঊষা নেহওয়াল ।

  1. সাইনা নেহওয়াল উচ্চতা কত ?

Ans: সাইনা নেহওয়াল উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি ।

  1. সাইনা নেহওয়াল বর্তমানে ওয়ার্ল্ড রাঙ্কিং এ কত নম্বরে ?

Ans: সাইনা নেহওয়াল বর্তমানে ওয়ার্ল্ড রাঙ্কিং এ ২ ই নম্বরে ।

  1. সাইনা নেহওয়াল রাজনৈতিক দলের নাম কী ?

Ans: সাইনা নেহওয়াল রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. সাইনা নেহওয়াল কত সালে রাজীব গান্ধী খেল রত্ন পান ?

Ans: সাইনা নেহওয়াল ২০১০ সালে রাজীব গান্ধী খেল রত্ন পান ।

  1. সাইনা নেহওয়াল কত সালে পি ভি সিন্ধু কে হারিয়ে স্বর্ণ পদক পান ?

Ans: সাইনা নেহওয়াল ২০১৮ সালে পি ভি সিন্ধু কে হারিয়ে স্বর্ণ পদক পান ।

[আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সাইনা নেহওয়াল এর জীবনী – Saina Nehwal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription