গোষ্ঠ পাল এর জীবনী - Gostha Pal Biography in Bengali
গোষ্ঠ পাল এর জীবনী - Gostha Pal Biography in Bengali

গোষ্ঠ পাল এর জীবনী

Gostha Pal Biography in Bengali

গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali : চাইনিজওয়াল গোষ্ঠ পাল (Gostha Pal) বাংলার সর্বকালের প্রিয় ফুটবলার গোষ্ঠ পালের নাম বাঙালী জাতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছে । সর্বকালের সর্বশ্রেষ্ঠ ব্যাক হিসেবে এই বরেণ্য বঙ্গ সন্তানকে তখনকার দিনে ‘ চাইনিজওয়াল ‘ আখ্যা দেওয়া হয়েছিল । বস্তুত গোষ্ঠ পাল (Gostha Pal) রক্ষণভাগে যে ব্যূহ রচনা রতেন তা ভেদ করা কখনোই প্রতিপক্ষের সাধ্যে কুলিয়ে উঠত না ।

 বিখ্যাত বাঙালি ফুটবল খেলোয়াড় গোষ্ঠ পাল এর একটি সংক্ষিপ্ত জীবনী । গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali বা গোষ্ঠ পাল এর আত্মজীবনী বা (Gostha Pal Jivani Bangla. A short biography of Gostha Pal. Gostha Pal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) গোষ্ঠ পাল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গোষ্ঠ পাল কে ছিলেন ? Who is Gostha Pal ?

গোষ্ঠ পাল (Gostha Pal) ছিলেন একজন বিখ্যাত বাঙালি ফুটবল খেলোয়াড় ছিলেন। রক্ষণে খেলার জন্য খ্যাতিলাভ করেছিলেন। দৈনিক ইংলিশম্যান তাকে চিনের প্রাচীর উপাধিতে ভূষিত করেছিল।

গোষ্ঠ বিহারী পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali :

নাম (Name) গোষ্ঠ বিহারী পাল বা গোষ্ঠ পাল (Gostha Pal)
জন্ম (Birthday) ২০ আগস্ট ১৮৯৬ (20th August 1896)
জন্মস্থান (Birthplace) ফরিদপুর, বেঙ্গল প্রেসিডেন্সি
অভিভাবক (Parents) শ্যামপাল
মাঠে অবস্থান রক্ষক
জাতীয়দল ভারত
মৃত্যু (Death) ৮ এপ্রিল ১৯৭৬ (8th April 1976)
মৃতুস্থান (Deathplace) কলকাতা, ভারত

গোষ্ঠ পাল এর জন্ম – Gostha Pal Birthday :

 অবিভক্ত বঙ্গের ফরিদপুর জেলার জোভেম্বর গ্রামে ১৮৯৬ খ্রিঃ ২০ শে আগস্ট গোষ্ঠ পাল জন্মগ্রহণ করেন । গোষ্ঠ পাল (Gostha Pal) ছিলেন পিতামাতার একমাত্র সন্তান । কিন্তু জন্মের মাত্র দুমাস পরেই পিতৃহারা হন । বিধবা মায়ের স্নেহ আদরে ও সতর্ক যত্নে বড় হতে থাকেন গোষ্ঠ পাল (Gostha Pal)। 

গোষ্ঠ পাল এর শৈশবকাল – Gostha Pal Childhood :

 বাল্যবয়স থেকেই গ্রামের মাঠে সমবয়সী বন্ধুদের সঙ্গে ফুটবল খেলা শুরু করেন । স্কুল ছিল গ্রাম থেকে অনেক দূরে । তাই যাতায়াতের অসুবিধার জন্য মায়ের তত্ত্বাবধানেই বাল্যশিক্ষা সমাপ্ত করেন । 

গোষ্ঠ পাল এর শিক্ষাজীবন – Gostha Pal Education Life :

 আটবছর বয়সে , ১৯০৪ খ্রি : পড়াশুনার জন্য মা গোষ্ঠ পালকে (Gostha Pal) নিয়ে চলে আসেন কলকাতার কুমোরটুলিতে । এখানেই বাড়ির কাছে সারদাচরণ এরিয়ান ইনসৃটিটিউশনে পড়াশুনো শুরু হয় গোষ্ঠ পাল (Gostha Pal) এর ।

 ফুটবল খেলার প্রতি ঝোক বরাবরের । এখানে এসেও ভিড়ে গেলেন ফুটবল দলের সঙ্গে । 

গোষ্ঠ পাল এর ফুটবল খেলার প্রতি আকৃষ্ট :

 স্কুলের অন্তরঙ্গ বন্ধু ছিলেন সরোজ রায় । গোষ্ঠ পাল (Gostha Pal) এর সঙ্গে কুমোরটুলি পার্কের পশ্চিমদিককার গোলপোস্টের পেছনে নিয়মিত ফুটবল খেলা শুরু করেন গোষ্ঠ পাল । বস্তুত : প্রকৃত ফুটবল খেলার সঙ্গে পরিচয় তার এখানেই ঘটে এবং খেলার প্রতি ক্রমশই আকৃষ্ট হতে থাকেন । 

 মোহনবাগানের খেলোয়াড় রাজেন সেনের আনুকূল্যেই গোষ্ঠ পালের জীবনে উত্থান সম্ভব হয়ে ওঠে ।

 ১৯১১ খ্রি : ২৯ শে জুলাই আই . এফ . এ শিল্ড বিজয়ী মোহনবাগানের ঐতিহাসিক খেলায় রাজেন সেন ছিলেন সেন্টার হাফ । তিনিই আকস্মিকভাবে আবিষ্কার করেছিলেন গোষ্ঠ পালকে । সেদিন তাঁর নজরে না পড়লে গোষ্ঠ পাল চায়নিজওয়াল হতে পরতেন কিনা সন্দেহ ! অবশ্য প্রত্যেক ক্ষেত্রেই প্রতিভার বিকাশ লাভের অনুকূলে কারো না কারো অবদান থাকেই । গোষ্ঠপালের জীবনে ছিলেন তেমনি রাজেন সেন । 

 গোষ্ঠপাল বরাবরই সুস্বাস্থ্যের অধিকারী । তিনি তখন হাফের প্লেয়ার । অথচ তার ট্যাকলিং ক্ষমতা ভেল্কি দেখায় । পায়েও রয়েছে রক্ষণভাগের প্লেয়ারের লম্বা জোরালো কিক । এই নিয়েই গোষ্ঠ পাল (Gostha Pal) ১৯১৩ খ্রিঃ থেকে মোহনবাগানের হয়ে খেলতে শুরু করেন ।

 গোড়ায় বৃষ্টিভেজা মাঠে ব্ল্যাক ওয়াচের বিরুদ্ধে রাইট হাফে খেলতে নেমে গোষ্ঠপাল পুরোপুরি ব্যর্থ হন । 

গোষ্ঠ পাল এর ডালহৌসির সাথে ম্যাচ – Gostha Pal Plying with Dalhousi :

গোষ্ঠ পাল (Gostha Pal) এর পরের ম্যাচ ছিল ডালহৌসির সঙ্গে । কর্মকর্তারা গোষ্ঠ পালের পজিশন নিয়ে নতুন করে ভাবনা চিন্তা শুরু করেছিলেন । রাজেন সেন সকলের সব আপত্তি উপেক্ষা করে একরকম জোর করেই গোষ্ঠপালকে ব্যাকে নিজের পাশে খেলালেন ।

 রীতিমত চ্যালেঞ্জ ছিল সামনে গোষ্ঠ পাল কিন্তু সসম্মানেই এবারে উত্তীর্ণ হয়ে গেলেন । এরপর থেকে এই পজিশনেই সারা জীবনের মত স্থায়ী আসন নিয়ে নিলেন গোষ্ঠ পাল (Gostha Pal) । ১৯১২ খ্রিঃ থেকে ১৯৩৫ খ্রি : পর্যন্ত দীর্ঘ ২৩ বছর দলের হয়ে রাইট ব্যাকে খেলেছেন গোষ্ঠ পাল (Gostha Pal)

গোষ্ঠ পাল এর অবসর জীবন – Gostha Pal Retirement Life :

 ফুটবল খেলা থেকে গোষ্ঠ পাল অবসর নেন ১৯৩৫ খ্রিঃ । গোষ্ঠ পাল (Gostha Pal) এর আগের দিন পর্যন্ত এই জায়গায় তাঁকে ছাড়া আর কাউকে ভাবা যেত না । 

 খেলতেন ব্যাকে কিন্তু অনেকখানি জায়গা জুড়ে । মাঠে দাপিয়ে বেড়াতেন সিংহের বিক্রমে । গোষ্ঠ পাল (Gostha Pal) এর ট্যাকলিং কভারিং এবং অনুমান ক্ষমতা ছিল অসাধারণ । তার সাইডপুশ সেই সময়ের শক্তিশালী ইংরেজদের কাছেও ছিল জীবন্ত আতঙ্কের মত । মিলিটারি সাহেবদের যম ছিলেন গোষ্ঠপাল ।

 পরাধীন দেশের ব্রিটিশ রাজকে লাঞ্ছিত অপমানিত ও কোনঠাসা দেখার জন্য চির বিদ্রোহী বাঙালী জাতির মন উদগ্রীব হয়ে থাকত ৷ তাঁদের আকাঙ্খিত নায়কের সন্ধান তারা পেয়েছিলেন খেলার মাঠে গোষ্ঠ পালের মধ্যে । গোষ্ঠ পাল (Gostha Pal) এর দুরন্ত খেলার কাছে ব্রিটিশদের বারবার ভূলুণ্ঠিত অপমানিত হতে দেখে বাঙালিজাতি আঞ্চলিকতা ও ধর্মীয় ভেদাভেদ ভুলে পরম আদরে তাঁকে বুকে তুলে নিয়েছিল । এই বিচারেও , পরাধীন যুগে জাতীয় চেতনা উজ্জীবনেও গোষ্ঠ পালের পরোক্ষ অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণীয় ।

 গোষ্ঠ পালের খেলার অন্যতম বৈশিষ্ট্য ছিল তার শটের জোর । চাইনিজওয়ালের শট ছিল প্রবাদের মত । 

 একবার বাহবা নেবার লোভে দশম মিডলসেক্সের সেন্টার ফরোয়ার্ড এলসন কাছ থেকে গোষ্ঠ পালের কামানের গোলার মত শট বুক দিয়ে আটকাবার চেষ্টা করেন । কিন্তু বুকে বল লাগবার সঙ্গে সঙ্গেই তিনি অজ্ঞান হয়ে যান । 

 আর একবার কায়দা করে লাফিয়ে দেহের পিছন দিক দিয়ে গোষ্ঠপালের শট আটকাবার চেষ্টা করেছিলেন ডালহৌসির লেফট আউট । বেচারা বলের সঙ্গে ১০-১৫ হাত দূরে ক্যালকাটার মেম্বার স্ট্যান্ডে উড়ে গিয়ে ছিটকে পড়েছিলেন । সেই যুগে গোষ্ঠ পাল (Gostha Pal) সমকক্ষ শক্তিমান ফুটবলার দ্বিতীয় কেউ ছিলেন না ।

[আরও দেখুন, মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali]

গোষ্ঠ পাল মোহনবাগানের প্রতিনিধিত্ব – Gostha Pal Captain of Mohon Bangan :

 ফুটবল ছাড়াও হকি , ক্রিকেট এবং টেনিস খেলাতেও গোষ্ঠ পাল যথেষ্ট সুনাম অর্জন করেছিলেন । এই খেলাগুলিতেও গোষ্ঠ পাল (Gostha Pal) মোহনবাগানের প্রতিনিধিত্ব করেছিলেন ।

 সেই সময়ে বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ ছিলেন সারদারঞ্জন রায় । এই কলেজে পড়বার সময় তার উৎসাহে গোষ্ঠ পাল এই সব খেলায় পারদর্শী হয়ে ওঠেন । গোষ্ঠ পাল (Gostha Pal) মোহনবাগানের হয়ে হকি খেলেছেন পাঁচ ছয় বছর ধরে , টেনিস ক্লাবে চ্যাম্পিয়ান হয়েছেন । ক্লাবের হয়ে ক্রিকেট খেলাতেও তিনি অনেক গুরুত্বপূর্ণ ম্যাচে অংশ নিয়েছেন ।

[আরও দেখুন, পেলের জীবনী – Pele Biography in Bengali]

গোষ্ঠ পাল এর পুরস্কার – Gostha Pal Prizes :

 ভারত সরকার সর্বকালের প্রিয় ফুটবলার গোষ্ঠপালের প্রতিভার স্বীকৃতি জানিয়েছেন ১৯৬২ খ্রিঃ পদ্মশ্রী সম্মানে ভূষিত করে । ফুটবল খেলোয়াড়দের মধ্যে গোষ্ঠ পাল (Gostha Pal) প্রথম এই সম্মান লাভ করেন ।

গোষ্ঠ পাল এর মৃত্যু – Gostha Pal Death :

 দীর্ঘ ফুটবল জীবনে খেলার মাঠে গোষ্ঠ পাল “ চীনের প্রাচীর ” নামে খ্যাতিলাভ করেছিলেন । তৎকালীন দৈনিক ইংলিশম্যান তাকে প্রথম এই উপাধি দিয়ে ছিল সময়টা ছিল ১৯২০ খ্রিঃ । ১৯৭৬ খ্রিঃ গোষ্ঠ পালের গৌরবময় জীবনের পরিসমাপ্তি ঘটে ।

গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali FAQ :

  1. গোষ্ঠ পাল কে ছিলেন ?

Ans: গোষ্ঠ পাল ছিলেন একজন বিখ্যাত বাঙালি ফুটবল খেলোয়াড় ছিলেন ।

  1. গোষ্ঠ পাল এর জন্ম কবে হয় ?

Ans: গোষ্ঠ পাল এর জন্ম হয় ২০ আগস্ট ১৮৯৬ সালে।

  1. গোষ্ঠ পাল এর পিতার নাম কী ?

Ans: গোষ্ঠ পাল এর পিতার নাম শ্যামপাল ।

  1. গোষ্ঠ পাল কী উপাধি পান ?

Ans: গোষ্ঠ পাল চীনের প্রাচীর উপাধি পান ।

  1. গোষ্ঠ পাল এর মাঠে অবস্থান কী ছিল ?

Ans: গোষ্ঠ পাল এর মাঠে অবস্থান ছিল রক্ষক ছিলেন ।

  1. গোষ্ঠ পাল কবে পদ্মশ্রী পান ?

Ans: গোষ্ঠ পাল ১৯৬২ সালে পদ্মশ্রী পান ।

  1. গোষ্ঠ পাল কত সালে কলকাতায় আসেন ?

Ans: গোষ্ঠ পাল ১৯০৪ সালে কলকাতায় আসেন ।

  1. গোষ্ঠ পাল কবে মারা যান ?

Ans: গোষ্ঠ পাল মারা যান ৮ এপ্রিল ১৯৭৬ সালে ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, গৌতম বুদ্ধের জীবনী – Gautam Buddha Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গোষ্ঠ পাল এর জীবনী – Gostha Pal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription